গ্রাম্য ভাষায় যাকে বলা হয় গাদন খেলা

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো........
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (১৯-১০-২০২২)

IMG_20221014_170237.jpg

আসলামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে গাদন খেলা। গ্রাম্য ভাষায় যাকে বলা হয় গাদন খেলা। আমি আজকে সকাল বেলায় ঘুম থেকে উঠে অনেক ব্যস্ত সময় পার করছিলাম। গাংনী থেকে কম্পিউটার প্রশিক্ষণ নেওয়ার পরে বাড়ি ফিরে আসি। বাড়িতে আসার পরে গোসল করে খাওয়া দাওয়া শেষ করে কিছু সময় আড্ডা দি আপনাদের সাথে। তারপরে ঘুম থেকে উঠে আমি আর মোস্তাফিজুর মামা গাদন খেলা দেখতে এসেছিলাম সহড়াবাড়িয়া গ্রামে। তবে চলুন নিচে শেয়ার করা যাক..........

IMG_20221014_171801.jpg

আপনারা দেখতে পারছেন খেলার শুরুতেই রেফারি মহোদয় অনেক সুন্দর ভাবে প্লেয়ারদের বুঝিয়ে দিচ্ছে খেলা। একদিকে অংশগ্রহণ করেছিল বাদিয়াপাড়া একাদশ অপরদিকে অংশগ্রহণ করেছিল সুন্দরকোটা একাদশ। আসলে খেলা দেখতে আমি আর মোস্তাফিজুর মামা প্রায় দিনে চলে আসি সহড়াবাড়িয়া গ্রাম।

IMG_20221014_170256.jpg

হলুদ জার্সি গায়ে দিয়ে রয়েছে বাদিয়াপাড়া একাদশ। অপরদিকে বিভিন্ন ধরনের জার্সি গায়ে দিয়ে রয়েছে সুন্দরকোটা একাদশ। আপনারা দেখতে পারছেন প্রথমে পাড় ঠেকেচ্ছে সিন্দুরকোটা একাদশ। আসলে ওই দিনে আমার খেলা দেখে অনেক ভালো লেগেছিল দুই দলই অনেক ভালো খেলা উপহার দিয়েছিল আমাদের মাঝে। কিন্তু বাদিয়াপাড়া একাদশ এক গাদিতে জিতে গিয়েছিল।

IMG_20221014_170154.jpg

এবার আপনারা দেখতে পারছেন সিন্দুরকোটা একাদশের পরে। আবারো পাড় ঠেকেচ্ছে বাদিয়াপাড়া একাদশ। আসলে আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছিল বাদিয়াপাড়া একাদশের একজন ৪ নম্বর জার্সি পরিহিত প্লেয়ার ছিল অনেক ভালো খেলা উপহার দিয়েছিল তিনি আমাদের মাঝে। গতকালকে আমাদের গ্রামের খেলা আছে ভাবছি দেখতে যাবো।

IMG_20221014_170036.jpg

এবার আপনারা দেখতে পারছেন অনেক দর্শক রয়েছে খেলার মাঠের চারি সাইডে। আসলে খেলা দেখতে অনেক মানুষ আসে। গাদন খেলা আমাদের গ্রাম অঞ্চলে অনেক দিন ধরে দেখছিলাম না। কিন্তু আবারো টুর্নামেন্টের কারণে আমরা গ্রাম অঞ্চলে গাদন খেলা দেখতে পাচ্ছি। দেখতে পারার কারণে আমাদের গ্রাম অঞ্চলের মানুষ বিকেল বেলায় প্রতিদিন অনেক আনন্দ সাথে খেলা দেখতে আসে।

IMG_20221014_170300.jpg

একজন প্লেয়ার রয়েছে খেলা খেলতে খেলতে হঠাৎ করে ধাক্কা মেরেছিল রেফারি মহোদয়ের সাথে। রেফারি মহোদয়ের চোখে অনেক আঘাত পেয়েছিল তখন। তখন রেফারি মহোদয় তার চোখ ধরে ডলতে ছিল। তখন আমি অনেক সুন্দর ভাবে একটি ছবি তুলে ছিলাম আপনাদের মাঝে শেয়ার করবো বলে।

IMG_20221014_165542.jpg

সবার শেষে আপনারা দেখতে পারছেন আমি আর মোস্তাফিজুর মামা খেলা দেখতে গিয়ে ঐদিন ঝাল মুড়ি কিনে খেয়েছিলাম। আসলে ঝাল মুড়ি দাম দিয়েছিল আমার মোস্তাফিজ মামা। আমার মোস্তাফিজুর মামার স্টিমেট আইডির নাম @mostafezur001 । স্টিমেট এই প্লাটফর্ম সম্পর্কে সর্বপ্রথম আমাকে বলেছিল আমার মোস্তাফিজ মামা। তিনি আমাকে রেফার দিয়েছিলেন আমার বাংলা ব্লগে কাজ করার জন্য। তারপর থেকে আমার বাংলা ব্লগের যাত্রা শুরু আমার। সকলের জন্য শুভকামনা রইল। আপনাদের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। ধন্যবাদ সকলের জন্য ।

🤝আমার নিজের পরিচয়🤝


IMG-20220817-WA0000.jpg

আমি কিবরিয়া ব্লগ। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমান দশম শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি।সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 
ও ভাগ্নে তুমি গাদন খেলার পোস্ট করেছো দেখছি।ছোটবেলায় কিন্তু আমরা অনেক খেলেছি। সবাই একত্রিত গাদন খেলার মজাই আলাদা। গাদন খেলার সব থেকে আকর্ষণীয় দিক হলো গাদি দেওয়া।যদি তা না দিতে পারে তাহলে সে খেলার কোন মজাই থাকে না।তোমার শেয়ার করা গাদি খেলা ছবিগুলো দেখে সত্যিই অনেক ভালো লাগলো। তোমাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 

ঠিক বলেছেন মামা গাদন খেলার মূল দিক হচ্ছে গাদি দেওয়া।

 2 years ago 

এই খেলাটি আমরা প্রাইমারি স্কুল লেভেলে খুবই খেলেছি ভাই। কিন্তু আমাদের দিকে এই খেলাটির নাম "দাঁড়িয়ে বান্দা" বলে। দেখে খুবই চমৎকার লাগলো ভাই। আজকাল আর এসব খেলা দেখাই যায় না। চমৎকার একটি গ্রামীণ ঐতিহ্য তুলে ধরেছেন আপনি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ভাবে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65