রেসিপি : আলু দিয়ে মুরগির মাংসের ঝোল // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago



নমস্কার,

আপনারা কেমন আছেন? আশা করি ভালোই আছেন। আজকে আমি আবার আরেকটা রেসিপি নিয়ে চলে এলাম। রবিবার মানেই মাংস। আজকে মুরগির মাংস রান্না করলাম তবে একটু ভিন্নভাবে। আমার পিসি যেভাবে রান্না করে। আমি সাধারণত মুরগির মাংস রাঁধলে আগে পেঁয়াজ রসুন ভালোভাবে ভেজে নিই। আমার পিসি পেঁয়াজ, রসুন, মাংস সব একসাথে দিয়ে রান্না করেন। পেঁয়াজের রসেই মাংস কষিয়ে নেন, আমিও আজকে এটাই অনুকরণ করার চেষ্টা করলাম। কথা না বাড়িয়ে চলে যাবো রান্নায়।


উপকরণ

  • মুরগির মাংস
  • রসুন
  • আদা
  • আলু
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লংকার গুঁড়ো
  • নুন
  • তেজপাতা
  • শুকনো লঙ্কা
  • গরম মশলা
  • সর্ষের তেল


উপকরণ

মূল রান্না শুরুর আগে, মাংস ধুয়ে জল ঝরতে রেখে দিলাম। পাশাপাশি পেঁয়াজ, আলু কেটে রাখলাম। আর আদা রসুনের পেস্ট বানিয়ে নিলাম।

রন্ধনপ্রণালী

ধাপ ১

  • রান্নার শুরুতেই ওভেনে কড়াই চাপিয়ে তেল গরম হতে দিলাম

ধাপ ২

  • কেটে রাখা আলু গুলো কড়াইতে গরম তেলে দিয়ে এক চামুচ হলুদ আর নুন দিয়ে মিনিট পাঁচেক মাঝারি আঁচে ভেজে একটা পাত্রে তুলে রেখে দিলাম।

ধাপ ৩

  • গরম তেলের মধ্যে পেঁয়াজ আর মাংস গুলো দিয়ে দিলাম।

ধাপ ৪

  • মাংসে আগে বেটে রাখা আদা আর রসুনের পেস্ট দিলাম। আর তিনটে তেজপাতা দিয়ে ভালোভাবে মিশিয়ে একটা থালা দিয়ে কড়াইটা ঢেকে অল্প আঁচে ফুটতে দিলাম।

ধাপ ৫

  • কিছুক্ষণ পর পর ঢাকনা তুলে সবকিছু ভালোভাবে ঘেটে দিচ্ছিলাম। মিনিট দশেক এইভাবে করার পরে পেঁয়াজ জল ছেড়ে দিলো তারপর আমি লঙ্কার গুঁড়ো আর জিরে গুঁড়ো দিয়ে ভালো ভাবে মিশিয়ে ফুটতে রেখে দিলাম।

ধাপ ৬

  • কিছু সময় ফোটার পর যখন মাংস তেল ছেড়ে দিলো বুঝতে পারলাম মাংস কষে গেছে এরপর কড়াইতে আগে ভেজে রাখা আলু গুলো দিয়ে অল্প জল দিয়ে ফোটার জন্য রাখলাম।

ধাপ ৭

  • মিনিট পাঁচেক এভাবেই অল্প আঁচেই ফুটে যাবার পর ফের।ঢাকনা দিয়ে দিতে হবে।

ধাপ ৮

  • মিনিট পনেরো এভাবেই ফোটার পর মাংসের সাদাভাবটা একেবারেই চলে গেলো। বুঝলাম মাংস অনেকটাই হয়ে এসেছে। ঝোল করার জন্য এককাপ মতো জল দিয়ে দিলাম, আঁচটা একটু বাড়িয়ে দিলাম।

ধাপ ৯

  • এভাবে আর ৭-৮ মিনিট ফোটার পর ঝোল অনেকটাই গাঢ় হয়ে এলো।


ধাপ ১০

  • আঁচ আবার কমিয়ে দিয়ে গুঁড়ো গরম মসলা দিয়ে খুন্তি দিয়ে নাড়িয়ে দিয়ে গ্যাসটা অফ করে দিলাম। ব্যাস আমাদের মুরগি মাংসের ঝোল তৈরী হয়ে গেলো।


মুরগি মাংসের ঝোল

এইভাবে খুব সহজেই আপনারা মুরগি মাংসের ঝোল রান্না করতে পারবেন। একটা কথা খেয়াল রাখা জরুরি, জল খুবই কম পরিমানে ব্যবহার করতে হবে। পেঁয়াজের জলেই মাংস কষিয়ে নিতে হবে।

ধন্যবাদ



Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

আপনার প্রত্যেকটি রেসিপিই দেখতে অনেক বেশি মুখরোচক হয় যা সত্যিই দারুণ একটি বিষয়। আর এভাবে রান্না করলে স্বাদটা আরো ভালো হয়। আপনার পিসির রান্নার ধরণ গুলো সব গুলোই ইউনিক বোধহয়। আমিও রান্না করি মাঝেমধ্যে তবে রান্নার রঙ টা আপনার রান্নার মতো হয়না!

