"নদী"(Poem of my writing "নদী")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১৬ই শ্রাবণ | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | বর্ষাকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ তাই বাংলাদেশের প্রতিটি জেলার উপর দিয়ে কোন না কোন নদী বা শাখা নদী বয়ে চলেছে। আজকে একটু ভিন্ন ধরনের একটা টপিকস নিয়ে কবিতা লিখেছি সাধারণত নদী নিয়ে কারো কবিতা লেখা দেখিনি তাই নতুন এই টপিকস নিয়ে আজকে কবিতা লিখেছি। যেহেতু নদী নিয়ে কবিতা লিখেছিলাম তাই কবিতার নাম দিয়েছিলাম নদী।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আমার কাছে রোমান্টিক বা ভালোবাসার কবিতা লিখতে অনেক বেশি ভালো লাগে। তবে সব সময় তো আর রোমান্টিক মন-মানসিকতা থাকেনা যার জন্য যখন যে রকম সম্ভব হয় সেরকম ভাবেই কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করি। গতকাল বিকালে ঘুরতে ঘুরতে পদ্মার মোহনায় গিয়েছিলাম পদ্মার মোহনা থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি খুব বেশি দূরে নয়। পদ্মার মোহনায় ঘুরতে যাওয়ার পরেই নদী নিয়ে কবিতা লেখার একটি আইডিয়া মাথায় এসেছিল যদিও এটা একদম ভিন্ন ধরনের একটি টপিকস। আমি আজ পর্যন্ত নদী কেন্দ্রিক বা নদী নিয়ে কোন কবিতা লেখা পোস্ট দেখিনি। ভিন্ন ধরনের একটি টপিকস নিয়ে লিখেছি যার কারণে অতটা ভালোভাবে তুলে ধরতে পারেনি তবে যতটুকু সম্ভব হয়েছে সেটা আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। নদীতে যখন পানি থাকে অর্থাৎ আষাঢ় মাসে নদীর পানি একদম সর্বোচ্চ উপরে উঠে যায় আর তখন নদীর আসল সৌন্দর্য লক্ষ্য করা যায়। আবার আমি নিজে চোখেও নদী ভাঙ্গনের ভয়ংকর দৃশ্য দেখেছি। নদী কোন সময় তার সৌন্দর্য ফুটিয়ে তোলে আবার কোন সময় তার ভয়ঙ্কর রূপ দিয়ে আমাদেরকে ভয় দেখায়। আসলে নদী প্রকৃতির নিয়ম অনুসারে তার আপন গতিতে বয়ে চলেছে। যেহেতু নদী নিয়ে কবিতা লিখেছি তাই আমার লেখা কবিতাটির নাম দিয়েছি "নদী"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


sea-164989__480.jpg

Source

কবিতা

কবিতার নামঃ-"নদী"

আষাঢ়ের ঢলে নদীর জল ভরে,
থৈ থৈ করে নদীর ঘোলা জলে।
স্রোত বয়ে যায় নদীর তীর ঘেঁষে,
স্রোতের টানে পাল তোলা নৌকা চলে ভেসে।
কখনো তুমি শান্ত নদী কখনো বা অশান্ত,
অশান্ত নদীর ঢেউয়ে দোলা দেয় মাঝির নাও
আবার তোমার ঢেউয়ে ভাঙছে পাড়ের ভূমি।
এই নদীর পানে মাছ ধরে বাঁচে শত পরিবার
আবার এই নদীর ভাঙ্গনে নিঃস্ব হয়ে কাঁদছে শত পরিবার।
প্রকৃতির সৌন্দর্যের ভালবাসি তাই নদীর পানি ফিরে আসি
নদীর তীরে ঠান্ডা বাতাস বড্ড ভালোবাসি।
যখন নদীতে জোয়ার আসে নদী আবার ফুলে ওঠে,
নদীর জলে ভেসে আসে কত ফুটন্ত ফুল ।
আবার সময় পেরোলেই ভাটা আসে,
তখন আবার নদীর জল শুকিয়ে আসে
কাদার উপর ফুটন্ত ফুল তাইতো এত ভালো লাগে।
তাইতো আমি ফিরে আসি,
নদী তোমার রুপের আভাসে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

💚🥰💞

 2 years ago 

কখনো তুমি শান্ত নদী কখনো বা অশান্ত,
অশান্ত নদীর ঢেউয়ে দোলা দেয় মাঝির নাও
আবার তোমার ঢেউয়ে ভাঙছে পাড়ের ভূমি।

নদী নিয়ে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। বিশেষ করে কবিতার এই লাইনগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সাপোর্ট করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 67292.64
ETH 3242.50
USDT 1.00
SBD 2.64