📷🌼শখের ফটোগ্রাফি পর্ব- ৭০ || প্রকৃতির সৌন্দর্য || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম।


আমি কাজী রায়হান। আমার ইউজার নামঃ @kazi-raihan। বাংলাদেশ থেকে। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

1000057566.png

Canva দিয়ে তৈরি

প্রতি সপ্তাহেই একটি ফটোগ্রাফি পর্ব শেয়ার করার চেষ্টা করি সেই ধারাবাহিকতায় এই সপ্তাহেও আপনাদের মাঝে একটি ফটোগ্রাফি পর্ব শেয়ার করব। আর এটা আমার ৭০ তম ফটোগ্রাফি পর্ব। প্রতি সপ্তাহে ঘোরাফেরার পাশাপাশি এলোমেলো বিভিন্ন রকমের ফটোগ্রাফি করা হয় আর সেটা আলাদা আলাদা পর্ব আকারে শেয়ার করার চেষ্টা করি। কোনো সময় ফুলের সৌন্দর্য আবার কোনো সময় নদী কেন্দ্রিক সৌন্দর্য তুলে ধরি। তবে যখন ফটোগ্রাফি গুলো ক্যাপচার করি তখন চেষ্টা করি যে দৃশ্যটা ক্যাপচার করব বা যে বস্তুকে কেন্দ্র করে ফটোগ্রাফি টা করব সেটার যেন স্বচ্ছ ভাবে উপস্থাপন করতে পারি। যারা আমার ফটোগ্রাফি পর্ব উপভোগ করবে তারা যেন সেই দৃশ্যগুলো দেখে আকৃষ্ট হতে পারে। দর্শকদের কাছে যদি ফটোগ্রাফি গুলো ভালো লাগে তাহলেই তো আমার সেই ফটোগ্রাফি করার সার্থকতা হাসিল করতে পারব। তবে যদি দর্শককে আকৃষ্ট করার জন্য ফটোগ্রাফি গুলো উপস্থাপন করতে হয় তাহলে বেশিরভাগ সময়ে সকালের সৌন্দর্য অথবা সূর্য অস্ত যাওয়ার আগ মুহূর্তে যদি প্রকৃতির মাঝে থেকে দৃশ্যগুলো ক্যাপচার করা যায় সেগুলো বেশি সুন্দর হয়। আর আপনি যত ন্যাচারাল সৌন্দর্য তুলে ধরতে পারবেন ফটোগ্রাফির মাধ্যমে দর্শকরা আপনার ফটোগ্রাফির প্রতি ততই আকৃষ্ট হবে। তবে নিজের ভালোলাগা থেকেই ফটোগ্রাফি করা তাছাড়া এখন ভালো লাগার পাশাপাশি ফটোগ্রাফি করার সময় মনে হয় যদি দৃশ্যটা পুরোপুরি তুলে ধরতে না পারি তাহলে যেন কোন কিছু একটা কমতি রয়ে গেল তাই পুরোপুরি নিজের চেষ্টার মাধ্যমে যে ফটোগ্রাফি টাই ক্যাপচার করি না কেন সেটা নিজের সর্বোচ্চ প্রচেষ্টায় ক্যাপচার করি। যে কোন দৃশ্যই যদি নিজের সর্বোচ্চ দিয়ে ক্যাপচার করা যায় তাহলে নিজের কাছেও ভালো লাগে আবার যে সেই ফটোগ্রাফি টা যে দেখবে তার কাছেও ভালো লাগবে।

