কবিতা আবৃত্তি প্রতিযোগিতা //পাহাড় চূড়ায়// সুনীল গঙ্গোপাধ্যায়ের // (১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )।

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো........
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (মঙ্গলবার-১২এপ্রিল-০৪-২০২২)

IMG_20220412_105926.jpg

আসলামু আলাইকুম আমার স্ট্রিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আজকে আপনাদের মাঝে আমি একটি কবিতা আবৃতি করতে যাচ্ছি। কিছুদিন আগে @blacks দাদা ডিস্কোডে এনাউন্সমেন্টটি দিয়েছিলেন। একটি কবিতা আবৃত্তি করার জন্য। আমি আজকে আপনাদের মাঝে সেই কবিতা আবৃত্তি করে শেয়ার করতে যাচ্ছি। কবিতার নাম পাহাড় চূড়ায়। লেখক সুনীল গঙ্গোপাধ্যায়। আমি যখন এনাউন্সমেন্ট দেখেছিলাম তখন আমি সিদ্ধান্ত নিয়েছিলাম আমি এই কবিতা আবৃত্তি করব। কবিতাটি পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছিল।

পাহাড় চূড়ায়

সুনীল গঙ্গোপাধ্যায়


অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।
তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।
একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।

কবিতার মূলভাব

কবি নিজের জীবনের ছোটবেলা থেকে শুরু করে শেষ জীবন সম্পর্কে এই কবিতার মাঝে তুলে ধরেছেন। কবিতার মূলভাব হচ্ছে কবির শিশুকাল যৌবন কাল ও বৃদ্ধকাল কেমন কেটেছে। কবির জীবন শিশু কালকে একটি দ্বীপের সাথে তুলনা করেছিলেন। কবি দ্বীপের বদলে একটি পাহাড় কিনতে চেয়েছিল। কবি শিশুকাল অনেক আনন্দ উপভোগে কাটিয়েছিলেন। কবি স্বপ্নগুলোকে প্রজাপতির সাথে তুলনা করেছিলেন। যৌবন কালে কবি অনেক সুখী ছিলো। কবি যৌবন কাল নদীর সাথে তুলনা করেছিলেন। তার কিছু সময় পেরুতে যৌবন পেরিয়ে বৃদ্ধ বয়সে ধাপিত হলো। কবি বৃদ্ধ বয়সকে পাহাড়ের সাথে তুলনা করেছিলেন। কবি বলেছিলেন বৃদ্ধ বয়স থেকে কেউ যৌবন ও শিশু কালে ফিরে আসতে পারে না। এই ছিলো কবিতার মূলভাব।

প্রয়োজনীয় বিবরণ

বিভাগবিবরণ
কবিতার নামপাহাড় চূড়ায়
কবির নামসুনীল গঙ্গোপাধ্যায়
ডিভাইসRedmi not8
স্থানগাংনী"মেহেরপুর"বাংলাদেশ
আবৃতিকার@kibreay001

🙋আমার নিজের পরিচয়🙋


IMG_20220102_114641.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abbVD.png

Logo.png

Sort:  
 2 years ago 

অনেকেই দেখি এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে । আপনার আবৃতিও অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আবেগ ছিল উচ্চারনের ভঙ্গিমায়। শুভ কামনা থাকলো আপনার জন্য

 2 years ago 

আপনি অনেক সুন্দর মতামত প্রদান করেছেন ভাইয়া আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

খুব সুন্দর একটি আবৃতি ছিল আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং অনেক বেশি ধন্যবাদ জানাই ব্ল্যাক দাদাকে যিনি এ প্রতিযোগিতার আয়োজন করেছেন ভালো থাকুন সবসময়।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এই কবিতাটি শুনতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে পুরো কবিতাটি আবৃত্তি করেছেন। আমার কাছে তো আপনার কবিতা টি শুনতে ভীষণ ভালো লাগলো। এই কবিতাটি শুনতে অনেকটা গল্পের মতো মনে হয়। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার গঠনমূলক মতামত ব্যক্ত করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভালো লাগলো আপনার কবিতা আবৃতি ভাই। সুন্দর কবিতা আবৃত্তি করেছেন আপনি। যদিও কবিতা আবৃতি আমি একটু কম বুঝি। তবে আপনার আবৃতি থেকে আমার কাছে মনে হয়েছে অনেক ভালো করেছেন। শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 2 years ago 

ব্ল‍্যাকস দাদার জন্য এবার আমরা এতো সুন্দর একটি কবিতা আবৃত্তি কনটেস্ট দেখতে পেলাম। পাহাড় চূড়ায় কবিতা টা যেন এখন আমাদের সব সদস‍্যের মুখে মুখে। যাইহোক কবিতা টা অনেক সুন্দর আবৃত্তি করেছেন ভাই। আপনার জন্য শুভকামনা। আশাকরি ভালো
একটা কিছু অর্জন করবেন।।

 2 years ago 

এত সুন্দর মতামত প্রদান করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমি তো পুরো অবাক হয়ে গেলাম আপনার কবিতাটি শুনলাম আর মুগ্ধ হলাম। কবিতা আবৃত্তির যে ধারা আপনার মাঝে খুঁজে পেয়েছি তা আমার কাছে বেশ ভালো লেগেছে। এভাবেই চালিয়ে জান ভাই।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন কবিতাটি। কবিতাটি খুব ভালো লেগেছে আমার কাছে। আজ কয়েকদিন যাবৎ ইউটিউব থেকে আমি কবিতাটি বারবার শুনতেছি। আপনি খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত আমাদের মাঝে কমেন্ট এর মাধ্যমে এত সুন্দর ভাবে জানানোর জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কবিতা আবৃতি করে শেয়ার করেছেন। কমিউনিটিতে সকলের কবিতা আবৃতি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে আমি কনফিউজড হয়ে যাচ্ছি যে বিচারকগণ কাকে বিজয়ী করবে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার গঠনমূলক মতামত আমাদের মাঝে কমেন্ট এর মাধ্যমে জানার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দরভাবে পাহাড়চূড়ায় কবিতাটি আবৃতি করে শেয়ার করেছেন। আপনি অনেক সুন্দর করে আবৃত্তি করতে সক্ষম হয়েছেন। যদি আপনি আরো একটু প্র্যাকটিস করতাম তাহলে হয়তো বা আরো সুন্দরভাবে কবিতাটি আবৃতি করতে সক্ষম হতেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

দারুন ছিল আপনারা আবৃত্তি। অনেক ভালো হয়েছে। উচ্চারণ অনেক ভাল ছিল। তবে সফট কোন ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করলে আরো ভালো হতো। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জ্ঞানমূলক মতামত দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65845.60
ETH 3304.70
USDT 1.00
SBD 2.69