"আমি যদি পাখি হতাম"(Poem of my writing"I wish I were a bird")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১৪ই পৌষ | ১৪৩০ বঙ্গাব্দ | শুক্রবার | শীতকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও আজকে আপনাদের মাঝে আবার একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। গত সপ্তাহে ভিন্ন ধরনের টপিক নিয়ে কবিতা লিখেছিলাম তবে এই সপ্তাহে আবার রোমান্টিক কবিতা নিয়ে হাজির হয়েছি। এখন পুরোপুরি শীতের মৌসুম আর সকাল বেলা ঘুম থেকে তো উঠতেই মন চায় না তার পরেও কমিউনিটিতে কাজ করার জন্য প্রতিনিয়ত ভোরবেলায় ঘুম থেকে ওঠার চেষ্টা করি কেননা সকালবেলায় কাজ করার মজাই আলাদা খুব দ্রুত কাজ গুলো কমপ্লিট করা যায়। কম্বলের নিচে একা একা থেকে শীতের সময় রোমান্টিক কবিতা লেখার আগ্রহ জন্মাবে এটা কিন্তু অস্বাভাবিক কিছু না। উপরের লেখা টুকু পড়ে কেউ কিন্তু অন্য কিছু ভাববেন না আমি সিঙ্গেল মানুষ তাই কবিতা লিখে মনের দুঃখ দূর করি হা হা হা। যাই হোক সকালবেলা ঘুম থেকে উঠে কমিউনিটিতে টুকটাক কাজ করে কবিতা লিখতে বসেছিলাম আর সেই কবিতাটি আজকে আপনাদের সাথে শেয়ার করব। তবে কবিতাটা আজকে একটু লম্বা করেছি যাতে কবিতাটা যারা পড়বে তারা কবিতার মজা উপভোগ করতে পারে।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

সবাই তার প্রিয় মানুষকে নিয়ে এমন কোথাও যেতে চায় যেখানে সুখ মিলে। যাদের টাকা আছে তারা তো প্রিয় মানুষ নিয়ে দেশ থেকে দেশান্তর চলে যায়। তবে যারা আর্থিকভাবে দুর্বল তারা দেশের মধ্যেই সুন্দর জায়গা গুলো প্রিয় মানুষকে নিয়ে ঘুরতে যায়। যার যেরকম সামর্থ্য সে সামর্থ্য অনুসারে প্রিয়জনকে খুশি করার চেষ্টা করে। তবে আপনি যদি প্রিয় মানুষকে নিয়ে বড় স্বপ্ন দেখেন তাহলে তো কোন বাধা নেই। সবাই একটা মুক্ত স্বাধীন সম্পর্ক আশা করে আর সব সময় সেটা পাখিদের সাথে তুলনা করে কেননা পাখিরা মুক্ত আকাশে স্বাধীনভাবে ডানা মেলে যেখানে খুশি সেখানে উড়ে যেতে পারে। ঠিক মানুষও চায় তার প্রিয় মানুষটাকে নিয়ে পৃথিবীর যেকোন প্রান্তে গিয়ে সময়টাকে আরো সুন্দরভাবে উপভোগ করতে। সহজ কথায় বলতে গেলে আজকে মুক্ত চিন্তাধারা নিয়ে কবিতা লিখেছি আর সেটা পাখির সাথে তুলনা করেছি। কবিতার ক্যাপশন দেখে প্রকৃতির উপর ভালোবাসা জন্মেছে এমনটা মনে হতে পারে তবে সেটা ধরে নিতে পারেন সমস্যা নেই। আসলে কবিতায় পাখি কে নিজের সাথে তুলনা করেছি। কেউ যদি মনে করেন এটা রোমান্টিক কবিতা তাহলে ভুল ভাববেন না আবার কেউ যদি মনে করেন শুধু মুক্তভাবে নিজেকে তুলে ধরার প্রচেষ্টা তাহলে সেটাও ভুল হবে না।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


20231229_094112_0000.png

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"আমি যদি পাখি হতাম"

