📷🌼শখের ফটোগ্রাফি পর্ব- ২৬|| প্রকৃতির সৌন্দর্য ||১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

আমি কাজী রায়হান। আমার ইউজার নেমঃ@kazi-raihan।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

20221107_152806.jpg

আজকে আমি আপনাদের মাঝে একটি ফটোগ্রাফি পর্ব শেয়ার করব। প্রকৃতির সৌন্দর্য গুলো ফটোগ্রাফির মাধ্যমে তুলে ধরতে খুব ভালো লাগে। আর সেই ভালোলাগা কে কেন্দ্র করে যে ফটোগ্রাফি গুলো করেছিলাম সেগুলো শেয়ার করেছি। চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি ফটোগ্রাফি পর্ব আপনাদের মাঝে তুলে ধরতে আর সেই ধারাবাহিকতা বজায় রেখে আজকে এই ফটোগ্রাফি পর্ব নিয়ে হাজির হয়েছি। তবে প্রতি সপ্তাহে যেমন ঘোরাঘুরি করা হয় সেই তুলনায় এই সপ্তাহটা বাড়িতেই কেটেছে। এই সপ্তাহে বাড়িতে একটু কাজের প্রেসার বেশি তাছাড়া আমাদের এলাকায় নির্বাচন হলো বলে আরও একটু বাড়ির বাইরে কম বের হয়েছিলাম। সাধারণত যে এলাকায় নির্বাচন হয় সেই এলাকায় একটু ঝামেলা বেশি হয় যার কারণে যতটা সম্ভব বাড়িতেই ছিলাম আর তাই এই সপ্তাহে নতুন কোন ফটোগ্রাফি সংগ্রহ করা হয়নি। তবে পুরনো অ্যালবাম থেকে কিছু ছবি আজকে আপনাদের সাথে শেয়ার করব। তবে এ সপ্তাহে সবচেয়ে মজার যে ফটোগ্রাফিটা শেয়ার করেছি সেটা হচ্ছে মাছ শিকারের সময় ছোট পুটি মাছের ছবি তুলেছিলাম সেটা।

চলুন তাহলে শুরু করি।


🌹📷ফটোগ্রাফি১🌹

20221029_113102.jpg

20221029_113057.jpg


মাছ শিকার।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate

  • বর্তমানে এমন মাছ শিকারের দৃশ্যটা খুব একটা চোখে পড়ে না। সবাই কাজে ব্যস্ত আর যতটুকু সময় পায় ছেলে মেয়েরা মোবাইল নিয়ে গেম খেলায় ব্যস্ত থাকে তবে আমাদের ছোটবেলাটা একটু ভিন্নভাবে কেটেছিল। আমার এখনো মনে আছে আমার আব্বুর সাথে বসে আমি পুকুর থেকে বরশি দিয়ে মাছ ধরতাম। সকালবেলা ঘুম থেকে উঠে খাওয়া দাওয়া করে আবারো রুমের মধ্যেই শুয়ে ছিলাম। কিছুক্ষণ পর দেখতে পেলাম আমার চাচাতো ভাইয়ের ছেলে আমাদের বাড়িতে আটা নিতে এসেছে। আমার আম্মুকে এসে বলছে দাদুমনি আমাকে একটু আঠা দাও আমি মাছ ধরবো। রুমের ভেতরে সারাদিন বসে না থেকে ভালো একটি আইডিয়া পেলাম। আমি ইশতিয়াকের সাথে পুকুরপাড়ে মাছ ধরতে গেলাম। ইশতিয়াক এর বয়স ৭ বছর। যাইহোক বরসি একটা কিন্তু মাছ ধরার লোক আমরা দুইজন। আমি ওর থেকে বসে নিয়ে নিলাম বললাম একটা মাছ ধরবো তারপর তোমাকে ধরতে দিব। আমি প্রথম যে মাছ ধরেছিলাম সেটা ছিল একটা ছোট পুঁটি মাছ 😆 অনেকদিন পর মাছ ধরতে এসে এমন একটি মজার মাছ পেয়ে ছবি তুলেছিলাম যেটা আপনাদের সাথে শেয়ার করেছি।

