আলু দিয়ে খাসির মাংস রান্নার রেসিপি। (১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য।) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ৩০শে মাঘ | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার |শীতকাল|



আমি কাজী রায়হান।আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আমি একজন ছাত্র। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি



প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের সাথে আমার কাজ শেয়ার করার জন্য চলে এলাম।আজকে আমি একটি রেসিপি নিয়ে এলাম।



আজকে আমি আপনাদের মাঝে আলু দিয়ে খাসির মাংসের রেসিপি উপস্থাপন করব। প্রতি সপ্তাহে একদিন খাসির মাংস রান্না করা হয় আমাদের বাসায়। আসলে খাসির মাংসের কথা শুনলে মনে খাওয়া ইচ্ছা জাগে না এমন মানুষ পাওয়া খুবই কষ্টকর। শীতের এই সময়ে বাজারে নতুন আলু পাওয়া যায়। মাংসের সাথে আলু কম্বিনেশন টা অস্থির।তাই ভাবলাম আলু দিয়ে খাসির মাংসের রেসিপি তৈরি করে দেখি। যদিও রান্না শেষে খাসির মাংসের চেয়ে আলু বেশি খেয়েছিলাম। আচ্ছা তাহলে কীভাবে আলু দিয়ে খাসির মাংসের রেসিপি রান্না করতে হয় সেটা নিয়ে আলোচনা করব এবং আপনাদের দেখাবো।

20220211_132022-01.jpeg

আলু দিয়ে খাসির মাংস রান্না রেসিপি তৈরি করার জন্য আমি সম্পূর্ণ প্রস্তুত প্রণালি আপনাদেরকে দেখিয়ে দিলাম।

উপকরণপরিমাণ
খাসির মাংস১ কেজি
তেলপরিমাণ মতো
আদাপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
আলু৪ টি
মরিচের গুঁড়াপরিমাণ মতো
হলুদের গুঁড়াপরিমাণ মতো
পেঁয়াজ বাটাপরিমাণ মতো
রসুন বাটাপরিমাণ মতো
জিরা বাটাপরিমাণ মতো

প্রথম ধাপ

পেঁয়াজ বাটা, মরিচ বাটা, জিরা বাটা,আদা বাটা সহ প্রয়োজনীয় মসলাগুলো একটি পাত্রে আলাদা আলাদা রেখে দিন।

খাসির মাংস গুলো আলাদা একটি পাত্রে ধুয়ে পরিষ্কার করে রাখুন।

আলু গুলোকে ছোট ছোট করে কেটে একটি আলাদা পাত্রে রেখে দিন।

20220211_112449-01.jpeg

20220211_112546-01.jpeg

20220211_112622-01.jpeg

দ্বিতীয় ধাপ

কড়াই চুলায় বসিয়ে তাতে পরিমাণমতো তেল দিতে হবে
তেল গরম হয়ে গেলে আলু গুলো গরম তেলে ছেড়ে দিতে হবে।

আলু গুলো উল্টে পাল্টে ভালো ভাবে ভাজা হয়ে গেলে আলাদা একটি পাত্রে তুলে রাখতে হবে।

একটি পাতিল চুলায় বসাতে হবে এবং আস্তে আস্তে তাপ দিতে হবে।

20220211_113706-01.jpeg

20220211_114427-01.jpeg

20220211_113819-01.jpeg

তৃতীয় ধাপ

পাতিল গরম হয়ে গেলে তাতে পরিমাণমতো তেল দিতে হবে।

পেঁয়াজ, রসুন, জিরা সহ সব মসলা গুলো গরম তেলে ভাজতে থাকুন। কিছু সময় ভাজার পর সামান্য একটু পানি দিয়ে ভেজে ভালো ভাবে আউজাতে হবে।

মসলা গুলো ভালো মতো আউজানো হয়ে গেলে তাতে খাসির মাংস গুলো ছেড়ে দিতে হবে।

20220211_113827-01.jpeg

20220211_114213-01.jpeg

20220211_114305-01.jpeg

চতুর্থ ধাপ

খাসির মাংস গুলো আউজানো মসলা গুলোর সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

