"এ বিজয় সবার"(Poem of my writing"This victory is for everyone")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -২রা পৌষ | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | শীতকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


বিজয় দিবস উপলক্ষে প্রতিটা বাঙালি চায় স্পেশাল কিছু তুলে ধরতে। আমি বিজয় দিবস উপলক্ষে বিজয়ের অনুভূতি নিয়ে একটি কবিতা লিখেছিলাম। ১৯৭১ সালে পাকিস্তানী হানাদার বাহিনী আমাদের দেশে বর্বরতা চালায়। অনেক মা-বোনের সম্মান ছিনিয়ে নেয়। কোথায় আজকের এই কবিতার মাধ্যমে মুক্তিযুদ্ধের সময়ে ঘটে যাওয়া বর্বরতা গুলো তুলে ধরব। যদিও আমরা এখন একটা স্বাধীন জাতি তারপরেও অতীত গুলো ভুলে যাওয়ার নয়। বাংলাদেশ ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর স্বাধীন দেশ হিসেবে বিবেচিত হয়। এ বিজয় লাভ করতে সবাইকে ত্যাগ স্বীকার করতে হয়, আর তাই আমি মনে করি এ বিজয় সবার। সবাই তাদের সর্বোচ্চ দিয়ে দেশ রক্ষার জন্য চেষ্টা করেছিল আর যার ফলে আজকের এই বাংলাদেশ উপহার পেয়েছিল।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

অন্য সপ্তাহের মতো এই সপ্তাহের একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। কালকে ১৬ই ডিসেম্বর অর্থাৎ আমাদের দেশে বিজয় দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশ পাকিস্তান হানাদার বাহিনীর হাত থেকে মুক্তি পায়। দীর্ঘ নয় মাস যুদ্ধের পরে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামের ছোট্ট একটি দেশ স্বাধীনতা লাভ করে। বিজয় দিবস উপলক্ষে সব স্কুল কলেজে বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করা হয়। যারা এদেশের জন্য প্রাণ দিয়েছে তাদেরকে স্মরণ করা হয় আর তাদের আত্মার শান্তি কামনা করা হয়। ছোট থেকে শুরু করে সব বয়সের মানুষ শহীদদের আত্মার শান্তি কামনা করে। আমার ছোট ভাই সবে ক্লাস ফাইভে পড়ে। তাদের স্কুলে বিজয় দিবস উপলক্ষে বিশেষ আয়োজন ছিল তার জন্য সকাল বেলা ঘুম থেকে উঠেই তাকে স্কুলে নিয়ে যেতে হয়েছিল। দুপুরবেলায় বাসায় ফিরে আসার পরে দেখলাম কমিউনিটিতে অনেকেই বিজয় দিবস উপলক্ষে তাদের মতামত এবং অনুভূতি সহ বিভিন্ন পোস্ট শেয়ার করেছে। তবে সকালবেলা ছোট ভাইকে তার স্কুলে নিয়ে যাওয়ার কারণে আমি বিজয় দিবস উপলক্ষে কোন কনটেন্ট তৈরি করতে পেরেছিলাম না। রাত্রিবেলায় নিরবে বসে বিজয় দিবস উপলক্ষে একটি টপিক কেন্দ্র করে কবিতা লিখেছিলাম আর কবিতাটি পুরোটাই ১৯৭১ সালের ঘটনাগুলোকে কেন্দ্র করে রেখেছিলাম। এই বিজয় লাভ করতে আমাদের দেশের প্রতিটা মানুষের যে ত্যাগ স্বীকার করতে হয়েছে সেটা এই কবিতার মাধ্যমে তুলে ধরেছি। ইতিহাসের পাতায় আমরা যে নাম লিখেছি, একটা স্বাধীন দেশ উপহার পেয়েছি সেটা কখনোই ভুলে যাওয়ার নয়। যেহেতু বিজয় লাভ করতে আমাদের সবাইকে কমবেশি লড়তে হয়েছিল সেই সাথে আমাদের প্রতিবেশী দেশ ভারত আমাদেরকে সাহায্য করেছিল। তাই আমার মতে এই বিজয় শুধু যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল তাদের একার নয় বরং যারা মুক্তিযোদ্ধাদের পাশে থেকে সাহায্য করেছিল তাদেরও। যে মা নিজের সন্তানকে মুক্তিযুদ্ধে পাঠিয়ে নিজের কোল খালি করেছিল এ বিজয় সেই মায়ের। যে বোন তার সম্মান বিলিয়ে দিয়ে এদেশকে স্বাধীনতা লাভে সাহায্য করেছিল এ বিজয় সেই বোনের। যে ভাই তার ভাইকে মুক্তিযুদ্ধে পাঠিয়ে বড় ভাইয়ের ভালোবাসা থেকে বঞ্চিত হয়েছে এ বিজয় সেই ছোট ভাইয়ের। প্রতিটা বাঙালির অবদানে আমরা পেয়েছিলাম এক স্বাধীন বাংলাদেশ তাই আমি আজকের লেখা এই কবিতার নাম দিয়েছি"এ বিজয় সবার"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


