লাইফ স্টাইল // বিলের পানিতে বোড় দিয়ে মাছ ধরার অনুভূতি

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো......
আসসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (১৩-১১-২০২৩)

IMG20231029165023.jpg

আসসালামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি বিলের পানিতে বোড় দিয়ে মাছ ধরার অনুভূতি । আসলে আজকে সকাল থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। সকালবেলায় ঘুম থেকে উঠেই ভেবেছিলাম আপনাদের মাঝে অল্প একটু যুক্ত হবো। কিন্তু ঘুম থেকে উঠতে একটু দেরি হয়ে যায় তাই হাত-মুখ ধুয়ে খাওয়া দাওয়া শেষ করে প্রাইভেটের উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম। প্রাইভেট শেষ করে আবারো কলেজের উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম সেখান থেকে। কলেজ শেষ করে বাড়িতে আসতে প্রায় সাড়ে বারোটা বেজে যায়। বাড়িতে এসে গোসল শেষ করে খাওয়া-দাওয়া শেষ করে ভাবলাম এখনো যোহরের নামাজের অনেক সময় বাকি আছে তাই পোস্ট আপনাদের মাঝে এখনই শেয়ার করি। তাই বসে গেলাম আপনাদের মাঝে পোস্ট লেখার জন্য। তবে চলুন আপনাদের মাঝে পোস্ট শেয়ার করা যাক.......

IMG20231029165045.jpg

IMG20231029164934.jpg

আসলে আমাদের বাড়ির পাশে অনেক বড় একটি বিল রয়েছে সেখানে প্রত্যেক বছরে অনেক পানি জমে থাকে এবং সেখানে অনেক মাছ হয়। কিছুদিন আগে এখানে মাছ ধরার জন্য আমিও নেমেছিলাম। গত কয়েকদিন আগে বিকেল বেলায় পুকুরপাড়ের দিকে আমি হাঁটতে গিয়েছিলাম দেখি ছোট্ট ছেলেরা বোড় দিয়ে মাছ ধরছে। আসলে এই বোড় দিয়ে শুধুমাত্র ছোট মাছ ধরা হয় যেমন দাঁড়াকি পুঁটি এ সকল মাছ। আসলে এই বোড় কলার ফাটকু দিয়ে বানানো হয়েছে। আপনারা উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন বোড়ের মাথা ধরে দুইজন পানির মধ্যে টানছে এবং অপরদিকে দুইজন নেট ধরে আছে। আস্তে আস্তে সেখানকার সকল মাছ ওই নেটের মধ্যে উঠে যাবে আসলে এভাবে মাছ ধরতে বেশ ভালোই লাগে।

IMG20231029165102.jpg

IMG20231029165121.jpg

এবার আপনারা উপরের ছবি দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন বোড়ের দুই মাথা ধরে টানতে টানতে প্রায়ই নেটের পাশে নিয়ে চলে এসেছে। আসলে বোড় যখন ছোট্ট করে টানা হয় তখন বোর্ডের গতি অনেক বাড়িয়ে দেওয়া হয়। তখন দুইজন অনেক জোরে জোরে দুই সাইড থেকে বোড় টানতে থাকে এবং মাছগুলো সব ঝাপাতে ঝাপাতে এসে নেটের মধ্যে পড়ে সেই সকল দৃশ্য দেখতে সত্যি বেশ ভালো লাগে। আসলে এই ছোট দাঁড়াকি মাছ আলু দিয়ে চচ্চড়ি করলে খেতে বেশ ভালো লাগে। আসলে এই পদ্ধতিতে মাছ ধরার জন্য পাঁচজন প্রয়োজন হয়। দুজন বোড় ধরে থাকে এবং দুইজন নেট ধরে এবং একজন হাড়ি ধরে। সত্যি এভাবে মাছ ধরতে আমার কাছে বেশ ভালো লাগে।

