ছোট গল্প : রাজকুমারী অমর অম্বা (পর্ব-০২) || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১২ই শ্রাবণ | ১৪৩০ বঙ্গাব্দ | বৃহস্পতিবার | বর্ষাকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



png_20230722_221142_0000.png

Canva দিয়ে তৈরি



এই গল্পের প্রথম পর্ব ইতিমধ্যে আমি আপনাদের সাথে শেয়ার করেছি আর সেই গল্প পড়ে অনেকেই অনেক রকমের মন্তব্য করেছেন আর তাদের ধারাবাহিক সেই মজাটা উপহার দেওয়ার জন্য আজকে আমি আপনাদের মাঝে দ্বিতীয় পর্বটি নিয়ে হাজির হয়েছি। গল্পের প্রথম পর্বে রাজা এবং রানীর রাজ্যে একটা পুত্র সন্তানের খুবই দরকার ছিল কিন্তু সৃষ্টিকর্তা তাদেরকে প্রথম কন্যা সন্তান দান করে কিন্তু রাজা সেই কন্যা সন্তানকে মেনে নিতে পারে না তাই তার নিজের কন্যা সন্তানকে মাটি চাপা দিয়ে হত্যা করে আর এভাবে চলতেই থাকে। পরবর্তী রানী তার কন্যা সন্তানকে জন্ম দেয়ার পরে রাজাকে জানায় যে তার পুত্র সন্তান হয়েছে আর রাজাকে একটি মিথ্যা স্বপ্নের কথা বলে যে আমাদের এই সন্তান যদি ১৬ বছর বয়স পর্যন্ত এই রাজ্যের বাইরে না রাখে তাহলে সে মৃত্যুবরণ করবে। একইভাবে রাজা এটা বিশ্বাস করে তার সন্তানকে বাইরে পাঠায় এবং ১৬ বছর পর যখন ফিরে আসে তখন সে কতটা ভালো যুদ্ধ শিখেছে সেটা দেখার জন্য যুদ্ধের আয়োজন করে। যুদ্ধে বেরিয়ে আসে আসলে সে ছেলে নয় সে ছিল রাজকন্যা।

যুদ্ধে যখন প্রমাণ হয় এতদিন তার ভুল ধারণা ছিল যে তার একজন ছেলে সন্তান আছে তখন সে তার কন্যা সন্তানকে হত্যা করতে চায়। কিন্তু রানী রাজার পা ধরে তার কন্যা সন্তানের প্রাণ ভিক্ষা চায় কেননা মা চায় তার সন্তান ছেলে হোক বা মেয়ে হোক যেন বেঁচে থাকে তবে সেই সময়ে এতটা সভ্যতা আসেনি বলে অনেকেই মেয়ে সন্তানকে মেরে ফেলত। যাইহোক রাজা বিষয়টি জানার পরে প্রচন্ড রেগে যায় এবং চিৎকার করে বলতে থাকে আমি রাজা আমি কোন কন্যা সন্তানের পিতা হতে চাই না। রাজা চেয়েছিল আমার একটা ছেলে সন্তান হবে আর সেই ছেলে সন্তান এই রাজ্যের দায়িত্ব নেবে। যদিও রাজা অনেক অহংকারী ছিল তাই সে কোন কিছুতেই এই বিষয়টি মেনে নিতে চাইছিল না।



fairy-tales-877250_1280.jpg

Source



অহংকারী রাজার যে মন্ত্রী ছিল তিনি ছিলেন প্রচণ্ড লোভী। মন্ত্রী প্ল্যান পেতে রেখেছিলেন যে সময় মত রাজাকে মেরে সে রাজার সিংহাসনে বসে সেই রাজ্যকে রাজত্ব দিবে। তার কন্যা সন্তান যদি রাজা রাগের বশতে খুন করে ফেলে তাহলে রাজার রাজ্যকে হাল ধরার মতো আর কেউ থাকবে না আর সেই সুযোগে মন্ত্রী রাজাকে হত্যা করে সিংহাসনে বসবে। যদিও মন্ত্রী বারবার রাজাকে হত্যা করার চেষ্টা করেছিল কিন্তু একবারও সফল হতে পারেনি আর যখন জানতে পারলো যে এই সেই রাজকুমারী যার জন্য মন্ত্রী রাজাকে হত্যা করতে বারবার ব্যর্থ হয়েছে। আর এক সাধুর থেকে জানতে পারে যে রাজার কোনদিন পুত্র সন্তান হবে না তাই কোনোভাবে রাজাকে বলে বুঝিয়ে যদি এই রাজকুমারীকে হত্যা করানো যায় তাহলে তার সিংহাসনে বসা আরও সহজ হবে এই ভেবে মন্ত্রী বারবার রাজাকে উস্কানি দিচ্ছিল। মন্ত্রী বার বার বলছিল আপনার সাথে এমন ধোঁকা করা হয়েছে আপনি এর কঠিন শাস্তি দিবেন এই বলে রাজাকে বারবার উস্কানি দিতে থাকে। তবে রানীর আকুতি মিনতের কারণে রাজা সেই সময় রাজকুমারীকে ছেড়ে দেন। অন্য দিকে মন্ত্রী রাজ্য দখল করার জন্য নতুন এক ষড়যন্ত্র করেন। তিনি রাজাকে বলে বুঝিয়ে একজন সন্ন্যাসীর কাছে নিয়ে যান আর সেই সন্ন্যাসী ছিল ভন্ড সাধু যে কিনা মন্ত্রীর সাজানো নাটক ছিল। মন্ত্রী ভন্ড সাধু বাবাকে ভয় দেখিয়ে তাকে পুরো বিষয়টি বলে নতুন ফন্দি পাকাতে থাকে।



