গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ফুটবল খেলা

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো........
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (২১-১০-২০২২)

IMG_20221017_161413.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ফুটবল খেলা। আসলে ফুটবল খেলা খেলার থেকেও দেখতে বেশি মজা লাগে। দিনের শুরুতেই অনেক ব্যস্ত সময় পার করছিলাম। গতকাল বাড়িতে আত্মীয় এসেছিল আমার ফুফাতো ভাই। আমরা দুই ভাই একসাথে অনেক আড্ডা দেই। তারপরে আমার ফুফাতো ভাই জুম্মার নামাজের আগে বাড়িতে চলে যায়। আমিও গোসল সেরে নিয়ে জুম্মার নামাজ আদায় করতে যায়। নামাজ শেষে বাড়িতে এসে খাওয়া দাওয়া করার পরে আবারো বাজার করার উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম। বাড়িতে এসে বিকেল বেলায় একটু বন্ধুদের সাথে আড্ডা দিয়েছিলাম। সন্ধ্যার পরে বাড়িতে এসে ভাবলাম আজকে এখনো পোস্ট করা হয়নি তাই একটা পোস্ট করব। ভেবেই রেখেছিলাম যে গতকালকে আমি আর মোস্তাফিজুর মামা খেলা দেখতে গিয়েছিলাম ওই পোস্টটি করবো আজকে। তবে চলুন নিছে শেয়ার করা যাক.......

IMG_20221017_165542.jpg

আপনার দেখতে পারছেন হলুদ জার্সি গায়ে দিয়ে রয়েছে একটি দল। অপরদিকে নীল জার্সি গায়ে দিয়ে রয়েছে আরেকটি দল। হলুদ জার্সি গায়ে দিয়ে রয়েছে জুগীরগোফা ফুটবল একাদশ। অপরদিকে নীল জার্সি গায়ে দিয়ে রয়েছে বাঁশবাড়িয়া ফুটবল একাদশ। দুই দলের মধ্যকার খেলা দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছিল।

IMG_20221017_170337.jpg

এবার আপনারা দেখতে পারছেন খেলার শুরুতেই দুই দল অনেক আক্রমণাত্য খেলা শুরু করেছিল। আসলেই প্রথম থেকে বাঁশবাড়িয়া ফুটবল একাদশ অনেক ভালো খেলা উপহার দিয়েছিল। জুগীরগোফা ফুটবল একাদশ ও আমাদের মাঝে অনেক ভালো ফুটবল খেলা উপহার দিয়েছিল। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে খেলার মধ্যে কোন দল গোল করতে পারিনি। আসলে বাঁশবাড়িয়া ফুটবল একাদশ খেলার মাঝে দুইবার। বার পোস্টে বল মেরেছিল।

IMG_20221017_164847.jpg

এবার আপনারা দেখতে পারছেন তার কিছু সময় পর রেফারি হাফটাইমের বাঁশি বাজিয়ে দেয়। তখন সব পেলেয়ার গুছিয়ে মাঠের মাঝখানে দাঁড়াই। তখন সবাই সবাইকে পরামর্শ দিতে থাকে। এবং ওই সময় অনেক প্লেয়ার পানি খেয়েছিল। আসলে প্লেয়াররা এত সুন্দর খেলা উপহার দিয়েছিল যে মাঠের মধ্যে সবাই দৌড়াতে দৌড়াতে হাঁপিয়ে গিয়েছিল।

IMG_20221017_170320.jpg

হাফ টাইমের পর আবারো যখন খেলা শুরু হয়। তখন বাঁশবাড়িয়া ফুটবল একাদশের একজন প্লেয়ার আহত হয়। আপনারা দেখতে পাচ্ছেন মাঠের মাঝখানে একজন প্লেয়ার পড়ে রয়েছে।

IMG_20221017_170104.jpg

তার কিছু সময় পরে। জুগীরগোফা ফুটবল একাদশের গোলরক্ষক বল শর্ট মেরে তার ডি বক্স থেকে মাঠের মাঝখানে ছুড়ে মারল। আসলে তিনি অনেক ভালো একজন গোলরক্ষক। আসলে খেলায় কোন দলই গোল করতে পেরেছিল না। পরে খেলা প্লান্টির মাধ্যমে সমাপ্তি করা হয়। পাঁচটি করে প্লান্টিতে জুগীরগোফা ফুটবল একাদশ গোল করেছিল একটি। অপরদিকে বাঁশবাড়িয়া ফুটবল একাদশ গোল করেছিল দুইটি।

IMG_20221017_165022.jpg

এবার আপনারা দেখতে পারছেন একজন বাদাম বিক্রেতা বাদাম বিক্রয় করছে। আসলে ওখানে অনেক লোক বাদাম কিনে খেতেছিল তখন। সেখানে আমি আর মোস্তাফিজুর মামা ছিলাম ভাবলাম আমি আর মোস্তাফিজুর মামা বাদাম কিনে খাবো। মামাকে আমি বললাম মামা বাদাম কিনবো মামা বলল হ্যাঁ বাদাম কেন মামা।