চলুন তাহলে শুরু করি।


🌹📷ফটোগ্রাফি১🌹

20240323_172219-01.jpeg


নৌকা।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate

  • উপরের এই প্রকৃতির দৃশ্য দেখে যে কেউ মুগ্ধ হবে এটাই স্বাভাবিক। ছবিতে দেখতে পাচ্ছেন নৌকা নিয়ে একজন ব্যক্তি নদী পার হচ্ছে মূলত পদ্মা নদীর পাড়ের মানুষ সারাদিন নদীর পাড়ে কাজ করে গোধূলি লগ্নে নৌকা নিয়ে নদী পার হয়ে তাদের বাড়িতে ফিরছে।। নদীর বিপরীতপার থেকে লক্ষ্য করলাম একজন ব্যক্তি ঘাস নিয়ে নৌকা পার হচ্ছে মূলত গরুর খাওয়ানোর জন্য নদী পাড়ের মানুষজন নদী পার হয়ে ঘাস কাটতে আসে আর শেষ বিকেলে ঘাস নিয়ে নৌকার মাধ্যমে নদী পার হয় আর সেই সৌন্দর্যটাই আমি ফুটিয়ে তুলেছি বিশেষ করে নৌকার পিছনে সূর্য থাকার কারণে সুন্দর ভাবে ফুটে উঠেছে। তবে এই ছবি তোলার পেছনে একটা মজার ঘটনা আছে যখন লক্ষ্য করলাম লোকটি নৌকা নিয়ে পার হচ্ছে আর পিছনের ব্যাকগ্রাউন্ড সূর্য রাখব তার জন্য আমি কিছুটা দৌড়ে সামনে চলে গেলাম আর তাই ক্যাপচার করতে গিয়ে সূর্যটা পিছনে রাখতে পেরেছিলাম।
🌹📷ফটোগ্রাফি ২🌹

20240322_152616-01.jpeg


চীনা হাঁস।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • যারা নিয়মিত আমার পোস্ট পড়েন তারা অবশ্য জানেন আমরা মাঝে মাঝেই হাঁস দিয়ে পিকনিক করি এমনও সময় আছে পরপর দুই দিন বা তিন দিন হাঁস দিয়ে পিকনিক করেছি মূলত নদীর পাড়ে গেলেই প্রচুর পরিমাণে হাঁস পাওয়া যায় আর তুলনামূলক নদীর পাড়ে হাঁসের দাম অনেকটাই কম। তবে যত হাঁসের মাংসের পিকনিক করেছি তার মধ্যে চীনা হাঁসের মাংস আমার কাছে সবচেয়ে বেশি মজা লেগেছে যদিও আমি আগে হাঁসের মাংস খেতাম না তবে পিকনিকে একদিন হাঁসের মাংস খাওয়ার পরে এত মজা লেগে গিয়েছিল যে তারপর থেকে পিকনিকে হাঁসের মাংস ছাড়া অন্য কোন মাংসের আইটেম নিয়ে কোন প্রস্তাব রাখি না। ছবিতে যে হাঁস দেখতে পাচ্ছেন এটা আমাদের এলাকায় চীনা হাস নামে পরিচিত আমাদের বাড়িতে আম্মু কয়েকটি হাঁস পালন করে এখন বর্তমানে তিনটি হাঁস রয়েছে পুকুরপাড় থেকে আমি এই হাঁসের ছবি তুলেছিলাম যদিও এই হাঁস ঈদের পরে আমরা একটা খাব যদি কারো খাওয়ার ইচ্ছা থাকে তাহলে দাওয়াত নিয়ে চলে আসতে পারবেন ঈদের পরে হা হা হা।

🌹📷ফটোগ্রাফি ৩🌹

20240323_212456-01.jpeg


চাঁদ।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof


  • সাম্প্রতিক কয়েকদিন ধরে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে শিলাবৃষ্টি সহ ঝড় হচ্ছে তবে আমাদের এলাকায় প্রথম দুইদিন একটু গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে তাছাড়া আবহাওয়া পুরোটা স্বাভাবিক আছে তবে মাঝে মাঝে কিছুটা মেঘলা আকাশ লক্ষ্য করা যায়। ঢাকা শহরে বেশ শিলা বৃষ্টি হয়েছে মাঝরাতে তবে আমাদের এলাকায় তার কোন প্রভাব পড়েনি যদিও উত্তরাঞ্চলের দিকে আরো বেশ ভয়াবহ ঝড় হয়েছে তাছাড়া নিউজে দেখতে পেলাম গাজীপুরেও প্রচন্ড শিলাবৃষ্টি আর ঝড় হয়েছে। প্রতিদিনই তারাবির নামাজ শেষ করে বাসার সামনে সবাই বসে কিছু সময় গল্প করি আর যখনই রাত দশটা বাজতে যায় তখন সবাই ঘুমাতে যায়। যখনই আমরা বাসার সামনে এসে বসলাম তখন লক্ষ্য করলাম চাঁদ মামা উঁকি দিচ্ছে। তাছাড়া যখন দোকানে ইফতারের জন্য বসে ছিলাম তখনও দেখলাম হেলে পড়া চাঁদ উঁকি দিচ্ছে। তখনই অবশ্য মনে মনে চিন্তা করে রেখেছিলাম আজকে রাতে চাঁদের ছবি তুলব কেননা অনেকদিন চাঁদের সৌন্দর্য নিয়ে ছবি তোলা হয় না শুধু পুরাতন অ্যালবাম থেকে ছবিগুলো সংগ্রহ করে পোস্ট করা হচ্ছে।
🌹📷ফটোগ্রাফি ৪🌹

