আমার আজকের "আলু দিয়ে দেশি হাসের মাংস ভুনা রেসিপি " (10% shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু-আলাইকুম। আদাব । মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন।আজ আমি আপনাদের সাথে "আলু দিয়ে দেশি হাসের মাংস ভুনা রেসিপি" শেয়ার করব।হাসের মাংস বিশেষ করে আমার খুব পছন্দের।চাউেলের আটার রুটি দিয়ে হাসের মাংস খেতে জোস লাগে ।তাই প্রাই খাই ।চলুন রেসিপিটি বানানো দেখি ।


হাঁসের মাংস রেসিপি :



হাসের মাংস রান্নার উপকরন :


একটি দেশি হাসের মাংস।

বড় আলু দুটি ।

গুরা মরিচ তিন চা চামচ ।

হলুদ দুই চা চামচ।

পিয়াজ কুচি চারটি ।

রসুন বাটা দুই টেবিল চামচ।

আদা বাটা দুই টেবিল চামচ।

জিরা বাটা ।

তেল ২৫০ গ্রাম।

কাচা মরিচ বাটা পরিমান মতো।

মশলা বাটা পরিমান মতো ।

লবন পরিমান মতো ।


IMG_20211112_171405.jpg

IMG_20211112_171354.jpg

IMG_20211112_171343.jpg


রেসিপিটি বানানো পদ্ধতি :


প্রথম ধাপ :


IMG_20211112_171321.jpg


IMG_20211112_171305.jpg


প্রথম ধাপে চুলায় কড়াই বসিয়ে তেল দিতে হবে ।তেল গরম হলে পরে পিয়াজ কুচি দিতে হবে ভাজার জন্য।হালকা বাদামী না হওয়া পর্যন্ত ভাজতে হবে ।


দ্বিতীয় ধাপ :


IMG_20211112_171255.jpg

IMG_20211112_171235.jpg

IMG_20211112_171224.jpg


দ্বিতীয় ধাপে একটু আলাদা ভাবে মশলা মিশাবো ।একটা বাটিতে প্রথমে লবন পরিমান মতো ।এরপর হলুদ দুই চা চামচ ও গুরা মরিচ তিন চা চামচ নিবো ।


তৃতীয় ধাপ :


IMG_20211112_171149.jpg

IMG_20211112_171134.jpg

IMG_20211112_171111.jpg

IMG_20211112_171058.jpg


এই ধাপে সেই বাটিতে কাচা মরিচ বাটা ।ঝাল একটু বেশি খাওয়া হয় আমাদের ।আর হাঁসের মাংসে ঝাল বেশি হলে ভালো লাগে ।এরপর জিরা বাটা ,বাটা আদা বাটা ,রসুন বাটা মশলা বাটা দিয়ে হালকা পানি দিয়ে মিক্স করে নিতে হবে ।


চতুর্থ ধাপ :


IMG_20211112_171024.jpg

IMG_20211112_171012.jpg


এই ধাপে পিয়াজ হালকা বাদামী করে ভেজে নিয়ে সেই মিশানো মশলা দিয়ে দিতে হবে ।এরপর ভাল করে নেড়ে চেড়ে ভালোভাবেই মিশিয়ে নিতে হবে ।


পঞ্চম ধাপ :


IMG_20211112_171003.jpg

IMG_20211112_170949.jpg


এই ধাপে মিশানো মিক্স মশলা গুলো দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে ।যখন ভাজতে ভাজতে তেল ছেড়ে দিবে উপরে উঠবে ভেসে তখন বুজতে হবে ভালো করে কষানো হয়েছে মশলা।


ষষ্ঠ ধাপ :


IMG_20211112_135956.jpg

IMG_20211112_140007.jpg


এই ধাপে ভাজা মশলায় হাঁসের মাংস দিতে হবে ।তারপর ভালো করে মশলার সাথে মিশিয়ে নিতে হবে।


সপ্তম ধাপ :


IMG_20211112_135944.jpg

IMG_20211112_135933.jpg


এই ধাপে দুটি আলু কাটা দিতে হবে ।এরপর আবার কষাতে হবে ভালো করে মাংস সহো আলু গুলো ।


অষ্টম ধাপ :


IMG_20211112_135922.jpg

IMG_20211112_135852.jpg


এই ধাপে আলু সহো মাংসো কষিয়ে পরিমান মত পানি দিতে হবে এবং ঢেকে রাখতে হবে প্রায় ২৫ মিনিট সিদ্ধ হওয়ার জন্য ।বিশ মিনিট পরে ঢাকনা উঠিয়ে নেড়ে চেড়ে লবন চেক করে দেখতে হবে ।


ফাইনাল ধাপ :


IMG_20211112_135840.jpg


ফাইনাল ধাপে ভালোমতো সব কিছু চেক করে চুলা থেকে উঠিয়ে পরিবেশন করতে হবে ।


IMG_20211112_135826.jpg

বাছ হয়ে গেলো আলু দিয়ে দেশি হাসের মাংসো মজাদার ভুনা রেসিপি ।রেসিপি সহো নিজের সেলফি ।আশা করি সবার ভালো লাগবে ।পোষ্টটি পরার জন্য ধন্যবাদ সবাইকে ।