bangladesh-4866534__480.webp.png

source

কবিতা

কবিতার নামঃ-"এ বিজয় সবার"

বিজয় আমার উল্লাসে
বিজয় আমার চেতনায়,
বিশ্বের বুকে পেয়েছি আমরা
লাল সবুজের এক প্রতীক।
এটা শুধু মোদের প্রতীক নয়,
এতো শত্রুদের পরাজয়।
চোখের সামনে এক দীর্ঘ সফলতা
বয়ে এনেছে এক ঢেউ,
ইতিহাসের পাতায় খুঁজে দেখো
এই সাফল্য আপনা-আপনি আনেনি কেউ।
পশুর ন্যায় আচরণ তাদের
কেড়ে নিয়েছে ৩০ লক্ষাধিক প্রাণ,
করেছে খালি হাজারো মায়ের কোল।
জয়ের খোঁজে বিনা স্বার্থে শত নারী
বিলিয়ে দিয়েছে তাদের সম্মান।
চিৎকার করে কাঁদে এ মন
ভাই হারানোর বেদনায়,
বুক ভরা কষ্ট নিয়ে
চোখ ভিজে যায় রক্তের খেলায়।
থামেনি বাঙালি, মানেনি হার
বয়ে এনেছে জয়,
ফিরিয়ে এনেছে বাংলার স্বাধীনতা
দিয়েছেন নতুন প্রত্যয়।
মনের দুয়ার থেকে জানাই সম্মান
যুদ্ধ করা বীর বাঙ্গালীদের,
প্রার্থনার সহিত দু,হাত তুলি
সেই বাঙ্গালীদের নাজাতে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

এরকম একটা দিনে ব্যস্ত থাকারই কথা। সত্যিই নীরবে বসে আপনি এই কবিতাটি লিখেছেন যা পড়ে ভীষণ ভালো লেগেছে আমার কাছে। আপনার কবিতার নামটি যেমন ছিল কবিতা ও ঠিক তেমনি "এ বিজয় সবার"। আপনি ঠিকই বলেছেন এই বিজয় শুধু যারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল তাদের একার নয় বরং যারা মুক্তিযোদ্ধাদের পাশে থেকে সাহায্য করেছিল তাদেরও। মনটা ভরে গেল আপনার কবিতাটি পড়ে আমার ‌। এরকম কবিতা গুলো লিখতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। সত্যি ছন্দের সাথে ছন্দ মিলিয়ে খুব সুন্দর ভাবে এই কবিতাটি লিখেছেন।

 2 years ago 

যারা মুক্তিযোদ্ধাদের সাহায্য করেছিল তারাও তো দেশের জন্যই লড়েছে এজন্য এ বিজয়টা সবার।

