পাংশা কৃষি এগ্রো ফার্ম ঘুরে দেখা||১২-০৩-২০২২||১০% লাজুক খ্যাকের জন্য by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন? আমি কাজী রায়হান। আমার ইউজার নেম @kazi-raihan বাংলাদেশ থেকে। আশা করি সবাই ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে আমার একটি ভ্রমণ কাহিনী শেয়ার করব। চলুন শুরু করি।
আমি ২০১৬ সালে এস এস সি পরীক্ষার উত্তীর্ণ হয়ে রাজবাড়ী জেলার পাংশা উপজেলার পাংশা সরকারি কলেজে ভর্তি হয়েছিলাম। সেখানে দীর্ঘ দুই বছর কাটিয়েছি এবং পাংশা উপজেলার বিভিন্ন পেশার মানুষের সাথে সম্পর্ক গড়ে উঠেছিল সেই সাথে অনেক দর্শনীয় জায়গা আমি ঘুরে দেখেছি। উপজেলা পর্যায়ে ছোট শহরটি বেশ সুন্দর এবং সেখানে অবস্থিত পাংশা কৃষি এগ্রো ফার্ম জায়গাটা খুব নামকরা। সবুজ পরিবেশের মধ্য জায়গাটাকে অনেক ভালো লাগে আর আমি সেই সুন্দর জায়গাটা আপনাদের মাঝে তুলে ধরবো। চলুন তাহলে পাংশা কৃষি এগ্রো ফার্ম ঘুরে দেখা যাক।

20220311_212833-COLLAGE.jpg

সকালে ঘুম থেকে ওঠার পর আম্মু আমাকে পারিবারিক কিছু কেনাকাটা করার জন্য পাংশা যাওয়ার কথা বলে। আব্বুর কাছে জিজ্ঞাসা করলাম আব্বু সম্মতি দিল এবং আমাকে বলল সাড়ে নয়টা থেকে দশটার মধ্যে বাসা থেকে রওনা হওয়ার জন্য। আমি দ্রুত গোসল খাওয়া-দাওয়া সেরে রেডি হয়ে নিলাম। ভাবলাম একা একা যেতে বরিং ফিল করব তাই কোন বন্ধুকে সাথে করে নিয়ে যাই, আমার এক কাছের বন্ধু কে ফোন দিলাম সে বলল আচ্ছা সমস্যা নেই আমি যেতে পারবো।৫ টাকা গাড়ি ভাড়া দিয়ে বাজারে আসলাম এবং দোকান থেকে বাইক নিয়ে আমার বন্ধুর বাসায় গেলাম এবং আমার বন্ধুর সাথে পাংশার উদ্দেশ্যে রওনা হলাম। বাসা থেকে বের হওয়ার প্রায় এক ঘণ্টা পর আমরা দুজন পাংশায় পৌছালাম। আমরা পৌঁছানোর পর গাড়ি পার্কিংয়ে রেখে একজন পরিচিত বড় ভাইয়ের কাছে ফোন দিলাম সে বলল আমি এক থেকে দেড় ঘণ্টা পর তোমাদের সাথে দেখা করব। আমরা তখন ভাবলাম এক থেকে দেড় ঘন্টা এখানে দাঁড়িয়ে না থেকে আমরা দুজন পাংশা কৃষি এগ্রো ফার্ম থেকে ঘুরে আসি। বাইক নিয়ে আবার দুজন পাংশা উপজেলা গেট হয় কৃষি এগ্রো ফার্ম এর দিকে রওনা হলাম। ফার্মের প্রধান গেট দিয়ে প্রবেশ করতেই আমার বন্ধু বলল অসাধারণ সুন্দর জায়গা যেন সবুজের সমাহার এ বসন্তের বাতাস খেলা করছে। আমরা প্রধান গেইট এর পাশে বাইক রেখে একটু দাঁড়ালাম এবং লম্বা রাস্তার ছবি তুললাম।