🌹📷ফটোগ্রাফি ২🌹

20221028_180800.jpg

20221028_180756.jpg


মাছের দোকানদার।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • মানুষ জীবিকা নির্বাহের জন্য বিভিন্ন পেশা বেছে নেয়। ছবিতে যে লোকটিকে দেখতে পাচ্ছেন সে আমাদের এলাকায় মাছ বিক্রি করে। আমি সেই ছোটবেলা থেকে দেখে আসছি ইনি মাছ বিক্রি করে, বিশেষ করে ইলিশ মাছটা সব সময় বিক্রি করেন। গত শুক্রবারে ভাইয়া বাড়ি আসছিল যার কারণে বিকেল বেলায় মাছের বাজারে যেতে চেয়েছিলাম কিন্তু একটু সমস্যা থাকার কারণে সন্ধ্যা হয়ে গিয়েছিল। তাছাড়া আমাদের বাজারে বিশেষ দুধ চা পাওয়া যায় যেখানে খাঁটি গরুর দুধ আর দুধের সর দিয়ে চা তৈরি করা হয়। ভাইয়া নিজেও বলল দুধ চা আর সাথে পোরা পাউরুটি অনেক মজা লাগে। ভাইয়া বলল চায়ের দোকানে একটু পরেই যাই আগে মাছের বাজার থেকে একটু ঘুরে যাই। গিয়ে দেখলাম তিনি মাছ বিক্রি করা শেষে তার নিজের টাকাগুনে হিসাব মিলাচ্ছে। বাজারে তেমন কোন মাস ছিল না, তাই শুধু মাছ বিক্রেতার ছবি তুলেই সেখান থেকে চায়ের দোকানে চলে গিয়েছিলাম।

🌹📷ফটোগ্রাফি ৩🌹

20221025_065053.jpg

20221025_065050.jpg


ঘাসের আরালে মেঘের সৌন্দর্য।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof


  • ফটোগ্রাফিটা তো আমার কাছে বেশ ভালোই লেগেছিল। ছবি দেখে নিশ্চয়ই মনে করছেন ঘাসের আড়ালে সূর্য দেখা যাচ্ছে আসলে এটা ঘাস নয়। ধান গাছের পাতাগুলো এখনও বেশ সবুজ আছে। আর সকালবেলায় কুয়াশা ভেজা ধানের পাতার সমন্বয়ে সূর্যের ছবি তুলেছিলাম। ধান এখন পুরোপুরি পক্ত হয়ে গিয়েছে তাই ধানগুলো নিচের দিকে হেলে গেলেও ধানের পাতাগুলো এখনো আকাশ বরাবর রয়েছে। যদি ফটোগ্রাফিতে পুরোপুরি ফোকাস দেন তাহলে দেখতে পাবেন ধান দেখা যাচ্ছে সেই সাথে কুয়াশা ভেজা ধানের পাতাও দেখা যাচ্ছে আর তার আড়ালেই সূর্য উঁকি দিচ্ছে। সত্যি বলতে সকালবেলা এই ধরনের কিছু ফটোগ্রাফি করার জন্য মাঝে মাঝে ভোর বেলায় ঘুম থেকে উঠি।
🌹📷ফটোগ্রাফি ৪🌹

