মাছ শিকার। || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগyesterday

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ - ২৩শে আশ্বিন | ১৪৩১ বঙ্গাব্দ | মঙ্গলবার | শরৎ-কাল|


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



1000093426.png

Canva দিয়ে তৈরি



আমার নিজের কাছের ব্যস্ততা সম্পর্কে নতুন করে আর কিছু বলতে চাচ্ছি না প্রতিনিয়ত যারা আমার পোস্টগুলো পড়েন তারা বুঝতে পারবেন। আজকে সকাল বেলা ঘুম থেকে উঠেই কমিউনিটির কাজ নিয়ে বসে ছিলাম। আজকে সকালে কুষ্টিয়া যাওয়ার কথা ছিল তাই সকাল থেকে ঘুম থেকে উঠে কমিউনিটির কাজগুলো শেষ করার চেষ্টা করেছি তবে যতটুকু সময় পেয়েছি তার মধ্যে মোটামুটি কমিউনিটির কিছু পোস্ট পড়তে পেরেছিলাম। তখন মনে হচ্ছিল আপাতত কাজের একাংশ শেষ করতে পেরেছি দিনের বেলায় যখন সুযোগ পাবো তখন পোস্ট লিখতে বসবো বা রাতের বেলায় ঘুমানোর পূর্বে আজকের পোস্ট লিখব। প্রথমে ভেবেছিলাম ফটোগ্রাফি পোস্ট শেয়ার করব তবে সকাল দশটার মধ্যেই কুষ্টিয়ার কাজ শেষ আর সকাল ১১ঃ০০ টার মধ্যেই বাসায় ফিরে এলাম তখন কাজের চাপ নিয়ে আর কোন চিন্তা করিনি।

বাসায় এসে হালকা খাওয়া-দাওয়া শেষ করে কমিউনিটির বিষয় নিয়ে একটু চিন্তা করব তখনই বন্ধু রাজু ফোন দিয়ে বলল দ্রুত পুকুর পাড়ে চলে আয় আমরা সবাই বড়শি দিয়ে মাছ ধরবো। একসময় প্রতিটা বাড়ির পাশে পুকুর থাকতো আর সেই পুকুর গুলোতে বরশি দিয়ে মাছ ধরা হতো। যুগের পরিবর্তনে এখন আর সেই বিষয়টা দেখা যায় না তাছাড়া জনসংখ্যার বৃদ্ধির কারণে পুকুর গুলো ভরাট করে আবাসস্থল তৈরি করা হয়েছে। যাই হোক আমি হাঁটতে হাঁটতে পুকুর পাড়ে গেলাম। গিয়ে দেখি সবাই বসে বসে বোরশি তৈরি করছে। আমি বাসা থেকে বের হওয়ার সময় আটা নিয়ে গিয়েছিলাম যা দিয়ে মাছ ধরবো কিন্তু মাছ ধরার জন্য দোকান থেকে যদি রুটি কিনে আনা যায় সেটা বেশি ভালো হয়। কিছু সময় পরে বাইক নিয়ে বাজারে গিয়ে রুটি নিয়ে আসা হলো সেই সাথে কিছু আলুর চপ আর সিঙ্গারা নিয়ে আসা হলো যেন মুড়ি মাখিয়ে খাওয়া যায়।



1000093400.jpg

1000093401.jpg

1000093402.jpg

1000093403.jpg

1000093404.jpg

1000093405.jpg

1000093406.jpg



বড়শি দিয়ে মাছ ধরা শুরু করলাম কিছু সময় পরে এক বড় ভাইয়ের বড়শিতে একটি মাছ পরলো। আমরা তখন বলতেছিলাম সবার আগে মাছ ধরার প্রতিযোগিতা হয়েছিল আপনি তো মাছ ধরে ফেললেন দেখা যাক এবার দ্বিতীয় স্থান কে নিতে পারে। বলতে না বলতেই আমার বড়শিতে ছোট্ট একটি মাছ উঠল ঠিক তার অল্প একটু সময়ের মধ্যেই হয়তো এক সেকেন্ড হবে তারপরেই রাজুর বড়শিতে ছোট্ট একটি মাছ উঠল। মজার বিষয় হচ্ছে দুইটা মাছের সাইজ একদম একই রকম আবার দুইটা একই আছে। রাজু তখন বলতেছিল বন্ধু মাছ দুইটা বোধহয় যুক্তি করে বড়সিতে উঠেছে হা হা হা।



