"প্রকৃতির প্রেম"(Poem of my writing"love of nature")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১৩ মাঘ | ১৪৩০ বঙ্গাব্দ | শনিবার | শীতকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহেই একটি করে কবিতা লিখে শেয়ার করা হয় সেই ধারাবাহিকতায় আজকেও একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। আজকে প্রকৃতি নিয়ে লিখেছি একবার চিন্তা করে দেখুন আপনি কোন মানুষকে ভালোবাসলে সে আপনাকে ধোকা দিতে পারে কিন্তু প্রকৃতিকে ভালোবাসলে কখনোই প্রকৃতি আপনাকে ধোকা দিবে না আপনি যত প্রকৃতিকে ভালোবাসবেন তত প্রকৃতির সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। প্রকৃতিকে ভালোবাসলে জীবনটাকে পুরোপুরি উপভোগ করতে পারবেন। তবে প্রকৃতিকে ভালোবেসে প্রকৃতির সাথে নিজেকে মানিয়ে নিতে হবে। যদি আমাদের নিজের দেশের কথাই বলি তাহলে দেখুন ছয় ঋতুতে ছয় রকম সৌন্দর্য আমরা দেখতে পাই কখনো শীত কখনো বর্ষা আবার কখনো গরম। এই ভিন্ন ভিন্ন পরিবেশে প্রকৃতির ভিন্ন ভিন্ন রূপ দেখতে পাই আর সেই প্রকৃতির রূপে আমরা প্রতিনিয়ত মুগ্ধ হই।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

সাম্প্রতিক কয়েকদিন আগে আমরা বান্দরবান সহ কক্সবাজার ঘুরে এসেছি। বিশেষ করে বান্দরবানের প্রাকৃতিক সৌন্দর্যটাই আমি পুরোপুরি মুগ্ধ হয়েছি যদিও ছোট থেকে গ্রাম থেকে বড় হয়েছি আর প্রকৃতির সৌন্দর্য উপভোগ করেই নিজেকে সেভাবে প্রস্তুত করেছি। তারপর আমাদের বাড়ির পাশেই পদ্মা নদী তাই পদ্মা পাড়ের সৌন্দর্যটা সব সময় উপভোগ করেছি তবে বান্দরবানে গিয়ে যে প্রকৃতির সৌন্দর্যটা উপভোগ করেছি সেটা সবচেয়ে বেশি আকৃষ্ট ছিল। তারপর পুরোপুরি নেটওয়ার্কের বাইরে চলে গিয়েছিলাম যার ফলে কোন ফোন কলের টেনশন ছিল না কাজের টেনশন ছিল না শুধু প্রকৃতির সাথে নিজেকে মিলিয়ে ধরার প্রয়োজন। তাইতো আজকে এই প্রকৃতি নিয়ে লিখছি তবে যতটাই লিখছি যেন কম মনে হচ্ছে প্রকৃতি যেন এর চেয়ে অনেক অনেক বেশি সুন্দর যেটা বলে প্রকাশ করতে পারবো না। সকালবেলায় ঠান্ডা পানির পরশে প্রকৃতির ঠান্ডা বাতাসে নিজেকে খোঁজার চেষ্টা করেছি আর সেই আঙ্গিকে কিছু লাইন লিখে আপনাদের মাঝে উপস্থাপন করছি।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


20240127_210042_0000.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"প্রকৃতির প্রেম"

শত কর্ম ব্যস্ততার মাঝে
বার বার প্রেমে পড়ে যাই
সেই প্রকৃতির অপরূপে
যার সৌন্দর্যের কোন কুল কিনারা নেই।
প্রকৃতি প্রেমী মন আজ স্বচল
হারিয়ে যেতে চাইছে বার বার
অজানা কোন মেঘের আড়ালে।
ঠান্ডা বাতাসে গা ভাসিয়ে
সূর্যের আলোয় নিজেকে রাঙিয়ে
নতুন করে নিজেকে খুঁজে পাওয়ার
একটুখানি প্রচেষ্টা মাত্র।
আঁকা বাঁকা পাহাড়ের আড়ালে
ঝর্নার গুনগুন গানের তালে
নিজেকে ভাসিয়ে নিয়ে যেতে চাই,
পাথরের ঠান্ডা পরশে
মনের দরজায় কড়া নাড়ে
আমি এসেছি আমার রাজ্যে।
এই রাজ্যের পাখিদের কোলাহল
নিজেকে প্রকৃতির সাথে সম্পর্ক তৈরি করে
আর মনের কাছে কড়া নেড়ে বলে
হ্যাঁ আমি আবারো প্রেমে পড়েছি,
আমি প্রকৃতির প্রেমে পড়েছি।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আসলেই প্রকৃতির সান্নিধ্যে থাকলে সেই অপরূপ সৌন্দর্য প্রতিনিয়ত উপভোগ করতে ভালো লাগে। আপনি সেই প্রকৃতির মাঝে বেড়ে উঠেছেন। যেটা সত্যিই আপনার জীবনের সুন্দর মুহূর্ত । যেটা প্রতিনিয়ত আমাদের সাথে শেয়ার করে থাকেন ভালো লাগে। কবিতার মাধ্যমে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের বহিঃপ্রকাশ দারুন ছিল । অনেক সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন ভালো লাগলো কবিতাটি পড়ে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

মূলত প্রকৃতির সান্নিধ্যে গেলেই প্রকৃতির বহিঃপ্রকাশ কবিতার মাধ্যমে ঘটানো যায় ধন্যবাদ।

 6 months ago 

বিভিন্ন রকমের টপিক নিয়ে লেখা কবিতা গুলো আমি অনেক পছন্দ করি। প্রকৃতির প্রেম এই কবিতাটার সবগুলো লাইন আমার কাছে খুব ভালো লেগেছে। বুঝতেই পারতেছি সেই সময়টাতে আপনি প্রকৃতিটাকে অনেক বেশি উপভোগ করেছিলেন। আর সেগুলো কবিতার লাইনে তুলে ধরার চেষ্টা করেছেন। সুন্দর করে কবিতার লাইন গুলোর মাধ্যমে এগুলো তুলে ধরেছেন দেখে ভালো লাগলো।

 6 months ago 

মানুষকে ভালবাসলে ধোঁকা দেবে এটাই স্বাভাবিক ভাই, তবে প্রকৃতিকে ভালবাসলে প্রকৃতি আরো নিজেকে বিলিয়ে দেয় এটা কিন্তু ঠিক কথা। আরেকটি ইন্টারেস্টিং বিষয় হল যে, আপনার বাড়ি পদ্মা নদীর পাশে। তার মানে অটোমেটিকলি প্রকৃতি আপনার কাছাকাছি। এজন্য এত সুন্দর সুন্দর কবিতা আপনার মাথা দিয়ে বের হয়। যাই হোক, আপনার কবিতাটা খুব মনোযোগ সহকারে পড়লাম ভাই। আমার কাছে দুর্দান্ত লেগেছে এটি। প্রকৃতির প্রতি আপনার যে ভালোবাসা, সেটা কবিতার মাধ্যমে ফুটে উঠেছে। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60701.29
ETH 2637.06
USDT 1.00
SBD 2.52