20221025_064700.jpg

20221025_064657.jpg


সবুজ ধান ক্ষেত।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • যে দিনে একটু বেশি রাত জেগে যাই সেদিন সকালে একটু দেরি করে উঠি তবে মাঝে মাঝে আব্বু আমার উপর একটু রেগেই সকালে ঘুম থেকে উঠতে বাধ্য করে। আব্বু চায় আমি প্রতিদিন ভোরবেলা ঘুম থেকে উঠি কিন্তু সকালবেলায় যে একটা ঘুমের ফিলিংস আসে সেটা দিনে বা রাতে কোন সময় আসে না এই জন্যই একটু দেরি করে ঘুম থেকে উঠি। কিছুদিন আগে আব্বু সকালবেলা ঘুম থেকে উঠতে বাধ্য করল আর আমিও ভাবলাম আজকে যেহেতু ঘুম থেকে সকাল সকাল উঠেছি মাঠের মধ্যে গিয়ে কিছু প্রকৃতির সৌন্দর্য সংগ্রহ করি। রাস্তার পাশেই একটি ধানি জমি আছে সেখানে গিয়ে কিছু ছবি তুললাম যদিও তখনও সূর্যের দেখা মেলেনি। সবুজ ধান খেত আর শিশির ভেজা সৌন্দর্য যেন সবাইকে আকৃষ্ট করে। প্রাইমারি স্কুলে থাকতে কবিতার ভাষায় পড়তাম সবুজ ধান খেত দোলা দিয়ে যায় ঠিক তেমনি এই শিশির ভেজা সবুজ ধান খেতের সৌন্দর্য আমার মনকে দোলা দিয়ে গিয়েছিল।

🌹📷ফটোগ্রাফি ৫🌹

20221025_064630.jpg

20221025_064627.jpg


শিশির ফোটা।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • উপরের ফটোগ্রাফি টা আর এই ফটোগ্রাফিটা একই দিনে তুলেছিলাম। আশপাশের সবুজ পরিবেশের এলোমেলো কিছু ছবি সংগ্রহ করার পরে ভাবলাম এমন কিছু ছবি তুলব যেটা দেখে সবাই মুগ্ধ হয়ে যাবে। সবুজ পরিবেশের সৌন্দর্য সবাইতো কম বেশি দেখেছে কিন্তু সবুজ ধান গাছের পাতার উপরে এক বিন্দু শিশির জমে থাকার দৃশ্যটি কয়জন কয়জন দেখেছে ?? ফোন ক্যামেরায় তুলতে গিয়ে ছবি কেমন যেন ঘোলাটে আসলো তাই ভাবলাম ফোনের ম্যাক্রো লেন্স ব্যবহার করে এই ছবিটা তুলে অনেক সুন্দর লাগবে। যখন ম্যাক্রো লেন্স ব্যবহার করে ছবি তুললাম তখন পেছনে ব্যাকগ্রাউন্ড এর সৌন্দর্য আরো বেশি চোখে পড়ার মতো লাগছিল। ফোকাস একটু এলোমেলো দেওয়াতে একটি ছবি বেশি ব্রাইট উঠেছিল আর একটি ছবি একটু ন্যাচেরাল পরিবেশে উঠেছিল এই জন্যই দুইটা ছবি একসাথে আপনাদের সাথে শেয়ার করেছি। এখন একই ফটোগ্রাফি তার মধ্যে একটা একটু বেশি ব্রাইট একটা একটু কম ব্রাইট এখন কোনটা আপনাদের কাছে বেশি ভালো লেগেছে সেটা আমাকে মন্তব্য করে জানাবেন।

