"মানবিকতা"(Poem of my writing "Humanity ")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -২৪শে বৈশাখ | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্মকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


একজন মানুষ পরিবারে জন্মগ্রহণ করলেও তার মধ্যে যদি কোন মানবতা না থাকে তাহলে সে মানুষ হিসেবে গণ্য হয় না। একজন প্রকৃত ভালো মানুষ হতে হলে অবশ্যই তার মানবিক গুণাবলী থাকতেই হবে। সমাজের ভালো কাজগুলোতে অংশ নেওয়া এবং অন্যায় বাধা দেয়া, মানবিক কাজগুলোতে অংশ গ্ৰহণ করাই মূলত মানবিকতার উদাহরণ।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আমি বরাবরই নিজের অনুভূতি নিয়ে লিখতে ভালবাসি তাই আজকেও আমি আমার একটি অনুভূতি কবিতার মাধ্যমে শেয়ার করেছি। মানুষ সাধারণত পরিবারে জন্মগ্রহণ করে এবং সমাজে বেড়ে ওঠে। আমি মূলত আজকের এই কবিতা লিখেছি আমাদের সমাজে দেখা কিছু অমানবিক কাজগুলো তুলে ধরতে যা মানুষের মনুষত্ব কে আড়ালে ফেলে দেয়। আসলে আমার মনে হয় মানবিকতার কোনো সংজ্ঞা হয় না কারণ একজন মানুষ একটি কুকুর ছানাকে ও যদি মৃত্যুর হাত থেকে রক্ষা করে সেটাও কিন্তু মানবিকতার মধ্যেই পড়ে। কিন্তু আমাদের সমাজে এতোটুকু মানবিকতার অভাব। যদি অভাব নাই থাকতো তাহলে বৃদ্ধ বয়সে অসহায় বাবা মাকে ভিক্ষা করতে হতো না, আমাদের সমাজে বৃদ্ধাশ্রম গড়ে উঠত না। যে মা বাবা আমাদেরকে পৃথিবীর আলো দেখিয়েছে আর তাদেরকে আমরা অবহেলা করে দূরে ঠেলে দিচ্ছি এতেই বোঝা যায় আমাদের সমাজে মানবিকতা কতটা প্রফুল্ল আছে। খুঁজলে পরে এরকম নানা অমানবিক কর্ম কান্ডের উদাহরণ পাওয়া যাবে সেগুলো আর বলতে চাইছিনা। বর্তমানে আমাদের সমাজে মানবিকতার অভাব তাই আমি আজকে মানবিকতা নিয়েই একটি কবিতা লিখেছি আর তাই আমার লেখা কবিতাটির নাম দিয়েছি "মানবিকতা"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


social-media-3846597__340.webp

Source

কবিতা

কবিতার নামঃ-"মানবিকতা"

হচ্ছে যুগের পরিবর্তন
কুমছে মানুষের বোধ জ্ঞান।
অন্যের দুঃখে হাসতে সবাই
বিলীন হচ্ছে মানবতা।
মানুষের মনুষত্ব ভুলে সবাই
ছুটছে অর্থের কোনে কোনে।
মানবতা, মানবতা আজ কোথায়??
সন্তান বাবা মাকে পাঠিয়েছে বৃদ্ধাশ্রমে
তাহলে মানবতা আজ কোথায়??
পথের ধারে বৃদ্ধা নারী ধুকে ধুকে মরে
সেথা দেখে মানবতা আজও যেন কাঁদে ।
মানুষ রূপে পশুর চিত্র
মনুষ্যত্বকে করে হত্যা।
পাষাণের মন গলে, গলে না হৃদয়
এই সেই মানুষ মানবিকতা যারা নয়
উল্টে গিয়েছে মানবতার সংজ্ঞা
আজ মানুষ হয়েছে পশু!!
পৃথিবী নামের স্বর্গ টাকে কুড়ে খেতে চায়
হিংস্র জানোয়ার আর জীবজন্তু।
আমি নির্বাক, হারিয়ে ফেলেছি নিজের ভাষা
তাই মানবতা হারিয়ে আমি
হয়ে গিয়েছি বড় একা।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

একান্ত নিজের মতো করে কমেন্ট করতে এলাম আপনার এত সুন্দর পোস্ট পড়ে।

আসলে যতদিন যাচ্ছে তত মানুষের বুদ্ধি-বিবেক জেনো লোপ পাচ্ছে। কিছু কিছু মানুষের ব্যবহারে এমন বিকৃত রূপ যা নিজের কাছেই ঘৃণা লাগে। বেশি কিছু হয়তো বলতে পারলাম না নিজের আবেগি মন সৃষ্টি হচ্ছে আপনার এই পোস্ট পড়ে। তবে এটাই বলব যথেষ্ট শিক্ষনীয় একটি দিক আপনি তুলে ধরেছেন।