 3 years ago 

বাড়ির লোকে ভালো বলতে পারবে। আমার তো ভালোই লাগে 😆।

কলকাতায় না থাকলেও আমার বাড়িতে নিমন্ত্রণ রইলো। অবশ্যই খাওয়াবো। 🤗

 3 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন দাদা। আলু দিয়ে মুরগির মাংসের ঝোল দেখে খুবই লোভনীয় লাগছে। মনেহচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। কালার দেখে জিভে জল চলে আসলো দাদা।আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

লঙ্কার গুঁড়ো দিলেই রংটা খুব সুন্দর হচ্ছে। আর প্রচুর কষিয়েছি। ধন্যবাদ দিদি 🤗

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপি গুলো দেখতে চমৎকার হয়। দেখে মুখে পানি চলে আসে। আজকের মাংসটিও সেরকম হয়েছে ।খুবই চমৎকার এবং লোভনীয় লাগছে দেখতে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

শিখছি দিদি। চেষ্টা করছি। খেতেও মন্দ হয়নি। ধন্যবাদ দিদি আমার ব্লগটি পড়ার জন্য 🤗

 3 years ago 

মুরগি আমাদের স্বাস্থ্যের জন্য একটি ভাল ডায়েট হিসাবে বিবেচিত হয় কারণ এতে প্রচুর পুষ্টিকর উপাদান রয়েছে যা স্বাস্থ্যের সমস্যা সংশোধন করতে সহায়তা করে। আলু দিয়ে মুরগির মাংসের ঝোল রেসিপিটা খুবই সুন্দর হয়েছে।দেখেতো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে।শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

মুরগির মাংস লীন মিট মানে ফ্যাটের পরিমাণ খুবই কম। সেদ্ধ করে খেলে সবচেয়ে ভালো হয়। ধন্যবাদ ভাই আমার ব্লগটি পড়ার জন্য 🤗

দাদা আলু দিয়ে মুরগির মাংসের রেসিপিটা অনেক সুন্দর দেখাচ্ছে আর খেতে অনেক সুস্বাদু খাবার। দেখে আর লোভ সামাল দিতে পারছি না। রান্নায় করণীয় ক্যামেরাবন্দি ছবির ধাপ গুলো অনেক সুন্দর হয়েছে। ভালো একটা রান্নার পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ দাদা।

 3 years ago 

হাঃ হাঃ। লোভ দিয়েও আর লাভ নেই। শেষ করে ফেলেছি 😛। ধন্যবাদ দিদি 🤗

 3 years ago 

দাদা একের পর এক এভাবে চমকপ্রদ রেসিপি করতাছেন।আমাদের না দিয়ে এভাবে একা খাওয়া ঠিক না কিন্তু😁😁😄।

অনেক সুন্দর রেসিপি করেছেন দাদা এবং ধাপ গুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

একা খাচ্ছি কই? বাড়ির সবাই মিলে খেয়েছি 😛। ধন্যবাদ ভাই আমার ব্লগটি পড়ার জন্য 🤗

 3 years ago 

😪😪

 3 years ago 

আহ কি মজাদার রেসিপি করছেন দেখেই তো খেতে মন চাচ্ছে। আপনার রেসিপিটা অনেক লোভনীয় লাগতেছে। আলু দিয়ে মুরগির মাংস রান্না করলে স্বাদটাই অন্য রকম হয়। এতো সুন্দর এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

খেতে যখন মন চাইছে, রান্না করে ফেলো আর আমাদের সাথে ভাগ করে নাও। ধন্যবাদ ভাই 🤗।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

বাহ দাদা রেসিপি টা অসাধারণ হয়েছে। মাংসের যে কালার দেখেই বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে 😋। এবং আপনারা আলুটা ভেজে নেন। এটা আমার কাছে বেশ লাগে। আমাদের দেশে এটা করে না।

রেসিপি টা খুবই ভালো তৈরি করেছেন।

 3 years ago 

আলু ভাজলে বেশ লাগে। একদিন আমি আলু না ভেজেই করেছিলাম, তুলনা করার জন্য। হয়তো আমি Biased আমার ভাজা আলু বেশি ভালো লেগেছে। ধন্যবাদ ইমন 🤗

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করলেন, যা একেবারে ঘরোয়া পদ্ধতিতে। আমাদের পরিবারের সবাই আলু এবং মুরগির মাংস দিয়ে রান্না করলে অনেক পছন্দ করে বিশেষ করে আমার হাজব্যান্ড এই রেসিপিটি পছন্দ করে। মুরগির মাংস আনলে আমরা বেশিরভাগ আলু দিয়ে রান্না করি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ঘরোয়া পদ্ধতিতে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ঘরোয়া পদ্ধতিই বটে। তবে আমার পিসি এইভাবে রান্না করে, আমি একটু ভিন্ন পদ্ধতিতে করি। আমি আজকে পিসির রেসিপি অনুকরণ করেছি মাত্র। ধন্যবাদ দিদি 🤗

 3 years ago 

মুরগির মাংসের রেসিপি রান্না অনেক সুন্দর হয়েছে। দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমার কাছে মুরগির কষানো মাংস খুব পছন্দ।😋😋

 3 years ago 

ভুনা খেতে আমারও দারুন লাগে। ওটাও একদিন বানাবো ধন্যবাদ ভাই 🤗

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62585.78
ETH 3013.43
USDT 1.00
SBD 2.49