বসন্তের আবহাওয়ার বিভিন্ন ফুলের ফটোগ্রাফি|| প্রকৃতির সৌন্দর্য ||১০% লাজুক খ্যাকের জন্য) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।

আমি কাজী রায়হান। আমার ইউজার নেমঃ@kazi-raihan।বাংলাদেশ থেকে।আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

এখন বসন্তকাল আর বসন্তের বাতাসে চারিদিকে বিভিন্ন রঙের ফুলের আনাগোনা দেখা যায়। চারিদিকে বসন্তের বিভিন্ন ফুলের সংগ্রহ নিয়ে আজকের এই ফটোগ্রাফি পর্বটি সাজিয়েছি। সব শেষ দশ দিনে আমার তোলা এই ফুলের ছবি গুলো আপনাদের সাথে শেয়ার করছি। কিছু ছবি ম্যাক্রো লেন্স এর সাহায্যে তুলে ছিলাম যার কারণে ছোট ফুলগুলো খুব কাছ থেকে দেখতে কেমন লাগে সেটা বুঝতে পারবেন। তবে আমাদের বাড়ির পাশে ছোট্ট একটি নার্সারি আছে আর সেখান থেকে বেশকিছু বসন্তের ফুলের ছবি তুলেছিলাম যদিও এই ফুলগুলো প্রায় বছরের সব সময়ই এই নার্সারিতে পাওয়া যায় তবে বসন্ত এলে বসন্তের বাতাসে যেন ফুলগুলো সৌন্দর্য অনেক বৃদ্ধি পায়। এই ফুলের ছবি গুলো দেখেই মনে আসে আজ ফুল ফুটুক বা না ফুটুক আজ আমার মনে বসন্ত।
চলুন তাহলে শুরু করা যাক।


🌹📷ফটোগ্রাফি১🌹

20220301_164555-01.jpeg

20220301_164601-01.jpeg


গোলাপি রঙের পাতা।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location :https://w3w.co/speechless.waltzing.indeterminate

  • এই ছবিটি আমি নার্সারি থেকে তুলেছিলাম। এটি আসলে ফুলের গাছ নাকি কোন ভিন্ন ধরনের উদ্ভিদ সেটা জানি না তবে এই গাছের পাতাগুলো দেখতে অনেক সুন্দর দূর থেকে কিছুটা ফুলের মত দেখা যায়। গোলাপি রঙের এই গাছের ফুল গুলো পর্যায়ক্রমে এত সুন্দর ভাবে থাকে যা দেখে সত্যি মন ভরে যায় আপনাদের যদি কারো এই উদ্ভিদ বা গাছের নাম জানা থাকে তাহলে কমেন্ট বক্সে তা আমাকে জানাবেন।
🌹📷ফটোগ্রাফি ২🌹

20220301_164500-01-01.jpeg

20220301_164455-01.jpeg


ভৃঙ্গরাজ ফুল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • ভৃঙ্গরাজ ফুল গাছের সাথে অনেকেই পরিচিত কিন্তু খুব কম লোকজনই এই ফুল গাছের নাম জানে। এই ফুলকে সিঙ্গাপুর ডেইজি ও বলা হয়। এই ফুল বিশেষ করে শীতের মৌসুমে আমাদের দেশে দেখা যায়। আপনি চাইলে আপনার ছাদের টবে বা বাড়ির পাশে এই ফুল চাষ করতে পারেন। যদিও এর অনেকগুলো প্রজাতি আছে তবে এই হলুদ রঙের প্রজাতি দেখতে কিছুটা সূর্যমুখী ফুলের মতো।

🌹📷ফটোগ্রাফি ৩🌹

20220301_164807-01.jpeg

20220301_164805-01.jpeg


নয়ন তাঁরা।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof


  • এই ফুলটি দেখতে কিছুটা নয়ন তারা ফুলের মতো। তবে এই ফুলের গাছ গুলো আবার কিছুটা ঘাসের মতো তাই এই ফুলের সঠিক নাম বলতে পারব না তবে মনে হয়েছে এটা নয়ন তারা ফুলের অন্য একটি প্রজাতি কেননা দুইটি ফুল দেখতে একই রকম শুধু রং আলাদা। যদি কারো এই ফুলের নাম জানা থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন।
🌹📷ফটোগ্রাফি ৪🌹

20220301_165134-01.jpeg

20220301_165129-01.jpeg


গোলাম ফুল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • আমার মনে হয় শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত ১০০ জনের মধ্যে সবাই এই ফুলের নাম জানে। বিশেষ করে ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে এই ফুলের প্রচুর চাহিদা হয়। আমার কাছেও গোলাপ ফুল অনেক ভালো লাগে আর ভালোবাসা প্রকাশের অন্যতম মাধ্যম হিসেবে এ গোলাপ ফুলকে বেছে নেওয়া হয়। যেমন সৌন্দর্য যেমন এই গোলাপের পাপড়ির তেমন সৌন্দর্য এই ফুলের।

🌹📷ফটোগ্রাফি ৫🌹

20220301_165307-01.jpeg


ডায়ান্থাস ফুল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • অনেকেই এই ফুলের নাম জানেনা, এই ফুলটির নাম হলো ডায়ান্থাস ফুল। ডায়ান্থাস ফুল কে শীতের মৌসুমী ফুল বলা হয়। সাধারণত এই ফুল শুধু শীতের সময়ে দেখা যায় তাই এই ফুলকে শীতের মৌসুমী ফুল বলা হয়। ডায়ান্থাস ফুলের অনেকগুলো প্রজাতি রয়েছে তারমধ্যে এটি একটি। এই ফুলকে সাদা ডায়ান্থাস বলা হয়। আপনাদের কাছে আমার এই সাদা ডায়ান্থাস ফুলের ছবি কেমন লেগেছে সেটা আমাকে জানাবেন।

