"ঈদ"(Poem of my writing "Eid")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১৯শে বৈশাখ | ১৪২৮ বঙ্গাব্দ | সোমবার | গ্রীষ্মকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


মুসলিম বিশ্ব দীর্ঘ এক মাস রোজা রাখার পর ঈদের আনন্দ ভাগ করে নেয়। একদিন বাদেই ঈদুল ফিতর অনুষ্ঠিত হয় তাই ঈদ নিয়ে একটি কবিতা লিখেছি। আর সেটি এখন আপনাদের মাঝে উপস্থাপন করব।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আমি বরাবরই নিজের অনুভূতি নিয়ে লিখতে ভালবাসি তাই আজকেও আমি আমার একটি অনুভূতি কবিতার মাধ্যমে শেয়ার করেছি। একদিন বাদেই ঈদ, ঈদ উপলক্ষে কিছু লেখালেখি করা অন্য রকম অনুভুতি।এক মাস রোজা রাখার পর যখন ঈদ আসে তখন সবার মাঝেই ঈদ নিয়ে বিভিন্ন অনুভূতি কাজ করে। মাঝে দুই বছর করোনার কারণে ঈদগাহে নামাজ আদায় করা হয়নি তবে এবার ধর্মপ্রাণ মুসল্লিরা সেই আগের মতো স্বাধীনভাবে ঈদগাহে নামাজ আদায় করতে পারবে। ঈদের দিন সকালে ঘুম থেকে উঠে ফজরের নামাজ আদায় করে সবার সাথে কুশল বিনিময় করে বাড়ি এসে গোসল খাওয়া-দাওয়া করে নিজ নিজ জায়নামাজ সহ নতুন পোশাকে ঈদগাহে নামাজ আদায়ের উদ্দেশ্যে রওনা হই। আর বিশেষ করে ঈদের দিনে সব বাড়িতেই মজার মজার রান্নাবান্না হয় তার মধ্যে সেমাই রেসিপি অন্যতম। গত সপ্তাহে সেমাই রেসিপি নিয়ে অবশ্য আমাদের কমিউনিটি তে একটি প্রতিযোগিতা হয়েছিল যেটা ঈদকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছিল। যাই হোক ঈদের নামায শেষ করার পরে একে অপরে কোলাকুলি করে সকল ভেদাভেদ ভুলে একে অপরকে আপন করে নেয়। আর যদি ঈদের দিনের আনন্দ করার কথা বলি তাহলে তো বলে শেষ করা যাবে না। ঈদ নিয়ে তাই মনের মাঝে অনেক অনুভূতি কাজ করে আর সেই অনুভূতি নিয়ে একটা কবিতা লিখেছি। আর তাই আমার লেখা কবিতাটির নাম দিয়েছি "ঈদ"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


ramadan-2386846__480.webp

Source

কবিতা

কবিতার নামঃ-"ঈদ"

মাহে রমজানের মাস শেষে
ঈদ এলো উৎসবের বেশে।
এক মাস রোজা রেখে
মুমিন মুসলিম বিশ্ব
ঈদের আনন্দোয় ভাসে
ছোট-বড় সবাই ফিরে আসে।
ঈদের আনন্দ ভাগ করে নিতে নিজেদের মাঝে
ঈদের ছুটি ঈদের খুশি
সবার মাঝে বিলিয়ে নিতে
শহর থেকে ছুটে চলে গ্রামের বাড়িতে
ঈদের দিন সকালে নতুন জামা পড়ে।
ছোট বড় সবাই মিলে ঈদগাহে নামাজ পড়তে চলে
ধনী-গরিব সবাই তারা ভেদাভেদ ভুলে
নামাজ শেষে আবার সবাই কোলাকুলি করে।
ঈদের দিনে ঈদের মাঠে
হরেক রকম খাবার
মিষ্টি কিনে সেমাই দিয়ে খাওয়ার কি বাহার।
ঈদের দিনে বাড়িতে বাড়িতে মেহমানদের ভিড়
শহর থেকে বাড়ি ফিরে আসছো তুমি ঘরে
প্রিয় মুখের দেখা মিলে একটি বছর পরে।
আনন্দ উৎসব ভাগাভাগি করে নিয়ে
একে অপরে তারা কোলাকুলি করে
তাদের থেকে মুখে মুখে ভেসে আসে
ঈদ মোবারক, ঈদ মোবারক।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

বাহ আপনি যে এত সুন্দর কবিতা লেখেন সেটা সত্যিই আমি জানতাম না আপনার এই ঈদ নিয়ে কবিতাটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। কবিতাটি পড়ে আমার ছোটবেলার কথা খুব মনে পড়ছিল কিছু বাস্তব ধর্মী কথা আপনি আপনার এই কবিতার সঙ্গে যোগ করেছেন সত্যিই যেটা পড়ে নিজের কাছে অনেক বেশি ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঈদের দিন কে কেন্দ্র করে যে অনুভূতি সেটা ফুটিয়ে তোলার চেষ্টা করেছি মাত্র।
আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

🥰🥰🥰

 2 years ago 

ঈদ নিয়ে খুব সুন্দর একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আপনার এত সুন্দর সুদক্ষতা সম্পূর্ণ কবিতা পড়ে আমার তো খুব ভালো লেগেছে।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া।
ধন্যবাদ

 2 years ago 

ঈদ নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার এই কবিতাটি। প্রত্যেকটি লাইন আমাদের মাঝে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাদের কাছে যেন ভালো লাগে তাই এতো কষ্ট করে কবিতা লেখা।
মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু মনি 🥰

 2 years ago 

কবিতা লিখেছেন খুব ভালো হয়েছে। আসলে ঈদ মানে আনন্দ। ঈদ নিয়ে লেখা আপনার কবিতা খুব সুন্দর হয়েছে। আমার কাছে বেশ ভালো লেগেছে। সুন্দর লেখা আপনার।

 2 years ago 

প্রসংসা করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঈদের দিন সকালে নতুন জামা পড়ে।
ছোট বড় সবাই মিলে ঈদগাহে নামাজ পড়তে চলে
ধনী-গরিব সবাই তারা ভেদাভেদ ভুলে
নামাজ শেষে আবার সবাই কোলাকুলি করে।
ঈদের দিনে ঈদের মাঠে
হরেক রকম খাবার

বাহ ভাই আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন তো ঈদ নিয়ে খুবই ভালো লেগেছে আমার কাছে বিশেষ করে উপরের লাইন গুলো একদম মন ছুঁয়ে গেছে

 2 years ago 

সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া এক মাস রোজা রাখার পর যখন ঈদ আসে তখন সবার মাঝেই ঈদ নিয়ে বিভিন্ন অনুভূতি কাজ করে। আপনার ঈদ সম্পর্কে এই কবিতা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা নিয়ে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি কবিতা পড়েছেন সেটা জেনে খুব খুশি হলাম।
আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

কবিতা মানেই নিজের অনুভূতির বহিঃপ্রকাশ।আর নিজের অনুভূতি দিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই।ইনশাল্লাহ ধনী গরীব সব ভেদাভেদ ভুলে এই ঈদ হবে আনন্দময়।

 2 years ago 

হুম ঈদের খুশি মানেই ধনী গরীব সবার একসাথে আনন্দ উপভোগ করা।

 2 years ago 

ঈদ নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলে ঈদ মানে উৎসব মুখর পরিবেশ এর সৃষ্টি।ষ আনন্দের দিন। অনেক ভালো লাগলো আপনার কবিতা পড়ে সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই যেন আমার সার্থকতা।
ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32