20240318_104753-01.jpeg


নয়নতারা ফুল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • ছবিতে যে ফুলটি দেখতে পাচ্ছেন সেই ফুলটা অবশ্য সবার কাছেই পরিচিত। আমার মনে হয় সবাই এই ফুলের নাম জানে তারপরও ফুলের নামটা উল্লেখ করছি এই ফুলের নাম হচ্ছে নয়নতারা ফুল। আমি আমার আম্মুর সাথে আমাদের পুরাতন বাড়িতে গিয়েছিলাম দুধ আনতে। বাইক নিয়ে যখন সকালে বাসায় ঢুকলাম তখন আম্মু বলছিল হেঁটে যেতে কষ্ট হবে তোমার বাইকে যাই দুধ নিয়ে আসতে হবে। আমিও চিন্তা করে দেখলাম রোজা রেখে আম্মু হেঁটে যাওয়ার চেয়ে আমি তাকে নিয়ে যাই। দুধ নিয়ে আসতে যাওয়ার সময় লক্ষ্য করলাম আমাদের এক চাচার বাড়িতে বেশ কয়েকটি ফুলের গাছ রয়েছে যার মধ্যে নয়নতারা ফুলের সৌন্দর্যটা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে যদিও এই ফুলের সৌন্দর্যটা আমার কাছে বরাবরই অনেক ভালো লাগে। ছবি তোলা শেষ করে মনে মনে চিন্তা করছিলাম এক ঢিলে দুই পাখি শিকার হয়ে গেল, একটা ছবি তোলাও হয়ে গেল আবার আম্মুর সাথে এসে দুধ নিয়ে যাওয়া হয়ে যাচ্ছে। মূলত রমজান মাসের সেহরির সময় প্রতিদিনই দুধের প্রয়োজন হয় এজন্যই সেখান থেকে প্রতিদিন দুধ নিয়ে আসতে হয়।

🌹📷ফটোগ্রাফি ৫🌹

20240306_175707-01.jpeg


শেষ বিকেলের সূর্য।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • এই ছবিটা আমার পুরাতন অ্যালবাম থেকে সংগ্রহ করা। ছবিটা তুলেছিলাম গতমাসে। বিকেল বেলায় আমার ভাতিজা সাফওয়ান কে নিয়ে মাঠের মধ্য গেলাম তখন লক্ষ্য করলাম শেষ বিকেলে সূর্যটা হেলে পড়েছে আর মাঠের জমিতে ফেলে পড়া সূর্যের আলোকরশ্মি দেখতে, দারুন লাগছিল। তখন মনে করলাম গমের শীষ আর হেলে পড়া সূর্যের সৌন্দর্য একসাথে ফোন ক্যামেরায় ক্যাপচার করব। বেশ কয়েকবার বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তুলতে গেলাম তবে গমের শীষের দৃশ্যটা বারবার হারিয়ে যাচ্ছিল কারণ সূর্যের রশ্মি এসে ফোন ক্যামেরায় পড়ার সঙ্গে সঙ্গেই আলোর প্রতিফলনে গমের শীষ দেখা যাচ্ছিল না। অবশেষে হালকা গমের শীষের দৃশ্যটা বোঝা যাচ্ছিল তবে তার পরেও টকটকে সূর্যের সৌন্দর্যটা কিন্তু বেশি ভালো লেগেছে।

