"নিরব ভাবনা"(Poem of my writing"silent thoughts")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -৬ই মাঘ | ১৪৩০ বঙ্গাব্দ | শনিবার | শীতকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহেই একটি করে কবিতা লিখে শেয়ার করা হয় সেই ধারাবাহিকতায় আজকেও একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। তবে আজকে যে কবিতাটি শেয়ার করব সেটা অনেকদিন আগে লেখা। কমিউনিটিতে কাজ শুরু করার পর থেকেই কবিতা লেখার প্রচেষ্ট শুরু আর মাঝে মাঝেই মন খারাপ হলে বা যেকোনো অনাকাঙ্ক্ষিত কারণেই কবিতা লেখা হয় আর সেগুলো নোটবুকে রেখে দিই। যদিও প্রথম যখন কবিতা লেখা শুরু করেছিলাম তখন কবিতাগুলো ডায়েরিতে লিখে রাখতাম তবে এখন আর ডায়েরিতে কবিতা লেখা হয় না নোটবুকে লেখা হয়। তবে আজকের এই কবিতার পেছনে কিন্তু মজার একটা ইতিহাস আছে। প্রথমে ভেবেছিলাম আসলে পার্সোনাল বিষয়টা শেয়ার করবো না তবে কমিউনিটি টা যেহেতু আমাদের একটা পরিবার সেহেতু এ বিষয়টা শেয়ার করা যায়। কবিতাটা মূলত একজন বিশেষ মানুষের জন্য লেখা তাই কবিতা লিখতে গিয়ে অনেক সময় দিতে হয়েছিল। যতদূর মনে পড়ে কবিতাটা লিখতে প্রায় দুই ঘন্টা সময় নিয়েছিলাম। অনেক শব্দগুলো dictionary থেকেও অর্থ জেনে নিয়েছিলাম। মূলত একজনকে ইমপ্রেস করার জন্য এই কবিতা লেখা তাহলে সে ক্ষেত্রে তো অনেক সময় দিতেই হবে হা হা হা। তবে সবচেয়ে মজার বিষয় যার জন্য কবিতা লেখা সে কবিতাটি পড়েছে আর আমার লেখা সার্থক হয়েছে। শুধু এতটুকুই বললাম সে ছিল একজন বিশেষ মানুষ। মূলত এই বিষয়টা শেয়ার করার পাশাপাশি কবিতাটাও শেয়ার করা হলো এজন্য কমিউনিটিতে আজকে এই কবিতাটাই শেয়ার করব।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

ভালোবাসা সুন্দর যদি একে অপর দুজন দুজনকে পুরোপুরি বুঝতে পারে। তবে হ্যাঁ ভালোবাসার মধ্যে যদি একটু ঝগড়া না হয় তাহলে জানো ভালোবাসাটা অপূর্ণ রয়ে যায়। যত ঝগড়া হবে ভালোবাসাটা ততই গাড় হবে। কবিতাটা একটু বিরহ টাইপের হলে প্রিয় মানুষকে যদি সেটা উপহার দেওয়া যায় তাহলে সে অনুভব করতে পারে আসলে আমি তাকে কতটা ভালোবাসি। তাকে ছাড়া সময়টা কিরকম কাটে সেটা কিন্তু কবিতার ভাষায় তুলে ধরা যায় যদি আপনি তাকে সত্যিকার অর্থে মন থেকে ভালবাসেন। মনের মাঝে যে আবেগ থাকে সেই আবেগ থেকেই কিন্তু কবিতাটা লেখা সম্ভব। তবে আমার কাছে রোমান্টিক কবিতা লিখতে ভালো লাগে তাই তো তার সাথে মাঝে মধ্যে একটু ঝগড়া হলেই তার রাগ ভাঙ্গানোর জন্য মাঝে মাঝে কবিতা লিখতে হয়। যাইহোক যেহেতু কবিতাটা অনেকদিন আগে লেখা তাই আজকে স্বল্প কথা বলে শুধু কবিতাটাই আপনাদেরকে পড়ার অনুরোধ করলাম। যারা আমার পোস্ট পড়বেন তাদেরকে বলছি বেশি বেশি ঝগড়া করবেন আর এরকম কবিতা লিখে প্রিয় মানুষকে খুশি করবেন হা হা হা।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


20231229_130422_0000.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"নিরব ভাবনা"

অনেকদিন নিয়ম করে ব্যথিত বেদনার সাথে আলাপচারিতা হয় না-
যন্ত্রণাবিদ্ধ ছিদ্র হ্নদয় সন্ধানের কাঙ্গাল হওয়া যাক,
স্বস্তির আকাশে নিরবে নিভৃতে
মুক্তি পাক।
আমি খোঁচর নই
তবুও দ্বারে দ্বারে দুঃখ খুঁজি-
ভোলানোর দুঃসাহস নেই
তবুও শুনতে চাই,
উপদেশ দাতা অঢেল থাকলেও
নিরব শ্রোতা কিন্তু নাই।
মস্তিষ্কের বসবাসরত ভুলের নাম হয় ব্যর্থতা-
দুঃখ নিয়ে বিলাপ রচনা
মহা পাপের কাজ,
পাপীর জগতে বাস করেও
নেই অনুতাপ নেই লাজ।
আফসোসের চিৎকারে
কি হলো পাওয়া-
অন্তরালে লুকানো আঘাত ক্ষত রুপে সাজে,
প্রিয়জনের নাম খচিত আছে
জনসম্মুখে বাজে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 7 months ago 

ওয়াও বন্ধু অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করেছো কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। তোমার কবিতা সবসময় আমার কাছে অনেক বেশি ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ বন্ধু তোমার জন্য অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ বন্ধু।

 7 months ago 

কবিতা পড়তে আমি অনেক ভালবাসি। আপনি সবসময় খুবই সুন্দর সুন্দর কিছু কবিতা শেয়ার করে আসছেন। আজকে আপনার কাছ থেকে এই সুন্দর কবিতাটি পড়তে পেরে খুব ভালো লাগলো। এই কবিতার সবগুলো লাইন আপনি খুব ভালোভাবে মিলিয়েছেন। অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।

 7 months ago 

আপনার স্বরচিত কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতার নামটিও অসাধারণ ছিল নীরব ভাবনা। আপনি ঠিক বলেছেন মনের ভেতর যে আবেগ থাকে সে আবেগ থেকেই মূলত আমাদের কবিতা লিখা। বেশ দারুন লিখেছেন ধন্যবাদ ভাই সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আমার লেখা কবিতা পড়ে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। আপনার মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60986.74
ETH 2636.75
USDT 1.00
SBD 2.63