"আমি এক পথ শিশু"(Poem of my writing"I'm a street kid")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -২৬এ কার্তিক | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার | হেমন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আমাদের সমাজে বিভিন্ন ধরনের লোক বাস করে তাদের মধ্যে একশ্রেণীর মানুষ দরিদ্রতার কারণে তাদের আদরের সন্তান কেউ হারিয়ে ফেলে। যেমন ধরুন আপনার শহরে কিছু ছোট শিশু আছে যাদের স্কুলে যাওয়ার কথা কিন্তু, তারা স্কুলে না গিয়ে বিভিন্ন পেশায় নিয়োজিত হচ্ছে। কেউ কাগজ কুড়িয়ে বা এক বেলা আহারের জন্য অপরাধমূলক কাজে নিয়োজিত হচ্ছে। এক কথায় তারা হচ্ছে আমাদের দেশের পথশিশু। তাদের কাছে গেলে বা তাদের অনুভূতিগুলো শোনার চেষ্টা করলে তাদের দুঃখ সম্পর্কে কিছুটা অবগত হতে পারবেন। তাদের ইচ্ছে করে স্কুলে যেতে, তাদের ইচ্ছে করে বাবা-মায়ের কাছে বিভিন্ন আবদার করতে কিন্তু দরিদ্রতার কারণে তারা এই সমস্ত শখ-আল্লাদ থেকে বঞ্চিত।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

মানুষ সাধারণত জন্মের পরে নিজ পরিবারেই বেড়ে ওঠে। একটা শিশু যখন জন্মগ্রহণ করে তখন তার পরিবারের সদস্য অর্থাৎ মা-বাবা বা ভাই বোনের কাছ থেকেই সব ধরনের শিক্ষা লাভ করে। তবে আমাদের দেশেও দরিদ্রতার কারণে এক শ্রেণীর মানুষ তাদের পরিবারের ভালোবাসা ভাই বোনের আদর থেকে বঞ্চিত হয়ে যায়। বিশেষ করে রেল লাইনের পাশে ছোট ছোট বাচ্চাদের দেখা যায় যারা পরিবারের আদর থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। প্রতিদিন তো রোমান্টিক কবিতা লিখি আজকে নয় একটু পথশিশুদের নিয়েই লিখলাম। আমি ঢাকা থেকে বাড়িতে দিনে ট্রেনের মধ্যে একটি ছোট্ট বাচ্চার সাথে পরিচিত হলাম। কেবিনের মধ্যে আমি একা ছিলাম আর কেবিনের দরজা খোলা দেখে আনুমানিক ৭-৮ বছরের একটি ছেলে আমার পাশে এসে বসলো। পড়েনে ছিল শুধু একটা হাফ প্যান্ট। তার একটি হাত নেই, দেখে আমার খুব মায়া হলো। আমি তার নাম জিজ্ঞেস করার পরে সে কিছু বলল না ভাবলাম হয়তো কথা বলবে না কিন্তু কিছু সময় পরে বুঝতে পারলাম আসলে ছেলেটি কথা বলতে পারে না। আমি তাকে কিছু কলা আর রুটি খেতে দিলাম সে আমার পাশে বসেই সেগুলো খেয়ে শেষ করল। তার সাথে অনেকক্ষণ সময় কাটানোর পরে সে ছিটের ওপর শুয়ে পড়ল। কিছু সময় পর একজন টিটি এসে ছেলেটাকে সেখান থেকে উঠিয়ে দিল আর রাগ করে তেড়ে দিল। টিটির কাছ থেকে জানতে পারলাম ছেলেটির বাসা রাজশাহীতে আর গত মাসে ছেলেটি ট্রেনের নিচে পড়ে একটি হাতের অর্ধেকটা হারিয়ে ফেলেছে। কথাটা শুনে আমি খুবই কষ্ট পেয়েছিলাম। ছেলেটার যদি মা অথবা বাবা থাকতো তাহলে হয়তো ছেলেটি আজ স্কুলে যেত তার পরিবারের সাথে থাকতো। সেদিনের পর থেকেই ছেলেটার কথা আমার বার বার মনে পড়ে আর তাই তাকে নিয়ে আজকে এই কবিতা লিখেছি। মূলত ট্রেনে দেখা হওয়া সেই ছেলেটাকে নিয়েই আজকের এই কবিতা লেখা। তার কোন নাম জানা হয়নি তাই আজকে যে কবিতা লিখেছি সেখানে তার নাম উল্লেখ করতে পারেনি। তবে যেহেতু সে একজন পথশিশু তাই আজকের লেখা কবিতার নাম দিয়েছি"আমি এক পথ শিশু"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


kid-2408608__480.jpg

Source

কবিতা

কবিতার নামঃ-"আমি এক পথ শিশু"