beauty-354565_1280.jpg

Source



যখন মন্ত্রী রাজাকে সাধুর কাছে নিয়ে গেল তখন সাধু রাজাকে বলল আমি জানি তোর কি হয়েছে আর আমি এটাও জানি তোর এই সমস্যার সমাধান কিভাবে দিতে হবে। রাজা তখন সমস্যার সমাধানের কথা শুনে সাধুকে বলে ফেলল কিভাবে সমাধান দিবেন আমাকে দ্রুত বলুন। সাধু তখন বলল এত তাড়াহুড়া করলে চলবে না কারণ এই সমস্যার সমাধান শুধু আমার কাছেই আছে। রাজা বুঝতে পারল না যে তার সাথে নতুন ষড়যন্ত্র করা হচ্ছে। সাধু বাবা রাজাকে একটি সিন্দুকের মধ্য আট মন সোনা, আর তার মেয়েকে আটকে সিন্দুকটি নদীতে ফেলে দিতে বলল। আর বলতে থাকলো যদি এই কাজটি রাজা করতে পারে তবেই রাজার পুত্র সন্তান লাভ করা সম্ভব। রাজা কথাটি শুনেই চিন্তা করতে থাকলো যে এই কাজের ফলে যদি আমার পুত্রসন্তান হয় তাহলে আমি এখন গিয়েই আট মন সোনা আর আমার কন্যা সন্তানকে বাক্সে বন্দী করে নদীতে ফেলে দিব। রাজা সাধুর কথা মত কাজ করার জন্য বাড়ি ফিরে গেল। সাধুর কথা মতোই ৮ মন স্বর্ণ একটি সিন্দুকের মধ্যে রাখা হলো আর রাজকুমারীকে ধরে এনে সেই সিন্দুকের মাঝে বন্দী করে নদীর পাড়ে নিয়ে যাওয়া হল। রাজা সিন্দুকটি নদীতে ভাসিয়ে দিলেন আর সিন্দুকটি যখন ভাসতে ভাসতে মাঝ নদীতে এলো তখন একজন জেলে সেই সিন্দুকটি দূর থেকে দেখতে পায়। ছেলেটি সিন্দুকটিকে দূর থেকে দেখতে পেয়ে সিন্দুকের কাছে এগিয়ে আসে। সে সিন্দুক টিকে অনেক কষ্টে নদীর এক কিনারে নিয়ে আসে, সিন্দুকটি অনেক ভারী ছিল তাই তীরে নিয়ে আসতে জেলের অনেক কষ্ট হলো। সিঁদুরটি পারে তোলার পরে দেখতে পেল মুখে বড় তালা দেওয়া আছে তাই সে তালা ভেঙে ফেলানোর জন্য নৌকা থেকে কিছু অস্ত্রপাতি এনে তালা ভাঙার চেষ্টা শুরু করল। দীর্ঘ পরিশ্রমের পরে জেলে সিন্দুকের তালা ভেঙে ফেলল।
জেলেটি যখনই তালা ভেঙে ফেলার পরে সিন্দুক টি খুলল তখন দেখতে পেল সিন্দুকের মধ্যে রয়েছে অনেক সোনা আর ফুটফুটে একটি সুন্দরী মেয়ে।

আজকে এই পর্যন্তই রাখছি আবার বাকি কাহিনী পরবর্তী পর্বে তুলে ধরব ইনশাআল্লাহ।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


IMG-20211015-WA0027.jpg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ছবি আঁকতে, ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

সাপোর্ট দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

এমন একটা সময় ছিল যখন সত্যি কন্যা সন্তান হলে তখন তাকে মেরে ফেলা হতো। রাজা পুত্র সন্তান পাওয়ার জন্য এতটাই অন্ধ হয়ে গিয়েছে যে তার কন্যা সন্তানকে একটা বাক্সে তালা বন্ধ করে নদীতে ফেলে দেয়। যা খুবই খারাপ একটি পদক্ষেপ ছিল। মন্ত্রী ষড়যন্ত্রের কারনেই এবং রাজার পুত্র সন্তানের লোভ থাকার কারণে এই ঘটনাটা ঘটলো দেখা যাক পরবর্তী পর্বে কি হয়। অপেক্ষায় রইলাম আপনার পরবর্তী পর্বের জন্য। গল্পটি পড়ে খুবই ভালো লেগেছে আমার কাছে।

 last year 

পরবর্তী পর্ব আরো মজার হবে, অপেক্ষায় থাকুক।

 last year 

রাজকুমারী অমর অম্বা গল্পটির প্রথম পর্ব আমার পড়া হয়েছিল। আর আজকে দ্বিতীয় পর্ব পড়েও অনেক বেশি ভালো লেগেছে। আসলে রাজা তো বুঝতেই পারেনি তার সাথে যে এরকম বড় একটা ষড়যন্ত্র করা হয়েছে। সে নিজের অজান্তেই অনেক বড় একটা ভুল করেছে। রাজকন্যা এবং ৮ মন সোনা সিন্দুকে ভরে নদীতে ফেলে দিয়েছিল শুধুমাত্র পুত্র সন্তানের জন্য। ওই জেলেটি সিন্দুকটা পাওয়ার পরে কি হয়েছিল তা জানার পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় থাকলাম।

 last year 

২ দিন তাহলে অপেক্ষা করুন তাই তৃতীয় পর্ব দেখতে পারবেন ইনশাআল্লাহ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58603.60
ETH 2628.30
USDT 1.00
SBD 2.45