20220307_114650-01.jpeg

20220307_114705-01.jpeg

প্রধান ফটকের পাশের রাস্তা।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

20220307_114402-01.jpeg

20220307_114358-01.jpeg

20220307_113549-01.jpeg

মাঝের রাস্তা।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

বাইক নিয়ে কৃষি এগ্রো ফার্মের মাঝে এসে আবার দাঁড়ালাম দেখলাম চারিদিকে সবুজ ধান ক্ষেত আর মাঝ দিয়ে রাস্তা চলে গেছে। রাস্তার পাশ দিয়ে ধানের ক্ষেতে পানি দেওয়ার জন্য ড্রেন এর ব্যবস্থা রাখা আছে আর সেচ পদ্ধতির জন্য রাস্তার পাশ দিয়ে বিদ্যুৎ লাইন টানানো হয়েছে। মাঝে ছোট্ট একটি বাগান আর বাগান এর তিন দিক দিয়ে রাস্তা চলে গিয়েছে এই রাস্তাদিয়ে লোকজন যাতায়াত করে এবং কৃষি কাজে ব্যবহৃত আধুনিক সব যানবাহন ও চাষ করা লাঙ্গল যাতায়াত করে। তবে যদি বিকেলে এখানে আসা যায় তাহলে এ রাস্তায় অনেক সুন্দর সুন্দর রমণীদের আনাগোনা দেখা যায়।

20220307_113707-01.jpeg

20220307_113737-01.jpeg

20220307_113723-01.jpeg

20220307_113728-01.jpeg

সেচ পদ্ধতি।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

রাস্তার বাম পাশ দিয়ে কিছু সময় এগিয়ে যাওয়ার পর একটি পানি সেচ দেওয়ার ঘর চোখে পড়ে। এগিয়ে গিয়ে দেখলাম সেখানে ঘরের ভেতরে একটি মোটর এর আওয়াজ পেলাম এবং তার বাম পাশে পাইপ দিয়ে পানি বের হচ্ছে। পরিষ্কার পানি দেখে এগিয়ে গেলাম এবং পানি দিয়ে হাত মুখ ভালো ভাবে ধুয়ে ফ্রেস হয়ে নিলাম। মূলত এই সেচ পদ্ধতির মাধ্যমে ধানি জমিতে ধান ফলানো হয়।

20220307_113654-01.jpeg

20220307_112051-01.jpeg

20220307_111949-01.jpeg

20220307_112009-01.jpeg

20220307_111852-01.jpeg

20220307_111934-01.jpeg

20220307_111837-01.jpeg

অফিস কক্ষ।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

পাম্প থেকে হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে সামনে এগুতেই অফিস কক্ষ রুম। মূলত পাংশা কৃষি এগ্রো ফার্মে যারা চাকরি করে সেই সমস্ত স্টাফ এখানে থাকেন। দেখলাম সেখানে কৃষি সরঞ্জাম সবকিছু রাখা হয়েছে তাছাড়া চারপাশ দিয়ে বিভিন্ন ধরনের গাছপালা রোপন করা হয়েছে। অফিস কক্ষের সামনে একটি ক্রিসমাস ট্রি এর বড় গাছ দেখতে পেলাম আর তার পাশেই রয়েছে পাংশা কৃষি এগ্রো ফার্ম এর ম্যাপ যদিও এটি অনেক পুরনো হয়ে গেছে বলে স্পষ্ট বোঝা যাচ্ছে না তবে আমি প্রথম ২০১৬ সালে যখন এখানে আসি তখন এই মানচিত্রটি একদম পরিষ্কার ছিল। আর এই ম্যাপ এর ডানপাশে ধান সহ বিভিন্ন ধরনের ফসল শুকানো এবং মাড়াই করার জন্য সিমেন্টের তৈরি পাকা ফ্লোর এর ব্যবস্থা রাখা হয়েছে আর তারই পাশে বড় ঘরগুলোতে বিভিন্ন প্রকারের কৃষি কাজে ব্যবহৃত যন্ত্র এবং জমি চাষ করা লাঙ্গল গুলো রাখা হয়।
সবকিছু দেখে আমরা আবার পাংশা ছোট্ট উপজেলা শহরের দিকে রওনা হলাম আর আমাদের ভ্রমণ শেষ করলাম।

বন্ধুরা, এটিই ছিল আমার আজকের আয়োজনে, আশাকরি আপনাদের সবার কাছেই ভালো লেগেছে।

ধন্যবাদ,
@kazi-raihan

Sort:  
 2 years ago 

আপনার পাংশা কৃষি এগ্রো ফার্ম ঘুরে দেখার অনুভূতি জানতে পেরে অনেক ভালো লাগলো ভাই। খুব সুন্দর করে সব কিছুর বর্ননা করেছেন। তাই বেশি ভালো লেগেছে। সাথে কিছু সুন্দর সুন্দর ছবি দিয়েছেন এতে পড়তে অনেক মজা লেগেছে। শুভেচ্ছা রইলো আপনার জন্য ভাই। এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

পাশে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। দোয়া করবেন যেন এভাবে এগিয়ে যেতে পারি।

