প্রত্যেকটি মানুষের জীবনে অত্যন্ত প্রয়োজন

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো........
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (০৮-১০-২০২২)

IMG_20221007_094218.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। কিছু মানুষ টয়লেটের পাট তৈরি করেছিল এই বিষয়ে একটি পোস্ট। আমি আজকে সকাল বেলায় ঘুম থেকে উঠে দেখি আমার মামা আমার মোবাইল ফোনে ফোন দিয়েছে। ফোন ধরার পরে মামা বলল আমাদের গ্রামের পাশে নাকি মানিকদি নামক একটি গ্রাম রয়েছে। ওই গ্রামে মামার বন্ধু রয়েছে মামা ঢাকা থেকে কিছু ওষুধ কিনে পাঠিয়েছে মামার বন্ধুর হাত দিয়ে। মামা বলেছিল বেলা নয়টার দিকে যেয়ে ওষুধগুলো নিয়ে আনবা। তারপরে সকালবেলায় আমি ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়ে খাওয়া দাওয়া করে বাড়ি থেকে বাইক নিয়ে বের হয় মানিকদি নামক গ্রামের উদ্দেশ্যে মামার বন্ধুর বাসায় ঔষুধ নিতে যাওয়ার জন্য। আমাদের বাড়ি থেকে বাইক নিয়ে যেতে প্রায় ৪০ মিনিট সময় লেগেছিল মানিকদি নামক গ্রামে যেতে। যাওয়ার সময় ওই গ্রামে দেখি রাস্তার পাশে অনেক লোক পাট তৈরি করছে আমি ভাবলাম বাড়ি যাওয়ার সময় সেখান থেকে কিছু ছবি তুলে নিয়ে যাব একটা পোস্ট করব। তারপর আমি মামার বন্ধুর বাড়িতে যাই যাওয়ার পরে ওষুধগুলো নিয়ে আবারও বাড়ির উদ্দেশ্যে রওনা দিলাম যেখানে পাট তৈরি করছে ওখানে এসে ১০ মিনিট বাইক থামিয়ে রাখলাম। তারপরে যারা পাট তৈরির কাজ করছে তাদের সাথে অনেক কথাবার্তা বললাম। এবং আমি কিছু ছবি তুলেছিলাম ছবিগুলো নিচে শেয়ার করব তবে চলুন নিচে শেয়ার করা যাক......

IMG_20221007_094009.jpg

প্রথমে আমি একটি পাটের ছবি আপনাদের মাঝে অনেক সুন্দর ভাবে আমার মোবাইলের ক্যামেরা দ্বারা তুলে আমি আপনাদের মাঝে শেয়ার করেছি। আপনারা উপরে ছবির দিকে তাকালে অনেক সুন্দর ভাবে লক্ষ্য করতে পারবেন। সত্যি দেখতে আমার কাছে খুবই চমৎকার লাগছে।

IMG_20221007_093956.jpg

এবার আপনারা দেখতে পারছেন এখানে অনেকগুলো পাট রয়েছে। যেই মানুষ গুলো পাট তৈরি করছেন আমি তাদের সাথে কথা বলে জানতে পারলাম পাট তৈরি করার পরে প্রথমে একদিন রোদে শুকাতে হয়। তারপরে পাট গুলো আগুন দিয়ে পোড়াতে হয়।

IMG_20221007_094032.jpg

এবার আপনাকে দেখতে পারছেন পাটগুলো প্রত্যেক লাইনে সারিবদ্ধভাবে অনেক সুন্দরভাবে সাজানো রয়েছে। প্রত্যেক লাইনের মাঝখানে একটি বাঁশ বাধা রয়েছে বাসের উপর দিয়ে কিছু সুতা টাঙানো রয়েছে আপনারা দেখতে পারছেন। কিসের জন্য সুতা আর বাঁশ রয়েছে পরবর্তী ধাপে আলোচনা করব।

