"অসময়ে বৃষ্টি"(Poem of my writing"untimely rain")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৪ই আশ্বিন আশ্বিন | ১৪৩০ বঙ্গাব্দ | শুক্রবার | শরৎকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


গত সপ্তাহেও বৃষ্টি নিয়ে কবিতা লিখেছিলাম। বৃষ্টি সবার কাছে ভালো লাগার কথা তবে সেটা সিজন অনুযায়ী। অসময়ে বৃষ্টি কারো কাছে ভালো লাগে বললে আমার মনে হয় না।দুই দিন আগে আমাদের এলাকায় একটানা চার দিন দিন যাবত একটানা বৃষ্টি হয়েছে। আজকে বিকেল থেকে আবার একটু বৃষ্টি হয়েছে সেই সাথে আকাশে প্রচন্ড মেঘ আর গর্জন তবে মনে হচ্ছে আবার আবহাওয়ার একটু পরিবর্তন হবে। তবে এই অবস্থায় আবহাওয়া দেখে বোঝার কায়দা নেই যে এটা শরৎকাল আসলে ঋতুর পরিবর্তন হয়েছে কিন্তু ঋতুর পরিবর্তনের সাথে আবহাওয়ার কোন মিল নেই। এই কয়েকদিন এক টানে বৃষ্টি আর এমন বৃষ্টি সাধারণত বর্ষাকালে অর্থাৎ আষাঢ় মাসে হয়ে থাকে। সকালে যখন ডিস্কোর্ডে কথা বলছিলাম তখন অনেকেই জিজ্ঞাসা করেছিল কোন পোস্ট শেয়ার করেছিলাম কিনা আসলে তখন থেকেই চিন্তা করছিলাম আজকে কি পোস্ট শেয়ার করা যায়?? যেহেতু এখন অসময়ে বৃষ্টি বেশি হচ্ছে তাই সন্ধ্যা বেলায় এই অসময় বৃষ্টি নিয়েই লিখতে শুরু করলাম। তবে আগের মত এখন আর খাতায় লিখতে ভালো লাগে না এখন সোজাসুজি ফোনের নোটবুকে ধীরে ধীরে লেখার চেষ্টা করি। যাইহোক বৃষ্টি নিয়ে মনে লুকিয়ে থাকা যে অনুভূতি আর ঋতুর পরিবর্তনের সাথে বৃষ্টির যে একটা অমিল সেটা এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

অনুভূতিটাকে কবিতার ভাষায় তুলে ধরা হয় আসলে কবিতা লিখতে গেলে অবশ্যই আপনার মনের অনুভূতিটাকে জাগিয়ে তুলতে হবে তাছাড়া আপনি সুন্দর কবিতা লিখতে পারবেন না। আসলে কবিতার প্রতিটা লাইনে আমি বর্তমান অবস্থা অর্থাৎ আবহাওয়ার সাথে মিল রেখে লেখার চেষ্টা করেছি। সাধারণত চোখের সামনে যা ঘটে সেটা নিয়ে মানুষ লেখালেখি করে। বৃষ্টি নিয়ে মানুষের মনে বিভিন্ন রকম অনুভূতি থাকে কারো মনে বৃষ্টি ভিজে নিজের ভালোবাসা প্রকাশ করার অনুভূতি থাকে আবার কারো কারো মনের বৃষ্টিতে ভিজে প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়ার একটা অনুভূতি কাজ করে। আমি সিঙ্গেল মানুষ তাই আমার আর বৃষ্টিতে ভিজে ভালোবাসার মানুষের কাছে যাওয়ার ইচ্ছা নেই তারপরেও মাঝে মাঝে একটু একটু মনের মাঝে ইচ্ছা জাগলেও সেটা ইচ্ছায় থেকে যায় হা হা হা। হ্যাঁ তবে সুযোগ পেলেই বৃষ্টিতে ভিজে প্রকৃতির মাঝে নিজেকে মিলিয়ে ধরার চেষ্টা করি। তবে আমার মনে হয় সব সময় বৃষ্টি ভালো লাগে না, বেশিরভাগ মানুষের কাছেই গরমের মৌসুমে বৃষ্টিতে ভিজতে ভালো লাগে কিন্তু শীতের দিনে মোটেই কারো কাছেই বৃষ্টি পছন্দ না।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