আমি যদি পাখি হতাম তাহলে
তোমাকে নিয়ে নীল আকাশে ডানা মিলতাম,
আমি যদি পাখির হতাম তাহলে
তোমাকে নিয়ে গাছের ডালে ঘর বাধতাম,
আমি যদি পাখি হতাম তাহলে
কিচিরমিচির শব্দে তোমাকে গান শোনাতাম,
আমি যদি পাখি হতাম তাহলে
তোমাকে নিয়ে দূর অজানায় ছুটে চলতাম।
আমিতো তোমাকে নিয়ে স্বপ্ন দেখা পাখি
যে পাখি কোন মুক্ত আকাশ নেই,
শুধু মুক্ত আকাশের পানে চেয়ে কেটেছে প্রহর।
পাখিরা ঝাঁকে ঝাঁকে ডানা মিলেছে,
মুক্ত আকাশে ভেসে বেড়াচ্ছে,
মুক্ত হাওয়ায় ভাসছে দূরে
যার কুল কিনারা নেই।
স্বপ্ন ছিল পাখি হবো
ভাসবো আমিও দূর আকাশে,
তবে স্বপ্ন দেখেছি বন্দী থেকে
আমি এক বন্দী পাখি।
যে পাখি মুক্ত আকাশে উড়ছে
সেই পাখি মন থেকে ভালবাসতে জানে,
ভালোবাসা যেন মুক্ত পাখি,
রাখিও না তাকে বদ্ধ করে
যদি রাখো তারে বদ্ধ করে
তবে সে থাকিবেনা আর,
তোমার জীবনের তরে।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আমি যদি পাখি হতাম কবিতাটা কিন্তু আমার খুবই পছন্দ হয়েছে। আসলে এটা কিন্তু ঠিক, সবাই চায় নিজের প্রিয় মানুষটাকে নিয়ে দূর দুরান্তে চলে যেতে এবং সময় কাটাতে। মুক্ত পাখিরা যে রকম ভাবে এদিক সেদিক যায় তেমনি একটা মানুষও চায়। এই কবিতার সবগুলোর লাইন আমি যত পড়ছিলাম, আমার কাছে ততই অনেক বেশি ভালো লাগছিল। আপনার এই কবিতা লেখার টপিকটা অসম্ভব দারুন ছিল এটা বলতে হয়। কবিতার লাইনগুলো মন ছোঁয়া ছিল একেবারে।

 6 months ago 

বাহ্ সুন্দর একটি কবিতা লিখেছেন তো ভাইয়া। পাখি হলে কতোই না ভালো হতো।উড়ে উড়ে সবকিছু উপভোগ করা যেত। স্বাধীনতা পাওয়া যেত।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 6 months ago 

বন্ধু, আমার ছোটবেলার স্বপ্ন ছিল পাখিদের মত উড়ে যাওয়ার। হয়তো মহান আল্লাহতালার সৃষ্টি যেটার ভিন্নতা রয়েছে । পাখিরা যেভাবে উড়াল দেয় মনটা চায় সেভাবে উড়াল দিতে। আজকে প্রিয় মানুষকে নিয়ে পাখির মত উড়াল দেওয়ার অনুভূতি খুব সুন্দর ভাবে প্রকাশ করেছেন। খুবই ভালো লাগলো কবিতাটি পড়ে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

মুক্ত একটা পাখির মত করে সবাই চায় প্রিয় মানুষকে নিয়ে এদিক সেদিক ঘুরতে। সবাই চায় পৃথিবীর বিভিন্ন প্রান্তে গিয়ে সেই মানুষটার সাথে সময় কাটাতে। আপনি কবিতাটা লম্বা করে লেখার কারণেই সম্পূর্ণটা ভালোভাবে উপভোগ করতে পেরেছি। এরকম সুন্দর কবিতা যতই পড়ি ততই পড়তে ইচ্ছা করে। এরকম সুন্দর টপিক নিয়ে লিখে এবং ছন্দের সাথে ছন্দ মিলিয়ে লেখার কারণে বেশি ভালো লেগেছে কবিতাটা। এক কথায় জাস্ট অসাধারণ ছিল আপনার লেখা আজকের এই সুন্দর কবিতাটা।

 6 months ago 

মুক্ত চিন্তাধারা নিয়ে খুব চমৎকার কবিতা লিখেছেন। আপনার আমি যদি পাখি হতাম কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে প্রিয় মানুষকে নিয়ে খুব সুন্দর করে নিজের অনুভূতি প্রকাশ করেছেন। এটি ঠিক প্রিয় মানুষকে নিয়ে মানুষ দূর-দূরান্ত পর্যন্ত চলে যায় শুধু সুখের আশা। তবে আপনার কবিতার ভাষা অসাধারণ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

সবাই চাই প্রিয় মানুষকে নিয়ে মুক্ত আকাশে উড়ে বেড়াতে। তবে আপনি খুব সুন্দর করে আমি যদি পাখি হতাম কবিতাটি লিখেছেন। কবিতার মাধ্যমে অনেক সুন্দর করে অনুভূতি প্রকাশ করেছেন। তবে মানুষের কাছে যদি টাকা থাকে তারা প্রিয় মানুষকে নিয়ে দূর দূরান্ত এবং কি বাইরের কান্ট্রিতেও যায় ঘুরতে। আর প্রিয় মানুষ নিয়ে সবার একটু আবেগ বেশি থাকে। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এই ধরনের কবিতাগুলো পড়ার মজাই আলাদা। সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66548.53
ETH 3594.05
USDT 1.00
SBD 2.91