জীবন যেন মূল্যহীন। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ১৭ই ফাল্গুন | ১৪৩০ বঙ্গাব্দ | শুক্রবার | বসন্ত-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



20240301_065831_0000.png

Canva দিয়ে তৈরি



মানুষের জীবন অতি সংক্ষিপ্ত তাও মানুষ তার জীবনটাকে নিজের মতো করে সাজাতে প্রতিনিয়ত যুদ্ধ করে চলেছে। আপন মানুষগুলোকে ভালো রাখতে প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করার লড়াইয়ে নেমেছে। তবে দিনশেষে মানুষের জীবন যেন মূল্যহীন, নিমিষেই সবকিছু ছেড়ে আপর ঠিকানায় পাড়ি জমায়। বাবা তার ছেলের জন্য শত ত্যাগ স্বীকার করে দিনের পর দিন পরিশ্রম করে উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তোলার চেষ্টা করে কিন্তু হঠাৎ করে যেন সবকিছু থেমে যায়। বাবার সেই স্বপ্নগুলো যেন স্বপ্নই রয়ে যায়। এই সামান্য স্বপ্ন টুকু যদি স্বপ্ন রয়ে যায় তাহলে একবার চিন্তা করে দেখুন আসলে মানুষের জীবনটা কতটা সংক্ষিপ্ত আর কতটা মূল্যহীন। যখনই আপনি চোখ বন্ধ করবেন তখনই আপনার জীবনটা মূল্যহীন হয়ে যাবে। মানুষ যত সময় বেঁচে থাকবে তত সময় তার জীবনের লক্ষ্য গুলো পূরণ করার উদ্দেশ্যে পর্যায়ক্রমে কাজ করতে থাকে আর যখনই তার লক্ষ্যমাত্রা স্থির হয়ে যায় তার জীবনটাও মূল্যহীন হয়ে যায় সেটা হয়তো আমরা বাস্তব জীবনে প্রতিনিয়ত দেখতে পাই।

একটা জিনিস চিন্তা করেন গতরাতে ঢাকা বেইলি রোডে কাচ্চি ভাই নামক রেস্টুরেন্টে আগুনের যে ঘটনাটা ঘটেছে সেখানে এ পর্যন্ত ৪৪ জনের মৃত্যু হয়েছে। একজন সাংবাদিক বলছিলেন এক মহিলা তার দুই সন্তানকে নিয়ে রাতের বেলায় রেস্টুরেন্টে ডিনার করার জন্য বের হয়েছিলেন কিন্তু ভোর পাঁচটার সময় লাশ হয়ে বাড়িতে ফিরেছেন। সংবাদটা শোনার পরে খুবই খারাপ লাগলো কিন্তু এসব কিছু তো আমাদের হাতে নেই। যার যেখানে যেভাবে মৃত্যু লেখা আছে তার ঠিক সেভাবেই মৃত্যু হবে। দেখুন ওই মহিলার কথাই বলি যখন তিনি বাসা থেকে বের হচ্ছিলেন তখন তিনি কিন্তু জানতেন না আর কিছুক্ষণ পরেই তার মৃত্যু হবে। আসলে কেউই জানে না কখন কার জীবনের চাকা থেমে যাবে। মানুষের জীবন খুবই সংক্ষিপ্ত, হঠাৎ করেই জীবনের চাকা থেমে যেতে পারে আর তখনই মনে হবে আসলে মানুষের জীবন কতটা মূল্যহীন। এক মিনিট আগে মানুষ আকাশ সমান স্বপ্ন দেখে আবার এক মিনিট পরে মানুষ পুরোপুরি মূল্যহীন হয়ে যায়।



একজন প্রবাসী যখন প্রবাস জীবনে থাকে তখন প্রতিমাসে নির্দিষ্ট বা অনির্দিষ্ট কিছু পরিমাণে টাকা বাংলাদেশে পাঠায়। তার পরিবারকে ভালো রাখতে বা তার স্বপ্নকে পূরণ করার উদ্দেশ্যে দূর প্রবাসে গিয়ে মাথার ঘাম পায়ের ফেলে টাকা রোজগার করে কিন্তু যখন প্রবাসে থাকা অবস্থায় তার জীবনের চাকা থেমে যায় অর্থাৎ মৃত্যুর কাছে আত্মসমর্পণ করে তখন তার জীবনটা যেন মূল্যহীন হয়ে যায়। সেই প্রবাস কর্মীর রঙিন স্বপ্নগুলো যেন নিমিষেই সাদাকালো রঙে পরিণত হয়ে যায়। মানুষ জানে তার জীবনের কোন নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া নেই তারপরেও জীবনকে উপভোগ করার জন্য বা জীবনে সফল হওয়ার জন্য প্রতিনিয়ত দূর দূরান্তে ছড়িয়ে পড়ে আর যখন সে জীবনের শেষ প্রান্তে চলে আসে তখন বুঝতে পারে আসলে তার জীবন মূল্যহীন। আমি মূল্যহীন এজন্যই বলছি কারণ একজন মানুষ যখন মৃত্যুবরণ করে তখন তার সম্পত্তি তার স্বপ্ন কোন কিছুই কিন্তু তার সাথে যায় না। শুধু যে যাওয়ার সেই চলে যায় তাহলে মানুষের জীবন কি মূল্যহীন নয় বা মানুষের স্বপ্নগুলো কি মূল্যহীন নয়?? এটা আপনাদের সবার কাছে আমার প্রশ্ন রয়ে গেল।