IMG-20230929-WA0004.jpg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"অসময়ে বৃষ্টি"

আকাশ একটি ব্যর্থ ছাদ
যার ক্ষমতা নেই বৃষ্টিকে প্রতিহত করার,
আমার হ্নদয় অতি ক্ষুদ্র
সাধ্য নেই কাউকে আঁকড়ে ধরার।
শ্রাবণের ধারায় কালো মেঘের আনাগোনা
সমস্ত আকাশ জুড়ে,
তবুও আমি নিঃশ্বাস নেই
চিন্তাহীন স্বস্তিতে।
হারানোর ভয় মন ছেড়েছে
বহু কাল আগে,
অথচ মন খারাপি বৃষ্টির সবটাই
আকাশের ভাগে।
ও বৃষ্টি,
অনেকতো ঝড়লে অসময়ে
এবার ক্ষান্ত দাও,
আকাশের ও যে অপ্রকাশ্য ক্লান্তি আছে
আপাতত ফিরে যাও।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 11 months ago 

প্রথমেই বলতে হচ্ছে আপনার কবি প্রতিভার কথা।
খুবই সুন্দর ভাবে আপনি আপনার এই কবিতাটি তৈরি করেছেন। এই কবিতার প্রত্যেকটি লাইনের মধ্যে সামঞ্জস্যতা খুবই ভালোভাবেই বজায় রেখেছেন।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন। বৃষ্টি নিয়ে লেখা আপনার এই কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। এখন যে শরৎকাল চলে বুঝার কোনো উপায় নেই। এই দেখি প্রচন্ড গরম আবার দেখি বৃষ্টি শুরু হয়ে যায়। যাই হোক কবিতা পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 11 months ago 

বৃষ্টিকে কেন্দ্র করে আপনি খুব সুন্দর একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ কিছুদিন ধরে আমাদের এখানে বৃষ্টি হচ্ছে যখন তখন। অবশ্য শ্রাবণের বারিধারা আমাদের এদিকে তেমন একটা দেখা যায়নি তবে আশ্বিন মাসে এসে খুব সুন্দর বৃষ্টি হচ্ছে। যাই হোক সুন্দর ছিল বৃষ্টিকে কেন্দ্র করে আপনারা লেখা কবিতা।

 11 months ago 

আমাদের কমিউনিটিতে সবাই বেশ চমৎকার কবিতা লিখে থাকেন। আর কবিতা গুলো লিখতে যেমন ভালো লাগে পড়তে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি আজকে অসময় বৃষ্টি নেই খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর করে কবিতাটি লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আকাশেরও যে অপ্রকাশ‍্যে ক্লান্তি আছে তাকে ক্ষান্ত দাও। কথাটা অসাধারণ ছিল ভাই। এবং এটা যেন আপনি আকাশের মনের কথা বলেছেন হা হা। আমার কিন্তু শীতকালে বৃষ্টি ভালোই লাগে। বছরের যখনই বৃষ্টি হোক না কেন আমি উপভোগ করি। তবে অসময়ে বৃষ্টি টা না আসাই ভালো। আপনার কবিতা টা চমৎকার ছিল ভাই। ধন্যবাদ আমাদের সঙ্গে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

বাহ অসাধারণ একটি কবিতা লিখেছেন। আমার হৃদয় অনেক ক্ষুদ্র সাধ্য নাই কাউকে আঁকড়ে ধরার লাইনটা বেশ চমৎকার ছিল। সেজন্যই আপনি এখনো সিঙ্গেল আছেন। কবিতাটি বেশ সুন্দর হয়েছে শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ঠিক বলছেন ভাইয়া আসলে আমাদের বর্তমান ওয়েদারটা এত বেশি সুবিধার না। যখন শীত হওয়ার কথা তখন শীত হয় না। আবার যখন বৃষ্টি হওয়ার কথা তখন বৃষ্টি হয় না। এখন শীতের দিন আসতেছে আবার বৃষ্টি হচ্ছে। কিন্তু সব ঋতুর মধ্যে গরমকাল যেন প্রভাব বিস্তার করতেছে। গরমের মাত্রা বেশি বেড়ে গেছে। শীত এবং বর্ষাকালটা আমাদের থেকেই দিন দিন যেন চলে যাচ্ছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59934.86
ETH 2666.82
USDT 1.00
SBD 2.45