🌹📷ফটোগ্রাফি ৬🌹

20240303_074453-01.jpeg


শিমুল গাছ।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • এই ছবিটাও পুরাতন অ্যালবাম থেকে সংগ্রহ করা। ছবিটা তো যখন ক্যাপচার করেছিলাম তখন বেশ ভালোই শীত পড়ছিল। আমাদের যে গ্রুপ আছে সেখানে কয়েকজন বড় ভাই, কয়েকজন ছোট ভাইসহ আমরা কিছু বন্ধু রয়েছি। শীতের সকালে হুটহাট প্লানিং করে আমরা বাইক নিয়ে বেরিয়ে পড়লাম নদীর পাড়ে যাব। যদিও সকাল বেলা যখন বাইক নিয়ে বের হয়েছিলাম তখন আব্বু জিজ্ঞেস করলেন এত সকালে কোথায় যাচ্ছি আমি বললাম একটু কাজ আছে। তো আমাদের কাজ মানেই তো ঘুরে বেড়ানো হা হা হা। কিছু সময় অপেক্ষা করার পরে পর্যায়ক্রমে আমাদের বাজারের উপরে সবাই চলে আসলো তারপর আমরা নদীর পাড়ের উদ্দেশ্যে রওনা হলাম। মাঝে রাহুলের আবার একটু সমস্যা হওয়ার কারণে পথের মাঝে একটু দাঁড়ালাম। সকালে সূর্য উঠেছে আর সূর্যের আড়াল থেকে শিমুল গাছের দৃশ্যটা বেশ ভালো লাগছিল তবে পিছনে সূর্যকে ঘিরে আমি পুরোপুরি শিমুল গাছের ছবিটা তুলতে চাচ্ছিলাম কিন্তু সেই ভাবে যদি ছবি তুলতে যাই তাহলে আমাকে কিছুটা রাস্তার নিচে নামতে হবে। সাইডে নামতে নামতে অনেকটাই গাছ ধরে এক পা রাস্তার নিচে নামিয়ে দিয়ে ছবি তুলছিলাম তখন একজন বড় ভাই আবার বলছিল ওই দেখো ওই দেখো ওইটা আবার ছবি তোলার জন্য কি করতেছে হা হা হা। তবে যাই বলুন এরকম কিছু ফটোগ্রাফি ক্যাপচার করতে গেলেও দারুন মজা লাগে মনের প্রশান্তি পাওয়া যায় বলা চলে।
🌹📷ফটোগ্রাফি ৭🌹

20240213_073559-01.jpeg


শিশির ভেজা ঘাস।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • শীতের মৌসুমে সুমন ভাই একবার তার নিজের যে ফটোগ্রাফি প্রতিযোগিতা আছে সেখানে শিশির ভেজা ঘাসের ছবি নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেছিল। আমাদের এডমিন সুমন ভাই প্রতি সপ্তাহে একটি নির্দিষ্ট টপিক নিয়ে ফটোগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করে সেখানে যে যার সাধ্যমত অংশগ্রহণ করে। যাই হোক সেই প্রতিযোগিতার টপিক দেখার পরে মনে হল একটি সকাল সকাল ঘুম থেকে উঠে মাঠের মধ্যে গিয়ে এরকম শিশির ভেজা ঘাসের অনেক গুলো দৃশ্য ক্যাপচার করতে পারব। মাঠের মধ্যে যে তাই বুঝতে পারলাম রাতের বেলায় সেদিনই বেশ ভালো কুয়াশা পড়েছিল মনে হচ্ছিল যেন ঘাসের উপরে বৃষ্টির পানি জমে আছে এতটা ঘন কুয়াশা পড়েছিল। তাছাড়া ঘাসের দৃশ্যটা যদি দেখেন তাহলে বুঝতে পারবেন। ঘাসের উপরের অংশে ঘন কুয়াশা জমেছিল আর সেই দৃশ্য টাই ফোন ক্যামেরার মাধ্যমে ক্যাপচার করে ছিলাম।

আজ এই পর্যন্তই ছিল, চেষ্টা করেছি সুন্দর ভাবে উপস্থাপন করতে তবে কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিবেন। দেখা হবে পরবর্তী কোন পোস্টে অন্য কোন ফটোগ্রাফি পর্বে বা নতুন কোন বিষয় নিয়ে ধন্যবাদ সবাইকে।



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



standard_Discord_Zip.gif

Sort:  
 2 months ago 

একে একে ফটোগ্রাফি ৭০ তম পর্বে আজ দারুন কিছু ফটোগ্রাফি উপভোগ করলাম ৷ আসলে ফটোগ্রাফি দেখলে মনের মধ্যে এক অন্যরকম ভালো লাগা কাজ করে ৷ প্রথম ফটোগ্রাফি টা জাষ্ট ওয়াও দেখার মতো ছিল ৷এছাড়াও শেষে বিকেল বেলার সূর্যাস্ত ফটোগ্রাফি টা অনেক সুন্দর ছিল ৷ সবমিলে প্রতিটি ফটোগ্রাফি মনোমুগ্ধকর ছিল ৷ অসংখ্য ধন্যবাদ ভাই এভাবেই যেনো নিত্য নতুন ফটোগ্রাফি ব্লগ দেখতে পারি এমনটাই প্রতার্শা ব্যাক্ত করছি ৷

