"এক ফালি মেঘ"(Poem of my writing"A slice of cloud")||by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২৫শে জ্যৈষ্ঠ | ১৪৩১ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্ম-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।


আজকে আবারো সাপ্তাহিক ধারাবাহিকতা ধরে রেখে কবিতা নিয়ে হাজির হয়েছি। বর্তমানে আকাশে প্রতিনিয়ত মেঘ জমছে কিন্তু বৃষ্টির দেখা নেই সামনে বর্ষার মৌসুম আশা রাখছি বেশ বৃষ্টি বিলাস উপভোগ করব। তবে যদি বৃষ্টির মৌসুমে প্রিয় মানুষটা কাছে থাকে তাকে সাথে নিয়ে ছাদের এক কোনায় বসে বৃষ্টির ঠান্ডা পরসে তাকে ভালোবাসার গান শোনাবো। থাক ভাই আর বেশি বলবো না এমনিতেই অনেক রোমান্টিক কথা বলে ফেলেছি হা হা হা। এখনই যদি সব রোমান্টিক কথা বলে শেষ করে দেই তাহলে প্রিয় মানুষটার জন্য তো একটু হলেও অবশিষ্ট রাখতে হবে কি বলেন?? কবিতা লিখলে বসলাম কিন্তু টপিক খুঁজে পাচ্ছিলাম না তবে হঠাৎ মনে হল কালকে তো বিকেল বেলায় কালো মেঘে আকাশটা পুরো অন্ধকার হয়ে গিয়েছিল ভেবেছিলাম হয়তো প্রচন্ড বৃষ্টি হবে তবে সামান্য দু একফোঁটা বৃষ্টিতে আকাশ পরিষ্কার হয়ে গেল। সেই অনেকদিন হলো বৃষ্টির ফোঁটায় গোসল করি না। তবে মাঝে মাঝে মনে হয় একা বৃষ্টিতে ভিজে মজা নাই যদি সাথে আরেকজন থাকে তাহলে বেশি ভালো হয় 🤪 এসব নানা চিন্তা থেকে হঠাৎ মনে হল মেঘ নিয়েই কবিতা লেখা উচিত। সুন্দর একটা টাইটেল খুজছিলাম আসলে কি রকম কবিতার নাম দিলে সেটা বেশি ভালো হয়। হঠাৎ করেই নাম দিয়ে দিলাম এক ফালি মেঘ আর সেই মেঘের রংধনুর অনুভূতিটা মনে গোপন রাখলাম সেটা আর প্রকাশ করলাম না হা হা হা।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

সকাল থেকেই মনটা অনেক ফ্রেশ তবে কারণটা আমি নিজেও জানিনা। যেহেতু মনটা অনেক ফ্রেশ তাই ভাবলাম আজকে কবিতা লিখতে বসবো। সাধারণত কবিতার ভাষায় মনের অনুভূতিটা পুরোপুরি প্রকাশ করা যায় তাইতো কবিতার ভাষায় মেঘলা অনুভূতিটা তুলে ধরার চেষ্টা করেছি। তবে আমি কবিতা লেখার ক্ষেত্রে চেষ্টা করি একটু সহজ ভাষায় লিখতে কারণ যারা পাঠক আছে তারা যেন সহজ ভাষায় লেখা কবিতাগুলো সহজেই বুঝতে পারে আসলে আমি কি বলতে চাচ্ছি বা আমার মনের অনুভূতিটা কি বোঝাতে চাচ্ছে। আচ্ছা বৃষ্টির সময়ে সবারই কিন্তু মনে ইচ্ছে জাগে প্রিয় মানুষটাকে নিয়ে বৃষ্টিতে ভিজবে আর যদি বৃষ্টি শেষে আকাশে রংধনুর সাত রং ফুটে ওঠে সেক্ষেত্রে ভেজা গায়ে দুজনেই সেই রংধনুর সাত রং দেখার চেষ্টা করি। আসলে এই অনুভূতিটা তো এখনো বাস্তবে উপভোগ করতে পারিনি শুধু কল্পনাতেই উপভোগ করেছি আর সেই কল্পনাটাই কবিতার ভাষায় কয়েক লাইনে তুলে ধরেছি।

আমি যে কবিতাটি লিখেছি সেটা নিচে তুলে ধরেছি এখন আপনারা মন্তব্য করে জানাবেন কবিতাটি কেমন হয়েছে?? আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


চলুন শুরু করা যাক


1000073384.jpg

Canva দিয়ে তৈরি

কবিতা

কবিতার নামঃ-"এক ফালি মেঘ"

