কাদামাটি দিয়ে গামলা ও গামলার ঢাকনা তৈরি (১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ) ।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো..
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি
আজকে(শুক্রবার, ফেব্রুয়ারি-০২-২০২২)

আসলামু আলাইকুম আমার স্ট্রিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001। আজকে আপনাদের মাঝে কাদামাটি দিয়ে গামলা ও গামলার ঢাকনা তৈরি পদ্ধতি নিয়ে হাজির হয়েছি। তবে চলো গামলা ও গামলার ঢাকনা তৈরি পদ্ধতির ছবি গুলো ধাপে ধাপে শেয়ার করা যায়....

প্রথমা ও সর্বশেষ মূলকক ছবি

IMG_20220204_055349.jpg

গামলা ও গামলার ঢাকনা তৈরির উপাদান

ক্রমিক নম্বরউপাদান
কাদামাটি
বালি
পানি

🕳️ধাপ-১🕳️

IMG_20220127_105503.jpg

আপনারা দেখতে পাচ্ছেন যে কাদাগুলো সুন্দরভাবে বালি দিয়ে ছেনে নেওয়া হচ্ছে।

🕳️ধাপ-২🕳️

IMG_20220127_105630.jpg

কাদাগুলো যখন সুন্দরভাবে বালি দিয়ে ছেনে নেওয়া হয়ে গেলো। তখন আমি কাদাগুলো গোল করতে শুরু করলাম।

🕳️ধাপ-৩🕳️

IMG_20220127_105730.jpg

কাদাগুলো গোল করার পর কাদার মাঝখান থেকে অল্প কিছু কাদা তুলে ফেললাম। তারপরে আমি একটি ছবি তুলেছিলাম ছবিটা আপনাদের সাথে শেয়ার করলাম।

🕳️ধাপ-৪🕳️

IMG_20220127_105841.jpg

তার কিছুক্ষণ পরে মাঝখান থেকে অল্প কিছু করে কাদা তুলতে তুলতে একটি গামলা আকারে ধারণ করল।

🕳️ধাপ-৫🕳️

IMG_20220127_110050.jpg

তার কিছুক্ষণ পরে গামলা বালি এবং পানি একসাথে ছবি তুলে আমি আপনাদের কাছে শেয়ার করলাম।

🕳️ধাপ-৬🕳️

IMG_20220127_110330.jpg

এবার গামলার ভিতর দিকে সুন্দরভাবে হাত দিয়ে ডলা শুরু করলাম।

🕳️ধাপ-৭🕳️

IMG_20220127_110339.jpg

এবার গামলাটা সাইড থেকে একটি ছবি তুলে আমি আপনাদের কাছে শেয়ার করলাম। গামলাটার সাইডে এখনো সুন্দর করা হয়নি।

🕳️ধাপ-৮🕳️

IMG_20220127_110905.jpg

এবার গামলাটা চারি সাইডে এবং ভিতরে পানি দিয়ে অনেক সুন্দরভাবে ডলা হয়েছে। তাই এবার গামলাটার ছবি একটু সুন্দর দেখাচ্ছে।

🕳️ধাপ-৯🕳️

IMG_20220127_113112.jpg

ঢাকনা তৈরি জন্য অল্প কিছু কাদা আমি সুন্দরভাবে ছেনে নিচ্ছি।

🕳️ধাপ-১০🕳️

IMG_20220127_113529.jpg

এবার ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন ঢাকনা তৈরির কাজ সম্পন্ন হয়ে গেছে। এবার পানি দিয়ে অনেক সুন্দরভাবে ঢাকনাটা ডলা হয়েছে।

🕳️ ধাপ-১১🕳️

IMG_20220127_113905.jpg

এবার সবার শেষে গামলার উপরে ঢাকনা দেওয়া হয়েছে। গামলা এবং ঢাকনার সাথে আমার একটি সেলফি।

🙋আমার নিজের পরিচয় 🙋

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন।

IMG_20220102_114641.jpg

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 2 years ago 

কাদামাটি দিয়ে তো অনেক সুন্দর একটা গামলা আর গামলার ডাকনাম তৈরি করে ফেলেন। দেখতে তো অসাধারণ দেখাচ্ছে। এমনিতেই কাদা মাটির জিনিস গুলো আমার কাছে তার স্টার আনন্দ। তেমনই কাদামাটি দিয়ে আমি অনেক সুন্দর ভাবে এই জিনিসটা তৈরি করলেন। আপনার উপস্থাপনা টা অনেক সুন্দর ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

 2 years ago 

মতামত জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

বাহ ভাইয়া দারুণ। কাদা মাটি ব্যবহার করে অনেক সুন্দর গামলা ও গামলার ঢাকনা তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার উপস্থাপনাও দারুণ ছিলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 
কুটিরশিল্প এখন আগের মত অত প্রচলিত না। কিন্তু আপনি যে মাটি দিয়ে গাবলা এবং গাবলার ঢাকনা তৈরি করেছেন তা দেখে আমার অনেক ভালো লাগলো। ধন্যবাদ ভাই আমাদের মাঝে এরকম একটি পোস্ট উপস্থাপন করার জন্য ।
 3 years ago 

আপনি এখনো কুটির শিল্প ধরে রেখেছেন দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। এসব এর কাজ এখন তেমন দেখা যায়না। আপনি অনেক সুন্দর করে গামলা ও গামলার ঢাকনা তৈরি করেছেন । সুন্দর ভাবে উপস্থাপন করেছেন পোস্ট এ। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

মতামত জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

বাহ ,আপনি তো খুবই সুন্দরভাবে কাদামাটির কাজ করতে পারেন । আপনার তৈরি করা গামলার ঢাকনাটি দেখতে খুবই সুন্দর লাগছে। কাদামাটি অর্থাৎ এটি মৃৎশিল্পের অনেক বড় একটি উদাহরণ ।মৃৎশিল্প বাঙালি জাতির ঐতিহ্য যা কালের বিবর্তনে প্রায় বিলুপ্তির পথে । আপনি এটি আমাদের মাঝে অনেক সুন্দরভাবে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার।

 2 years ago 

আপনার মতামত জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

কাদা মাটি দিয়ে সুন্দর একটি গামলা ও গামলার ঢাকনা তৈরি করেছেন।খুব সুন্দর করে সব কিছু বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23