 2 years ago 

এই জায়গাটায় আমি অনেকবার গিয়েছি। জায়গাটা খুবই সুন্দর দুই পাশ দিয়ে সবুজ প্রকৃতি আর মাঝখান দিয়ে রাস্তা খুবই মজা লাগে জায়গাটা ঘুরতে ।আপনার ফটোগ্রাফি দেখে বোঝা যাচ্ছে আপনি খুবই ভাল একটি সময় অতিবাহিত করেছেন।
শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পাংশা কৃষি এগ্রো ফার্মের দৃশ্য গুলো আসলেই অনেক চমৎকার। ফটোগ্রাফি গুলো দেখে আমার খুব ভালো লাগলো। আমার তো মনে হচ্ছে আপনি সারাদিন অনেক মজা করেছেন এবং অনেক সুন্দর সুন্দর ফটোগ্রফি করেছেন। আপনার সারাদিনের অভিজ্ঞতা এবং ফটোগ্রাফি আমাদের মধ্যে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হুম জায়গাটা অনেক সুন্দর ছিল আর সৌন্দর্য টা বেশ ভালো লেগেছে। আপনার চমৎকার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এক কথায় অসাধারণ ভাই। আপনার প্রাকৃতিক দৃশ্যের ছবি গুলো দেখে আমার মনটা জুড়িয়ে গেল। দেখে বোঝা যাচ্ছে আপনি খুব সুন্দর করে একটি দিন কাটিয়েছেন। পাংশা কৃষি এগ্রো ফার্মে সুন্দর একটি মুহূর্ত কাটিয়েছেন দেখে বোঝা যাচ্ছে। আপনি সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর কিছু প্রাকৃতিক দৃশ্য এবং আপনার কিছু সুন্দর কাটানো মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আসলেই জায়গাটা অনেক সুন্দর ছিল। প্রকৃতির মাঝে এরকম জায়গা ঘুরে দেখতে সবারই ভালো লাগে। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এত সুন্দর দৃশ্য দেখে তো আমি সত্যি মুগ্ধ। অনেক সুন্দর সুন্দর আপনি কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাই। আমার কাছে আপনার এই প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি গুলো অসাধারণ লাগছে। আমি চিন্তা করতেছি এগুলো তো আপনি বাস্তবে দেখছেন আপনার তো আরো বেশি ভালো লাগছে। এরকম জায়গায় যেতে অনেক বেশি ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে এই সুন্দর দৃশ্যের কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য। আপনার পাংশা কৃষি এগ্রো ফার্মের যাওয়ার অনুভূতিগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে জায়গাটা বেশ ভালো লেগেছে জেনে খুশি হলাম। আপনার মতামত প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ পরিবেশ টা তো দারুন। আমি অনেক আগে একবার গিয়েছিলাম পরিবেশ টা আমার কাছে অনেক ভালো লেগেছিল আপনার ফটোগ্রাফির মাধ্যমে আবার দেখার সুযোগ হলো। ফটোগ্রাফি গুলো অনেক ভাল ছিল। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সবুজের সমাহারে ভরপুর এই জায়গায় আসলেই অনেক সুন্দর। ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 
টুইটারে শেয়ার

 2 years ago 

পাংশা কৃষি এগ্রো ফার্মের তোলা বিভিন্ন ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে এই রকম স্থান গুলো দেখতে এবং ঘুরতে খুব ভাল লাগে ।বিভিন্ন ধরনের সৃজনশীলতা এবং কাজ খুঁজে পাওয়া যায়। আপনার মাধ্যমে আমরা আজকে এমন সুন্দর একটি জায়গা দেখতে পেলাম। অনেক ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝেই উপস্থাপন করার জন্য।

 2 years ago 

প্রকৃতির মাঝে লুকিয়ে থাকা সৌন্দর্য আমার কাছে ও অনেক ভালো লাগে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু মনি 🥰

 2 years ago 

পাংশা কৃষি এগ্রো ফার্মের প্রাকৃতিক সৌন্দর্য দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছি ভাইয়া। সেখানকার পরিবেশ টা সত্যিই অসাধারণ যা যেকোনো মানুষের কাছেই খুবই ভালো লাগবে। সেখানে প্রাকৃতিক সৌন্দর্য্যকে আপনি খুবই নিখুঁতভাবে ক্যামেরাবন্দি করেছেন, ফটোগ্রাফি গুলো ছিল প্রশংসার দাবিদার। সব মিলিয়ে আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ।

 2 years ago 

হুম ফটোগ্রাফির মাধ্যমে এই স্থানের সৌন্দর্য তুলে ধরার চেষ্টা করেছি। আপনার মতামত প্রকাশ করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44