নতুন স্টাইলে মাছের খাবার দেওয়ার অনুভূতি

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো.......
আছসালামু আলাইকুম/আদাব আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধু গন আমি @kibreay001 বাংলাদেশ থেকে বলছি আজ (২৮-০১-২০২৪)

IMG_20230704_123213.jpg

আছসালামু আলাইকুম আমার স্টিম বন্ধু গন আশা করি আপনারা অনেক ভালো আছেন । আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আমি @kibreay001 আমি আজকে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি নতুন স্টাইলে মাছের খাবার দেওয়ার অনুভূতি। আজকে সকাল বেলা থেকে বেশ ব্যস্ত সময় পার করছি। সকাল বেলায় ঘুম থেকে উঠে প্রথমেই লেখাপড়া উদ্দেশ্যে টেবিল চেয়ারে বসে ছিলাম। কিছু সময় পর খাওয়া-দাওয়া শেষ করে পরীক্ষা দেওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়েছিলাম। বাড়ি থেকে প্রায়ই পরীক্ষার হলে পৌঁছাতে এক ঘন্টা ২০ মিনিট সময় লেগেছিল। আজকে আমার কলেজে আইসিটি পরীক্ষা ছিল। আলহামদুলিল্লাহ পরীক্ষা মোটামুটি ভালো হয়েছে। পরীক্ষা শেষ করে আমি এবং আমার বন্ধু বাজারে এসে হালকা একটু নাস্তা খেয়েছিলাম। তারপরে বাড়িতে এসে গোসল শেষ করে খাওয়া-দাওয়া শেষ করে ভাবলাম আপনাদের মাঝে একটা পোস্ট শেয়ার করা দরকার। কিন্তু তখন পোস্ট লিখেছিলাম কিন্তু পোস্ট সাবমিট করতে মনে ছিল না। তাই বিছানায় শুয়ে আপনাদের মাঝে বসে গেলাম পোস্ট শেয়ার করার জন্য। তবে চলুন আজকের পোস্ট আপনাদের মাঝে শেয়ার করা যাক......

IMG_20230704_123100.jpg

IMG_20230704_123102.jpg

আমি প্রথমে আপনাদের মাঝে অনেক সুন্দর ভাবে দুইটি ছবি শেয়ার করেছি আপনারা উপরে ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন। বেশ কিছুদিন আগে আমি এবং মোস্তাফিজুর মামা মোস্তাফিজুর মামাদের পুকুরে মাছের খাবার দেওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়েছিলাম। মূলত মাছের খাবার দিয়েছিলাম সরিষার খেল ইউরিয়া সার এবং আরো অনেক ধরনের সার। আসলে সাদা মাছের জন্য এসব খাবার বেশ উপকার। মোস্তাফিজুর মামার পুকুরে পাঙ্গাস মাছ ব্যতীত অনেক ধরনের মাছ ছিল। বাড়ি থেকে দুজন বের হয়েছিলাম ঠিক বারোটার দিকে মাছের খাবার দেওয়ার উদ্দেশ্যে বেশ কিছুদিন আগে।

IMG_20230704_123110.jpg

IMG_20230704_123123.jpg

এবার আপনাদের উপরের ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন আমরা মাছের খাবার নিয়ে গিয়েছিলাম মূলত দুই বস্তা। আসলে এখানে অনেকগুলো সার এবং অনেকগুলো খৈল ছিল। আসলে সাদা মাছ খৈল খেতে বেশ পছন্দ করে এবং সার দেওয়া হয় পুকুরের পানির কালার ঠিক রাখার জন্য। মুস্তাফিজুর মামা পুকুরে নামার পরে পায়ে একটা মাছ বেঁধেছিল মাছ ধরার জন্য পানির মধ্যে ডুব মেরেছিল কিন্তু পরবর্তীতে মাছটি আর ধরতে পেরেছিল না। আসলে আমরা মামা-ভাগ্নি যে কোন বিষয় নিয়ে বেশ হাসাহাসি এবং আনন্দ উপভোগ করে থাকি।

