সকাল বেলায় ধানের জমি দেখতে যাওয়ার মুহূর্ত (১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো........
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (২৪-০৮-২০২২)

IMG_20220824_073438.jpg

আসলামু আলাইকুম আমার স্ট্রিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আজকে আপনাদের মাঝে আমি শেয়ার করতে যাচ্ছি সকাল বেলায় ধানের জমি দেখতে যাওয়ার মুহূর্ত। সকাল বেলায় আমি যখন ধানের জমি দেখতে গিয়েছিলাম তখন আমার কাছে অনেক ভালো লেগেছিল। এমনিতে অনেক সকালে আমি হাটাহাটি করতে অনেক পছন্দ করি তাই হাঁটতে হাঁটতে মাঠে গিয়েছিলাম জমি দেখার জন্য। তবে চলুন নিছে শেয়ার করা যাক.........

IMG_20220824_073434.jpg

প্রথমে আপনার দেখতে পারছেন আমি অনেক সুন্দর ভাবে আমাদের এলাকার মাঠের পুরো ধানের জমির ছবি তুলে আপনাদের মাঝে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছি। সকাল বেলায় আমি যখন ধানের জমি দেখতে গিয়েছিলাম তখন অনেক পানি হচ্ছিল। এই জন্য আপনারা ধানের জমির ভিতরে অল্প কিছু পানি দেখতে পারছেন। উপরের ছবির দিকে লক্ষ্য করলে আপনারা দেখতে পাবেন।

IMG_20220824_073429.jpg

ধান লাগানোর বয়স আজ থেকে নয় দিন আগে। অনেক কষ্ট করে আমাদের এলাকার কৃষকরা মাঠে ধান চাষ করে। আমার বাবা অনেক কষ্ট করে এই জমিতে ধান লাগিয়েছে। ধান আমাদের প্রধান খাদ্য। ধান মূলত ৯৫ থেকে ১০০ দিন পরে কাটা হবে। এই ধান চাষ করতে আমাদের এলাকার কৃষকরা অনেক শারীরিক পরিশ্রম করে থাকে।

IMG_20220824_073422.jpg

এবার আপনারা দেখতে পারছেন আমাদের জমির ধান। আসলে ধানগুলো আজকে দেখতে খুবই ভালো লাগছে। কারণ আকাশ থেকে যখন পানি হয় তখন ধানের গায়ের কাঁদা গুলো ধুয়ে নিচে পড়ে যায় এই কারণে ধানগুলো দেখতে খুবই সুন্দর লাগছে আজকে। আজকে অনেক পানি হয়ে গেল এই কারণে পাঁচ থেকে সাত দিন আর পানি দেওয়া লাগবে না। আল্লাহ তাআলার অশেষ রহমত এর কারণে কৃষকের অনেক উপকার হলো আজকে।

IMG_20220824_073414.jpg

আমাদের এলাকার কৃষকরা মাঠে কয়েকজন মিলে একটি স্যালো মেশিন দিয়েছে। ওই স্যালো মেশিন থেকে তারা তাদের জমিতে পানি দিয়ে থাকে। ধান চাষ করার জন্য কয়েকদিন পর পর পানি দিতে হয়। পানি দেওয়ার জন্য তেল প্রয়োজন কিন্তু তেলের দাম অনেক বৃদ্ধি পেয়েছে এই কারণে কৃষকের খুব একটা লাভজনক হচ্ছে না ধান চাষে।

IMG_20220824_073411.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন ধানগুলো দেখতে অনেক সুন্দর লাগছে। আমি গত তিন দিন আগে ধানগুলোতে কিছু সার দিয়েছিলাম এই কারণে ধানগুলো দেখতে একটু সতেজ লাগছে। বাংলাদেশ এখন সারের দাম অনেক বৃদ্ধি পেয়েছে তাই কৃষকের ধান চাষে লাভজনক হচ্ছে না। ধান চাষ করতে হলে অনেক সার প্রয়োজন হয়।

IMG_20220824_073408.jpg

এই ধান কালকে নিড়াতে হবে আমাদের হাত দিয়ে। তা না হলে ধানের জমিতে অনেক ঘাস বেঁধে যাবে। ঘাস বেধে যাওয়ার কারণে ধান খুব একটা ফলন দিবে না এই কারণে আমাদের ঘাস গুলো খুব তাড়াতাড়ি জমি থেকে সরিয়ে ফেলতে হবে। প্রত্যেক বছরে আমাদের এই জমি থেকে প্রায় ১৫ থেকে ১৭ মন ধান পায়। আশা করি আপনাদের মূল্যবান মতামত নিচে কমেন্টের মাধ্যমে জানাবেন সকলের জন্য শুভকামনা রইল।

🤝আমার নিজের পরিচয়🤝


IMG-20220817-WA0000.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য)

banner-abb3.png

Logo.png

Sort:  
 2 years ago 

গ্রামের মধ্যে ধান ক্ষেতের মধ্যে দিয়ে হাঁটতে বেশ ভালো লাগে। বিশেষ করে সকালের আবহাওয়া টা অসাধারন লাগে।ফসল উৎপাদন আশা করছি অনেক ভালো হবে এবং কৃষক রা লাভবান হবে অনেক। তাহলে তো আপনাদের জমি থেকে অনেক ধান পান। দোয়া করি যেন ভালো ফসল পান।

 2 years ago 

আপনার দোয়া যেন ফসলের প্রতি কাম্য হয় আল্লাহতালার অশেষ রহমত বর্ষিত হোক।

 2 years ago 

দেখে তো মনে হচ্ছে বেশ ভালো মুহূর্ত কাটিয়েছেন ধানের খেতে গিয়ে। আমার কাছে ও ভীষণ ভালো লাগে সকালবেলায় এরকম হাটাহাটি করতে। আপনি তো দেখছি হাটাহাটি করতে গিয়ে খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন এবং সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই অনেক ভালো সময় কাটিয়েছিলাম ধানের খেতে গিয়ে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68530.21
ETH 2695.40
USDT 1.00
SBD 2.72