চুলার তাপ বাড়িয়ে দিয়ে মাংস গুলো আউজাতে থাকুন।

কিছু সময় পর পর হালকা গরম পানি দিতে হবে যাতে মাংস গুলো পুড়ে না যায়।

20220211_114351-01.jpeg

20220211_114613-01.jpeg

20220211_114622-01.jpeg

পঞ্চম ধাপ

পরিমান মতো পানি দিয়ে মাংসের পাতিল একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে যাতে মাংস গুলো ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।

কিছু সময় পর পর ঢাকনা নামিয়ে চামচ দিয়ে মাংস গুলো নেড়ে দিতে হবে যাতে পাতিলের তলায় মাংস পুড়ে না যায়।

20220211_115222-01.jpeg

20220211_120415-01.jpeg

20220211_123157-01.jpeg

ষষ্ঠ ধাপ

আউজানো মাংস গুলোর মধ্যে ভাজি করা আলু গুলো দিয়ে দিতে হবে।

আলু গুলো মাংসের সাথে কিছু সময় আউজানোর পর পরিমাণ মতো পানি দিয়ে দিতে হবে।

20220211_124519-01.jpeg

20220211_124626-01.jpeg

সপ্তম ধাপ

পরিমান মতো পানি দিয়ে চুলার তাপ বাড়িয়ে দিতে হবে।

কিছু সময় তাপ দেওয়ার পর পরিমাণ মতো ঝোল রেখে চুলা থেকে খাসির মাংসের পাতিল নামিয়ে ফেলতে হবে।

তৈরি হয়ে গেল মজাদার খাসির মাংসের রেসিপি।

20220211_130255-01.jpeg

20220211_130742-01.jpeg

অষ্টম ধাপ

আলু দিয়ে খাসির মাংস রান্না করা হয়ে গিয়েছে এখন আলাদা একটি পাত্রে তুলে রাখুন।

চলুন তাহলে আলু দিয়ে খাসির মাংসের রেসিপি টেষ্ট করে দেখা যাক।

20220211_132022-01.jpeg

আলু দিয়ে খাসির মাংস রেসিপির সাথে নিজের একটি সেলফি নিলাম।

20220211_131950-01.jpeg



পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung galaxy A52
ফটোগ্রাফার@kazi-raihan
লোকেশনকুষ্টিয়া


আশা করি আপনাদের সবার কাছেই আজকের এই আলু দিয়ে খাসির মাংসের রেসিপিটি ভালো লেগেছে। সবাইকে অনেক ধন্যবাদ আমার পোস্ট টি পড়ার জন্য।আর ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

images (4).png

IMG_9524.JPG

আমি কাজী রায়হান। আমার ইউজার নেম@kazi-raihan। আমি একজন বাংলাদেশী। আমি বাংলায় কথা বলি,আমি বাংলায় নিজের মনোভাব প্রকাশ করি। আমি নিজের মত করে সবকিছু করার চেষ্টা করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। পড়ালেখার পাশাপাশি আমি বিভিন্ন জিনিস আঁকতে পছন্দ করি। বিভিন্ন ধরনের ছবি আঁকা, রঙ করা, নতুন নতুন কিছু তৈরি করা আমার পছন্দের কাজ। তবে রান্নাবান্না আমার ভালো লাগে, চেষ্টা করি সবসময় নিজে নতুনভাবে কিছু রান্না করার। ভ্রমণপ্রেমীদের মত আমিও ঘুরতে পছন্দ করি। পরিবারের সবাইকে নিয়ে আলহামদুলিল্লাহ ভালো আছি।

images (4).png
animasi-bergerak-terima-kasih-0078.gif




Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_4th.png


Sort:  
 2 years ago (edited)

