পুকুর থেকে পানি ছেকে ফেলার পরে মাছ ধরার একটি মজার ঘটনা।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো......
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (৩০-০১-২০২৩)

IMG_20230130_122839.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি পুকুর থেকে পানি ছেকে ফেলার পরে মাছ ধরার একটি মজার ঘটনা। আজকে সকাল বেলায় ঘুম থেকে ওঠার পরে দেখে আমাদের পুকুর ছেকা হচ্ছে। তার কিছুক্ষণ পরে আমি পুকুরের চারপাশে ঘোরাঘুরি করার পরে বাড়িতে গিয়ে হাত মুখ ধুয়ে খাওয়া দাওয়া করার পর আবারও পুকুরপাড়ে চলে আসি। এবার দেখে আমার দুই চাচা মাছ ধরার জন্য পুকুরের মধ্যে নেমে পড়েছে। আরেকজন হচ্ছে আমার ভাই। তারপরে আমি পুকুরের মধ্যে না নেমে অনেক সুন্দর ভাবে কিছু ছবি তুলতে থাকি।

IMG_20230130_122814.jpg

এবার আপনারা দেখতে পারছেন একটি ছোট্ট মেশিন দিয়ে পুকুর ছেকে ফেলা হচ্ছে। মেশিনের পাশে আরেকজন মানুষ দাঁড়িয়ে অনেক সুন্দর ভাবে ফিতা পাইব ধরে রয়েছে। তার কিছুক্ষণ পরে দেখলাম মেশিনের পানি কিছুক্ষণ পরপরই নেমে যাচ্ছে। তাই কল চাপতে থাকছে অনেক সুন্দর ভাবে মিনারুল ভাই। আসলে পুকুরের পানি যদি মেশিন থেকে নেমে যায় তাহলে অনেক কষ্ট হয়ে যায় পুকুর ছেকা। তারপরেও অনেক কষ্ট করে পুকুরটি ছেকা হচ্ছে মাছ ধরার জন্য।

IMG_20230130_122752.jpg

এবার আপনারা উপরে ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন মেশিনের মুখে ফিতা পাইব বাধার পরে ফিতা পাইব দিয়ে পানি অনেক দূরে নিয়ে যাওয়া হচ্ছে। আসলে ফিতা পাইব দেওয়ার কারণ যাতে পানিগুলো ঘুরে আবারো ওই পুকুরের মধ্যে না যায়। অনেক দূরে ফিতা পাইব টেনে নিয়ে এসে কলাবাগানের মধ্য দিয়ে পানি অন্য আরেকটি জায়গায় ফেলা হচ্ছে।

IMG_20230130_122731.jpg

এবার আপনারা দেখতে পারছেন ফিতা পাইবের মুখ দিয়ে পানি বের হচ্ছে। আসলে যেখানে পানি যাচ্ছে সে জায়গাকে আমাদের গ্রাম্য ভাষায় বলা হয় ক্যানাল। আসলে পানি সেখানে যাওয়ার পরে পরবর্তীতে অন্য একটি জায়গায় ওই পানি চলে যাচ্ছে। মজার ঘটনা হচ্ছে ফিতা পাইবের মধ্য থেকে অনেক ছোট ছোট দাড়ি এবং চিংড়া মাছ গুলো উঠে আসছিল তাই বলছিলাম একটি মজার ঘটনা আছে।

IMG_20230130_123040.jpg

IMG_20230130_122857.jpg

এবার আপনারা দেখতে পারছেন পুকুরের মধ্যে অনেক জার্মানি এক দিক দিয়ে সেগুলো পরিষ্কার করছে আর মাছ ধরছে। আমি ইচ্ছা করেই পুকুরের মধ্যে নামতে চাচ্ছিলাম না কারণ শীতের সময় অনেক কাদামাটি লেগে গেলে ভালোভাবে গোসল করলেও তাও সেগুলো পরিষ্কার হবে না। সব থেকে বড় বিষয় হচ্ছে কালকে পড়ালেখার উদ্দেশ্যে বাড়ি ছেড়ে কুষ্টিয়াতে রওনা দিতে হবে এজন্য আরো পুকুরের মধ্যে নামতে চাচ্ছিলাম না।

IMG_20230130_122824.jpg

মাছ আপনাদেরকে দেখাতে পারলাম না যেহেতু শেষ পর্যন্ত আমি সেখানে ছিলাম না। পরবর্তীতে বাড়িতে এসে শুনলাম আনুমান ১২ থেকে ১৬ কেজি মাছ পাওয়া গিয়েছিল সেগুলো শুধু চ্যাং ও জিওল মাছ। আমি সব থেকে জিওল মাছ খেতে বেশি পছন্দ করি। আশা করি সকলে ভালো থাকবেন সকলের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন সকলের জন্য শুভকামনা রইল।

🤝আমার নিজের পরিচয়🤝


IMG-20220817-WA0000.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

আপনি পুকুর ছেকে মাছ ধরার দৃশ্য শেয়ার করেছেন কিন্তু ছোটকালে হারিয়ে গেছি আমি।ছোটবেলায় গ্রামের মধ্যে বিলে যখন ধান চাষ করার জন্য জমিগুলো ভেঙ্গে ফেলা হতো তখন অনেক মাছ ভেসে উঠত তখন সেই মাছ ধরতে অনেক ভালো লাগতো।আপনার পোস্ট পড়ে অনেক ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

১২ থেকে ১৬ কেজি মাছ পাওয়া গিয়েছিল জেনে ভালো লাগলো। এই সময় নদীর পানি অনেকটা শুকিয়ে যায়। আর তখন মাছ ধরতে বেশ ভালো লাগে। যখন অল্প পানি থাকে তখন মেশিন দিয়ে সেই পানিগুলো অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়। অনেক সময় পাইপ দিয়ে মাছ উঠে আসে। সত্যিই সেই আনন্দ অনেক বেশি। গ্রামে গেলে এইসব দৃশ্য গুলো খুব সহজেই দেখতে পাওয়া যায়। ভালো লাগলো আপনার অনুভূতি জেনে এবং ফটোগ্রাফি গুলো দেখে।

 2 years ago (edited)

ঠিক বলেছেন আপু গ্রামে এই দৃশ্য গুলো খুব সহজে দেখতে পাওয়া যায়।

 2 years ago 

আসলে ভাইয়া এভাবে পুকুরের পানি ছেঁচে তোলার পরে মাছ ধরার মধ্যে অন্যরকম একটা আনন্দ পাওয়া যায় । যারা এভাবে মাছ ধরে তারাই বুঝতে পারবে এই আনন্দটা । যদিও আপনি অন্যদের মাছ ধরাটা দেখেছেন নিশ্চয়ই ভীষণ ভালো লেগেছে । আর আমিও মনে মনে চিন্তা করছিলাম পাইপের মধ্যে দিয়ে মাছ চলে যাচ্ছে কিনা । দেখলাম যে সত্যিই কিছু মাছ গিয়েছে । এভাবে মাছ ধরার দৃশ্য দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে । যাই হোক আপনার পোস্টটি দেখে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ঠিক বলেছেন আপু অনেক আনন্দ পাওয়া যায়। ধন্যবাদ এত সুন্দর ভাবে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58442.49
ETH 2554.65
USDT 1.00
SBD 2.42