"হঠাৎ বৃষ্টি" (Poem of my writing"sudden rain")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ24 days ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৯ই আষাঢ় | ১৪৩১ বঙ্গাব্দ | রবিবার | বর্ষাকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজকে একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। আসলে পোষ্টের টপিক অনেক সময় আবহাওয়ার সাথে মিলে যায়। এখন আষাঢ় মাস নিয়মিত বৃষ্টি হবে এটা অস্বাভাবিক কিছু নয় তবে আষাঢ় মাসের প্রায় অর্ধেক সময় পেরিয়ে গেল তবুও তুলনামূলক বৃষ্টি শুরু হয়নি। একদিন একটু বৃষ্টি হলে বাকিটা সপ্তাহ যেন বৃষ্টির কোন খোঁজ থাকে না। প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ট সবাই চাইছে টুকটাক বৃষ্টি হোক কিন্তু সেটা আর হচ্ছে না। বিভিন্ন চ্যানেলের তথ্য থেকে জানতে পারা যাচ্ছে সিলেট অঞ্চলে প্রতিনিয়ত বৃষ্টি হচ্ছে এমন কি বৃষ্টির কারণে বন্যা হয়ে গিয়েছে কিন্তু আমাদের এলাকার অবস্থা পুরোপুরি ভিন্ন এখন পর্যন্ত সেরকম বৃষ্টি হয়নি তবে গতকালকে সকাল থেকেই একটু বৃষ্টি হয়েছে ভেবেছিলাম আজকে হয়তো সারাদিন টুকটাক বৃষ্টি হবে কিন্তু সকালবেলা কিছু সময় বৃষ্টি হওয়ার পরে আবার আবহাওয়া সেই আগের মতই। প্রথমে ভেবেছিলাম দিনটাকে নিয়ে একটা পোস্ট শেয়ার করা যাবে বৃষ্টিতে ভিজে গোসল করব আর দুপুরবেলায় বৃষ্টিভেজা আবহাওয়ার এলোমেলো কিছু ছবি তুলব। আর যদি দুপুর পর্যন্ত একটানা বৃষ্টি হয় তাহলে তো খাল বিল পানিতে সাদা হয়ে যাবে কিন্তু সেটা আর হলো না তাই ভাবলাম সকালবেলা ঘুম থেকে উঠে বৃষ্টি ভেজা আবহাওয়ার যে একটা অনুভূতি সেটা নিয়ে একটা কবিতা লেখা যায়। তবে যেহেতু এখন আষাঢ় মাস হয়তোবা কিছুদিনের মধ্যেই ভরপুর বৃষ্টি দেখতে পারব।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আসলে অনুভূতি ছাড়া কবিতা লেখা যায় না আপনি যে টপিক নিয়ে কবিতা লিখতে যান না কেন অনুভূতি ছাড়া লিখতে পারবেন না। এখন যদি সময়ের সাথে মিল রেখে কবিতা লিখতে চান তবে সর্বপ্রথম আপনার মনে বৃষ্টি ভেজা অনুভূতিটা জাগ্রত হবে আর যেহেতু সকালে বৃষ্টি হয়েছিল তাই বৃষ্টি নিয়ে লেখার ইচ্ছা ছিল। সকালে ঘুম থেকে উঠে দেখলাম বেশ ভালোই বৃষ্টি হচ্ছে। ঠান্ডা আবহাওয়া দারুন উপভোগ করছিলাম মন চাইছিল কাথামুড়ি দিয়ে আবার ঘুমিয়ে যাই তবে আবার মনে হচ্ছিল, না একটু বৃষ্টিতে ভিজবো। তবে খুব সকালে বৃষ্টিতে ভিজলে সেই ফিল পাওয়া যায় না। যার কারণে চাইছিলাম যদি দুপুরবেলা বৃষ্টি হয় তাহলে তখন গোসল করব। তবে তারপরেও নিজেকে আটকে রাখতে পারলাম না হাটতে হাঁটতে ছাদে গিয়ে কিছু সময় বৃষ্টি দেখছিলাম বেশ ভালোই লাগছিল। আচ্ছা চিন্তা করুন বাইরে বৃষ্টি হচ্ছে আর আপনি বৃষ্টি নিয়ে কবিতা লিখছেন তাহলে অনুভূতিটা কেমন হবে বলেন?? আমার কাছে তো মনে হয় আবহাওয়ার সাথে এরকম ম্যাচিং অনুভূতিটা সব সময় সেরা। যাইহোক হঠাৎ সকালবেলায় এরকম অনাকাঙ্ক্ষিত বৃষ্টি দেখে এই কবিতাটা লেখা আর তাই নাম দিয়েছি "হঠাৎ বৃষ্টি"।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1_20240623_154447_0000.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"হঠাৎ বৃষ্টি"