🌹📷ফটোগ্রাফি ৬🌹

20220920_125254-01.jpeg


হেলমেট।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • এই ছবিটা আমার পুরাতন অ্যালবাম থেকে সংগ্রহ করা আমি আর আমার বন্ধু বেশ কিছুদিন আগে কুষ্টিয়া থেকে বাড়ি ফেরার পথে কুমারখালী নদীর ঘাটে গিয়ে লেবু চা খাওয়ার সিদ্ধান্ত নিলাম। আমরা যখন নদীর ধারে গিয়েছিলাম তখন অবশ্য নদীতে তেমন স্রোত ছিল না আবার নদীর পানিও খুব একটা বাড়তি ছিল না। আমরা গিয়ে নদীর পাড়ে একটি বড় বট গাছের নিচে বসলাম। আমি চায়ের দোকানে গিয়ে বললাম মামা, আমাদেরকে দুইটা লেবু চা দিয়েন। চায়ের দোকানদার চা নিয়ে আসার আগ মুহূর্তে আমি গড়াই নদীর কিছু সুন্দর যে ক্যাপচার করলাম সেই সাথে যেখানে এই হেলমেট রেখেছিলাম সেখান থেকে গড়াই নদীর সৌন্দর্য কিছুটা তুলে ধরার চেষ্টা করেছিলাম। উপরে থাকা সবুজ পাতাগুলো ছবির সৌন্দর্য আরো বেশি বৃদ্ধি করেছিল।
🌹📷ফটোগ্রাফি ৭🌹

20221017_081706.jpg


পথযাত্রী।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • বর্তমানে ছবি তোলা একটা অভ্যাস হয়ে গিয়েছে ‌‌। যখন যেখানে যাই ছবি তোলার চেষ্টা করি। সম্ভবত আব্বুর সাথে কুষ্টিয়া যাচ্ছিলাম আর যাওয়ার পথে আকাশে এমন নীল মেঘের সৌন্দর্য দেখে আর নিজের ছবি তোলার ইচ্ছা দমিয়ে রাখতে পেরেছিলাম না। নদীসহ এই নীল আকাশের ছবি তোলা শুরু করলাম তবে অলৌকিকভাবে আমার ফটোগ্রাফির মধ্যে এই চাচা চলে এসেছিল। মজার বিষয় হচ্ছে নীল আকাশের সাথে চাচার গায়ে থাকা নীল শার্ট বেশ মানিয়েছিল। আর এই ছবি ফটোগ্রাফি পর্বে শেয়ার করার বিশেষত্ব হলোই নীল আকাশের সাথে নীল টি-শার্টের দারুন কম্বিনেশন। যদিও এটা খুব সাধারণ তবে কয়েনসিডেন্স টা বেশ মজার ছিল।

আজ এই পর্যন্তই ছিল, চেষ্টা করেছি সুন্দর ভাবে উপস্থাপন করতে তবে কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিবেন। দেখা হবে পরবর্তী কোন পোস্টে অন্য কোন ফটোগ্রাফি পর্বে বা নতুন কোন বিষয় নিয়ে ধন্যবাদ সবাইকে।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

আজকে ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে। খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন। তবে বাড়শি দিয়ে পুঁটিমাছ মারা দৃশ্যটি আমার খুবই ভালো লেগেছে। ছোটবেলার কথা মনে পড়ে গেল,

 2 years ago 

আমার কাছেও মাছ ধরার বিষয়টি অনেক মজা লেগেছিল ভাইয়া।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

💚💞💚

 2 years ago 

আপনার শখের ফটোগ্রাফি গুলো যেমন দারুন ছিল তেমনি উপস্থাপনা। ছোটবেলায় অবসর সময় মাছ ধরতাম, আর এখন সবাই মোবাইলে গেমস নিয়ে বসে থাকে। প্রত্যেকটা ফটোগ্রাফি প্রসঙ্গে যথাযথা লিখেছেন। আপনার জন্য রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

আমি ধারাবাহিক ফটোগ্রাফি পর্ব শেয়ার করি আর সব সময় চেষ্টা করি প্রতিটা ফটোগ্রাফির সাথে বর্ণনা তুলে ধরতে।

 2 years ago 

আপনার তোলা প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ ফটোগ্রাফি গুলো দেখে সত্যি আমি মুগ্ধ হলাম। আসলে এরকম প্রাকৃতিক সৌন্দর্য সত্যিই হৃদয় ছুঁয়ে যায়। আপনার ফটোগ্রাফি করার দক্ষতা অনেক বেশি। আপনি অত্যান্ত দক্ষতার সহকারে সুন্দরভাবে প্রত্যেকটি ফটোগ্রাফি ক্যামেরা বন্দি করেছেন বেশ দুর্দান্ত হয়েছে। এত চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