IMG_20230704_123131.jpg

IMG_20230704_123203.jpg

আপনার উপরে ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন পুকুরের মধ্যে মুস্তাফিজুর মামা বিভিন্ন ধরনের খোঁজ ভালোভাবে কাঁদাতে গাত্তে ছিল। আসলে পুকুর বাড়ি থেকে অনেক দূরে পুকুরে মাছ চুরি হওয়ার সম্ভাবনা অনেকটাই থাকে। তাই রাতের বেলায় পুকুরে পাহারা দেওয়া লাগে। কিন্তু মুস্তাফিজুর মামা পুকুরের মধ্যে বেশ কিছু কুনচি ফেলে রেখেছিল। সেই কুনচি গুলো হাত দিয়ে আবারো ভালোভাবে পুকুরের মধ্যে খাড়া করে দিতেছিল তখন আমি ছবিগুলো তুলে রেখেছিলাম আপনাদের মাঝে শেয়ার করব বলে।

IMG_20230704_123223.jpg

IMG_20230704_123237.jpg

এবার আপনারা উপরে ছবির দিকে লক্ষ্য করলে দেখতে পারবেন মুস্তাফিজুর মামা পুকুরের মধ্যে পানিতে নামার পরে। মাছের খাবার গুলো অনেক সুন্দরভাবে পানির মাঝখানে হাত দিয়ে ছিটিয়ে দিয়েছিল। আসলে এই খাবারগুলো পানিতে পড়ে থাকলেও মাছ পরবর্তীতে এসে খেয়ে নিবে। আর এই খাবারের সবথেকে তেলাপিয়া মাছের জন্য বেশি উপকার। আসলে পুকুরে তেলাপিয়া মাছ বাদে অন্য যে কোন মাছ চাষ করলে প্রায় সাত দিন পর পর খাবার দেওয়া লাগে। শুধুমাত্র খৈল এবং সার দিলেই এই মাছ বেশ ভালই মোটা তাজা হয়।

IMG_20230704_123245.jpg

IMG_20230704_123308.jpg

সবার শেষে আপনারা উপরে ছবি দেখে লক্ষ্য করলে দেখতে পারবেন আমি অনেক সুন্দর ভাবে একটি সেলফি তুলে আপনাদের মাঝে শেয়ার করেছি। যখন ছবিটি তুলেছিলাম মুস্তাফিজের মামা পুকুরের মধ্যে মাছের খাবার ছিটাতে ছিল। আশা করি আজকের এই পোস্টি আপনাদের সকলের কাছে ভালো লাগবে। সকলের মতামত নিচে কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। সকলের জন্য আমার পক্ষ থেকে শুভকামনা রইল।
✨💞আমার নিজের পরিচয়💞✨


AirBrush_20231025182645.jpg

আমি মোঃ কিবরিয়া হোসেন। আমি বাংলাদেশ খুলনা বিভাগে মেহেরপুর জেলার গাংনী থানা কামারখালী গ্রামে বসবাস করি। আমার পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমি বর্তমানে দ্বাদশ শ্রেণীর ছাত্র। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ভাষায় কথা বলতে এবং লিখতে অনেক ভালোবাসি। সব থেকে আমি বেশি পছন্দ করি ফটোগ্রাফি করতে। আমি বেশিরভাগ সময় বিভিন্ন জায়গা ঘোরাঘুরি করে থাকি। কয়েকটি শখের মধ্যে আমার প্রধান শখ হচ্ছে ঘোরাঘুরি করা। সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় শেয়ার করলাম আপনাদের মাঝে। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইল।

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

banner-abb3.png

Logo.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

Steem_Pro.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

মাছের উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে এরকম ভাবে মাছের খাবার দেয়ার ক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনতে হয়। এখন অনেকেই এরকম ভাবে মাছের খাবার দেওয়া শুরু করছে। যাহোক পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মামা আপনারা বেশি মাছ চাষ করেন তাই এই বিষয়ে আপনাদের বেশি ভালো ধারণা রয়েছে।

 5 months ago 

আপনার পরীক্ষা ভালো হয়েছে জেনে ভালো লাগলো ভাইয়া। পরীক্ষার সময় অনেক ব্যস্ততায় দিন পার করতে হয়। যাইহোক ভাইয়া ব্যস্ততার মাঝেও নিজের পোস্ট শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। আর মাছ ধরা কিংবা মাছের খাবার দেওয়া সত্যি অনেক আনন্দের।

 5 months ago 

চেষ্টা করি আপু অতি ব্যস্ততার মাঝেও আপনাদের মাঝে কিছু সময় ভাগাভাগি করে নেওয়ার জন্য।