 2 years ago 

বর্তমানে শহরকেন্দ্রিক এলাকায় যারা শিক্ষিত আছে তাদের মধ্যে এই দিকটি একটু বেশি লক্ষ্য করা যাচ্ছে।

ভাই আপনার কবিতাটি অনেক সুন্দর হয়েছে। আপনি খুব চমৎকার করে লিখিয়েছেন।আসলে এই পৃথিবীতে মানুষ এখন শুধু টাকা পয়সার পিছনে ছুটছে।দিনে মনুষ্যত্ব বোধ হারিয়ে ফেলছে। অনেক ধন্যবাদ, এতে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার পোস্ট পড়ে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।
মানুষ হতে হলে আগে, মানবিক হওয়া চাই।
ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মানবতা কেন্দ্রিক কবিতা লিখে আমাদের সাথে তুলে ধরার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

আসলে বর্তমানে সেইরকম মানবিক মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।
ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

অতীব সত্য কথা বলেছেন ভাই মানুষ দেখি তবে মানবিক মানুষ দেখি না। যতদিন মানুষ মানবিক হবে না ততদিন দুঃখ দুর্দশার শেষ হবে না ধন্যবাদ।

 2 years ago 

একদম সঠিক কথা বলেছেন ভাই।

 2 years ago 

খুব ভালো লিখেছেন ভাই কবিতাটি, হয়তো আপনি নিজের মতো করে ছন্দ মিলিয়ে লিখেছেন, কিন্তু আপনার কবিতাটি আমি পড়ে সেভাবে ছন্দ মিলাতে পারছিলাম না। যাইহোক তারপরও আমার কাছে ভালো লেগেছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়ের উপরে আপনার আজকের এই কবিতাটি লিখেছেন আসলে। মানবতা আজ কোথায়? এই প্রশ্ন সকলেরই মাঝে। অসংখ্য ধন্যবাদ ভাই চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ছন্দ মিলানো মূল বিষয় নয় নিজের মনের ভাবটা ফুটিয়ে তোলাই আসল বিষয়।
ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মানবতা আজ কোথায়?
সন্তান বাবা মাকে পাঠিয়েছে বৃদ্ধাশ্রমে
তাহলে মানবতা আজ কোথায়?

একদম সত্য একটি কথা বলেছেন। মানুষের মধ্যে যদি মানবতা থাকতো তাহলে কখনো এমন কাজ করতে পারত না।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই। তবে শহর কেন্দ্রিক এই দৃশ্যটি বেশি দেখা যায়।

 2 years ago 

🥰🥰🥰

 2 years ago 

সন্তান বাবা মাকে পাঠিয়েছে বৃদ্ধাশ্রমে
তাহলে মানবতা আজ কোথায়??

আমারও আপনার মতো একই প্রশ্ন আজ মানবতা কোথায়? আসলে মানুষের মাঝে আজ বিবেগবোধের বড়ই অভাব। যারা ছোট থেকে বড় করে কুলে পিঠে করে তাদের কেমনে বৃদ্ধাশ্রমে পাঠায় আমি বুঝু না। আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ এই কবিতাটি আমাদের উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

এই কাজটির সাথে যারা জড়িত আমার মনে হয় তাদের বিন্দু পরিমাণ বোধ জ্ঞান নেই।

 2 years ago 

হচ্ছে যুগের পরিবর্তন
কুমছে মানুষের বোধ জ্ঞান।
অন্যের দুঃখে হাসতে সবাই
বিলীন হচ্ছে মানবতা।

অনেক ভালো লাগলো ভাইয়া আপনার কবিতাটি পড়ে। অনেক সুন্দর লিখেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য

 2 years ago 

আমার লেখা কবিতা পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে কবিতাটি তুলে ধরেছেন। আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার এই কবিতাটি। খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে এই কবিতাটি লিখেছেন। আপনার কবিতার প্রত্যেকটি লাইন আমার কাছে ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

প্রতিটা লাইন মনোযোগ দিয়ে পড়েছেন সেটা জানতে পেরে অনেক ভালো লাগলো।
ধন্যবাদ আপু আমার লেখা কবিতা পড়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65