আবার সাম্প্রতিক কিছুদিন আগে ঘটে যাওয়া একটা ঘটনার কথাই বলি, বাবা চাকরি করে অবসর হওয়ার পরে তার পেনশনের টাকা ভাগাভাগি করে নেওয়া কে কেন্দ্র করে বাবাকেই মারধর করে দুই মেয়ে তাদের বাবাকে বাড়ি থেকে বের করে দেয়। দেখুন সেই বাবার কথাই বলি একসময় যখন তিনি চাকরি করেছেন অর্থ আয় করেছেন তখন তাদের মেয়ের কাছে সম্মান ছিল কিন্তু এখন চাকরি শেষে যখন টাকাটা দুই মেয়ে ভাগাভাগি করে নেওয়া কে কেন্দ্র করে বাবাকে বাড়ি থেকে বের করে দিয়েছে। তাহলে বুঝুন মানুষের জীবন একসময় মূল্যহীন হয়ে পড়ে। যদি সেই বাবার জীবনটা মূল্যহীন না হতো তাহলে অবশ্যই মেয়েরা তাকে বাড়ি থেকে বের করে দেওয়ার সাহস পেত না।



তাই সব শেষে একটা কথাই বলতে চাই মানুষের জীবনে এই অহংকার বিরোধ এগুলো না থাকাই ভালো কেননা একসময় জীবনটা মূল্যহীন হয়ে যাবে। আজকে গায়ের শক্তি আছে আমি সেই শক্তি প্রয়োগ করে মানুষের প্রতি অত্যাচার করছি কিন্তু কালকে বিলীন হয়ে যেতে পারে আমি চিরতরের মূল্যহীন হয়ে যেতে পারি। সৃষ্টিকর্তা যতদিন আমাদেরকে সুস্থ সবল রেখেছে ততদিন সবার সাথে স্বাভাবিকভাবে আচার ব্যবহার বজায় রেখে জীবনটাকে সাজিয়ে নিতে হবে যেন শেষ পর্যায়ে এসে সবাই পাশে থাকে। ভালো কাজ করলে অবশ্যই ভালো ফল পাবেন। আপনি যদি অসহায় মানুষের পাশে দাঁড়ান যখন আপনি বিপদগ্রস্ত হবেন সে মানুষগুলো অটোমেটিকলি আপনার পাশে দাঁড়াবে। জীবনকে এমনভাবে গঠন করতে হবে যেন মৃত্যুর পরে আশপাশের লোকজন আফসোস করে যে তারা একজন পরোপকারী আদর্শবান মানুষকে হারিয়েছে। যদি সেই পথে জীবনটাকে পরিচালনা করতে পারেন তাহলে আপনার জীবনটা আর শেষ পর্যায়ে এসে মূল্যহীন হবে না।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  
 5 months ago 

প্রতিটা মানুষের জীবনে একটি লক্ষ্য থাকে । সেটা পূরণ না হলে জীবনটা মনে হয় যেন মূল্যহীন হয়ে গিয়েছে। আসলে এটাই জীবন যে সংগ্রামে নিজেকে টিকিয়ে রাখতে হয়। সেই সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন। সত্যি পড়ে ভালো লাগলো। আপনার যে লক্ষ্য সেটা পূরণ হোক। যেটা জীবনের অনেক বড় সার্থকতা এনে দেবে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মানুষের জীবনে বিভিন্ন ধরনের লক্ষ্য এবং স্বপ্ন থাকে৷ হয়তো অনেক কারণে সেই স্বপ্নগুলো বাস্তবায়ন হয় না এবং মানুষ ভাবে যে তার জীবনের কোন মূল্য নেই৷ তবে এরকম ভাবা কোনোমতে উচিত নয়৷ মানুষের জীবনে যে সকল স্বপ্নগুলো বাস্তবায়িত হয় না, হয়তো তার থেকেও ভালো কিছু স্বপ্ন তার জন্য ভবিষ্যতে অপেক্ষা করে যাচ্ছে। এই বিষয়টি আমরা বুঝতে পারি না এবং এই বিষয়টি আমাদেরকে বুঝতে হলে ধৈর্য ধরে এর সাথে লেগে থাকতে হবে৷ এটাই আমাদের জীবনের মূল যুদ্ধ৷ আপনি খুব সুন্দর কিছু কথা আপনার এই পোস্টের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন৷ অসংখ্য ধন্যবাদ৷

 5 months ago 

আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66217.53
ETH 3316.11
USDT 1.00
SBD 2.70