আমি মিজানুর রহমান। আমি একজন বাংলাদেশী বাঙালি। আমি বাংলায় কথা বলি,বাংলায় গান গাই ,বাংলায় হাসি ,বাংলায় নাচি ,বাংলায় মনের ভাব প্রকাশ করতে ভালোবাসি। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকেও ভালোবাসি।



Sort:  
 3 years ago 

বাহ চমৎকার হয়েছে আলু দিয়ে দেশি হাঁসের মাংস ভুনা। দেখেই জিভে জল চলে আসতেছে। হাঁসের মাংসে যদি আলু দেওয়া হয় তাহলে তো কোন কথাই নাই। আলু খেতে অনেক সুস্বাদু লাগে। আপনার রান্নার কালার টি বেশ ভালই হয়েছে। আপনি রান্নার উপকরণ গুলো বেশ গুছিয়ে লিখেছেন। রান্নার তৈরীর ধাপগুলো বেশ গুছিয়ে দিয়েছেন। এক কথায় আপনার রান্নাটি অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্যও শুভকামনা রইল ভাই।

 3 years ago 

হাঁসের মাংস তেমন একটা খাওয়া হয় নাহ।সর্বশেষ খাওয়া হয়েছে ম্যাচে থাকতে যার স্বাদটা ভালোভাবেই নিয়ে ছিলাম।আপনার হাঁসের মাংস রান্না সুন্দর ভাবে তুলে ধরেছেন শুভকামনা। 😍😍

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া রাতের বেলায় এ কি রেসিপি দেখালেন দেখেই তো জিভে পানি চলে এসেছে। খুবই খেতে মন চাইছে। আলু দিয়ে হাঁসের মাংস রান্না টি দারুন সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুবই চমৎকারভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ।শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য ও শুভ কামনা আপু সুন্দর কমেন্টস এর জন্য ।

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপি দেখে আমার খিদে লেগে গেলো 😋😋😋।
আমার খুব খুব প্রিয় হাঁসের মাংস।
তার মধ্যে আমার প্রিয় আলুকেও রেখেছেন।
ভাইয়া আপনার রেসিপি টা খেতে ইচ্ছে করছে অনেক 😋😋😋অনেক লোভনীয় লাগছে।
প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপু সুচিন্তিতো কমেন্টস এর জন্য ।

 3 years ago 

বাহ খুব সুন্দর ভাবে আপনি আপনার দেশি হাঁসের মাংসের রেসিপি তৈরি করেছেন। অনেকদিন হলো হাঁসের মাংস দিয়ে খাওয়া-দাওয়া হয়না। তাই আপনার রেসিপি দেখে জিভে জল এসে গেল। তাই আমার পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ ভাইয়া আপনার।

 3 years ago 

এতো সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদভাই।

 3 years ago 

হাঁসের মাংস আমার খুবই প্রিয়। হাঁসের মাংস রেসিপি দেখে খাওয়ার ইচ্ছা জেগে গেল।হাঁসের মাংস রান্নার পদ্ধতি দারুন হয়েছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু ।

ভাইয়া আপনি সত্যি আজকে অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। দেশি হাঁসের মাংস খেতে সত্যি অনেক টেস্টি হয়। তরকারির কালার টা হয়েছে অনেক সুন্দর। প্রত্যেকটা ধাপ দেখে জিভে পানি চলে আসলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইলভাই

 3 years ago 

হাঁসের মাংস আমার একটি খুবই পছন্দের খাবার। বিশেষ করে আমি যখন আমার শ্বশুর বাড়িতে যায় তখন আমার শাশুড়ি মা এটি আমাদেরকে খাওয়ায়। খুব ভালো লাগে খেতে। আপনার আজকের হাঁসের মাংসের রেসিপি দেখে মনে হচ্ছে যে মাংসটি অনেক মজাদার হয়েছিল। কালার টা এত সুন্দর হয়েছে যে কি আর বলব। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল সুন্দর কমেন্টস এর জন্য।

 3 years ago 

হাঁসের মাংস এমনি অনেক মজা এরপর এখন আবার শীতকাল সেই শীতকালে যদি এভাবে হাঁসের মাংসর রেসিপি নিয়ে হাজির হন ভাইয়া তাহলে তো লোভ সামলিয়ে রাখা যায়না। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ ভাই সুচিন্তিতো মন্তব্যের জন্য ।

 3 years ago 

না আপনার রেসিপিটা দেখে পড়ার টেবিলে আর বসে থাকতে পারলাম না খুবই ইচ্ছা ছিল যে খুব আকারে লেখাপড়া শুরু করবো কিন্তু আপনার হাঁসের মাংসর রেসিপি টা দেখে আমার ক্ষুধা লেগে গেল যাই কিছু খেয়ে আসি হাঁসের মাংস ভুনা আমার কাছে খুবই ভালো লাগে আপনি অনেক সুন্দর ভাবে হাঁসের মাংসের রেসিপিটা আমাদের সবার মাঝে উপস্থাপন করেছেন দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনার রেসিপিটা সেই সাথে অনেক লোভনীয় এত সুন্দর একটি রেসিপি আমাদের সবার মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুচিন্তিতো মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49