পুকুরের পাশে অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে আমাদের মাছ ধরা দেখছিল কারণ আমরা পাঁচটা বরশি নিয়ে পুকুরের ভিন্ন ভিন্ন প্রান্তে বসে মাছ ধরেছিলাম তবে মজার বিষয় একজন বড় ভাই অনেক সময় অপেক্ষা করার পরেও কোন মাছ ধরতে পারিনি। আমি তাকে পরামর্শ দিয়েছিলাম ভাই বিসমিল্লাহ বলে বড়সি ফেলেন তাহলে দেখবেন মাছ ধরেছে। অলৌকিকভাবে বিসমিল্লাহ বলে যখনই বড়সি ফেলেছে তখনই বড় একটা মাছ তার বড়শিতে পড়েছে। ভাইয়া তখন নিজেই বলছিল রায়হান তোমার কথা কাজে দিয়েছে বিসমিল্লাহ বলে বরশি ফেলেছি আর মাছ উঠেছে। তবে তাকে পরামর্শ দিয়ে আমি আর অনেক সময় কোন মাছ পাচ্ছিলাম না।



1000093407.jpg

1000093408.jpg

1000093409.jpg

1000093410.jpg



তখন ভাই আমাকে বলল বাজার থেকে অনেক সময় লাগে সিঙ্গারা নিয়ে আসা হয়েছে সেটা নরম হয়ে যাবে জলদি গিয়ে বাসা থেকে মুড়ি নিয়ে আসো। যেহেতু মুড়ি মাখিয়ে খাওয়ার জন্য পেঁয়াজ আর মরিচ সাথে যদি চানাচুর থাকে তাহলে টেস্ট আরো বেশি হয়। বাইক নিয়ে বাজারের দিকে গিয়ে চানাচুর নিয়ে এলাম যেটা মুড়ি মাখার টেস্ট আরো বাড়িয়ে তুলবে। আম্মুকে বললাম পেঁয়াজ আর মরিচ সুন্দর করে কেটে দিতে আর তত সময় আমি দোকান থেকে চানাচুর নিয়ে এলাম পরবর্তীতে বাসায় এসে প্যাকেটে মুড়ি নিয়ে আর পেয়াজ মরিচ কেটে নিয়ে আবার পুকুর পাড়ে চলে গেলাম। সেখানে গামলায় মুড়ি মাখা হলো। আর মাছ ধরার বিরতি নিয়ে মুড়ি খাওয়া হলো।



পরবর্তীতে একজন আমাদেরকে পরামর্শ দিল যেখানে সবাই গোসল করে অর্থাৎ পুকুর ঘাটে যদি বসে ফেলি তাহলে বেশি তেলাপিয়া মাছ পাব। দুইজন বরশি নিয়ে পুকুর ঘাটে গিয়ে বরশি ফেলতেই বেশ বড় সাইজের একটি তেলাপিয়া মাছ পেলাম। মূলত পুকুর থেকে তেলাপিয়া মাছগুলো ধরার জন্য বলা হয়েছিল। তেলাপিয়া মাছ ধরতে কোন বাধা নেই যে যতগুলো ধরতে পারে তাই সেখানে দাঁড়িয়ে অনেকগুলো তেলাপিয়া মাছ ধরেছিলাম যদি ছবিগুলো দেখেন তাহলে বুঝতে পারবেন মজার বিষয় তেলাপিয়া মাছ ধরতে ধরতে আমি একটি পুটি মাছ ধরেছিলাম। প্রায় তিন ঘন্টা ধরে মাছ ধরে যখন সবাই ক্লান্ত হয়ে গেল তখন মাছ ধরার পর্ব শেষ করা হলো।



⬇️📥⬇️📥
ডিভাইসSamsung galaxy A52
ফটোগ্রাফার@kazi-raihan
লোকেশন
সময়অক্টোবর,২০২৪



🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


20231103_120723-01.jpeg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও বাইক নিয়ে ঘুরতে খুবই ভালোবাসি। মনের অনুভূতির ডাকে সাড়া দিয়ে কবিতা লিখতে পছন্দ করি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  
 yesterday 

বন্ধু আজকে সবাই মিলে মজা করে মাছ শিকার করেছ জেনে ভালো লাগলো। মাছ শিকার করার পরে সবাই মিলে তো মাছের ফ্রাই অনেক মজা করে খেলে দেখলাম। আজকের দিনটা সত্যিই খুব মিস করেছি বন্ধু। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য তোমাকে ধন্যবাদ।

 yesterday 

বরশি দিয়ে মাছ ধরার মধ্যে দুইটা আনন্দ থাকে। একটা আনন্দ যদি পাশের কোন ব্যক্তি দীর্ঘক্ষণ বসে থেকে মাছ না পাই। আরেকটা আনন্দ বড়শী ফেলার সাথে সাথে বারবার মাছ ধরতে পারা। যাহোক আপনার সুন্দর অভিজ্ঞতাটা বেশ আনন্দদায়ক ছিল।

 11 hours ago 

সবাই মিলে ভালোই তো মাছ ধরেছেন দেখছি। তেলাপিয়া মাছের পাশাপাশি একটি পুঁটিমাছ পেয়েছেন। বড়শি দিয়ে মাছ ধরতে আসলেই খুব ভালো লাগে। ছোটবেলায় বড়শি দিয়ে বেশ কয়েকবার পুঁটিমাছ ধরেছিলাম। বেশ ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখে। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 60736.77
ETH 2370.72
USDT 1.00
SBD 2.63