IMG20231029165145.jpg

IMG20231029165140.jpg

এবার আপনারা উপরে ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন বোড় টানা যখন সম্পূর্ণ হয়ে যাবে তখন নেট ধরে পানি থেকে উঁচু করা হবে। তখন সেই নেটের মধ্যে অল্প কিছু মাছ উঠবে দেখতে সত্যি বেশ ভালো লাগে। এবার আপনারা ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পারবেন চারজন নেটের চার কোনা ধরে মাছগুলোকে নেটের মাঝখানে নিয়ে আসার চেষ্টা করছে। তারপরে মাছগুলো নেট থেকে ধরে একটি হাড়ের মধ্যে রাখা হবে। আসলে আমাদের বাড়ির পাশে এই দিলে প্রত্যেক বছরে অনেক মাছ হয়। বাড়িতে আসলে বন্ধুদের সাথে এবং পাড়ার ছেলেদের সাথে মাছ ধরতে বিলের পানিতে নামা হয়। আশা করি পোস্টি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইল।
✨💞আমার নিজের পরিচয়💞✨


AirBrush_20231025182645.jpg

আমি মোঃ কিবরিয়া হোসেন। আমি বাংলাদেশ খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানা কামারখালী গ্রামে বসবাস করি। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমানে দ্বাদশ শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি। সব থেকে আমি বেশি পছন্দ করি ফটোগ্রাফি করতে। আমি বেশিরভাগ সময় বিভিন্ন জায়গা ঘোরাঘুরি করে থাকি। কয়েকটি শখের মধ্যে আমার প্রধান শখ হচ্ছে ঘোরাঘুরি করা। সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

Steem_Pro.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 
 10 months ago 

মাছ ধরার দৃশ্য দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। যখন ছোটবেলায় গ্রামের বাসায় যেতাম তখন এরকম মাছ ধরা দেখলে অনেক ভালো লাগতো। যাইহোক আপনার অনুভূতি তুলে ধরেছেন এজন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 10 months ago 

আমার পোস্ট দেখে আপনার ছোটবেলার কথা মনে পড়ে গেছে জানতে পেরে বেশ ভালো লাগলো ধন্যবাদ আপু।

 10 months ago 

অনেক ছোটবেলায় এ পদ্ধতিতে মাছ ধরতে দেখেছিলাম। তবে এখনকার সময়ে জমিতে মাছই পাওয়া যায় না এভাবে কি আর ধরবে।যাইহোক ভালো লাগলো মাছ ধরার পদ্ধতি দেখে।আর পুরনো স্মৃতি মনে পড়ে গেল এটি দেখে।

 10 months ago 

ধন্যবাদ ভাই আপনার গঠনমূলক মতামত শেয়ার করার জন্য।

 10 months ago 

জীবনে চলার পথে ব্যস্ততা থাকবেই। ব্যস্ততার মাঝে নিজেকে মেলে ধরতে হবে। বিলের মধ্যে বোড় দিয়ে মাছ ধরার দৃশ্য অসাধারণ ছিল। এভাবে মাছ ধরতে আমাদেরও অনেক পছন্দের। কিন্তু এখন শহরে থাকায় এরকম আনন্দ আর উপভোগ করতে পারিনা। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ঠিক বলেছেন ভাই আপনি অতি ব্যস্ততার মাঝেও সব সময় নিজেকে মেলে ধরার চেষ্টা করতে হবে। অসংখ্য ধন্যবাদ পোস্টি পড়ে আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 10 months ago 

বিলের মাছ গুলো খেতে ভীষণ সুস্বাদু হয়। আর এগুলো স্বাস্থ্যের জন্যও অনেক ভালো। কেননা এগুলো আলাদা কোন খাবার বা সার বিশ দেওয়া হয় না। বিলের পানিতে বোড় দিয়ে মাছ ধরার চমৎকার একটি অনুভূতি শেয়ার করেছেন আজকে ধন্যবাদ।

 10 months ago 

ঠিক বলেছেন মামা আপনি বিলের মাছ খেতে আসলেই অন্য মাছের তুলনায় অনেক সুস্বাদু হয়।

 10 months ago 

বিলে মাছ ধরার মজাই আলাদা।যদিও এই ফিল আমার কখনো পাওয়া হয়নি কেননা আমার আশেপাশে বিল নেই।বেশ মজা করেছেন মাছ ধরতে গিয়ে।ভালো লাগলো আপনার পোস্টটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 10 months ago 

ঠিক বলেছেন আপু আপনি আসলে বিলে মাছ ধরতে গিয়ে বেশ মজা করেছিলাম সেই দিন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54610.81
ETH 2293.78
USDT 1.00
SBD 2.35