"আমি পথ শিশু বলছি"(Poem of my writing"I'm a child of the way")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১১ই অগ্রহায়ণ | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | হেমন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আমি এর আগেও পথশিশুদের নিয়ে একটি কবিতা লিখেছিলাম। আজকেও নতুন করে একটি কবিতা লিখেছি সেটাই আজকে আপনাদের সাথে শেয়ার করব। শীতের সময়ে পথশিশুদের কষ্টটা একটু বেড়ে যায় এই জন্যই নতুন করে আবার তাদের নিয়ে লিখলাম। সাধারণত মানুষ জন্মের পরে তাদের পরিবার থেকে সব ধরনের শিক্ষা লাভ করে এবং পরিবারের শিক্ষায় বড় হয়ে ওঠে। তবে সব শিশুর ক্ষেত্রে এই সুবিধা পাওয়া হয়ে ওঠেনা। যারা দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করে তারা অনেক ক্ষেত্রেই এই সুবিধা থেকে বঞ্চিত হয়। অনেক ক্ষেত্রে জন্মের পরে যদি বাবা অথবা মা মারা যায় আর তাদের পরিবার যদি দরিদ্র হয় সেক্ষেত্রে তারা নিঃস্ব হয়ে পথে ঘুরতে থাকে আর তারাই মূলত আমাদের দেশের পথ শিশু। শহরাঞ্চলগুলোতে এরকম অসহায় পথশিশুর দেখা পাওয়া যায় তবে গ্রামে খুব একটা চোখে পড়ে না।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আমি প্রতি সপ্তাহে একটি কবিতা শেয়ার করার চেষ্টা করি আর সেই ধারাবাহিকতা বজায় রেখে আজকে একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। সাধারণত সপ্তাহে পাঁচ থেকে ছয়টি পোস্ট শেয়ার করা হয় আর তার মধ্যে যদি বিভিন্ন ধরনের পোস্ট থাকে তাহলে সেটা দেখতে ভালো দেখায়। তাছাড়া প্রতি হাংআউট এ ইউজারদের উদ্দেশ্য করে বলা হয় আপনারা সপ্তাহে বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করবেন কারন কিছু কিছু ইউজার আছে যারা এক ধরনের পোস্ট বারবার শেয়ার করে। ফটোগ্রাফি পোস্ট, রেসিপি পোস্ট এবং তার পাশাপাশি ভিন্নতা তুলে ধরার জন্য প্রতি সপ্তাহে ধারাবাহিকভাবে একটি কবিতা তুলে ধরি। এবার মূল প্রসঙ্গে আসা যাক, অন্যান্য দেশের অর্থনৈতিক অবস্থার তুলনায় আমাদের দেশে অর্থনৈতিক অবস্থা অনেকটাই দুর্বল। এই দুর্বল অর্থনীতি শিশুশ্রম এবং পথ শিশুদের প্রতি একটা বড় প্রভাব ফেলে। আমাদের দেশে অনেক পরিবার আছে। যাদের নির্দিষ্ট কোন ঠিকানা নেই তবে আমাদের দেশের সরকার তাদেরকে নির্দিষ্ট একটি ঠিকানা দেওয়ার উদ্দেশ্যে অনেকগুলো প্রজেক্ট নিয়ে কাজ করছে। শহরে অঞ্চলে গেলে এখনো দেখা যায় রাস্তার পাশে ছোট শিশু শুয়ে আছে। গায়ে ছেঁড়া জামা বা প্যান্ট, ঠিকমত খেতে পারেনা। তারাই হচ্ছে আমাদের দেশের পথশিশু কারণ তাদের কোন নির্দিষ্ট ঠিকানা নেই।যেহেতু পথ শিশুদের নিয়ে ভাবছিলাম আর সেই অনুভূতিকে কেন্দ্র করে কবিতা লিখেছি বলে নাম দিয়েছি"আমি পথ শিশু বলছি"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


streets-1283788__480.jpg

Source

কবিতা

কবিতার নামঃ-"আমি পথ শিশু বলছি"

