দরপতন। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৯ই ফাল্গুন | ১৪৩০ বঙ্গাব্দ | বৃহস্পতিবার | বসন্ত-কাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



Food Sale Poster (Landscape)_20240222_124744_0000.png

Canva দিয়ে তৈরি



টাইটেল দেখে অনেকেই হয়তো ধারণা করতে পেরেছেন আজকে কোন টপিক নিয়ে কথা বলতে চাইছি। হ্যাঁ আজকে দরপতন নিয়ে কিছু কথা বলব। কিছুদিন হলো প্রতিটা দ্রব্যমূল্যের দাম অনেকটাই কমতে শুরু করেছে বলতে গেলে এখন আপাতত সবজি বাজারে প্রতিটা পণ্যের দাম সাধারণ মানুষের হাতের নাগালেই আছে। তবে কিছুদিন আগে প্রতিটা সবজি বাজারের পণ্যের দাম ছিল আকাশচুম্বি। ১ কেজি সবজির দাম ছিল ১০০ টাকা বা তার চেয়েও বেশি তবে এখন শুধু পেঁয়াজের দামটাই একটু বেশি আছে। একজন দিনমজুরের কথা যদি চিন্তা করেন তাহলে সে এখন আপাতত চাল ডাল সহ বিভিন্ন সবজি ক্রয় করে নিজের পরিবারের মানুষগুলোর মুখে দুবেলা দুমুঠো ভাত তুলে দেওয়ার অবস্থা হয়েছে। মূলত আমাদের দেশে সিন্ডিকেট বেশি হয় আর এই সিন্ডিকেটের বিপক্ষে প্রতিবাদ করার মত কেউ নেই যার কারণে অহেতুক পণ্যের দাম বৃদ্ধি করা হয় আর এক শ্রেণীর লোক শুধু এর সুবিধা নেয়।

কোন কারণ ছাড়াই যদি কোন পণ্যের দাম বৃদ্ধি করা হয় তখন আর বুঝতে বাকি থাকে না এটা সিন্ডিকেটের কারণে দাম বৃদ্ধি পেয়েছে। শুধু কিছু সংখ্যক মানুষ তাদের নিজেদের ব্যক্তিগত সুবিধার্থে এই কাজগুলো করে থাকে তবে বর্তমান পরিপ্রেক্ষিতে সেটা হয়তো কিছুটা কমে গিয়েছে তাই সবজি বাজারে প্রতিটা সবজির দাম অনেকটাই হাতের নাগালে। মূলত সবজি বাজারে খুব একটা যাওয়া হয় না তবে সেদিনে আব্বুর সাথে বাজার করতে গিয়ে জানতে পারলাম আলু বেগুন সহ সবগুলো সবজির দাম এখন অনেকটা কম। আগে যে সবজিগুলোর দাম ছিল কেজি ৮০ টাকা এখন সেগুলো বাজারে বিক্রি হচ্ছে কেজি ৩০ টাকা। প্রায় তিন গুণ দর পতন হয়েছে যেটা সাধারণ মানুষের জন্য অনেকটাই চিন্তামুক্তির কারণ। যারা একদম নিম্ন আয়ের মানুষ তারা ১০০ টাকা হলে তিন ধরনের সবজি ক্রয় করতে পারছে যেটা একসময় অসম্ভব ছিল। হয়তো সরকারের কোন প্রতিনিধি দল এই সিন্ডিকেটের বিপক্ষে মাঠে নেমেছে এজন্যই সবজি বাজারে এরকম দর পতন হয়েছে।



শহরের যে দরিদ্র মানুষ ছিল তারা দিনশেষে যদি ৫০০ টাকার রোজগার করতে পারে তাহলে বর্তমানে দ্রব্যমূল্যের কিছুটা দর পতন হওয়ায় তারা স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারবে। তবে এই দর পদনে কৃষকের লস হবে এমনটা নয় কারণ হঠাৎ করে কোন পণ্যের যদি দাম বেড়ে যায় সে ক্ষেত্রে কিন্তু কৃষক তার প্রাপ্য টা পায় না মূলত যারা এই সিন্ডিকেট চক্রের সাথে জড়িত তারাই সেই লাভের অংশটা একা একা ভোগ করে। একজন কৃষক তার মনের ক্ষোভ প্রকাশ করেই বললেন বাবা প্রতিটা দ্রব্যমূল্যের দাম যে এত বৃদ্ধি পেয়েছে এখানে আমরা তো আমাদের লাভের অংশটা পাই না শুধু আমাদের কাছে থেকে যেসব বেপারী সবজিগুলো নিয়ে যায় তারাই অধিক লাভ করে তার চেয়ে সবজির দাম কম থাকুক তাহলে সাধারণ জনগণ কম দামে কিনে খেতে পারবে।



