বর্ষপূর্তির বিশেষ প্রতিযোগিতা || শেয়ার করো তোমার সৃজনশীলতা||১০ % লাজুক খ্যাকের জন্য।|| by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৭শে জৈষ্ঠ্য | ১৪২৮ বঙ্গাব্দ|শুক্রবার| গ্রীষ্মকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি কাজী রায়হান, আমার ইউজার নাম @kazi-raihan। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


homework-3380026__480.jpg

Source

আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমি আমার নিজের পরিবার মনে করি আর আমাদের এই পরিবারের বর্ষপূর্তি উপলক্ষে বিশেষ প্রতিযোগিতার আয়োজন করেছেন আমাদের সবার প্রিয় @hafizullah ভাই। এই প্রতিযোগিতায় আমার বাংলা ব্লগ কমিউনিটি নিয়ে নিজের সৃজনশীলতা তুলে ধরার কথা বলা হয়েছে। আর ধন্যবাদ জানাই আমাদের সবার নয়নের মনি @rme দাদাকে যে আমাদের এই কমিউনিটিকে বা আমাদের এই পরিবারটিকে দীর্ঘ এক বছর যাবত বটো বৃক্ষের ছায়ার মতো আগলে রেখেছে। আপনি আয়-রোজগারের কথা বলেন বা বিনোদনের কথাই বলেন উভয় ক্ষেত্রেই আমার বাংলা ব্লগ কমিউনিটির জন্য জুড়ি নেই। আর তাই আমি সৃষ্টিকর্তার কাছে দোয়া রাখি যেন আমাদের এই পরিবারটি এরকম হাজার বছর পার করতে পারে।


চলুন শুরু করা যাক



paper-3204064__480.webp

Source

"আমার বাংলা ব্লগ"



আমি প্রায় দীর্ঘ নয় মাস যাবত আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে সংযুক্ত হয়েছি। এখানে সত্যি বলতে সৃজনশীলতার দাম দেওয়া হয় বা আপনি চাইলে ধীরে ধীরে আপনার সৃজনশীলতার প্রকাশ ঘটাতে পারেন। যদি আমি আমার নিজের কথাই বলি তাহলে আজ থেকে নয় মাস আগে আমি কোন কবিতা লিখতেই পারতাম না। আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ শুরু করার পরে পোস্ট তৈরী করার জন্য মাঝেমধ্যে খাতা-কলম নিয়ে কবিতা লেখা শুরু করেছিলাম। আর তখন থেকেই আমার মাঝে থাকা কবিতা লেখার সৃজনশীলতার প্রকাশ ঘটেছে। বিভিন্ন সময়ে বিভিন্ন টপিকস নিয়ে কবিতা লেখা শুরু করে দেই আর যত দিন যাচ্ছিল আমার কবিতা লেখার দক্ষতা যেন আরো বেড়ে উঠছিল তারই পরিপ্রেক্ষিতে এখন প্রায় প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখা শুরু করেছি আর যার পেছনে সবচেয়ে বড় অবদান আমার বাংলা ব্লগ কমিউনিটির। স্কুল জীবনের কথা বলেন বা কলেজ জীবনের কথা বলেন ভুল করেও একটি কবিতার লাইন লেখার চেষ্টা করিনি হয়তো সৃজনশীলতা ছিল কিন্তু তার প্রকাশ ঘটানোর জায়গা খুঁজে পাইনি তবে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে সেই সৃজনশীলতা তুলে ধরার জায়গা খুঁজে পেয়েছিলাম।

দ্বিতীয়ত আপনি যে কোনভাবে নিজের সৃজনশীলতার সেরা দৃষ্টান্ত উপস্থাপন করার মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

যেহেতু বলা হয়েছে নিজের সৃজনশীলতার সেরা দৃষ্টান্ত উপস্থাপনের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে তাই আমার কাছে রোমান্টিক কবিতা লিখতে বেশি ভালো লাগে আর তাই আমি এই প্রতিযোগিতায় দীর্ঘ তিন দিন ধরে একটি রোমান্টিক কবিতা লিখেছি আর সেটাই আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করব।


যখন @hafizulla ভাই আমাদের মাঝে এই প্রতিযোগিতার বিষয়টি প্রকাশ করে তখন থেকেই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম নিজের মনের অনুভূতি বা নিজের রোমান্টিক কবিতা লেখার সৃজনশীলতা তুলে ধরব। তবে বিশেষ প্রতিযোগিতা বলে কথা তার জন্য একটু গভীরভাবে চিন্তা করেছিলাম যার জন্য একদিনে কবিতা লিখে শেষ করা সম্ভব হয়নি। তিনদিন ধরে একটু একটু করে সময় দিয়ে এই পুরো কবিতাটি লিখেছি আর এর মাধ্যমে আমার সৃজনশীলতা কতটুকু প্রকাশ পেয়েছে সেটা জানি না তবে আপনাদের বিবেচনার ক্ষেত্রে সেটা বুঝতে পারবো।


