প্রতারণার শিকার (Victims of deception )[১০% @shy-fox এর জন্য] by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১২ই বৈশাখ | ১৪২৮ বঙ্গাব্দ|সোমবার | গ্রীষ্মকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি কাজী রায়হান, আমার ইউজার নাম @kazi-raihan। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


যুগের পরিবর্তনের সাথে সাথে মানুষ যেমন স্বল্পে সুবিধা পাচ্ছে তেমনি সমস্যাও বেড়েছে। কিছু মানুষের অর্থ উপায় এর মাধ্যম খুব সহজ হয়ে গিয়েছে আবার একশ্রেণীর মানুষ সেই আগের মতোই অনেক কষ্টে অর্থ উপার্জন করছে। আজকে @rme দাদা ফিশিং এট্যাক (Phishing attack) নিয়ে একটি পোস্ট শেয়ার করেছে আমাদের মাঝে। আমি পোস্ট পড়ার সময় কেস ০২এর বিষয় টি হাইলাইটস করার চেষ্টা করলাম। পোস্ট টি পড়ার পরে আমাদের দেশে বিকাশ মোবাইল ব্যাংকিংয়ে একটি চক্র ভুল তথ্য দিয়ে লোভ দেখিয়ে টাকা হাতিয়ে নেয় তাদের সম্পর্কে অবগত হবেন। আর আমার চোখের সামনে ঘটে যাওয়া এমন একটি গল্প আমি এখন আপনাদের মাঝে শেয়ার করব। হয়তো এই গল্পটি পড়ার পরে যারা এই সিচুয়েশনে এখনো পড়েননি তারা আগে থেকেই সচেতন হয়ে যাবেন।


চলুন শুরু করা যাক



cartoon-4807371__480.webp

Source

প্রতারণার শিকার



আমি রাজবাড়ী জেলার পাংশা সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করি।আমি তখন ইন্টার 2nd ইয়ারে পড়ি। বিজ্ঞান বিভাগের ছাত্র হওয়ায় একটু লেখাপড়ার প্রেসার বেশি থাকত। ৩ থেকে ৪ টা প্রাইভেট পড়তাম, কলেজ করতাম আর এর মাঝেই আমার দিন কেটে যেত। আমরা একসাথে তিনজন থাকতাম অর্থাৎ একই রুমে তিনজন আর তিনজনই ছিলাম বিজ্ঞান বিভাগের স্টুডেন্ট তাই সবাই সবসময় লেখাপড়া নিয়েই ব্যাস্ত থাকতাম।আমি আমার বন্ধু স্বাধীন এবং সৌমেন শাহা (অন্তু) সবাই একসাথে থাকতাম বলে নিজেদের মধ্যে কম্বিনেশন টাও বেশ ভালো ছিল।

প্রতিদিন সন্ধ্যায় প্রাইভেট শেষ করে রুমে এসে কিছু সময় গল্প-গুজব করে বা সন্ধ্যার নাস্তা করে যার যার মতো পড়তে বসতাম। তো একদিন সন্ধ্যায় আমরা তিনজনই যার যার টেবিলে সবে লেখাপড়ায় ব্যস্ত। হঠাৎ বন্ধু সৌমেন শাহার ফোনে একটা ফোন আসলো। আমরাও অত বুঝতে পারিনি কারণ ওর বাড়ি থেকে মাঝে মাঝে ফোন দিত আমরা ভেবেছি হয়ত ওর বাড়ির লোকজন হয়তো ওকে ফোন দিয়েছে। ফোন রিসিভ করে কথা বলতে বলতে বাইরে গেল আমরা আমাদের মতো লেখাপড়া করছিলাম। অন্তু রুমের বাইরে চলে যাওয়াতে কিছু সময় পর স্বাধীন বন্ধু বলে উঠলো কিরে দাদা এতো সময় কার সাথে কথা বলিস?? তোর গার্লফ্রেন্ড ফোন দিয়েছে নাকি 😁 কিন্তু আমরা কোন রেসপন্স পেলাম না ভাবলাম হয়তো কোন গুরুত্বপূর্ণ ফোন হতে পারে।