 2 years ago 

কবিতার নামটা খুব সুন্দর দিয়েছেন। আসলেই তাই, শুধুমাত্র যারা যুদ্ধ করেছে তারাই আমাদের বিজয় এনে দেয়নি তাদের সাথে আরো অনেক অনেক মানুষ বিভিন্নভাবে আমাদের এ দেশকে স্বাধীন হতে সহায়তা করেছে। এসব কিছুর কতটুকুই বা আমরা জানি। আপনার কবিতাটি পড়ে সত্যি খুব ভালো লেগেছে ভাইয়া। আসলে এই ধরনের লেখাগুলো আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য খুব গুরুত্বপূর্ণ। তারা অন্তত কিছুটা হলেও জানতে পারবে আমাদের এই মুক্তিযুদ্ধ সম্পর্কে। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যারা ভবিষ্যৎ প্রজন্ম আছে তাদেরকে জানা উচিত যে আমাদের দেশ রক্ষার্থে এক বিশাল অতীত রয়েছে।

 2 years ago 

মনে হচ্ছে আপনি সারাটা দিন অনেক বেশি ব্যস্ত ছিলেন যার কারণে হয়তো বিজয় দিবস উপলক্ষে তেমন কোনো কন্টেন খুঁজে পাচ্ছিলেন না। অবশেষে রাত্রিবেলা বসে নিরবে বিজয় দিবস উপলক্ষ করে একটি চমৎকার কবিতা লিখেছেন। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর রক্তক্ষয়ী যুদ্ধের পর আমরা পেয়েছি আমাদের এই স্বাধীনতা। এই স্বাধীনতা বাংলার প্রতিটি মানুষের প্রতিটি মানুষের হৃদয়ের স্পন্দন। এই স্বাধীনতা পুরো বাঙালি জাতির অহংকার। যাই হোক আপনার কবিতার ভাষাগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া স্বাধীনতা আমাদের অহংকার ।

 2 years ago 

আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন ৷ আসলেই এ বিজয় সবার ৷ যাদের আত্মত্যাগের বিনিময়ে এই বিজয় অর্জন তাদেরও এই বিজয় ৷ যারা তাদের পাশে থেকে তাদের সাহায্য করেছে তাদের ও এই বিজয় ৷ আমাদের সবার এই বিজয় ৷ যাই হোক রাতে বসে বসে নিরবে অনেক সুন্দর একটি কন্টেন্ট তৈরি করেছেন ৷ কবিতাটি আমার অনেক ভালো লেগেছে ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামত করে আমার পাশে থাকার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

💚🖤💚

 2 years ago 

💙💖💙

 2 years ago 

সত্যি বলতে আমার কাছে এই দিনটি একটু বেশি ভালো লাগে। যাকে আমরা সবাই বিজয় দিবস এর দিন বলে থাকি। এই দিনে আমরা শহীদদের স্মরণে অনেক কিছুই করে থাকি। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর আমরা আমাদের এই দেশকে স্বাধীন দেশ হিসেবে পেয়েছি। দীর্ঘ নয় মাস যুদ্ধ করার পরে আমাদের এই দেশটি স্বাধীন হয়েছিল। আপনি এই কবিতাটির মাধ্যমে অনেক কিছুই তুলে ধরেছেন যা পড়ে একটু বেশি ভালো লেগেছে আমার কাছে। সেই যুদ্ধের কারণে অনেকেই নিজের আপন জনকে হারিয়েছে। লক্ষ লক্ষ মানুষের রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন হয়েছে। যাইহোক কবিতাটি পড়ে একটু বেশি ভালো লেগেছে আমার কাছে কারণ এটির মাধ্যমে আপনি সেই হারানো ব্যক্তিদের কথা তুলে ধরেছেন।

 2 years ago 

আপু আপনাদের কাছে কবিতাগুলো ভালো লাগলেই যেন নিজের কবিতা লেখা সার্থক হয়ে যায়। অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে খুব সুন্দর একটি কবিতা শেয়ার করলেন। কবিতার মাধ্যমে আপনার মনের অনুভূতি গুলো জেনে খুব ভাল লাগলো। এ বিজয় সারা বিশ্বের। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58334.82
ETH 2595.71
USDT 1.00
SBD 2.40