এবারের ঈদ||১৯-০৭-২০২২||১০% লাজুক খ্যাকের জন্য by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন? আমি কাজী রায়হান। আমার ইউজার নেম @kazi-raihan বাংলাদেশ থেকে। আশা করি সবাই ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।
মুসলিম বিশ্বে প্রতিবছরে দুটি ঈদের অনুষ্ঠান পালিত হয়। একমাস রোজা রাখার পরে ঈদুল ফিতর পালিত হয় আর কোরবানি করার উদ্দেশ্যে ঈদুল আযহার দিনটি মুসলিম বিশ্বে পালিত হয়। ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ আর এই ঈদের খুশি সবার সাথে ভাগাভাগি করে নিতে শহর থেকে সবাই তাদের আপন ঠিকানায় ছুটে আসে। ঈদের ৪ দিন আগে থেকেই আমি অসুস্থ ছিলাম যদিও আমাদের পরিবারের সবাই ঈদের ২ আগেই বাসায় চলে এসেছিল তার পরেও অসুস্থ থাকার কারণে খুব একটা ঈদের আনন্দ উপভোগ করতে পারিনি। প্রচন্ড জ্বর আর ঠান্ডা নিয়ে বেশ কিছুদিন যাবত অসুস্থ ছিলাম। পরে বাধ্য হয়ে কমিউনিটি থেকে ছুটি ও নিয়েছিলাম। প্রতিবছর ঈদে বেশ আনন্দ করা হয় আর এই অসুস্থ থাকার কারণেই এবারের ঈদে খুব বেশি আনন্দ করতে পারিনি।

20220718_083652-COLLAGE.jpg

ঈদ আসলেই কম বেশি কেনাকাটা করা হয়। আগে থেকে প্লান ছিল ঈদের আগে পাঞ্জাবি কিনব কিন্তু অসুস্থ হয়ে যাওয়ার কারণে আর কোন কিছু কেনাকাটা করা সম্ভব হয়নি। তাই নতুন কাপড় পড়ে আর ঈদের নামাজ আদায় করা হয়নি। এবারের ঈদে গত বছরের পুরাতন পাঞ্জাবি পরেই ঈদের নামাজ আদায় করেছিলাম। দুইদিন যাবত ওষুধ খাওয়ার পরে যখন একটুও অবস্থার উন্নতি হলো না তখন এন্টিবায়োটিক খাওয়া শুরু করলাম। ঈদের দিন সকাল বেলা আল্লাহর অশেষ রহমতে একটু সুস্থ বোধ করছিলাম। জ্বরটা আগে থেকেই কমে গিয়েছিল তবে প্রচন্ড ঠান্ডা ছিল আর শরীরটা অনেক দুর্বল ছিল। সকালবেলা ঘুম থেকে উঠে হাতমুখ ধুয়ে ফ্রেশ হয়ে নিলাম। আম্মু বলল ঈদের নামাজ আদায় করতে যাবে সকালে গোসল করে নাও। আম্মু হালকা পানি গরম করে দিল আর সে গরম পানি দিয়েই গোসল করে নিলাম। অনেক আগে থেকেই ঈদের দিন আমাদের বাসায় ইলিশ মাছ রান্না করা হয় আর গোসল শেষে ইলিশ মাছ দিয়ে ভাত খেয়ে নিলাম। একটু অসুস্থ হওয়ার কারণে খুব বেশি ভাত খেতে পেরেছিলাম না। পাঞ্জাবি পরে রেডি হওয়ার পরে আম্মু একটু সেমাই খেতে বলল। সেমাই খেয়ে আমরা সবাই আমাদের পুরাতন বাড়িতে গেলাম সেখান থেকে দাদীর সাথে দেখা করে সালামি নিয়ে আমার চাচাদের সাথে সবাই ঈদগাহ ময়দানের দিকে রওনা হলাম। ঈদগাহ ময়দানে যাওয়ার আগে মন আরো ভালো হয়ে গিয়েছিল কারণ সবাই অনেক টাকা ঈদ সালামি দিয়েছিল। ঈদের নামাজ শুরু হওয়ার আগে আলোচনা চলছিল তখন আমরা সবাই ছবি উঠছিলাম আর চারপাশের কিছু ছবি সংগ্রহ করেছিলাম যেটা আপনাদের সাথে শেয়ার করেছি।

