রুই মাছের রেসিপি। (১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য।) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -২৫শে, মাঘ||১৪২৯ বঙ্গাব্দ||বুধবার||শীতকাল||



আমি কাজী রায়হান।আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


আব্বু ঢাকায় গিয়েছে আর বাড়িতে আমি, আম্মু আর ভাইয়া রয়েছি। যেহেতু বর্তমানে বাড়িতে লোক সংখ্যা কম সেহেতু রান্নাবান্না একটু এলোমেলো হয়ে গিয়েছে। আম্মু সকালে রান্না করে সেটাই দুপুরে আবার রাতেও খাওয়া হয়। তরকারি শুধু গ্যাসের চুলায় হালকা একটু গরম করে নিয়ে খাওয়া হয় আর ভাত গরম হলে তরকারিটা ঠান্ডা হলেও সমস্যা হয় না। সকালবেলা আম্মুকে জিজ্ঞাসা করলাম কি রান্না হবে?? আম্মু বলল ফ্রিজে নাকি ভাজা মাছ আছে সেটাই রান্না করবে। তেমন কোন কাজ নেই তাই বাড়িতেই সকালভর ছিলাম। আম্মু বলল তিনজনের জন্য আর কী তরকারি রান্না করব?? সবজি ছাড়া শুধু ঝটপট রুই মাছ ভুনা করে ফেলি। আমি বললাম তোমার যেটা ভালো লাগে সেটা রান্না করো। আম্মু আমাকে বলল তাহলে আমাকে একটু সাহায্য কর। ফ্রিজ থেকে ভাজা মাছগুলো নিয়ে আসতে বলল আমি দেখলাম নরমালে ভাজা মাছ রয়েছে সেগুলো এনে দিলাম। এর আগে রুই মাছ রান্না করা হয়েছিল আর সেদিনে সবগুলো মাছ একসাথে ভাজি করে ফ্রিজে রেখে দেয়া হয়েছিল। কোন সবজি ছাড়াই ঝটপট রুই মাছের রেসিপি তৈরি করার জন্য আম্মু রান্না শুরু করল আর আমি পর্যায়ক্রমে ছবিগুলো তুলেছি। কোন ঝামেলা ছাড়াই কিভাবে রুই মাছের রেসিপি তৈরি করা যায় সেটাই আমি আজকে আপনাদের মাঝে তুলে ধরার জন্য এই রেসিপি নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে শুরু করা যাক।


png_20230208_000313_0000.png

Canva দিয়ে তৈরি


রুই মাছের রেসিপি।
Device: Samsung galaxy A52


প্রয়োজনীয় উপকরণসমূহ


20230208_000717.jpg


  • পেঁয়াজ বাটা
  • কাঁচা মরিচ
  • মরিচের গুঁড়া
  • হলুদের গুঁড়া
  • জিরা বাটা
  • রুই মাছ
  • সয়াবিন তেল
  • লবণ


রান্নার প্রয়োজনীয় ধাপ


20230207_084944.jpg


ধাপঃ-১ঃ পেঁয়াজ বাটা, মরিচ কুঁচি, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া এবং জিরা বাটা একসঙ্গে নিলাম।


20230207_090137.jpg


ধাপঃ-২ঃ ফ্রিজে রাখা ভাজা মাছ গুলো নিলাম।


20230207_085626.jpg


ধাপঃ-৩ঃ চুলায় কড়াই বসিয়ে দিয়ে তাপ দেওয়া শুরু করলাম।কড়াই গরম হয়ে গেলে পরিমাণ মতো তেল দিলাম।


20230207_085721.jpg


ধাপঃ-৪ঃ কড়াইয়ের গরম তেলে মসলা দিয়ে দিলাম।


20230207_085751.jpg


ধাপঃ-৫ঃ ভালোভাবে মিক্স করে নিলাম।


20230207_085804.jpg


ধাপঃ-৬ঃ হালকা পানি দিলাম এবং ভালোভাবে মিক্স করে নিলাম।


20230207_085853.jpg


ধাপঃ-৭ঃ সামান্য পানিতে ভালোভাবে কষিয়ে নিলাম।


20230207_090112.jpg


ধাপঃ-৮ঃ পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত নাড়তে হবে।


20230207_090205.jpg


ধাপঃ-৯ঃ পরিমাণ মতো পানি দিলাম।


20230207_090246.jpg


ধাপঃ-১০ঃ ভাজা মাছ গুলো দিয়ে দিলাম আর চুলার তাপ বাড়াতে শুরু করলাম।


20230207_090441.jpg


ধাপঃ-১১ঃ চুলার তাপ বাড়িয়ে দিলাম। একটু তাপ দিয়ে ফুটিয়ে নিলাম আর ঝাল লবণ দেখে নিলাম।সব ঠিকঠাক আছে।


20230207_091125.jpg


ধাপঃ-১২ঃ এইতো রান্না শেষ এখন চুলার তাপ বন্ধ করে দিলাম।


20230207_091532.jpg


ধাপঃ-১৩ঃ আলাদা পাত্রে পরিবেশন করলাম এবং আমার আজকের রেসিপির ফটোগ্রাফি করলাম।



আজকে এই পর্যন্তই ছিল। আবার অন্য কোন দিন হাজির হবো নতুন কোন রেসিপি নিয়ে।
আমার আজকের এই রুই মাছের রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আপনাদের মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন। ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ।



ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

Sort:  
 last year 

আমি রুই মাছ খেতে অনেক পছন্দ করি। অন্য মাছ তেমন বেশি ভালো লাগেনা। আপনার রুই মাছের রেসিপি দেখে খিদা লেগে গিয়েছে। এভাবে রুই মাছের রেসিপি খেতে অনেক ভালো লাগে। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

তাহলে আমাদের বাসায় চলে আসেন রুই মাছের রেসিপি টেষ্ট করে যান।
মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনি ঠিক বলছেন আসলে বাড়িতে যদি কোন একজন বাদ পড়ে যায় মনে হয় যে খাওয়া দাওয়ায় কিংবা কাজের ক্ষেত্রে অনেক বেশি গ্যাপ হয়ে যায়।কাজের ক্ষেত্রে মাকে সহযোগিতা করেন শুনে অনেক ভালো লেগেছে।এভাবে যদি আগে মাছ ভেজে ফেলে ভুনা করা হয় খেতে অনেক ভালো লাগে। খুব স্বল্প সময়ের মধ্যে অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন এবং আমাদের সাথে শেয়ার করেছেন।এমন ভাজা কিংবা ভুনা মাছ দিয়ে ভাত খেতে অনেক মজার লাগে।

 last year 

যে কোন মাছ ভাজি করে রান্না করলে সেটা খেতে বেশি সুস্বাদু হয়।

 last year 

রুই মাছের রেসিপি দেখে খুবি সুস্বাদু মনে হচ্ছে।দেখে খুবি ভালো লাগলো।ধাপে ধাপে উপস্থাপন অসাধারণ হয়েছে।

 last year 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

রুই মাছের রেসিপির কালার খুব সুন্দর হয়েছে ভাইয়া। দেখেই বুঝা যাচ্ছে রেসিপিটা খেতে খুব সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপের বর্ণনা খুব সুন্দর ভাবে দিয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে, এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ ভাইয়া রেসিপি টা খেতে অনেক সুস্বাদু ছিল। মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65915.92
ETH 3486.15
USDT 1.00
SBD 2.67