আমি পথ শিশু বলছি
আমার জীবন বাকিদের মতো সহজ নয়,
এমন জীবন যেন কারো না হয়।
হে মালিক, সবাইকে করো সুন্দর জীবন দান,
সেই করুণায় সবাই করবে তোমার জয়গান।
ভালো পোশাক দেখতে পড়তে মন চায়,
তবে কেনার সাধ্য নেই মোর
পরিবার থাকলে পড়তাম নতুন পোশাক,
মেটাতাম অনেক শখ আহ্লাদ।
কত আনন্দে কাটাও তোমাদের দিন
কিন্তু, আমার জীবন কাটে ছন্নছাড়া ভালবাসাহীন।
আমি আনন্দ চাই না,
ভালবাসাও চাই না,
চাই শুধু দুবেলা দুমুঠো ভাত ।
কোমল হৃদয়ে যদি দুমুঠো ভাত দিতে-
কারণ একদিন ভর পেট ভাত পেলে
পরদিন আমার মুখে হাসি ফোটে।
ক্ষুধার জ্বালা সইতে অনেক কষ্ট হয়,
তবুও অনাহারে দিনের পর দিন চলে যায়।
সারাদিন পথে ঘুরে যদি পাই দশ টাকা,
ছিনিয়ে নেয় হাত থেকে কঠোর মহাজন কাকা।
এভাবেই কেটে যায় দিনের পর দিন,
কষ্ট আর অনাহারে ধুঁকে ধুঁকে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

❤️‍🩹💞❤️‍🩹

 2 years ago 

💞🖤❤️‍🩹

 2 years ago 

এটা কিন্তু ঠিক আমাদের দেশে অনেকেই আছে যাদের নির্দিষ্ট কোন ঠিকানা নেই। ছোট ছোট পথ শিশুরা রাস্তার উপরে ঘুমায় না খেতে পেরে বিভিন্ন রকম কাজ করে এবং মানুষের কাছে গিয়ে হাত পাতে খাবারের জন্য। ছেঁড়া জামা কাপড় পড়ে তারা রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াই। শহরাঞ্চলে এরকম ছোট ছোট বাচ্চাদের বেশি দেখা যায়। যারা রাস্তার একপাশে রাত হলে ঘুমিয়ে পড়ে। আপনি সেই বাচ্চাদেরকে নিয়ে অসাধারণ একটি কবিতা লিখেছেন। যা পড়ে খুবই ভালো লাগলো আমার কাছে। আমাদের দেশে অর্থনৈতিক অবস্থার তুলনায় অনেকটাই দুর্বল।

 2 years ago 

এইসব বাস্তবতা থেকেই তো মানুষের প্রতিবাদ করার অনুভূতিগুলো সৃষ্টি হয় যেমনটা আমি এই কবিতার মাধ্যমে তুলে ধরেছি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, এই শীতের মধ্যে পথশিশুদের কষ্ট অনেকটাই বেড়ে যায়। আসলে আমাদের সবারই নিজেদের সামর্থ্য অনুযায়ী তাদের পাশে দাঁড়ানো উচিত। যাইহোক, আপনি পথ শিশুদের কে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। তাদের মনের ইচ্ছা আকাঙ্ক্ষা গুলোই আপনি আপনার কবিতার মধ্যে তুলে ধরেছেন। সত্যি দারুন হয়েছে কবিতাটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আমি শীতের সময়ে পথশিশুদের পাশে থাকার চেষ্টা করব।

 2 years ago 

ভাইয়া আপনি বাস্তব সম্মত কিছু কথা বলেছেন,আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলেই পথ শিশুর শীতের সময় বেশ কষ্ট করবে।আমার তো দেখে অনেক খারাপ লাগে।ওদের পাশে আমাদের সকলের থাকা উচিত।যার যতটুকু সামর্থ আছে,চেষ্টা করা উচিত।

 2 years ago 

অনেক সময় বাস্তবতার সাথে মিল রেখে লিখতে ভালো লাগে।

 2 years ago 

আপনি পথ শিশু নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার মাঝে বাস্তব অবহেলা শিশুদের কথা তুলে ধরেছেন। আমাদের দেশে অনেক ছোট শিশু আছে যাদের কোন নির্দিষ্ট জায়গা নেই। তারা দুই মুঠো ভাতের জন্য কিনা করে। সুন্দর করে দুটো ভাত পেলে তারা অনেক খুশি হয়ে যায়। তবে গ্রাম অঞ্চল থেকে শহরে এই ধরনের শিশুগুলো অনেক দেখা যায়। ধন্যবাদ আপনি অনেক সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সব সময় বাস্তবতার সাথে মিল রেখে কবিতা লেখার চেষ্টা করি।

 2 years ago 

ভাইয়া আপনি পথশিশুদের নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখলেন,বেশ ভাল লাগলো পড়ে। আপনি ঠিক বলেছেন, শীত এলে পথশিশুদের কষ্ট অনেকটাই বেড়ে যায়। তাদের পাশে আমাদের সকলেরই দাঁড়ানো উচিত।সুন্দর একটি কবিতা পোস্ট করেছেন এজন্য অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

স্টিম মার্কেট একটু সবল হলে আমি এই বিষয়ে একটু কড়া ভাবে নজর দিয়ে শীতের সময় পথ শিশুদের পাশে একটু সহযোগিতার হাত বাড়ানোর চেষ্টা করতাম।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81