কবিতা সম্পর্কে আমার অনুভূতি

আমার কাছে রোমান্টিক বা ভালোবাসার কবিতা লিখতে অনেক বেশি ভালো লাগে। এছাড়া নিজের মনের ফিলিংস রোমান্টিক কবিতার মাধ্যমে ফুটিয়ে তোলা যায় এটাই একটা বড় সার্থকতা। নিজের মনের অনুভূতি কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলতে পারলে সে ক্ষেত্রে বেশ ভালোই লাগে। তবে প্রতি সপ্তাহে একটি কবিতা শেয়ার করি সে ক্ষেত্রে ১-২ ঘন্টা সময় দিলেই কবিতাটি লেখা সম্পুর্ণ হয়ে যায় কিন্তু বর্ষপূর্তির বিশেষ আয়োজনে একটু বিশেষভাবে নিজের মনের অনুভূতি থেকে সাড়া দেয়ার চেষ্টা করেছিলাম আর তাই কবিতা লেখার পেছনে একটু বেশি সময় দিয়েছিলাম। যখন লেখা শুরু করলাম প্রথমদিকে কিছু সময় বেশ ভালোই অনুভূতির সাথে সারাদিন কয়েকটি লাইন লিখতে পারি কিন্তু সেটা দীর্ঘ সময় স্থায়ী হয় না যার কারণে এই কবিতাটি লিখতে আমার প্রায় তিন দিন লেগে গিয়েছে। তবে লাইনগুলোর সাথে মনের অনুভূতি সংযোগ স্থাপন করে আবার পুনরায় লেখা শুরু করতে একটু সমস্যা হয়। তবে তার পরেও আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি এবং এই কবিতাটি আজকে তুলে ধরেছি। যেহেতু মনের রোমান্টিক ফিলিংস নিয়ে লিখেছিলাম তাই আমার লেখা কবিতাটির নাম দিয়েছি " অপ্সরী প্রেয়সী"
কবিতাটি কেমন হয়েছে কমেন্ট করে জানাবেন আর ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবে সবাই।


আমার স্বরচিত কবিতা


couple-1850073__480.jpg

Source

কবিতা

কবিতার নামঃ-" অপ্সরী প্রেয়সী"

আজ আবার অনেক দিন পর চিলেকোঠায় উঠলাম-
আকাশ দেখার নেশায়,
অথবা, নীল আকাশে সাদা খন্ড খন্ড মেঘের মাঝে
নতুন কিছু আবিস্কারের আশায়।

দূরের আকাশ টা এতো সুন্দর,
তবুও গম্ভীর তার রূপ- যেন কিছু বলবে আমায়,
নাকি মেলে ধরবে তোমায়!
বড় সংশয়, দ্বিধায়
মন অস্থিরতায় ব্যাকুল-
এক দমকা হাওয়ার শীতল স্পর্শে
ফিরে পেলাম মনের কুল।

মুগ্ধ আঁখিতে চেয়ে আছি ঐ দূর পানে,
হঠাৎ আমি কি দেখলাম?!!!
তা শুধু আমার দু'নয়ন ই জানে।
দৃষ্টি কভূ স্থির,,,
বাঁক হলো রুদ্ধ--
অনড় যখন ঠোঁট,,,
সচল শুধু রিদপিন্ড..!

আমি দেখেছি এক অপ্সরীকে
যার সমস্ত শরীর আকাশের রঙে মোড়ানো,
যেন একটা মেঘ খন্ড !
তার হরিণী চোখ জোড়া মোটা ফ্রেমের চশমায় ঢাকা,
কিন্তু, গাঢ় ঘন কাজল আমার চোখকে ফাঁকি দিতে পারে নি!
তার দৃষ্টি হুমায়ূন আহমেদের একটি বইয়েই সীমাবদ্ধ,
এদিকে আমি শুধু তার মাঝেই আবদ্ধ।

তার সমস্ত রূপের বাহার
যেন এক সমুদ্র ঢেউ,
আর আমার মনের গহীনে
তোলপাড় করা শত পরিচিত কেউ।
চুল তার কবেকার কেশ,
গোধূলির আলোয় তার সৌন্দর্য ফুটে উঠেছে বেশ।

আমি নই কোনো অভিজ্ঞ কবি,
শুধু জানি এই প্রেয়সীই আমার
কল্পনায় আঁকা ছবি।

ধন্যবাদ সবাইকে

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Y2TyqY1SUSMFB8YtmVQ.png

Amar_Bangla_Blog_logo.jpg

💗💗💗

standard_Discord_Zip.gif

🔥আমার বাংলা ব্লগ 🔥

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

🥰🥰🥰

 2 years ago 

আপনি বর্ষপূর্তির প্রতিযোগিতা উপলক্ষে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। এমনকি আপনি আপনার অনেক সুন্দর কিছু অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন। তাছাড়া আপনার কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। প্রতিযোগিতায় আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

একটানা না লিখলে, লাইনগুলোর সাথে মনের অনুভূতি সংযোগ স্থাপন করে আবার পুনরায় লেখা শুরু করাটা আসলেই কষ্টকর। তারপরেও বিচ্ছিন্ন মনকে সংযোগ করে পুনরায় কবিতা এত সুন্দর ভাবে রচনা করার জন্য আন্তরিক মোবারকবাদ ও শুভকামনা। দোয়া ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আমার লেখা পড়ে সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62559.43
ETH 3092.10
USDT 1.00
SBD 3.86