"সেই যেন চাঁদ"(Poem of my writing"It is like the moon")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৯শে ভাদ্র | ১৪৩০ বঙ্গাব্দ | রবিবার | শরৎকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজকে ভোরবেলায় ঘুম থেকে ওঠার পরেই দেখলাম বৃষ্টি হচ্ছে তাই আর বাইরে যাওয়া হয়নি আর সকাল বেলা একবার ঘুম থেকে উঠে ফ্রেশ হওয়ার পরে আর ঘুম আসছিল না তাই ভাবলাম কবিতা লিখতে বসবো। তাছাড়া বৃষ্টি ধীরে ধীরে বাড়িতে থাকে যার কারণে মন আরো রোমান্টিক হচ্ছিল। তবে সকালবেলা যেহেতু বৃষ্টি হচ্ছিল তাই রোমান্টিক কবিতা লেখার চিন্তা ভাবনা করছিলাম। সকাল বেলায় আবার বৃষ্টির মধ্যে লোডশেডিং হয়েছিল তাই আর খাতা কলম নিয়ে লিখতে বসা হয়নি। হালকা ঠান্ডা আবহাওয়া আর ফোন হাতে নিয়ে নোটবুকে গিয়ে ধীরে ধীরে লিখতে শুরু করলাম। এমন আবহাওয়ায় কবিতা লিখছিলাম আর অন্য কিছু চিন্তা করছিলাম তবে সেটা শুধু চিন্তা করাই বাস্তবে আর সম্ভব হচ্ছে না। কি চিন্তা করেছি সেটা সিক্রেট থাক হা হা হা। তবে খাতা-কলম ছাড়াও যে ফোনের নোটবুকে কবিতা লেখা যায় এই আইডিয়াটা একদিন ছোট দাদার পোস্ট থেকে জানতে পেরেছিলাম যদিও এর আগেও আমি একবার এই আইডিয়াটা কাজে লাগিয়েছি তবে আজকে দ্বিতীয়বার কাজে লাগালাম। খাতায় লেখার চেয়ে ফোনের নোটবুক অ্যাপসে লেখা বেশি ভালো কারণ সেখান থেকে কপি করে সোজাসুজি আমি পোস্ট করতে পারছি আর খাতায় লিখলে সেখান থেকে আবার নতুন করে ফোনে নোটবুকে লিখতে হয় সে ক্ষেত্রে নোটবুকে খেলাটাই সুবিধা। সব সময় রোমান্টিক কবিতা বা ভালোবাসাকে কবিতা লিখতে গেলে একজন নির্দিষ্ট মানুষকে কেন্দ্র করে লিখতে হয় তেমনি আমিও সেই অনুভূতিটা জাগানোর চেষ্টা করেছি।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

অনুভূতি এই শব্দটার সাথে আমরা সবাই খুব কাছ থেকে সম্পর্কিত আর হ্যাঁ কবিতা লিখতে গেলে অবশ্যই আপনাকে আপনার অনুভূতির সাথে মিলে যেতে হবে তাহলেই আপনি আপনার মনের পুরোটা সেই কবিতার মাধ্যমে তুলে ধরতে পারবেন। আপনার অনুভূতি বিভিন্ন রকম হতে পারে প্রকৃতিকে ভালোবাসা নিয়ে অনুভূতি সৃষ্টি হতে পারে আবার কোন প্রিয় মানুষকে নিয়ে আপনার মনে অন্যরকম একটা অনুভূতি সৃষ্টি হতে পারে আর সেটাই বেশিরভাগ সময় ঘটে থাকে। হ্যাঁ আজকে যে কবিতাটি লিখেছি সেটা একজন মানুষকে কেন্দ্র করে লেখা আর তাকে নিয়ে মনের যে অনুভুতিটা সেটা এই কবিতার মাধ্যমে তুলে ধরেছি। একজন মানুষকে যদি আপনি মন থেকে পছন্দ করেন তাহলে তাকে কাছে পাওয়ার একটা আকাঙ্ক্ষা আপনার মনের ভেতরে সব সময় কাজ করবে। মনে হবে সে যেন আপনার আকাশের চাঁদ ছিল আর সে চলে যাওয়ার পরে আপনার আকাশটা যেন অন্ধকার হয়ে গিয়েছে। তবে একটা কথা, আপনার প্রতি তার ভালোবাসা বা আপনি তাকে কতটা ভালোবাসেন অনুভূতিটা কিন্তু তার উপরে নির্ভর করে। যাইহোক অনুভূতিকে কেন্দ্র করে কতটা ভালো লিখতে পারি সেটা জানিনা তবে যেটা মনের মধ্যে ছিল সেটাই আজকে তুলে ধরেছি। সহজ কথা বলতে গেলে নিজের দক্ষতা তুলে ধরে নি আমি শুধু মনের মধ্যে লুকিয়ে থাকা অনুভূতিগুলো তুলে ধরার চেষ্টা করেছি।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


Screenshot_20230903_074310_Canva.jpg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"সেই যেন চাঁদ"