20220719_120433-01.jpeg

20220710_091112.jpg

20220710_091345.jpg

20220710_091254.jpg

আমাদের পরিবারের কিছু সদস্য।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

20220710_091455.jpg

20220710_091448.jpg

20220710_091445.jpg

20220710_091404.jpg

20220710_091400.jpg

20220710_091355.jpg

20220710_091407.jpg

ঈদগাহ ময়দান।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

ঈদের নামাজ শেষ হওয়ার পরে খুতবা চলছিল আর আমরা বসে খুতবা শুনছিলাম আর মোনাজাতের জন্য অপেক্ষা করেছিলাম। খুতবা চলাকালীন সময়ে অনেকেই বিভিন্ন দরিদ্র অসহায় মানুষের জন্য সাহায্য চেয়ে টাকা সংগ্রহ করছিল আর যার যেরকম সামর্থ্য সে সেরকম দান করছিল। কিছু সময় পরে ঈদগাহের উন্নতির জন্য কিছু লোক টাকা সংগ্রহ করল আর ঈদগাহে নামাজ আদায় করার জন্য মাথাপিছু ৫০ টাকা করে দেওয়া হলো। কোরবানি ঈদের সময় নামাজ একটু সকাল সকাল শুরু করা হয় কারণ নামাজ শেষ করে মুমিন মুসল্লিগণ আল্লাহ তায়ালার খুশি করার জন্য কুরবানী করবে। কিছু সময় বসে থাকার পর মুনাজাত শেষে একে অপরের কোলাকুলি করে বাসার উদ্দেশ্যে রওনা হলাম। ঈদগাহ ময়দান থেকে একটুখানি এসেই ছোট্ট মেলার দেখা পাওয়া যায় যেখানে ছোট ছেলে মেয়েরা তাদের শখের আসবাবপত্র কেনাকাটা করে আর বিভিন্ন রকমের মিষ্টি জাতীয় খাবার পাওয়া যায়। আমাদের বাসার জন্য আমি কিছু মিষ্টি জাতীয় খাবার কিনে দ্রুত বাসায় ফিরে এলাম। বাসায় এসে আম্মু আমাকে লেবু খেতে বলল আমি লেবু খেয়ে কিছু সময়ের জন্য রেস্ট করলাম। শুয়ে রেস্ট করতে গিয়ে ঘুমিয়ে পড়েছিলাম আর ঘুম থেকে উঠে দেখলাম দুপুর বারোটা বেজে গিয়েছে। ঘুম থেকে উঠে হাত মুখ ধুয়ে ফ্রেশ হয়ে আমাদের পুরাতন বাড়ির দিকে গেলাম কারণ সেখানেই আমাদের কোরবানির গরু এবং ছাগল জবাই করা হয়েছে। তবে অসুস্থ থাকার কারণে এই কোরবানির ঈদে কেমন কোন কাজ করতে পারেনি শুধু গিয়ে অন্যরা যে কাজগুলো করেছে সেগুলো দেখেছিলাম।