মাত্রার অতিরিক্ত পণ্যের দাম বৃদ্ধি পাওয়ার পর একজন লোক বলেছিলেন বর্তমানে শুধু মানুষের দাম কম তাছাড়া প্রতিটা নিত্য প্রয়োজনীয় জিনিসের অনেক দাম। এই কথাটা কতটুকু যুক্তিপূর্ণ সেটা একটু চিন্তা করে দেখুন। আচ্ছা আমি একটা উদাহরণ দেই, একজন দরিদ্র মানুষের কাছে যদি টাকা না থাকে তাহলে সে যদি কোন দোকানে একটি প্রোডাক্ট নিয়ে আসতে যায় নিশ্চয়ই দোকানদার তাকে দিবে না কারণ টাকা ছাড়া বর্তমান কেউই আপনাকে কোন প্রোডাক্ট দিবে না সেক্ষেত্রে টাকা ছাড়া আপনি কিন্তু মূল্যহীন। অন্য দিকে একটি সবজি যদি বাজারে ১০০ টাকা বিক্রি হয় সেক্ষেত্রে আপনি যদি বলেন আমি এই সবজিটা ৮০ টাকা কেজি দ্বারা বিক্রি করব তাহলে কিন্তু সব ক্রেতারা আপনার কাছে ছুটবে তাহলে বুঝতে আর বাকি রইল না যে মানুষের কোন দাম নেই।



যাই হোক সবশেষে একটা কথাই বলতে চাই বর্তমানে কিছু জিনিসের যেরকম দর পতন হয়েছে সেটা যদি স্থায়ীভাবে থেকে যায় তাহলে সাধারণ মানুষের জীবন যাপন করতে সুবিধা হবে। আর যদি হঠাৎ করেই দরদামে আবার ব্যাপক ব্যবধান চলে আসে তাহলে তো আবার সাধারণ মানুষের আগের মতই জীবনের সাথে সংগ্রাম করে প্রতিটা মুহূর্ত পার করতে হবে। হয়তো এমন হতে পারে যতদিন সরকারে এই বিষয়টা নজরে রাখবে ততদিন এই দ্রব্যমূল্যের দাম গুলো কিছুটা হাতের নাগালে থাকবে আর যখনই সরকার বিষয়টা নিয়ে আর মাথা ঘামাবে না তখনই হয়তো সবজি বাজারের প্রতিটা দ্রব্যমূল্যের দাম আবার বাড়তে শুরু করবে। সবশেষে একটা উদাহরণ দিয়ে যাই কিছুদিন আগে কিন্তু ডিমের দাম হঠাৎ করেই অনেক কমে গিয়েছিল কিন্তু বর্তমানে কিন্তু আবার ডিমের দাম আগের মত বেড়ে গিয়েছে। হঠাৎ করে এরকম ডিমের দাম বেড়ে যাওয়ার কারণ হয়তো কারো কাছেই জানা নেই। কেউ কিন্তু এই কারণটা বলতে পারবে না। হয়তো আবার কোন চক্র এই বাড়তি দামের সুবিধা নিচ্ছে।





🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231121_224724-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

বর্তমান সময়ে আমরা মুদ্রাস্ফীতি মুখোমুখি হচ্ছি সবকিছু হঠাৎ করেই দাম বৃদ্ধি পাচ্ছে আপনার মতোই আমিও বিষয়টি লক্ষ্য করেছি কৃষক তার ন্যা্য্য মূল্য পায় না ভোক্তা তার চাহিদা পূরণ করতে পারেনা মাঝখানে মধ্যস্ত ব্যবসায়ি দোকানি,আরতদার এরাই লাভবান হচ্ছে।

 5 months ago 

হ্যাঁ আপু এই সিস্টেমটা আমাদের বন্ধ করতে হবে যেন কৃষক তার ন্যায্য মূল্যটা পায় আর সেই ন্যায্য মূল্য অনুযায়ী বাজারে প্রতিটা পণ্য কিনতে পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59588.19
ETH 2572.25
USDT 1.00
SBD 2.50