জন্মের পর থেকেই অসহায় আমি
জানিনা আমার পিতৃপরিচয়,
মা হারা সন্তান আমি
তাইতো অপয়া আমি সর্বলোকে কয়।
এই পৃথিবীতে আপন বলতে কেউ নেই আমার
পথে পথে ঘুরি আমি,
পথের কোনেই মোর ঠাই।
দিন কাটে মানুষের কোলাহলে,
আর রাত কাটে বিরহের কথা মনে পড়ে।
যদি হতো বড় ঘরে জন্ম আমার
থাকতো না কোন অভাব,
থাকতো না কোনো ক্ষুধার জ্বালা।
যে বয়সে যাবো স্কুলে
সে বয়সে হাত পাতি মানুষের দ্বারে,
একরাশ বুকভরা কষ্ট নিয়ে।
বড়লোকের হিংসে চোখে আমার কষ্ট পরেনা
দূর দূর করে তাড়িয়ে দাও,
তবুও দু টাকা দাও না।
কুকুরকে খাওয়াও দামি খাবার
কিন্তু আমার পেটে দাও না একটু আহার।
সৃষ্টিকর্তা করেছে সৃষ্টি আমার কি বা দোষ??
আহারের ব্যবস্থা সেই করবে, আমি তো আছি বেশ।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

পথ শিশুদের অনুভূতিগুলো হয়তো আমরা বুঝতে পারিনা। আসলে আমাদের চারপাশে অনেক পথ শিশু দেখতে পাই। কিন্তু আমরা কেউ তাদের আপন করে নিতে চাই না। পথশিশুদের নিয়ে লেখা কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ভাইয়া। আপনার লেখা কবিতা দারুন হয়েছে। সেই সাথে আপনার অনুভূতি জানতে পারলাম।

 2 years ago 

আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো তাদের মনের অনুভূতি সম্পর্কে অবগত হওয়া।
মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

💞💞💞

 2 years ago 

সত্যি পথ শিশুদের দেখলে খুবই কষ্ট হয় আমার। আপনি যে বাচ্চাটিকে নিয়ে এই কবিতাটি লিখেছেন তার হয় অনেক ইচ্ছে কিন্তু সে কারো কাছে বলতে পারেনা। আমাদের এরকম সমাজে ছোট ছোট বাচ্চাদের অনেক দেখা যায় যাদের পরিবার নেই। পথে পথে ঘুরে বেড়ায় মানুষের কাছ থেকে টাকা চায় খাবার জন্য। তারা একবেলা খাওয়ার জন্য অনেকের কাছে হাত পাতে। কিন্তু কিছু কিছু মানুষ আছে যারা এদের কষ্ট বুঝেনা তাদেরকে দেখলে ঘৃণা বোধ করে। খুবই ভালো ছিল আপনার আজকের এই কবিতাটি। যা পড়ে বেশ ভালো লাগলো।

 2 years ago 

শুনে খুশি হলাম আমার কবিতা পড়ে বেশ ভালো লেগেছে। সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সুবিধাবঞ্চিত ভালবাসা বঞ্চিত এই শিশুদের পাশে আমাদেরকে দাঁড়ানো উচিত মানবিক দৃষ্টিকোণ থেকে তাদের সর্ব অবস্থায় একটু হলেও সাহায্য করা আমাদের জন্য অত্যন্ত জরুরী।।

কুকুরকে খাওয়াও দামি খাবার
কিন্তু আমার পেটে দাও না একটু আহার।
সৃষ্টিকর্তা করেছে সৃষ্টি আমার কি বা দোষ??
আহারের ব্যবস্থা সেই করবে, আমি তো আছি বেশ।

এই লাইনগুলা দারুণভাবে লিখেছেন আপনি একদম বাস্তবতার সাথে হানডেট পারসেন মিল রয়েছে আমরা লক্ষ টাকা খরচ করে কুকুর পালি কিন্তু দশটা টাকাও কোন পথ শিশুর হাতে সহজে দিতে চাই না।।

 2 years ago 

আসলে ভাইয়া মানুষের মধ্যে আর মানবতা নেই এই জন্যই আমাদের সমাজের এই অবস্থা।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66445.93
ETH 3080.27
USDT 1.00
SBD 3.69