IMG_20221007_094042.jpg

যেই মানুষগুলো পাট তৈরি করছে তাদের সাথে কথা বলে জানতে পারলাম। পাট তৈরি করার পরে যদি কখনো বৃষ্টি হয় তাহলে এই সুতা আর বাঁশ অনেক কাজে লাগে। আপনারা দেখতে পারছেন লাইনের মাঝখান দিয়ে পলিথিন ফেলে রাখা হয়েছে। এই পলিথিন যদি বৃষ্টি নামে তাহলে সুতা এবং বাঁশের উপর দিয়ে বিছিয়ে দেয়া হয় তাহলে আর বৃষ্টির পানিতে পাট নষ্ট হয় না।

IMG_20221007_094022.jpg

IMG_20221007_094019.jpg

এই পাট আমরা ব্যবহার করে থাকি টয়লেট তৈরির ক্ষেত্রে।আসলে যে মানুষগুলো পাট তৈরি করছে তাদের সাথে কথা বলে আমি জানতে পারলাম মানুষগুলো সত্যি অনেক কষ্টের সাথে তাদের জীবিকা নির্ভর করে থাকে। আপনারা একদম নিচের ছবির দিকে তাকালে দেখতে পারবেন অনেক দূরে দুইজন ব্যক্তি পাট তৈরি করছে তখন আমি ছবি তুলেছিলাম। আপনাদের ব্যক্তিগত মতামত নিচে কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলের জন্য শুভকামনা রইল।

🤝আমার নিজের পরিচয়🤝


IMG-20220817-WA0000.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

Sort:  
 2 years ago 
ও মামা তুমি ৪০মিনিট পথ অতিক্রম করে মানিকদিয়া গেছিলে। আসলে মামা এগুলো যখন তৈরি করে তখন নিজের কাছে অবিশ্বাস্য মনে হয় যে এত সুন্দর করে গুলো কিভাবে তৈরি করে। সত্যি তোমার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর লাগছে।
 2 years ago 

ঠিক বলেছেন মামা যখন এগুলো তৈরি করছিল দেখে নিজের কাছে একদম অবিশ্বাস মনে হতেছিল এত সুন্দর ভাবে এগুলো তৈরি করছে।

 2 years ago 

যে জিনিসটা যে ব্যক্তি তৈরি করে তার কাছে সেটা কিছুই মনে হয় না। তবে তাদের কিছু ট্যালেন্ট আছে যেগুলো অন্য কেউ বুঝতে পারে না। আর সেই ট্যালেন্টের মাধ্যমে তারা একটি জিনিসকে অনেক সুন্দর করে তোলে। ঠিক তেমনি ভাই তাদের হাতের তৈরি পাট গুলো দেখতে অনেক সুন্দর ছিল। তাছাড়া সেগুলো সম্পর্কে আপনি অনেক সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ঠিক বলেছেন ভাই পাট গুলো দেখতে অনেক সুন্দর ছিল।

 2 years ago 

আপনি পাট সম্পর্কে খুব সুন্দর একটি বর্ণনা দিয়েছেন ভাইয়া। এগুলো সম্পর্কে আমি খুব একটা অবগত ছিলাম না। কিন্তু আপনার পোষ্টের মাধ্যমে অনেক কিছু জানতে পেরেছি। তাদের বুদ্ধি আছে সেজন্যই তারা প্রতিটি লাইনে পড়েছেন রেখে দিয়েছে এবং বাস এবং সুতা লাগিয়ে রেখেছে। যাতে বৃষ্টি আসলেই পলিথিন দিয়ে ঢেকে দেওয়া যায়।

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে আপনার মূল্যবান মতামত উপস্থাপনা করার জন্য।

 2 years ago 

প্রত্যেকটা মানুষ অনেক কষ্ট করে জীবিকা নির্বাহ করে। যে যে কাজটি করে তার দক্ষতা না থাকলে সেটা সে করতে পারত না। অনেক ধন্যবাদ ভাইয়া এ এরকম বাস্তব একটা জিনিস আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনারজন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59264.94
ETH 2604.33
USDT 1.00
SBD 2.38