প্রায় আধা ঘন্টা পরে হঠাৎ অন্তু আমার ফোনে ফোন দিলো এবং আমাদেরকে বলল কলেজ গেটের সামনে সুরুজ ভাইয়ের দোকানে আসতে। কলেজ গেটের সামনে একটা ফটোকপি দোকান আছে আর দোকানদারকে সবাই সুরুজ ভাই নামে চিনে, ফটোকপি করার পাশাপাশি বিকাশে লেনদেন এবং মোবাইল রিচার্জের ব্যবসা করেন সুরুজ ভাই। আমি ফোন রেখে দিয়ে স্বাধীন কে বললাম অন্ত সুরুজ ভাইয়ের দোকানে ডাকছে। স্বাধীন আবার আমাকে বলে ফেলল সুরুজ ভাই এর দোকানে আবার কি করতে যাবো, এখন পড়তে বসছি যেতে ইচ্ছে করছে না তুমি যাহ। আমি স্বাধীন কে বললাম হয়তো কোনো কাজ আছে চল গিয়ে ঘুরে আসি বেশি দূর তো আর না। তো স্বাধীন রাজি হলো আর আমরা দুজন কলেজ গেটের সামনে গেলাম। আমাদের মেস একদম কলেজ হোস্টেলের পাশেই যার জন্য আমরা এক্সটা অনেক সুবিধা পেতাম। আর আমাদের মেস থেকে কলেজ এরিয়া ২ মিনিটের পথ। কলেজ মাঠ পার হয়ে দেখলাম সুরুজ ভাইয়ের দোকানে অন্তু দাঁড়িয়ে আছে। অন্তুর মুখের দিকে তাকাতেই আমি ভয় পেয়ে গেলাম আর বুঝতে পারলাম কিছু একটা হয়েছে।

trap-5752391__480.webp

Source

আমাদের মেস একদম হোস্টেলের সাথে থাকায় আশপাশের সবার সাথেই ভালো সম্পর্ক ছিল তাছাড়া সুরুজ ভাই ও আমাদেরকে চিনতো। আমি আর স্বাধীন দুজনই সুরুজ ভাইয়ের দোকানে গিয়ে দাঁড়ালাম আর দেখলাম অন্তু চুপচাপ দাঁড়িয়ে আছে কোন কথা বলছে না আর মনটা অনেক ভার। আমরা যাওয়ার সাথে সাথেই সুরুজ ভাই আমাদেরকে বলে ফেলল এই ছেলেটা কি একটা কাজ করেছে তোমরা জানো?? সুরুজ ভাইয়ের কথা শুনে আমরা তো আরো ভয় পেয়ে গেলাম।

আমার জিজ্ঞাসা করলাম কি হয়েছে ভাই?? সুরুজ ভাই বললো অন্তু আমার দোকানে এসে একটা নম্বর দিয়ে বলল এই বিকাশ নাম্বারে ১০,০০০ টাকা পাঠাতে হবে। সুরুজ ভাই নাকি অন্তু কে জিজ্ঞাসা করেছিল এত টাকা কার নম্বরে পাঠাবে জবাবে অন্তু উত্তর দেয় আমার দাদার নম্বর এটা। তো নাম্বার মিলিয়ে টাকা পাঠিয়ে দেওয়ার পরে যখন সুরুজ ভাই অন্তুর কাছে টাকা চায় তখন টাকা দিতে না পেরে বলে একটু অপেক্ষা করুন টাকা আমার বিকাশে এখনই আসবে।

woman-1733891__480.webp

Source

অনেক সময় হয়ে যায় কিন্তু অন্তুর নম্বরে আর টাকা আসে না, অন্তু ওই নম্বরে ফোন দিলে ফোন বন্ধ দেখায় আর তখন সুরুজ ভাই বিষয়টা বুঝতে পারে। পুরোপুরি ঘটনা শোনার পরে আমরা আমাদের মেসের মালিকের ছেলে মাসুদ ভাইয়ের কাছে ফোন দিলাম। মাসুদ ভাই স্থানীয় তাছাড়া রাজনীতি করে বলে সবার সাথে পরিচিত। কিছু সময় অপেক্ষা করার পরে মাসুদ ভাই আসলো এবং সুরুজ ভাই আবারও পুরোপুরি ঘটনাটা খুলে বলল।

আমরা সবাই তখন অন্তুর কাছে জিজ্ঞাসা করলাম আসলে কি হয়েছিল ঘটনাটা পুরোপুরি খুলে বল।আমাদের প্রশ্নের উত্তরে অন্তু বললো একটা নম্বর থেকে ফোন আসলো এবং আমাকে কে বলল আপনি ৫০,০০০ টাকা পেয়েছেন। আপনি আপনার মোবাইল নম্বরের মেসেজ চেক করুন। অন্তু দেখতে পেল ওর মোবাইলে একটা এসএমএস আসছে সেটাতে লেখা আছে আপনি বিকাশ অফিস থেকে ৫০ হাজার টাকা জিতেছেন। লোকটি তাকে ফোন দিয়ে একটি নম্বর দিল এবং বললো আপনি যদি এখন এই নাম্বারে ১০,০০০ টাকা বিকাশ করে পাঠান তাহলে আপনি বাকি ৪০ হাজার টাকা তুলতে পারবেন। আর এই জন্যই আমি এসে ১০,০০০ টাকা ওই নাম্বারে বিকাশ করে দিয়েছি। আমরা অন্তর কথা শুনে সবাই অবাক হয়ে গেলাম।এই যুগে একটা অ্যাক্টিভ ছেলে এরকম একটা কাজ করতে পারে?? এই সামান্য বিষয় টুকুও ধরতে পারল না আর বিষয়টা ও আমাদের সাথে শেয়ার করতে পারতো।