🌹📷ফটোগ্রাফি ৬🌹

20220301_164645-01.jpeg


গাঁদা ফুল।
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • এই ফুলটি আমাদের কাছে অতি পরিচিত। গাঁদা ফুলের অনেকগুলো প্রজাতি রয়েছে তার মধ্যে কাঁচা হলুদের রঙের এই গাঁদা ফুলের সৌন্দর্যটা অনেক বেশি। বিশেষ করে এই ফুলের রং কাঁচা হলুদের ন্যয় হওয়ায় দেখতে বেশি আকর্ষণীয় লাগে তাছাড়া এই ফুল আকারে অনেক বড় হয় যদিও কিছু কিছু প্রজাতির গাঁদা ফুল গুলো আকারে খুব ছোট হয়। এই ফুলকে আঞ্চলিক ভাষায় (বড়) কাঁচা হলুদ রঙের গাঁদা ফুল ও বলা হয়।
🌹📷ফটোগ্রাফি ৭🌹

20220301_164944-01.jpeg


কসমস ফুল
Device : Samsung galaxy A52
What's 3 Word Location : https://w3w.co/wondrously.pollinated.sunroof

  • কসমস ফুল এটি অনেক পরিচিত একটি ফুল। বসন্তের এই সময়ে কসমস ফুলের দেখা পাওয়া যায়। কসমস ফুলের বিভিন্ন প্রজাতি রয়েছে আর বিভিন্ন প্রজাতির কারণে বিভিন্ন ধরনের কালার হয়। কমলা কালারের এই কসমস ফুল এর সৌন্দর্য যে কাউকে আকৃষ্ট করতে পারে।।

আজ এই পর্যন্ত দেখা হবে পরবর্তী কোন পোস্টে অন্য কোন গল্প বা নতুন কোন বিষয় নিয়ে ধন্যবাদ সবাইকে।

standard_Discord_Zip.gif

Sort:  

বসন্ত মানেই চারিদিকে শুধু ফুলের সমাহার। চারি দিকে তাকালে শুধু ফুল আর ফুল। সেই বসন্তকালের ফুলগুলোকে আপনি অনেক সুন্দর ভাবে আপনার বন্দি করেছে। প্রতিটা ফুল অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক চমৎকার ভাবে বসন্তের কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। কোনটা রেখে কোনটা আর প্রশংসা করবো সত্যিই আমি ভেবে পাচ্ছি না আপনার প্রতিটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ফুলের ফটোগ্রাফিক পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার এই ফটোগ্রাফি পোস্ট আপনার কাছে অনেক ভাল লেগেছে সেটা জানতে পেরে খুব খুশি হলাম। আমার এই পোস্ট যেন সার্থকতা পেয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামত

ভাইয়া কি চমৎকার ফটোগ্রাফি শেয়ার করলেন আপনি। বসন্তের ধারায় অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। আমার কাছে খুব ভালো লেগেছে প্রত্যেকটা ফটোগ্রাফি। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই যেন আমার সার্থকতা। সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর মতামত পোষণ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও কি চমৎকার চমৎকার কিছু ফটোগ্রাফি করলেন আপনি। আপনার তোলা প্রত্যেকটি ফটোগ্রাফি আমার কাছে তো খুবই ভালো লাগলো। এরকম সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো দেখলে আসলেই খুবই ভালো লাগে। আপনিতো প্রত্যেকটি ফুলের বর্ণনা ধাপে ধাপে খুবই চমৎকার ভাবে উপস্থাপনা করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

 2 years ago 

আপনাদের ভালো লাগাই যেন আমার সার্থকতা। গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভৃঙ্গরাজ ফুলের নাম প্রথম শুনলাম আর দেখলাম ও প্রথম। ফুলটি দেখতে সত্যিই অনেক চমৎকার। প্রতিটি ফুলের ছবি আপনি অত্যন্ত সুন্দরভাবে ধারণ করতে পেরেছেন। সত্যি বলতে কি নার্সারি ছাড়া এখন এত ফুল একসাথে কোথাও দেখা যায় না। ছবিগুলো শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া নার্সারি ছাড়া এত সুন্দর ফুলের ছবি একসাথে পাওয়া যায় না আমিও এই ফুলের ছবি গুলো নার্সারি থেকে তুলেছিলাম। আপনার মতামত পোষণ করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

চারিদিকে বসন্তের ছড়াছড়িতে বিভিন্ন রকমের ফুলের গন্ধে বিমোহিত এই প্রকৃতি। তার সাথে আমার বাংলা ব্লগ এ বসন্তের ফুল ভরে আছে। আপনি আজকে আমাদের মাঝে যে ফুলগুলো শেয়ার করছেন এগুলোর দিকে তাকিয়ে থাকলে মনটা ভাল হয়ে যায় ।আপনি প্রথমে যে গোলাপি পাতার ছবি শেয়ার করলেন তা দেখে আমি অবাক হয়ে গেলাম।

 2 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

এক কথায় অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন ভাইয়া, আপনার ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম, সত্যি ভাইয়া অনেক সুন্দর করে যত্ন সহকারে ফটোগ্রাফি গুলো করেছেন, এবং ফুলের বর্ণনাও অনেক সুন্দর করে দিয়েছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার মতামত পড়ে অনেক ভালো লাগলো। সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ফটোগ্রাফি করেছেন। সব গুলো ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। দেখে মুগ্ধ হয়ে গেলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। ছোট ভাইয়ের ভালোবাসা নিবেন।

 2 years ago 
টুইটারে শেয়ার

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61098.19
ETH 2625.94
USDT 1.00
SBD 2.63