20220710_210607.jpg

20220710_211207.jpg

নদীর তীরে।

what3words address.
https://w3w.co/justifies.roomful.expanding

আসলে শরীর ভালো না থাকলে কোন কিছুই ভালো লাগেনা। কিছু সময় আমাদের পুরাতন বাড়িতে থেকে আবার বাসায় ফিরে এলাম। আমি যখন আসবো তখন খাসির মাংসগুলো বিতরণ করা হয়ে গিয়েছে আর যতটুকু খাসির মাংস পেয়েছিলাম সেটা এনে আম্মুকে দিলাম আর আম্মু সেটা রান্না করতে দিল। আম্মুকে জিজ্ঞাসা করলাম দুপুরে কি রান্না করেছো? আম্মু বলল খিচুড়ি রান্না করেছি আর এই খাসির মাংস রান্না করে দিব। খিচুড়ি ভাতের সাথে খাসির মাংস বেশ জমবে। আমি আবারো রুমে গিয়ে শুয়ে রেস্ট করছিলাম। শুয়ে রেস্ট করতে গিয়ে ঘুমিয়ে পড়েছিলাম পরবর্তীতে আম্মু এসে ডেকে তুলল এবং বলল খাসির মাংস রান্না হয়ে গেছে এখন ভাত খেয়ে নাও। কিন্তু আমি খেতে পারলাম না অল্প কিছু খেয়েই আবার রুমে এসে শুয়ে পড়লাম। কোরবানীর ঈদে সব বন্ধুরাই কাজে ব্যস্ত যার কারণে কেউ সারাদিন আমাকে ফোন করেনি কিন্তু সন্ধ্যার পরে আমার বন্ধুরা আমাকে ফোন করল এবং বললাম আমি এখনো পুরোপুরি সুস্থ হতে পারিনি সারাদিন বাসায় শুয়ে ছিলাম। পরবর্তীতে আমার এক বন্ধু বলল আমাদের সাথে একটু ঘোরাঘুরি কর মন ভালো হয়ে যাবে তো আমি বললাম এখন তো সন্ধ্যা হয়ে গেছে কোথায় বা যাবো। ওরা বলল নদীর ধারে গিয়ে কিছু সময় বসে থাকবো বেশ ভালো লাগবে চল যাই। আমি বললাম তাহলে আমাকে বাসা থেকে নিয়ে যা। ওরা বাইক নিয়ে এসে আমাকে বাসা থেকে নিয়ে গেল আর গিয়ে নদীর পাড়ে থেমে থাকা একটি নৌকাতে গিয়ে বসলাম। আকাশে দারুন চাঁদ ছিল আর নদীর তীরে হালকা ঠান্ডা বাতাস দারুন ফিল হচ্ছিল একদম মনটা ভালো হয়ে গেল। তবে অন্যান্য বছরগুলোর তুলনায় এ বছরে ঈদের আনন্দটা উপভোগ করা হয়নি একমাত্র অসুস্থ থাকার কারণে।

বন্ধুরা, এই ছিল আমার আজকের আয়োজনে, আশাকরি আপনাদের সবার কাছেই আমার ঈদের দিনের গল্পটি ভালো লেগেছে।আপনাদের মতামত কমেন্ট বক্সে জানাবেন।

ধন্যবাদ

@kazi-raihan

Sort:  
 2 years ago 

🥰💚🥰

 2 years ago 

ঈদের আনন্দ উপভোগ করতে সবারই ভালো লাগে। আর যদি প্রিয়জনের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করা হয় তাহলে তো অনেক মজা হয়ে থাকে।। আপনার ঈদের গল্পটা পড়ে বেশ ভালো লাগলো।।

 2 years ago 

সুন্দর মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঈদের আনন্দ কোন মুহূর্ত খুবই সুন্দর হয়ে থাকে আপনার ঈদের কাটানো মুহূর্ত দেখতে পেরে অনেক ভালো লাগলো আপনাকে জানাই ঈদের অতিথি মোবারক।

 2 years ago 

ঈদের শুভেচ্ছা এখন পুরাতন হয়ে গিয়েছে তার পরেও ঈদ মোবারক ভাই।

 2 years ago 

ঈদ মানে মজা মাস্তি ঈদ মানে আনন্দ ঈদ মানে হাসিখুশি। দেখেই মনে হচ্ছে আপনি এটা খুবই মজা করেছেন সবার সঙ্গে। এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এবার আর তেমন মজা করলাম কোথায় অসুস্থ হয়েই জীবন শেষ।তার পরেও যতটুকু মজা হয়েছে আলহামদুলিল্লাহ।

 2 years ago 

ঈদের ছুটির আগে সকলেই বাড়ি যাওয়ার চেষ্টা করে ঠিক আপনার ক্ষেত্রেও তেমনটি হয়েছিল। কিন্তু অসুস্থ থাকার কারণে আপনি তেমন একটা আনন্দ করতে পারেননি। তথাপি ফটোগ্রাফি গুলো দেখে বোঝা যাচ্ছে যে আপনি অনেক সুন্দর ভাবেই আপনার ঈদ কাটিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50