চাঁদ আজকে বুঝি অভিমান করেছে
তাই আকাশটা যেন অন্ধকারে ছেয়ে আছে,
অভিমান কমতেই যেন মিটিমিটি আলো দিচ্ছে
আবার অভিমান করে অন্ধকারের মাঝে হারিয়ে যাচ্ছে।
তোমাকেও আমি সেই চাঁদের আলোয় খুঁজছি
তবে চাঁদের আলো ফিরলেও তোমাকে আর ফিরে পাওয়া হয়নি,
তবুও মনের আশা যেন একটুও কমেনি
শুধু তুমি ফিরে আসবে বলে।
সকালের সূর্যের সাথে তুমি এসে
করা নাড়বে মনের দরজায়,
আমি দরজা খুলে আপন করে নিব তোমায়
ভালোবাসার আপন নীলিমায়।
দিনটা কেটেছে অন্ধকারের কোণে
হঠাৎ করেই রাঙিয়েছো সেই দিন
তোমার আপন ভালোবাসা দিয়ে।
রাতের বেলায় পথ দেখিয়েছো
ঘুটঘুটে অন্ধকারের মাঝে,
ভালোবেসে বিশ্বাস জাগিয়ে
আপন করে নিয়েছো নিজের মাঝে।
তবে সেটা আজ অতীত বটে
দূর থেকে দেখছি স্বপ্ন এখনো তোমায় নিয়ে,
অনুভূতি সুন্দর, মুহূর্ত বাজে
তোমায় স্মরণ আঁখি ভেজে।
তবুও তুমি চাঁদ এই রাজত্বে
আলোহীন রাজত্বকে রাঙিয়ে তুলতে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 11 months ago 

দূর থেকে দেখছি স্বপ্ন এখনো তোমায় নিয়ে,
অনুভূতি সুন্দর, মুহূর্ত বাজে
তোমায় স্মরণ আঁখি ভেজে।
তবুও তুমি চাঁদ এই রাজত্বে
আলোহীন রাজত্বকে রাঙিয়ে তুলতে।

মাঝে মাঝেই আপনি অনেক সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করেন।
আপনার কবিতা লেখার হাত খুব পেকে গিয়েছে।
আজকের কবিতাটি অসাধারণ হয়েছে।
বিশেষ করে উপরের লাইনগুলো অসাধারণ।

ভাইয়া আপনি ঘুম থেকে উঠে দেখেন সকালে বৃষ্টি হচ্ছে। তবে আমাদের এখানে প্রায় অনেকদিন থেকেই বৃষ্টি নেই তবে প্রচন্ড গরম রয়েছে। যাইহোক আজকে আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া। কবিতার লাইন গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে

 11 months ago 

আসলে বৃষ্টি হলে মনের ভেতর অন্যরকম অনুভূতি কাজ করে। আর সেই অনুভূতিগুলো যখন কবিতার মাধ্যমে তুলে ধরা হয় তখন অনেক বেশি ভালো লাগে। আপনি সেই যেন চাঁদ কবিতাটা অনেক সুন্দর ভাবে লিখেছেন। আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে আপনার লেখা এই কবিতা।

 11 months ago 

ভাই আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। কিছু কিছু সময় মেঘের আড়ালে চাঁদও অভিমান করে বসে। সে যেন তার উজ্জ্বল হাসি মাখা মুখটা কাউকে দেখাতে চায় না। নিজেকে আমাদের কাছ থেকে আড়াল করে রাখে। কবিতার প্রতিটা নাইন খুব চমৎকারভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলে বৃষ্টি যখন হয় তখন মনের ভেতর অন্যরকম অনুভূতি সৃষ্টি হয় এটা একেবারে সত্য কথা। আর এরকম অনুভূতিতে কবিতা লিখতে আমিও অনেক পছন্দ করি। দারুন ভাবে আজকের কবিতাটা লেখা হয়েছে দেখছি। "সেই যেন চাঁদ" কবিতাটার নামটিও অনেক সুন্দর ছিল। প্রিয় মানুষকে কেন্দ্র করে লেখার কারণে অনেক সুন্দর লেগেছে কবিতাটা।

 11 months ago 

কবিতা লেখার জন্য দরকার সুন্দর মনের অনুভূতি। বৃষ্টি ময় মুহূর্তে বিভিন্ন রকম অনুভূতি মনের ভেতর জাগে তখনই আপনি চাঁদকে নিয়ে সুন্দর একটি কবিতা লিখে ফেলেছেন। আমার কাছে তো কবিতাটি খুবই ভালো লাগলো। সত্যি অসাধারণ হয়েছে ভাইয়া কবিতাটি।

 11 months ago 

আপনার এই কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো৷ খুব সুন্দর ভাবে আপনি এই কবিতা লাইনগুলো শেয়ার করেছেন৷ এই কবিতার প্রত্যেকটি লাইন আমার মনের মধ্যে একটি আলাদা জায়গা করে নিয়েছে। এরকম সুন্দর একটি কবিতা প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ৷ যে সকল লাইন আমার মনের মধ্যে বিশেষ জায়গা করে নিয়েছে সে লাইনগুলো হল:

তবুও মনের আশা যেন একটুও কমেনি
শুধু তুমি ফিরে আসবে বলে।
সকালের সূর্যের সাথে তুমি এসে
করা নাড়বে মনের দরজায়,
আমি দরজা খুলে আপন করে নিব তোমায়
ভালোবাসার আপন নীলিমায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59695.98
ETH 2665.47
USDT 1.00
SBD 2.48