সত্যি বলতে ফটোগ্রাফি গুলো প্রকৃতির সৌন্দর্যের কারণেই সুন্দর হয়েছে।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।প্রাকৃতিক সৌন্দর্য বর্ননা দিয়ে শেষ করা যাবে না।আপনি সুন্দর মূহুর্তগুলো এতো সুন্দর করে ক্যামেরাবন্দী করেছেন দেখে খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই প্রকৃতির বর্ণনা দিয়ে শেষ করা যাবে না আমরা শুধু প্রকৃতির কিছুটা সৌন্দর্যের ছিটেফোঁটার বর্ণনা দিতে পারি।

 2 years ago 

খুব চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আজ আপনি আমাদের মাঝে ।আসলেই এখন মাছ শিকার করা খুব বেশি দেখা যায় না। আগে মানুষ জাল দিয়ে বা বর্শি দিয়ে অনেক বেশি মাছ ধরত। ঘাসের আড়ালে মেঘের চিত্র প্রাকৃতিক সৌন্দর্য হেলমেট পথযাত্রীর সবমিলিয়ে অসাধারণ কিছু ফটোগ্রাফি বর্ণনা সহশেয়ার করেছেন ধন্যবাদ।

 2 years ago 

যাক আপনি আমার প্রতিটা ফটোগ্রাফি বেশ মনোযোগ দিয়ে দেখেছেন বলে মনে হচ্ছে।
মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রকৃতির ছবি তুলতে সত্যি অনেক ভালো লাগে। আমিও প্রকৃতির এমন ছবি পেলেই তুলে ফেলি। ধান গাছে যে বৃষ্টির ফোটা জমে আছে সেই ছবি দুইটা বেশি ভালো লেগেছে। আমার কাছে উজ্জ্বল ও কম উজ্জ্বল দুইটা ছবিই ভালো লাগছে। দুইটা দুই রকম এর সুন্দর। তাই আলাদা করে বলতে পারলাম না ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া দুইটা ছবি সুন্দর তবে ভিন্ন সৌন্দর্যে সুন্দর।

 2 years ago 

❤️❤️❤️

 2 years ago 
প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি গুলো আমার দেখতে খুব ভাল লাগ, বিশেষ করে ধানক্ষেত, শিশির ভেজা ঘাস, অনেক গাছ তার মাঝে আকাশ এইসব । আপনি আজ সেরকমই কিছু প্রাকৃতিক দৃশ্যের ছবি তুলে আমাদের সাথে শেয়ার করেছেন। শিশির ভেজা ধান খেত দেখতে খুবই ভাল লাগছে। কি মনোরম পরিবেশ। আকাশের ছবিগুলো দেখে মনে হচ্ছে কেউ মনে হয় রং তুলি দিয়ে এঁকে রেখেছে, কি সুন্দর আকাশ ।গড়াই নদী আমার কখনো দেখা হয়নি আপনার ছবির মাধ্যমে কুমারখালীর গড়াই নদী দেখে নিলাম। ধন্যবাদ ভাইয়া
 2 years ago 

আপনার সুন্দর মতামত আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার ফটোগ্রাফিগুলো বেশ সুন্দর হয়। আসলেই এই যুগে ছেলেমেয়েরা মোবাইল ছাড়া কিছুই বুঝেনা।যাই হোক আপনার ভাতিজার সাথে যেয়ে একটা পুঁটি মাছ বড়শি দিয়ে ধরছেন,ছবিটা বেশ সুন্দর। শিশির ফোঁটা ছবিটাও খুব চমৎকার। ধন্যবাদ

 2 years ago 

আসলেই মাছ ধরার পাশাপাশি সময়টাও বেশ ভালো কেটেছিল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66