খেজুরের রস দিয়ে গুড় তৈরির রেসিপি (১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো.....
আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন
আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি
আজকে(শনিবার, ফেব্রুয়ারি-০২-২০২২)

আসলামু আলাইকুম আমার স্ট্রিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001। আজকে আপনাদের মাঝে খেজুরের রস দিয়ে গুড় তৈরির রেসিপি নিয়ে হাজির হয়েছে। তবে চলো রেসিপিটার ছবিগুলো ধাপে ধাপে শেয়ার করা যাক.......

প্রথমা ও সর্বশেষ মূলক ছবি

IMG_20220205_195633.jpg

রেসিপি তৈরীর উপাদান

ক্রমিক নম্বরউপাদান
খেজুরের রস

🫕ধাপ-১🫕

IMG_20220205_201253.jpg

সর্বপ্রথমে আমি বলতে চাই দীর্ঘদিন ছবি সংগ্রহ করার পর আমি এই পোস্টটি করতে যাচ্ছি। প্রথম ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন খেজুর গাছ থেকে আমি খেজুরের রস নাবাচ্ছি।

🫕ধাপ-২🫕

IMG_20220118_175630.jpg

খেজুর গাছ থেকে খেজুরের রস নাবিয়ে আনার পর। ওই খেজুরের রস গুলো সুন্দর ভাবে একটি ছাকনা দিয়ে ছাকা হচ্ছে। রসগুলো ছাকার পর আমি একটি ছবি তুলেছিলাম। সেই ছবিটা আপনাদের সাথে শেয়ার করলাম।

🫕ধাপ-৩🫕

IMG_20220118_175135.jpg

রস গুলো ছাকা সম্পূর্ণ হয়ে গেলে। রস গুলোকে বড় একটি কড়ার ভিতরে দিয়ে চুলার উপরে কড়া বসিয়ে দিলাম।

🫕ধাপ-৪🫕

IMG_20220118_181614.jpg

চুলার মধ্যে যখন আগুন দিয়ে জ্বাল দেওয়া শুরু করলাম। তখন রস গুলোর উপরে গাধ দেখা যাচ্ছিল। এককথায় সাদা ফেনা ধরনের একটি জিনিস দেখা যাচ্ছিল তাকে গাধ বলা হয়।

🫕ধাপ-৫🫕

IMG_20220118_185335.jpg

এবার ছবিটাতে আপনারা গাধ দেখতে পারছেন না। কিছুক্ষণ আগে গাধগুলো আমি ছাকনা দিয়ে তুলে ফেললাম।

🫕ধাপ-৬🫕

IMG_20220118_192252.jpg

এই ছবিতে আপনারা দেখতে পারছেন রসগুলো আস্তে আস্তে অনেক শুকিয়ে যাচ্ছে। চুলায় জ্বাল দেওয়ার কারণে রসগুলো আস্তে আস্তে শুকিয়ে যাচ্ছে ।

🫕ধাপ-৭🫕

IMG_20220118_194916.jpg

চুলায় জ্বাল দেওয়ার কারনে রসগুলো শুকাতে শুকাতে লাল রং ধারণ করেছে।

🫕ধাপ-৮🫕

IMG_20220118_200937.jpg

একটু পরেই এই রস থেকে গুড় তৈরি হয়ে যাবে। গুড় তৈরি হওয়ার আগে রস গুলো অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। তখন আমি একটি ছবি তুলেছিলাম।

🫕ধাপ-৯🫕

IMG_20220118_201955.jpg

🫕ধাপ-১০🫕

IMG_20220118_203049.jpg

গুড়তৈরি হওয়ার কিছুক্ষণ আগে রস গুলো অনেক সুন্দর ভাবে ফুটে। এই ছবিতে আপনারা দেখতে পারছেন এখন গুড় তৈরি হয়ে গেছে।

🫕ধাপ-১১🫕

IMG_20220118_203145.jpg

তার কিছুক্ষণ পর আমি গুড় একটি নির্দিষ্ট গামলার ভিতর রাখলাম। গামলার ভিতর রাখার পর আমি একটি ছবি তুলেছিলাম।

🫕ধাপ-১২🫕

IMG_20220118_203337.jpg

সবার শেষে খেজুরের রস দিয়ে গুড় তৈরির রেসিপির সাথে আমার একটি ছবি।

🫕🙋আমার নিজের পরিচয় 🙋🫕

IMG_20220102_114641.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

Sort:  
 2 years ago 

গ্রাম বাংলার প্রকৃতি থেকে সৃষ্টি খেজুর রস শীত এলেই আমরা অপেক্ষায় থাকি এটার। খেজুর এর গুর নিজের হাতে বানানোর মধ্যে একটা আনন্দ আছে।দারুন ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 2 years ago 

