"বিদায়"(Poem of my writing "Goodbye ")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -৩১শে বৈশাখ | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্মকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


এই পৃথিবীতে যে প্রাণীর জন্ম আছে সে প্রাণীর মৃত্যু অবধারিত। মৃত্যুর পরে অবশ্যই তাদের প্রিয়জনকে ছেড়ে বিদায় নিতে হবে আর তাই আমি আজকে বিদায় নিয়ে একটি কবিতা লিখেছি আর সেটি এখন আপনাদের মাঝে উপস্থাপন করব।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আমি বরাবরই নিজের অনুভূতি নিয়ে লিখতে ভালবাসি তাই আজকেও আমি আমার একটি অনুভূতি কবিতার মাধ্যমে শেয়ার করেছি। চোখের সামনে মানুষের মৃত্যু দেখলে আসলে বিদায় শব্দটা কতটা বেদনাদায়ক সেটা কিছুটা অনুভব করা যায়। আর যদি কোন কাছের মানুষের মৃত্যু ঘটে তাহলে বিদায় শব্দটির পুরোপুরি অর্থ বোঝা যায়। ছোটবেলা থেকে বিদায় শব্দটার সাথে পরিচিত শুধু কোন স্থান থেকে বাড়িতে ফিরে আসা বা স্কুল বা কলেজের গণ্ডি পেরিয়ে পরবর্তী ধাপে এগিয়ে যাওয়া কেই মনে করেছি। তবে প্রিয় মানুষকে বিদায় জানানো কতটা বেদনাদায়ক সেটার সাথে এর আগে পরিচিত ছিলাম না। ঈদের ২ দিন আগে আমার আন্টি ইন্তেকাল করেছিলেন আর সেই দিন থেকেই বিদায় শব্দটা আমাকে নাড়া দিয়ে আসছে। প্রকৃতির নিয়ম অনুযায়ী যে প্রাণীর জন্ম সে প্রানীর মৃত্যুর স্বাদ গ্রহণ করতেই হবে আর তাই প্রকৃতির নিয়ম অনুসারে আমিও একদিন এই পৃথিবী ছেড়ে বিদায় নিব। দু চোখ বন্ধ করলে নিজের মৃত্যু নিয়ে যতটুকু অনুভূতি আমার মনে জাগ্রত হয় তার আঙ্গিকে একটি কবিতা লিখেছি। আসলে কবিতা আসে নিজের মনের অনুভূতি থেকে সেটা যে বিষয় নিয়েই হোক না কেন। আমার মনে বর্তমানে অন্য রকম একটা অনুভূতি কাজ করছে আর সেই অনুভূতি নিয়ে একটা কবিতা লিখেছি। আর তাই আমার লেখা কবিতাটির নাম দিয়েছি "বিদায়"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


old-man-2772421__480.jpg

Source

কবিতা

কবিতার নামঃ-"বিদায়"

জন্ম নিয়েছি এই ধরণীতে
তবুও একদিন সব ছেড়ে বিদায় নিতে হবে।
ভালোবাসি মা-বাবা প্রিয়জনকে
সবাইকে ছেড়ে একদিন চলে যেতে হবে।
শিশু হয়ে জন্ম নিয়েছি মায়ের কোলে
তবুও জগত ছেড়ে মায়ের কোল ভুলে চলে যেতে হবে।
এসেছি করিতে কালের যাত্রা
মানতে হবে তাই বিদায় বার্তা।
চলে যাব আমি
রেখে যাবো নিজের চরণ স্মৃতি
নিয়ো না গো মনে ব্যথা
আমার লাগি কেহ করিয়ো না শোক
এসেছে সময় ফুরিয়ে আমার
আজ বিদায় নিতে হবে।
কালের যাত্রায় বন্ধু তোমায়,
বলে গেলাম বিদায়।
আপন মানুষ ছেড়ে চলেছি একাই
বিদায় নিয়েছি বলে।
হে পৃথিবী, বিদায় তোমাকে বিদায়.....।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

জন্ম নিয়েছি এই ধরণীতে
তবুও একদিন সব ছেড়ে বিদায় নিতে হবে।
ভালোবাসি মা-বাবা প্রিয়জনকে
সবাইকে ছেড়ে একদিন চলে যেতে হবে।

অনেক ভাল লিখেছেন ভাই। এই দুনিয়ে ছেড়ে , আপন মানুষ জন ছেড়ে আমাদের সবাইকে একদিন বিদায় নিতে হবে। কেউ চিরস্থায়ী নয়। ভাল লাগল আপনার কবিতাটি।

 2 years ago 

আমার কবিতা পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক চমৎকার লিখেছেন । দারুন হয়েছে। রবীন্দ্রনাথ এর “ শেষের কবিতা” উপন্যাসের
একেবারে শেষের কবিতার সাথে আপনার কবিতার অনেক মিল পাওয়া যায়।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যাক বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার সাথে আমার লেখা কবিতার তুলনা দেখতে পেরে আমি অনেক আনন্দিত।

 2 years ago 

ভাইয়া আপনার বিদায় কবিতায় পড়তে পড়তে আমার হ্নদয় ক্ষরণ হচ্ছিলো। ভাবতে অবাক লাগে একদিন আমাদের সকলকে সবকিছু ছেড়ে চলে যেতে হবে।আপনার কবিতায় পড়ে নিজের আবেগ দরে রাখতে পারি নাই।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা কবিতায় উপহার দেয়ার জন্য আমাদের মাঝে।

 2 years ago 

মূলত কবিতা আবেগ দিয়েই লিখেছিলাম।
ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

জীবনের বাস্তব ধারার কথাগুলো তুলে আনার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। মানুষ মরণশীল এটাই বাস্তব সত্য।

 2 years ago 

হ্যাঁ আমাদের সবাইকে একদিন এই ধারা ছেড়ে বিদায় নিতে হবে।

 2 years ago 

আপন মানুষ ছেড়ে চলেছি একাই
বিদায় নিয়েছি বলে।
হে পৃথিবী, বিদায় তোমাকে বিদায়

খুবই সুন্দর একটা কবিতা আজকে আপনি আমাদের মাঝে উপহার দিয়েছেন ভাইয়া। আমরা জন্মগ্রহণ যখন করেছি অবশ্যই আমাদেরকে বিদায় নিতেই হবে। এটাই বাস্তবতা

 2 years ago 

হুম বাস্তবতা নিয়েই এই কবিতা লিখেছি।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 65920.41
ETH 3016.79
USDT 1.00
SBD 3.71