"বৈশাখ"(Poem of my writing "Boishakh")||(১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -৪ঠা বৈশাখ | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


বাঙালি ক্যালেন্ডারের প্রথম মাস হচ্ছে বৈশাখ। নতুন বছর উপলক্ষে বৈশাখ নিয়ে আমি একটি কবিতা লিখেছি আর সেটি এখন আপনাদের মাঝে উপস্থাপন করব।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

নিজের মনের অনুভূতি থেকে কিছু লিখতে পারা সেটা অন্যরকম অন্যরকম অভিজ্ঞতা। পহেলা বৈশাখ উপলক্ষ্যে সেই অভিজ্ঞতা নিয়ে একটি কবিতা লিখেছি। বাংলার ইতিহাসে পুরনো দিনগুলোকে বিদায় জানিয়ে বছরের নতুন দিনে পান্তা ভাত আর ইলিশ ভাজা খাওয়ার মজাই আলাদা। করোনা আসার পর থেকে পহেলা বৈশাখের মজাটা অনেকটাই কমে গিয়েছে, পহেলা বৈশাখ উপলক্ষে মেলা অনুষ্ঠিত হতো বিভিন্ন স্কুল, কলেজ মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান হতো, সেগুলো কয়েকবছর লক্ষ্য করা যায় না। পহেলা বৈশাখের রঙিন দিনগুলো অনেক মিস করি। তবে এবারের পহেলা বৈশাখ রমজান মাসে হওয়ায় সেরকম উদযাপন করতে পারিনি তারপরেও মনের মাঝে পহেলা বৈশাখ উপলক্ষে লুকিয়ে থাকা যে অনুভূতি সেগুলো আজকের এই কবিতার মাধ্যমে কিছুটা তুলে ধরার চেষ্টা করেছি। আর তাই আমার লেখা কবিতাটির নাম দিয়েছি "বৈশাখ"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


clouds-5690135__480.jpg

Source

কবিতা

কবিতার নামঃ-"বৈশাখ"

বৈশাখ তুমি গরমের আভাস,
তুমি বাংলা সনদে নতুনের আভাস।
বাঙালির কাছে বৈশাখ অমূল্য পাওয়া
কালো মেঘে নতুন করে আগমন ঘটে তোমার।
মেঘের খেলায়, ধুলার ছোঁয়ায় আবির্ভাব তোমার
গাছের ডালে নতুন পাতা দুলছে তোমার হাওয়ায়।
পুরাতন ভুলে নতুন করে আসছে বৈশাখ আবার
নতুন বছরের আগমনে উতলা মন,
এ যেন ঢোল আর তবলা বাজিয়ে
বরণ করেছে তোমারে।
নতুন বছরের নতুন দিনে হালখাতার আগমন
দোকানে দোকানে মিষ্টির ঘ্রাণ
পুরাতন হিসাব চুকিয়ে নিয়ে
নতুন বছরে নতুন খাতার আগমন।
বৈশাখের সাজে সেজেছে ছোট শিশু
সার্কাসের মজাতে মেতেছে সবাই
হাতি-ঘোড়া আর ছোট্ট ভালুকের মায়াতে।
গাইছে সবাই আপন-মনে, আপন সুরে
এসো, এসো
এসো হে বৈশাখ।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

দারুণ লিখেছেন, ভাইয়া কবিতাটি।বৈশাখ নাম শুনলেই আপনার শেষ দুই লাইন গানের কলি মনে পড়ে যায়।সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন কবিতায় ,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

চেষ্টা করেছি নিজের প্রতিভা প্রকাশ করতে। ধন্যবাদ দিদি।

 2 years ago 

😍😍😍

 2 years ago 

আসলে কবিতার ভাষায় হলো মনের কল্পনা এবং অনুভূতি। আর সেই মনের অনুভূতি মিশিয়ে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। ভালো ছিল আপনার লেখা কবিতাটি। পাশাপাশি আবৃতি দিলে মন্দ হতো না। 🙂

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

পহেলা বৈশাখ নিয়ে লেখা কবিতা অনেক ভালো লেগেছে। কবিতার মাধ্যমে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে নিয়ে খুব সুন্দর লাইন দেখেছেন। অনেক সুন্দর ভাবে কবিতার লাইনগুলো ছন্দ মিলিয়ে লিখেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

লাইন গুলো সুন্দর লেগেছে আপনার কাছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপু প্রসংসা করার জন্য।

 2 years ago 

বৈশাখ নিয়ে সুন্দর একটি কবিতা লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এর জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। আশা করি আরও সুন্দর সুন্দর কবিতা আপনার থেকে আমরা উপহার হিসেবে পাবো।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ অনেক সুন্দর ছিল কবিতা টা। মনের ভাব প্রকাশ করে লেখার মতো ভালো জিনিস আর হতে পারে না। কবিতা টা দারুণ লিখেছেন ভাই।

নতুন বছরের আগমনে উতলা মন,
এ যেন ঢোল আর তবলা বাজিয়ে
বরণ করেছে তোমারে

ঠিক বলেছেন ভাই ঢোল তবলা বাজিয়ে আমরা বৈশাখ কে বরণ করে নেয়। এই লাইনগুলো চমৎকার ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার কবিতাটি বেশ অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে কবিতার প্রতিটি লাইন মিলিয়ে লিখেছেন। বলতে গেলে বেশ দুর্দান্ত হয়েছে। বিশেষ করে এই লাইনগুলো আমার কাছে খুব ভালো লেগেছে।

বৈশাখের সাজে সেজেছে ছোট শিশু
সার্কাসের মজাতে মেতেছে সবাই।

এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

প্রসংসা করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দারুন কবিতা লিখছেন ভাইয়া।

কালো মেঘে নতুন করে আগমন ঘটে তোমার।
মেঘের খেলায়, ধুলার ছোঁয়ায় আবির্ভাব তোমার
গাছের ডালে নতুন পাতা দুলছে তোমার হাওয়ায়।
পুরাতন ভুলে নতুন করে আসছে বৈশাখ আবার
নতুন বছরের আগমনে উতলা মন,

লাইনগুলো বেশ ভালো লেগেছে আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমার লেখা কবিতা পড়ে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক সুন্দর কবিতা লিখেছেন ভাই আপনি বৈশাখ নিয়ে ।বৈশাখ মাসে আমাদের সবারই অনেক স্মৃতি জড়িয়ে থাকে ।আমার সেসব স্মৃতির কথা মনে পড়ে গেল আপনার কবিতাটি পড়ে ।আপনি সামনে আরো ভালো কবিতা লিখেন বলে দোয়া করি

 2 years ago 

দোয়া করবেন ভাই।
মন্তব্য তুলে ধরার জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35