IMG_20221017_161713.jpg

এবার আপনারা দেখতে পারছেন আমি আর মোস্তাফিজুর মামা বাদাম খাচ্ছিলাম তখন অনেক সুন্দর ভাবে একটি সেলফি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি। আসলে প্রায় দিন বিকেল বেলায় আমি আর মোস্তাফিজুর মামা বাইক নিয়ে খেলা দেখার উদ্দেশ্যে বের হই। যেখানে খেলা হোক না কেন আমরা মামা ভাগ্নে চলে যায় সেখানে খেলা দেখার জন্য।

🤝আমার নিজের পরিচয়🤝


IMG-20220817-WA0000.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আপনারা মামা-ভাগ্নে বেশ আনন্দ করে বাদাম খেতে খেতে ফুটবল খেলা দেখেছেন দেখে বেশ ভালো লাগলো। এভাবে ফুটবল খেলা দেখে বেশ আনন্দ পাওয়া যায় ।আপনারা মাঝেমধ্যে বিকেলবেলা এভাবে খেলা দেখতে বেরিয়ে যান জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনার অনুভূতিগুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু আপনি বাদাম খেতে খেতে ফুটবল খেলা দেখতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্য কথা বলতে ঐদিন খেলা দেখে আমার কাছে অনেক খারাপ লেগেছিল। কারণ ওই দিনের খেলাতে পেনাল্টিতে আমাদের গ্রাম হেরে গিয়েছে। বাদামগুলো কিন্তু দারুন ছিল। আসলে বাদাম খেতে খেতে ফুটবল খেলা দেখার মজাই অন্যরকম।

 2 years ago 

ঠিক বলেছেন মামা আপনি।

 2 years ago 
প্রচলিত একটি কথা আছে,মামা ভাগিনা যেখানে বিপদ নাই সেখানে।যাইহোক, মামা ভাগিনা মিলে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ফুটবল খেলা দেখে যে খুবই আনন্দ উপভোগ করেছেন তা আপনাদের বাদাম খাওয়ার সময় সেলফি তোলার ফটোগ্রাফিটি দেখেই বোঝা যাচ্ছে।আসলে আমার ও ফুটবল খেলা ভিষণ পছন্দ। গ্রামের বাসায় গেলেই বিকেলে মাঠে চলে যাই খেলা দেখার জন্য।সময় যে কিভাবে চলে যায় তখন টের পাওয়াই যায় না।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ফুটবল খেলা দেখার অনুভুতি এত সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

মামা ভাগিনার সম্পর্ক দেখছি অনেক মধুর।ফুটবল খেলা আমাদের গ্রাম বাংলার একটি ঐতিহ্য খেলা বলা যায়।ছোট বেলায় অনেক খেলা দেখেছি কিন্তু এখন চার দেওয়ালের মধ্যে আবদ্ধ।মন চাইলেও সম্ভব না।দুই দলের খেলা খুব চমৎকার ছিল।খেলোয়ার এত শক্তিশালী ছিল যে একদল অন্য দলকে গোল দিতে খুব কঠিন ছিল।আপনার লেখা পড়ে এবং খেলা দেখে যা বুঝলাম।এভাবেই দুইজন যদি সঙ্গী থাকে তাহলে খেলা দেখতে যাওয়া, কোথায় ঘুরতে যাওয়া অনেক ভালো লাগে। মামা ভাগিনা সুন্দর সময় কাটিয়েছেন।

 2 years ago 

ঠিক বলেছেন আপু আপনি মামা ভাগ্নির সম্পর্ক খুবই মধুর আমাদের। আসলে আমি আর মামা অনেক ক্লোজ। ঠিক বলেছেন আপু সঙ্গী ছাড়া কোথাও ঘুরা যায় না।

 2 years ago 

আমার কাছেও মাঠে বসে ফুটবল খেলা উপভোগ করতে ভালই লাগে। মোস্তাফিজুর মামার সাথে মাঠে বসে ফুটবল খেলা দেখে ভালো এনজয় করেছেন। খুব সুন্দর ভাবে খেলার বর্ণনাও দিয়েছেন শেষে আবার বাদাম কিনে খেয়ে ষোল কলা পূর্ণ করলেন। ফুটবল খেলা দেখব আর বাদাম খাব না এটা কি হয় নাকি। আর সাথে সেলফি হবে না তাও তো অসম্ভব।সাথে আমরাও উপভোগ করলাম আপনার খেলা দেখাটা।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত আমাদের মাঝে শেয়ার করা জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61800.05
ETH 2496.29
USDT 1.00
SBD 2.64