এক ফালি মেঘ জমেছে ঐ আকাশে
বৃষ্টির অপেক্ষায় আছি দাড়িয়ে
ভিজিয়ে দিবে সব অনুভূতি।
এক ফোটা জলের অপেক্ষায় দাঁড়িয়ে
বৃষ্টির জলে ভিজবো আমি,
রংধনুর সাত রঙে রাঙিয়ে আমার মন।
রংধনুর রঙে রাঙাবো তোমায়,
বৃষ্টির ঠান্ডা পরশে আগলে রাখবো শীতল ছোয়ায়।
আমার মনের কাঙাল ইচ্ছা পূরণ হবে আজ
যদি এক ফালি মেঘ থেকে বৃষ্টি নামে
ভিজিয়ে দেয় দুজনের সব অনুভূতি গুচ্ছ।
তবে ছবি আঁকবো দুজনের অনুভূতিতে,
স্বপ্নগুলো ফুটিয়ে তুলব বাস্তব রূপে
সাত রঙের সমন্বয়ে দেখবে লোকে।
মেঘের বৃষ্টি শেষ হয় কিন্তু, অনুভূতি ফুরায় না,
সময় পেরিয়ে যায় কিন্তু, ভালোবাসা ফুরায় না।
মনে চায় তোমাকে আঁকড়ে ধরে কাটিয়ে দিব,
কাটিয়ে দিব পুরো বর্ষার মৌসুম।
বৃষ্টি শেষে আবার মনে ইচ্ছে জাগে,
নেমে আসুক মেঘ, আবার বৃষ্টি আসুক
আকাশে আবার এক ফালি মেঘের আবির্ভাব হোক।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 last month 

এক ফালি মেঘ নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

অসাধারণ লাগলো ভাই আপনার কবিতা পড়ে। আপনি বিকেল বেলায় কালো মেঘের আকাশটা দেখে ভেবেছিলেন হয়তো প্রচন্ড বৃষ্টি হবে। তাই এক ফালি মেঘ নামক সুন্দর একটি কবিতা উপহার দিলেন। প্রতিটি লাইন ছন্দ মিলিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

কবিতার নাম টা অনেক বেশি ভালো লেগেছে আমার কাছে। আর কবিতার প্রত্যেকটা লাইনও খুব সুন্দর। সত্যিই দারুন লিখেছেন আপনি। লাইন গুলো পড়ে বেশ ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

এক ফালি মেঘ কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে কবিতা লিখেছেন। কবিতার ভাষাগুলো ছিল অসাধারণ শেয়ার করেছেন ধন্যবাদ।

 last month 

খুব চমৎকার একটি কবিতা লিখেছেন। আকাশে মেঘ থাকলেও বৃষ্টি নামছে না কোনভাবেই। তাই আপনার অনুভূতিগুলো বাস্তবে রূপ দিতে পারছেন না। বৃষ্টির অপেক্ষায় আকাশের দিকে চেয়ে আছি আমরা সবাই। কখন নামবে বৃষ্টি সেই অপেক্ষা দিন কাটছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 last month 

আপনার এক ফালি মেঘ কবিতা পড়ে বেশ ভালো লাগলো। কবিতার প্রতিটি ছন্দ বেশ দুর্দান্ত হয়েছে। আসলে এই ধরনের কবিতা পড়তে খুবই ভালো লাগে। হৃদয়ের কিছু অনুভূতি কবিতার মাধ্যমে শেয়ার করেছেন। বিশেষ করে আপনার কবিতার এই লাইন গুলো আমার কাছে খুব ভালো লেগেছে।

যদি এক ফালি মেঘ থেকে বৃষ্টি নামে
ভিজিয়ে দেয় দুজনের সব অনুভূতি গুচ্ছ।
তবে ছবি আঁকবো দুজনের অনুভূতিতে,
স্বপ্নগুলো ফুটিয়ে তুলব বাস্তব রূপে
সাত রঙের সমন্বয়ে দেখবে লোকে।

এতো চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

বাহ চমৎকার। কবিতা টা দারুণ লিখেছেন ভাই। এক ফালি মেঘ দেখে বৃষ্টির অপেক্ষায় থাকা। শেষে বৃষ্টির সাথে আসে পুরাতন অনেক অনূভুতি অনেক স্মৃতি। মনের মধ্যে জেগে উঠে নতুন আশা। কবিতা টা দারুণ লিখেছেন ভাই। খুব ভালো লাগল পড়ে। ধন্যবাদ আমাদের সাথে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65133.17
ETH 3480.37
USDT 1.00
SBD 2.52