"ফেব্রুয়ারী"(Poem of my writing"February")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৮ই ফাল্গুন | ১৪২৮ বঙ্গাব্দ | মঙ্গলবার | বসন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজ মাতৃভাষা দিবস। ভাষার প্রতি সম্মান রেখে এই দিবসটি পালন করা হয় তাছাড়া ১৯৫২ সালে ভাষার জন্য যুদ্ধ করে রক্তাক্ত হয়েছিল রাজপথ সেজন্য এই দিবসটি সারা বিশ্বের কাছে খুবই পরিচিত। একমাত্র বাঙালি জাতি তাদের নিজের মাতৃভাষাকে রক্ষা করার জন্য নিজের জীবন দিয়েছে। দেশের দামাল ছেলেরা নিজের মাতৃভাষাকে রক্ষা করার জন্য রাস্তায় নেমে পড়ে আর যার ফলে পুলিশের গুলিতে শহীদ হয় সালাম বরকত জব্বার সহ আরো অনেকে। সেদিনে বাংলা রাজপথে তারা তাদের জীবন দিয়ে বাংলা ভাষাকে রক্ষা করেছিল যার কারণেই আমরা আজকে বাংলায় কথা বলতে পারছি বাংলায় নিজের মনের ভাব প্রকাশ করতে পারছি। এজন্যই তাদেরকে স্মরণীয় করে রেখে প্রতিবছরে একুশে ফেব্রুয়ারিতে তাদের কে সম্মাননা জানানো হয়।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আজকে মহান মাতৃভাষা দিবস। এই দিবস উপলক্ষে প্রতিটা বাঙালির মনে আলাদা একটা অনুভূতি থাকে যদিও এই অনুভূতিটা একটু বেদনাদায়ক কারণ এই দিনে আমরা কিছু ভাইদের কে হারিয়েছিলাম। যদিও তারা চির জীবন প্রতিটা বাঙালির মনে অমর হয়ে থাকবে। মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে তাদেরকে পুনরায় স্মরণ করা হয়, তাদেরকে শ্রদ্ধা জানানো হয়। এই দিনটাকে আরো স্মরণীয় করতে অনেকেই কবিতা লিখে থাকে। যেমন সকাল থেকে আমি বেশ কয়েকটি কবিতা পড়েছি যদিও আমি আজকে যে কবিতাটি এখন শেয়ার করতে যাচ্ছি সেটা আগে থেকেই লেখা ছিল। আমি সময় পেলেই একটু বাড়তি কাজ কমপ্লিট করে রাখি কারণ কখন ব্যস্ততা এসে আমাকে আঁকড়ে ধরবে সেটা তো আমি নিজেও জানিনা। তাই আগে থেকে একটু কাজ এগিয়ে রাখলে সুবিধা হয়। যাইহোক অনেকেই মাতৃভাষা সম্পর্কে নিজের মতামত শেয়ার করেছে আবার অনেকেই কবিতার মাধ্যমে সেটা তুলে ধরার চেষ্টা করেছে। যে যেভাবে পেরেছে দিনটাকে সম্মানের সাথে গ্রহণ করেছে। আমি আবারো স্মরণ করছি আর মাতৃভাষার জন্য জীবন দেওয়া শহীদদের আত্মার মাগফিরাত কামনা করছি।

আজকে একটা বিশেষ দিন। যে ভাষায় কথা বলছি সেই ভাষার জন্য এই দিনে রাজপথে রক্ত দিয়ে নিজের ভাষাকে রক্ষা করেছিল বাংলার দামাল ছেলেরা। যেহেতু কবিতাটা পুরোপুরি অমর একুশে কে কেন্দ্র করে বা মাতৃভাষা দিবস উপলক্ষে লিখেছি তাই আমি কবিতাটির নাম দিয়েছি ফেব্রুয়ারী
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


png_20230221_101103_0000-01.jpeg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"ফেব্রুয়ারী"

আমায় একটা কবিতা দাও
যার শব্দচারণ হবে বাংলা ভাষা,
পাঠে আমি শান্তি পাবো
মিলেছে মুক্তি, জেগেছে মনে আশা।
সেদিন রক্তলালে সেজেছিল রাজপথ
অশ্রুসিক্ত নয়ন তবে হাঁসি ছিল মুখে,
ফেব্রুয়ারি স্মরণ করায়
ভাই হারিয়েছি এই একুশে।
লাক্ষাধিক ভাই জানে-
সহস্র বোন জানে-
জানা-অজানা মানুষ জানে-
একটি বোলকে বাঁচাতে কত রক্ত ঝরেছে।
ভাষা তুমি ধন্য
তোমাকে বাঁচাতে এই মাটিতে
নিগৃহিতদের গুলিতে -
মানুষ নয় যেন লাল রুপী একের পর এক
মৌমাছি মরেছে ।
কত ইতি কথা, ব্যথিত হৃদয়পানে
জানে সবই এই মানবকুল,
তাইতো আজও সম্মানের সহিত
প্রভাতে নগ্ন পায়ে শত সহস্র শহীদ মিনারে দারস্থ হই
হাতে নিয়ে শ্রদ্ধার ফুল।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

ভাইয়া আপনি মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার এই কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। তাছাড়া কবিতার অনুভূতি খুব সুন্দর ভাবে প্রকাশ করেছেন। এই দিনে আমাদের মাতৃভাষা বাংলা করার জন্য অনেক ভাইয়েরা শহীদ হয়েছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

কবিতা পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু মনি।

 last year 

আপনার আজকের কবিতার মধ্যে মাতৃভাষার প্রতি বিশাল মমত্ববোধ জাগ্রত হয়েছে এবং মাতৃভাষাকে সম্মান জানিয়ে আপনি খুব সুন্দর একটি কবিতা রচনা করেছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। আপনার কবিতার মধ্যে আমি লক্ষ্য করছি অনেক সুন্দর ছন্দ মিল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর হয়েছে কবিতাটি।

 last year 

প্রসংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে মাথায় রেখে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন যা পড়ে সত্যি অনেক ভালো লাগলো ভাই। বাংলা ভাষার জন্য সংগ্রাম যা আমাদের জন্য চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। ভাষার জন্য যারা রক্ত দিয়েছেন তাদের আমরা কোনদিনও ভুলিনি আর ভুলবো না। রক্তের বিনিময়ে বাংলা ভাষার স্বাধীনতা এটা অনেক বড় একটা বিষয়। শেয়ার করা আজকের কবিতাটিতে সেই দিনের প্রতি কিছু অনুভূতিকে একটু অন্যভাবে সাজিয়ে তুলেছেন।

 last year 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ দাদা ভাই।

 last year 

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে দারুন একটা কবিতা রচনা করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। ৫২ এর ভাষা শহীদের কে আপনি দারুন ভাবে কবিতার মাধ্যমে স্মরণ করেছেন।

 last year 

হ্যাঁ তারা জীবন দিয়েছে বলেই আমরা আজকে বাসায় কথা বলতে পারছি।

 last year (edited)

সকল ভাষা শহীদদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। শহীদদের প্রতি সম্মান রেখে এবং একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে খুব সুন্দর মনের অনুভূতি কবিতার ছন্দে শেয়ার করেছেন। শহীদদের আত্ম ত্যাগের বিনিময়ে আমরা বাংলা ভাষায় কথা বলতে পেরছি। তাদের অবদান কখনো ভুলার মত নয় । এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনার মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58919.17
ETH 2647.00
USDT 1.00
SBD 2.43