"বৃত্ত"(Poem of my writing"Circle ")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৯ই ফাল্গুন | ১৪২৯ বঙ্গাব্দ | শনিবার | বসন্তকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


প্রতি সপ্তাহে যেহেতু একটি করে কবিতা লেখা শুরু করেছি সে ক্ষেত্রে বাংলা ডিকশনারি কম বেশি একটু চর্চা করতে হচ্ছে। কেননা ছন্দের মিল রেখে যদি আপনি কবিতা লিখতে চান তাহলে বাংলা ডিকশনারী অবশ্যই আপনাকে ফলো করতে হবে। তবে এখন আধুনিকতার ছোঁয়ায় আর বাংলা ডিকশনারি কিনতে হয় না আপনি চাইলে বাংলা ডিকশনারি অ্যাপস ফোনে ইন্সটল করে বিভিন্ন সমার্থক শব্দ সম্পর্কে ধারণা নিতে পারেন। বলতে গেলে এখন এক ঢিলে দুই পাখি শিকার হচ্ছে ধরুন সমার্থক শব্দ সম্পর্কে ধারণা হচ্ছে আবার টুকটাক কবিতা লেখার ক্ষেত্রে একটু অগ্রগতি হচ্ছে। তবে মজার বিষয় হচ্ছে আমার লেখা প্রতিটা কবিতা আমি আমার স্টিমিট আইডিতে শেয়ার করেছি। আমার আইডিতে ঢুকলে ধারাবাহিকভাবে প্রতিটা কবিতা আমি খুজে পাব বলতে গেলে স্টিমিটে আমি আমার লেখা কবিতাগুলোকে গুছিয়ে রেখেছি। যাই হোক, আমাদের এই পৃথিবীটা কিন্তু গোল। বৃত্তাকার এই পৃথিবীতে প্রতিদিন আমরা বিভিন্ন বাস্তবতার সাথে সম্মুখীন হই। এই বাস্তবতা থেকে আবার আমরা বিভিন্ন শিক্ষা লাভ করে থাকি। সে শিক্ষার আলো বিভিন্নভাবে বিভিন্ন মানুষ ফুটিয়ে তোলে। ঠিক একইভাবে আমিও আমার সামান্য অভিজ্ঞতা আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করেছি মাত্র।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

প্রতি সপ্তাহে ধারাবাহিকভাবে একটি কবিতা লিখে শেয়ার করা হয় আর সেই ধারাবাহিকতায় আজকেও একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। আজকের দিন টা অনেক ব্যস্ততার সাথে কেটেছে শত ব্যস্ততার মাঝেও এই কবিতাটি লিখেছি। ব্যস্ততা বলতে আজকে আমার ছোট ভাইয়ের জন্য সাইকেল কিনতে গিয়েছিলাম। দীর্ঘদিন ধরে তার আবদার একটা সাইকেল কিনে দিতে হবে। সাধারণত ছেলেরা যখন ছোট থাকে তাদের প্রথম ইচ্ছা থাকে একটা সাইকেল কেনা আর যখন একটু বড় হয়ে যায় তখন তাদের সেই ইচ্ছাটা পরিবর্তন হয়ে বাইক কেনার দিকে ঝুঁকে যায়। পরবর্তীতে বাড়িতে আসার পরে সে যখন তার নতুন সাইকেল দেখতে পেল তখন তার খুশির মুহূর্তগুলো যদি আমি তুলে ধরতে পারতাম তাহলে বিষয়টা হয়তো পুরোপুরি বুঝতে পারতেন। যাই হোক শত ব্যস্ততার মাঝে ও বাড়িতে এসে যে কবিতাটি লিখেছি সেটা নিচে আপনাদের মাঝে তুলে ধরেছি। আর আমি কবিতাটির নাম দিয়েছি বৃত্ত ।

কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


png_20230304_154045_0000-01.jpeg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"বৃত্ত"

আমার একাধারে দিন,
আবার একাধারে রাত,
তবে সব সময়ই আলো।
সেই আলোর মাঝে খুঁজি আমি
আঁধার রাতের কালো।
বৃত্তের মত ঘুরতে ঘুরতে
বছরের পর বছর কাটে,
দু চোখ মিলিয়ে হঠাৎ দেখি
সূর্য নামছে পশ্চিম আকাশে।
যেন লাল বৃত্ত, কুসুম বৃত্ত
যেন সব বৃত্তের মেলা,
চারিপাশে বৃত্ত ঘোরে
জীবন নামের খেলা।
এই সময়ে চোখের পাতায়
সব বৃত্ত আসে,
এই বৃত্ত সেই বৃত্ত
যা আধার রাতের কালো।
উদ্ভাসিত আলোর মাঝে
যায় না চেনা ভালো।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 last year 

কবিতা লেখার ক্ষেত্রে ছন্দ মিলানো এবং কবিতাটি অর্থবোধক করতে হলে অবশ্যই ডিকশনারি চর্চার গুরুত্ব অপরিসীম।। আমিও মাঝে মাঝে একটু-আকটু করে ডিকশনারি খুলে বসি আপনার মতই।।
তবে আজ আপনার লেখা কবিতাটি অসাধারণ ছিল বিশেষ করে নিচের লাইনগুলো।।

বৃত্তের মত ঘুরতে ঘুরতে
বছরের পর বছর কাটে,
দু চোখ মিলিয়ে হঠাৎ দেখি
সূর্য নামছে পশ্চিম আকাশে।

 last year 

হ্যাঁ ডিকশনারি ছাড়া বাংলা সমার্থক শব্দ জানা বড় কষ্ট।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

তবে এখন আধুনিকতার ছোঁয়ায় আর বাংলা ডিকশনারি কিনতে হয় না আপনি চাইলে বাংলা ডিকশনারি অ্যাপস ফোনে ইন্সটল করে বিভিন্ন সমার্থক শব্দ সম্পর্কে ধারণা নিতে পারেন।

ঠিক বলেছেন ভাই এখন বিভিন্ন ধরনের আ্যাপস ফোনে ইনস্টল করে নানান রকমের কাজ করা যায়। আপনার কবিতাটি খুব সুন্দর হয়েছে। আশা করি সামনে আরো সুন্দর সুন্দর কবিতা আমাদেরকে উপহার দিবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 last year 

ভাইয়া আপনার বৃত্ত কবিতা পড়ে অনেক ভাল লাগলো। আপনি কবিতায় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন যে আমাদের জীবনটা আসলেই বৃত্তের মত। ধন্যবাদ ভাইয়া।

 last year 

জীবন টা আসলেই একটা বৃত্তের মত।

 last year 

আসলেই বৃত্তের মধ্যেই যেন আমরা।বেশ বাস্তব ভিত্তিক একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া।আপনার স্বরচিত কবিতা পড়ে ভালো লেগেছে। খুবই সুন্দর করে সহজ সাবলীল ভাষায় কবিতার লাইনগুলো উপস্থাপন করেছেন।নিজের আবেগ কবিতার মাঝে ফুটিয়ে তুলেছেন।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর কবিতা পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

আপনার গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু মনি।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67708.83
ETH 3801.89
USDT 1.00
SBD 3.48