মাসুদ ভাই অন্তুর বাড়িতে ফোন দিয়ে বিষয়টা বুঝিয়ে বলল। অন্তুর বাবা ওর বড় ভাইয়ের সাথে কথা বলতে বললো। পরবর্তীতে মাসুদ ভাই অন্তুর দাদার সাথে কথা বলে বিষটা মিউচুয়াল করে দিল। আর সুরুজ ভাইয়ের কাছে থেকে ১ সপ্তাহ সময় নিয়ে তার টাকা পরিশোধ করার কথা হলো।আমি আর স্বাধীন অন্তু কে নিয়ে রুমে এসে ওকে সান্ত্বনা দিলাম। অন্তুর ভাই ১ সপ্তাহের মধ্যে সুরুজ ভাইয়ের টাকা পরিশোধ করে দেয় এবং বিষয়টা মিটমাট করে নেয়।

  • আমার বাংলা ব্লগ কমিউনিটির সবাইকে দৃষ্টি আকর্ষণ করে বলছি আপনারা এই বিকাশ দালাল চক্র হতে সতর্ক থাকুন। এই পোস্ট পড়ে অবশ্যই বুঝতে পেরেছেন আমার বন্ধু অন্তুর কেমন অবস্থা হয়েছিল।


এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan

আমার পরিচয়


IMG-20211015-WA0027.jpg

আমি জীবন কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ছবি আঁকতে, ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 2 years ago 

🥰🥰🥰

 2 years ago 

সময়োপযোগী একটি বিষয় শেয়ার করেছেন ভাই। আমার নানুর ফোনেও মাঝে মাঝে বিকাশ চক্র থেকে ফোন আসে এবং টাকা পাঠাতে বলে। নানু আবার আমাকে বলে যে টাকা পাঠাতে বললো। আমি সোজা না করে দিই। আপনার বন্ধু এতো টাকার একটা এমাউন্ট আসছে ভেবে এ কান্ড করে ফেললো। আপনাদের সাথে শেয়ার করলে হয়তো প্রতারিত হতো না। যায়হোক মানুষ ভুল থেকেই শিক্ষা গ্রহণ করে।

 2 years ago 

এই গল্প থেকে সবাইকে একটা শিক্ষা নেওয়া উচিত।
গল্পটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একটা সময়ে বিকাশের স্ক্যাম গুলো ভালোই চলেছে। তবে ইদানীং সবাই জানাজানি হওয়ার পর একটু কমে গেছে। আমার এলাকায় আমার এক ছোট ভাইয়ের সেম কাহিনী হয়েছিল। তবে তাকে লটারি কথা বলা হয় নাই। তাকে বলা হয়েছিল যে আপনি যদি 10 হাজার টাকা দেন তাহলে আপনাকে আরও 20 হাজার টাকা দেয়া হবে। কারণ তাকে অল্পকিছু টাকা দিয়ে আগে লোভ দেখানো হয়েছিল। যাইহোক সবাই এগুলো থেকে সাবধান হওয়া উচিত আমাদের। কারণ লোভের বশবর্তী হয়ে অনেকেই নিজের বিপদ ডেকে আনে। ধন্যবাদ ভাই এরকম একটি বাস্তবধর্মী অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই ধরনের অনেক কেস আছে। মূলত লোভ দেখিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে একটি মহল

 2 years ago 

যতদিন থাকবে ততদিন এই প্রতারণা থাকবে। আপনার এই পোস্টের মাধ্যমে অনেকেই উপকৃত হবে।

 2 years ago 

তার পরেও আমাদের কে একটু সচেতন হতে হবে।
মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

বাস্তবে সময় মাথায় রেখে আপনি খুবই সুন্দর একটা পোস্ট করেছেন ভাইয়া। আসলে প্রতারণা দিন দিন বেড়েই চলছে। মানুষ বিভিন্নভাবে প্রতারণা শিকার হচ্ছে। আপনার পোস্ট থেকে আমাদের অনেক কিছু শিক্ষা লাভ করা সম্ভব। ধন্যবাদ আপনাকে গুরুত্বপূর্ণ একটা পোস্ট শেয়ার করার জন্য।।

 2 years ago 

এই ধরনের বাস্তব অভিজ্ঞতা সম্পর্কে ধারণা থাকলে অনেকটাই সেভ থাকা যায় ‌।
আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32