সকালের ঝিরঝিরি শব্দে ঘুম ভাঙলো,
বাইরে বৃষ্টি হচ্ছে মুষল ধারে,
আজ আকাশ কাঁদছে অঝোরে
চারিপাশ ডুবল আঁধারে।
জানালা দিয়ে দেখছি ওপারে
শুকনো মাটি সিক্ত হলো আজ।
গাছের পাতা বয়ে ঝরছে জল,
বাড়ছে স্রোতের বেগ এই পুকুরপাড়ে।
চারিপাশ চুপচাপ, দেখছে বৃষ্টি সবাই
বৃষ্টির ফোঁটায় আসছে সুখ
ফুটেছে কৃষকের মুখে হাসি।
এইতো আষাঢ় মাস,
ব্যাঙের ডাক ঘ্যাঙোর ঘ্যাঙোর
নামবে বৃষ্টি থেমে থেমে
ভিজবো আমি দুপুরবেলায়
তোমার কথা ভেবে।
আমি আবার ভিজবো বৃষ্টির জলে,
নিজেকে নতুন রূপে ফিরে পেতে,
আমি ভিজবো, বৃষ্টির ঠান্ডা পরশ পেতে
তাইতো হঠাৎ বৃষ্টি আমি ভিজেছি আজ সকালে।
আমি চাই আবার বৃষ্টি হোক
আমি চাই আবার ভিজতে,
বৃষ্টির জলে ধুয়ে যাক সব অতীত।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 24 days ago 

ইদানিং মনে হয় যেদিন বৃষ্টি হয় তারপরের দিন গরম বেড়ে যায়।কাল একটু বৃষ্টি হয়েছিলো আজকে আমাদের এইদিকে অনেক রোদ।যাই হোক আসলেই অনুভূতি ছাড়া কবিতা লেখা যায় না,আপনার কবিতা আপনাদের এখানের আবহাওয়ার সাথে মিলে গিয়েছে । কবিতাটা বেশ সুন্দর হয়েছে।

আমি আবার ভিজবো বৃষ্টির জলে,
নিজেকে নতুন রূপে ফিরে পেতে,
আমি ভিজবো, বৃষ্টির ঠান্ডা পরশ পেতে
তাইতো হঠাৎ বৃষ্টি আমি ভিজেছি আজ সকালে।
আমি চাই আবার বৃষ্টি হোক
আমি চাই আবার ভিজতে,
বৃষ্টির জলে ধুয়ে যাক সব অতীত।

সুন্দর লাইনগুলো।ধন্যবাদ

 13 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 24 days ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া অনুভূতি ছাড়া কবিতা লেখা যায় না। যদিও আমি কবিতা লিখি না তবে কবিতাগুলো পড়তে ভীষণ ভালো লাগে। প্রতিদিন সকালবেলা যদি বৃষ্টির শব্দে ঘুম ভাঙতো তাহলে কতই না ভালো হতো। বৃষ্টি হওয়ার সময় বৃষ্টি নিয়ে কবিতা লেখা সত্যি বিষয়টা ভাবতেই কেমন যেন ভালো লাগছে। ধন্যবাদ ভাইয়া।

 13 days ago 

কবিতা টি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 24 days ago 

বর্ষাকালের সৌন্দর্যগুলো কবিতার লাইনে ফুটিয়ে তুলেছেন। খুবই ভালো লাগলো আপনার কবিতাটা পড়ে। আর কবিতার নামটাও খুব সুন্দর দিয়েছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 13 days ago 

সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 24 days ago 

কবিতা লিখতে হলে মনের অনুভূতি এর বেশি প্রয়োজন। আজকে আপনি অসাধারণ একটি কবিতা লিখেছেন। আপনার বৃষ্টি ভেজা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। বর্তমান সময় বৃষ্টি হলে মনে হয় গরম অনেক দিন বেড়ে যায়। যাইহোক সুন্দর অনুভূতি দিয়ে খুব সুন্দর করে কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার কবিতার প্রতিটি লাইন অসাধারণ হয়েছে।

 13 days ago 

হ্যাঁ কবিতার ক্ষেত্রে নিজের মনের অনুভূতিটাই কবিতার ভাষায় প্রকাশ করা হয় এজন্য অনুভূতিটা বেশ প্রয়োজন।

 23 days ago 

আষাঢ় মাস তবে সেই বৃষ্টি টাই নেই। এটা খুবই আফসোসের একটা বিষয়। বৃষ্টির শব্দে অনেকদিন ঘুম ভাঙে না। কারণ বৃষ্টিই তো হয় না আর। তবে সত্যি এটা অনেক মিস করি। ঘুম থেকে উঠে যদি দেখতাম বৃষ্টি হচ্ছে অনেক আনন্দ হতো। তার একটা বৈশিষ্ট্য আপনার কবিতায় ফুটে উঠেছে। কবিতা টা দারুণ লিখেছেন ভাই। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 13 days ago 

এক কথায় আগে যেরকম ঝুম বৃষ্টি হতো সেটা নেই সারাদিন শুধু গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।

 20 days ago 

ভাইয়া আজ আপনি খুব সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতা লিখতে হলে মনের অনুভূতিটা বেশি প্রয়োজন। আপনি বর্ষাকালের সৌন্দর্যগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। ভাইয়া হঠাৎ করেও যদি বৃষ্টির দেখা পেতাম তাহলে অনেক ভালো লাগতো। আষাঢ় মাস চলতেছে অথচ বৃষ্টির কোন দেখা নাই। কবিতাটি বেশ সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 13 days ago 

হ্যাঁ শুধু নিজের মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কয়েক লাইন লেখার চেষ্টা করবেন দেখবেন আপনিও ঠিক কবিতা লিখতে পারছেন।

 13 days ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন, আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51