 5 months ago 

কলেজের আইসিটি পরীক্ষাটি ভালো হয়েছে জেনে ভালো লাগলো । সবগুলো পরীক্ষায় যেন ভালোভাবে দিতে পারেন সেটাই কামনা করি। বাড়িতে এসে পুকুরে মাছের খাবার দেয়ার দৃশ্যটি কিভাবে পুকুরে মাছের খাবার দেয়া হয় সেটাই আপনি তুলে ধরেছেন। মেহেরপুর অঞ্চলে অনেক মাছ চাষ হয় । তার পাশাপাশি বিভিন্ন ধরনের সবজি চাষ দেখতে পাই। অনেক ভালো লাগলো আপনার পুকুরে মাছের খাবার দেয়ার অনুভূতি পড়ে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন ভাই আপনি মেহেরপুর অঞ্চলে আসলে অনেক বেশি মাছ চাষ হয়।

 5 months ago 

বেশ ভালো লাগলো নতুন স্টাইলে মাছের খাবার দেওয়ার অনুভূতি পড়ে। আসলে পুকুরের মধ্যে নামলে এমনিতে পায়ের নিচে তেলাপিয়া বাটা এই জাতীয় মাছ বেঁধে যায়। আর সেই মাছটা না ধরলে যেন ভালো লাগে না, ধরতে ইচ্ছে করে।

 5 months ago 

ঠিক বলেছেন মামা আপনি পুকুরে নামলে এমনিতেই পায়ের নিচে তেলাপিয়া মাছ বেঁধে থাকে। ধন্যবাদ মতামত শেয়ার করার জন্য।

 5 months ago 

আপনার আইসিটি পরীক্ষা ভালো হয়েছে, এটা জেনে খুব ভালো লাগলো ভাই। আশা করি পরবর্তী পরীক্ষা গুলোও খুব ভালোভাবে দিতে পারবেন। যাইহোক মোস্তাফিজুর ভাই তো দেখছি পুকুরে নেমে খুব সুন্দর ভাবে মাছের খৈল এবং সার দিচ্ছে। মাছগুলো খাবার খেয়ে বেশ বড় হবে এবং সার পুকুরের পানি পরিষ্কার রাখবে। পুকুর যদি বাসা থেকে দূরে হয়,তাহলে অনেক টেনশনে থাকতে হয়। যদি রাতের বেলা কেউ মাছ চুরি করে নিয়ে যায় সেটা ভেবে। যাইহোক পোস্টটি পড়ে ভীষণ ভালো লাগলো ভাই। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ঠিক বলেছেন ভাই আপনি মোস্তাফিজুর মামা আসলেই পুকুরের মধ্যে নেমে বেশ সুন্দরভাবেই খৈল এবং সার দিয়েছিল। আসলে মোস্তাফিজের মামা এখন বড় মাপের একজন মাছ চাষি হয়ে গেছে।

 5 months ago 

বাহ্! জেনে খুব ভালো লাগলো ভাই। আশা করি মোস্তাফিজুর ভাই এভাবেই অনেক দূরে এগিয়ে যাবেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পায়ে মাছ বেধেছিল কিন্তু ধরতে আর পারেনি আপনার মামা।মামা ভাগ্নে যেখানে হাসাহাসি তো সেখানে 😁😁।ভালো লাগলো মাছের খাবার দেওয়ার স্টাইল টি।পুকুরের মাঝখানে গিয়েই খাবার ছিটালে আসলে ভালো হয় কিনার থেকে ছিটালে মাছ পর্যন্ত সহজে পৌঁছায় না।ভালো লাগলো পোস্টটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 5 months ago 

আসলে মাছ যখন মামা ধরতে পেরেছিলেন না সত্যি আমি তখন বেশ হেসেছিলাম। ধন্যবাদ আপু মতামত শেয়ার করার জন্য।

 5 months ago 

যাইহোক আপনার পোস্ট পড়ে ভালো লাগলো যে আপনি পরীক্ষা দিয়েছেন সেটি ভালো হয়েছে শুনে। তবে মামা আর ভাগিনা তাহলে মাছের পুকুরে খাবার দিলেন। তবে আমরা অনেকে জানি মোস্তাফিজ ভাই বিভিন্ন ধরনের মাছ চাষ করে। আর এই মাছগুলোর সব সময় যত্ন নিতে হয়। তবে বর্তমান সময়ে আমাদের এদিকে অনেক মানুষ মাছ চাষ করে থাকে। ধন্যবাদ আপনাকে সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

ঠিক বলেছেন আপু আপনি পুকুরে মাছ চাষ করলে মাছগুলোর অনেক যত্ন নিতে হয়। ধন্যবাদ আপনার মূল্যবান মতামত শেয়ার করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38