 2 months ago 

পদ্মা নদীর পাড়ে মাঝি নৌকা নিয়ে এগিয়ে যাচ্ছে।এই সুন্দর সময় প্রকৃতির মাঝে ফটোগ্রাফিটি যে কেউ দেখলেই মুগ্ধ হবে। আপনার এই ফটোগ্রাফিটি আমার খুবই ভালো লেগেছে। তারপরে বেশি ভালো লেগেছে আপনার পুরনো অ্যালবাম থেকে তোলা সূর্য অস্ত যাওয়ার দৃশ্যের ফটোগ্রাফিটি। সত্যি অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করলেন। প্রত্যেকটা ফটোগ্রাফি ভালো লেগেছে। তবে এই দুটি ফটোগ্রাফি আমার বেশি ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ভাইয়া আজকে আপনার পোস্ট পড়ে ফটোগ্রাফি নিয়ে বেশ গুরুত্বপূর্ণ টিপস পেলাম। সত্যি আপনার এই টিপস গুলো যদি আমরা ফটোগ্রাফির জন্য ব্যবহার করি তাহলে আমরাও বেশ সুন্দর এবং ন্যাচারাল কিছু ফটোগ্রাফি শেয়ার করতে পারবো। যেমনটি আজ আপনি আমাদের মাঝে করেছেন। আপনার আজকের প্রতিটি ফটোগ্রাফি কিন্তু দারুন ছিল ভাইয়া। ধন্যবাদ এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন ভাইয়া বর্তমান সময়ে মাঝেমধ্যে ব্যাপক বৃষ্টি হচ্ছে। তাও আবার শিলাবৃষ্টি সহ। আকাশ প্রায় সময় মেঘলা দেখা যায়। যাই হোক আপনার আজকের সবগুলো ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে। বিশেষ করে শিশির পড়া ঘাসের ফটোগ্রাফিটা থেকে সরানো যাচ্ছে না। তাছাড়া আলাদা করে কোন ফটোগ্রাফিকে বেশি সুন্দর বলার উপায় নেই। সবগুলো ফটোগ্রাফি একটির থেকে আরেকটি সুন্দর হয়েছে।

 2 months ago 

প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি সবাইকে মুগ্ধ করে। খুব সুন্দর প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি । ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। এবং সবগুলো ফটোগ্রাফির সাথে খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

বাহ !! ভাইয়া আপনি তো অসাধারণ সব ফটোগ্রাফি নিয়ে চমক লাগিয়ে দিয়েছেন। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে সব সময় খুব ভালো লাগে ।কারণ আপনি অসাধারণ সব ফটোগ্রাফি করেন ।আজকের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। পদ্মা নদী পার হয়ে যাওয়া নৌকার ফটোগ্রাফি, চিনা হাঁসের ফটোগ্রাফি, নয়ন তারা ফুলের ফটোগ্রাফি সহ অন্যান্য সব ফটোগ্রাফি খুব সুন্দর লেগেছে।

 2 months ago 

সূর্য ওঠা ও সূর্য ডোবার মুহূর্ত গুলো এমনিতেই অনেক ভালো লাগে। আর এই সময়টা যদি ফটোগ্রাফি করে রাখা যায় তাহলে তো আরো ভালো লাগে। ভাইয়া আপনি আজকে অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার শেয়ার করার প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে ধন্যবাদ।

 2 months ago 

ভাইয়া আপনার করা ফটোগ্রাফি গুলি মধ্যে নতুন একটি সৌন্দর্য খুঁজে পাই আমি। তাইতো অপেক্ষায় থাকি প্রতি সপ্তাহে আপনার ফটোগ্রাফি পোস্টগুলো দেখার এবং পড়ার জন্য। কেননা ফটোগ্রাফির সাথে সাথে আপনি সুন্দরভাবে বর্ণনাগুলো দিয়ে থাকেন। তবে এই ফটোগ্রাফি গুলোর মধ্যে সবথেকে আমার কাছে ভালো লেগেছে ফটোগ্রাফি নাম্বার ১। তাছাড়াও প্রত্যেকটি ফটোগ্রাফিয়ে অনেক বেশি সুন্দর হয়েছে ভাইয়া। আজকে আপনি ফটোগ্রাফি পর্ব ৭০ এর মধ্যে খুবই মনোমুগ্ধকর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন তার জন্য আপনাকে সাধুবাদ জানাই ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 60986.03
ETH 2921.26
USDT 1.00
SBD 3.57