মতামত জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমিও নিজেই এবার খেজুরগুড় নিয়ে কাজ করতেছি। রাজশাহী গিয়ে নিজের সামনে থেকে গুড় কিভাবে তৈরি হয় সেই প্রসেসটা দেখেছি। অনেক সুন্দর একটি পোস্ট দিয়েছেন। অনেকেই জানে না কিভাবে গুড় তৈরি করা হয়।

 2 years ago 

এত সুন্দর মতামত জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। আমার খুব ইচ্ছে ছিল জানার কিভাবে রস দিয়ে গুড় তৈরি করা হয়। আপনার পোস্ট এর মাধ্যমে জানা হয়ে গেলো। এমন পোস্ট আসলে কেউ করে নি এর আগে। ইউনিক একটা পোস্ট ছিল।

 2 years ago 

আপনার মতামত প্রদান করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

গ্রাম বাংলার প্রকৃতিক দৃশ্য গুলো দেখতে খুবই সুন্দর লাগে। ভাই আপনার মতো আমিও একদিন এভাবেই গাছে উঠে খেজুরের রশ নামাইছি। আর খাইছিও গাছে উঠে খেতে খুবই মজা লাগে। আপনার তোলা ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ লাগছে। আর বিশেষ করে খেজুরের রশ দিয়ে অনেক ধরনের পিঠা বানানো যায়। আপনি খেজুরের গুর দিয়ে আপনি খুবই সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মতামত শুনে আমার খুব ভাল লাগল। আশা করি পরবর্তীতে আরও সুন্দর সুন্দর পোস্ট নিয়ে হাজির হব।

 2 years ago 

ভাইয়া আপনার পোস্ট টা আমার কাছে অনেক ভালো লেগেছে। প্রথমে থেকে পর্যন্ত আপনি খেজুর গুড় তৈরি বেশ দারুণ ভাবে উপস্থাপন করেছেন। যে কেউ খেজুর রস দিয়ে খেজুর গুড় তৈরি করে নিতে পারবে।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার মতামত প্রদান করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার কাছে খেজুরের গুড়ের থেকে রস দেখে বেশি লোভ লাগছে মনে হচ্ছে গ্লাসে করে এক গ্লাস নিয়ে মুড়ি দিয়ে বসে বসে খাই। অনেকদিন হলো রস খাওয়া হয়না ।খুব সুন্দর ভাবে আপনি খেজুরের রস দিয়ে গুড় বানানোর রেসিপি শেয়ার করেছেন ।ছোটবেলায় অনেক দেখেছি বড় হওয়ার পর আর দেখা হয়নি আবার নতুন করে আপনার কাছ থেকে দেখলাম দেখে ভালো লাগলো।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।শুভকামনা রইলো আপু আপনার জন্য।

আমার খুব ইচ্ছে ছিল জানার কিভাবে রস দিয়ে গুড় তৈরি করা হয়। আপনার মাধ্যমে তা আজকে জানতে পারলাম অনেক ধন্যবাদ ভাই ও শুভাকামনা রইলো আপনার জন্য

 2 years ago 

আপনার মতামত জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি অসাধারন একটি রেসিপি দেখলাম। যদিও চেস্টা করতে পারবোনা। কারণ আমাদের এখানে খেজুরের রস পাওয়া যায়না। আমার তো খেজুরের রস খাওয়ার ই অনেক ইচ্ছা। কিন্তু পাওয়া যায়না দেখে খাওয়াও হয়না। শুভকামনা রইলো।

 2 years ago 

মতামত প্রদান করার জন্য অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

  • খুব অসাধারণ একটি পোস্ট করেছেন আপনি। আপনার এই পোস্টটি আমার কাছে খুব চমৎকার লেগেছে। খুব ইউনিক একটি পোস্ট করেছেন আপনি। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা টাও আমার খুব ভালো লেগেছে। শুভকামনা
 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আপনি একটি রেসিপি তৈরি করেছেন যা দেখতে খুব সুস্বাদু এবং সুন্দর, এবং আপনি এটি তৈরি করার সময় ভালভাবে ব্যাখ্যা করেছেন, আপনাকে শুভকামনা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু । আপনার জন্য শুভকামনা রইলো আমার পক্ষ থেকে।

 2 years ago 

আপনাকে স্বাগতম

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23