খুব সুন্দর রেসিপি শেয়ার করেছেন ভাই। খাসির মাংস আমার খুবই পছন্দ। আপনার রেসিপিটি দেখে লোভ লাগছে। জিভে জল চলে এসেছে দেখে। বিশেষ করে রেসিপির কালার টা খুব সুন্দর লাগছে। খুব সুন্দর ভাবে পুরো রেসিপিটি উপস্থাপন করেছেন আপনি। আপনাকে অনেক ধন্যবাদ ভাই। আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপনার খাসির মাংস অনেক পছন্দের সেটা জেনে ভালো লাগলো। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার রেসিপিটি ভালো হয়েছে।

তবে,আপনি আমাদের ভেরিফাইড মেম্বার।তাও আপনার লোকেশন দেওয়ার নিয়ম ঠিক নেই।লোকেশন দেওয়ার নিয়ম কমিউনিটির পিন পোস্টে রয়েছে।এরপরে,মার্কডাউন গুলোও মানসম্মত নয়।
এসব দিকে নজর রাখতে হবে।লেভেল -৩ তে যেসব মার্কডাউন শেখানো হয় সেসব ও তো ব্যবহার করতে পারেন।
 2 years ago 

ঠিক আছে আপু আরও ভালো করার চেষ্টা করব।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

খাসির মাংসের রেসিপি দেখেই পুরো মাথা নষ্ট। আপনার রেসিপিটি অনেক লোভনীয় হয়েছে। খাসির মাংস আমার অনেক প্রিয় মাংস। আপনি খাসির মাংস রেসিপি তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খাসির মাংস ভুনা রেসিপি 😋😋 দেখে তো লোভ সামলানো মুশকিল 😋😋 দেখে মনে হচ্ছে তুলে খেয়ে ফেলি 😋😋 সুন্দরভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য❤️❤️

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া।

সত্যি কথা বলতে আমারও খাসির মাংস অনেক বেশি প্রিয়। আপনার আলু দিয়ে খাসির মাংস রান্নার রেসিপি অনেক চমৎকার হয়েছে। আপনার উপস্থাপনা ছিল খুবই সুন্দর এবং ধাপগুলো অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মাংশের মধ্যে আমার সবচেয়ে প্রিয় হলো খাসির মাংস। আর এটি রান্না করা হলে তো আমার সেই দিন খুশিতেই কেটে যায়।আপনার রেসিপিটি দেখে খুবই লোভ লাগতেছে ভাইয়া। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু মনি 🥰

 2 years ago 

আলু দিয়ে খাসির গোশত রান্না খুব কমন একটি খাবার কিন্তূ আপনার রান্না করা আলু দিয়ে খাসির গোশত রেসিপিটি সত্যিই অসাধারণ লাগছে। আলু দিয়ে খাসির গোস্ত রেসিপিটি এত বেশি মজাদার ও সুস্বাদু হয়েছে তা তরকারির রংটি দেখে বোঝা যাচ্ছে। এত সুন্দর লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনি অত্যন্ত সুন্দর ভাবে রান্না করার প্রক্রিয়াটি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আলু দিয়ে তৈরি করা খাসির মাংসের রেসিপি টা দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছেন। আমি খাসির মাংস তেমন একটা খাই না। এমনিতে দেখতে রেসিপি গুলো খুবই ভালো লাগে। আপনার রেসিপিটাও একেবারে জোস দেখাচ্ছে। ধাপে ধাপে উপস্থাপনা করাটাও অসাধারণ লেগেছে আমার কাছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 2 years ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু মনি 🥰

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি খাসির মাংস ভুনা রেসিপি আমাদের সকলের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন দেখছি। আপনার এই খাসির মাংস ভুনা রেসিপি দেখে সত্যিই আমার জিভে জল এসে গেল। খাসির মাংস ভুনা বরাবরই আমার কাছে খুবই সুস্বাদু লাগে আপনার এই রেসিপিটি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে step-by-step শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খাসির মাংস শুনেই তো লোভ লেগে গেলো। আমার খুবই ভালো লাগে খাসির মাংস আলু দিয়ে খেতে। আর আপনি খুবই সুন্দর করে রেসিপিটি উপস্থাপন করেছেন আমাদের মাঝে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 57886.34
ETH 3104.72
USDT 1.00
SBD 2.54