আমাদের ঈদ || by @kazi-raihan

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -৯ই বৈশাখ | ১৪৩০ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্মকাল |


আমি কাজী রায়হান,আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।



20230422_091607_0000.png

Canva দিয়ে তৈরি



ঈদ মানে খুশি আর ঈদ মানে আনন্দ। মুসলিম বিশ্ব প্রতিবছর দুইটি ঈদ পালন করে। একটি হলো ঈদুল ফিতর আর অন্যটি ঈদুল আযহা। দীর্ঘ এক মাস রোজা রাখার পর ঈদুল ফিতর আসে। সৃষ্টিকর্তাকে খুশি করার উদ্দেশ্যে দীর্ঘ এক মাস মুসলিম জাতি রোজা রাখে আর এই একমাস রোজা রাখার পর ঈদের খুশিটা প্রতিটা মুসলিমের মধ্যে ছড়িয়ে পড়ে। আমার মনে হয় যারা একমাস রোজা রাখে তাদের কাছে ঈদটা বেশি আনন্দের হয় কারণ পুরো একমাস রোজা রেখে দিনের বেলায় খাবার না খেয়ে সৃষ্টিকর্তার রাজি খুশি করার জন্য যে সাধনা সেটা ঈদের মাধ্যমে শেষ হয়। আর এই খুশি ঈদের মাধ্যমে সবাই ভাগ করে নেয় তবে যারা রোজা থাকে তারাই এই মর্ম টা বুঝতে পারে। ধরুন আপনি একমাস রোজা রেখেছেন তাহলে দীর্ঘ এক মাস রোজা রাখার পর ঈদের দিন টা কিন্তু আপনার কাছে এমনিতেই স্পেশাল মনে হবে কারণ একমাস আপনি দিনের বেলায় সৃষ্টিকর্তার খুশি করার জন্য না খেয়ে থেকেছেন আর ঈদের দিন সেই দীর্ঘ এক মাসের জার্নিটা শেষ করেছেন। আর যারা রমজান মাসে রোজা রাখেনি তাদের কাছে অন্যান্য দিনের মতোই ঈদের দিনটাও মনে হয় কারণ অন্যান্য দিনেও তারা দিনের বেলায় খেয়েছে আবার ঈদের দিনেও দিনের বেলায় তারা খাওয়া-দাওয়া করছে স্বাভাবিকভাবেই থাকছে। এ বছরে যে পরিমাণে গরম আবহাওয়া ছিল তাতে যারা রোজা রেখেছে তাদের কাছে ঈদের দিন টা আরো আনন্দের মনে হয়েছে কেননা এই আবহাওয়াতেও আল্লাহ তায়ালার খুশির জন্য রোজা রেখেছে। যেহেতু আল্লাহ তায়ালার অশেষ রহমতে রমজান মাসের সবগুলো রোজা রেখেছি তাই আমার কাছেও ঈদের আনন্দটা অন্যরকম মনে হয়েছে।



20230422_084046.jpg

20230422_084002.jpg



যেহেতু এক মাস রোজা রেখেছি তাই ঈদের আনন্দটা একটু ভিন্নভাবে উপভোগ করার ইচ্ছা মনে জাগবে এটা স্বাভাবিক। যদিও এবারে ঈদে তেমন কেনাকাটা করা হয়নি। শুধু ঈদের নামাজ আদায় করতে যাবার জন্য নতুন পাঞ্জাবি কিনেছিলাম। যাই হোক কালকে ইফতারের পর থেকেই আলাদা একটা অনুভূতি হচ্ছিল কারণ রাত পোহালেই ঈদের নামাজ আদায় করতে যাব। রাতের বেলায় অনেক মজা করেছিলাম তাই ঘুমোতে একটু দেরি হয়েছিল। ঘুম থেকে উঠেই মনে হচ্ছিল যেন গোসল খাওয়া-দাওয়া করে ঈদের নামাজ আদায়ের উদ্দেশ্যে ঈদগাহ ময়দানের দিকে বেরিয়ে পড়ি। সকাল বেলায় ঘুম থেকে উঠে ঠিক একইভাবে গোসল খাওয়া-দাওয়া কমপ্লিট করে নিলাম তারপরে নতুন পাঞ্জাবি পড়ে আব্বুর কাছ থেকে সালামি নিলাম। পরবর্তীতে পরিবারের সবাই যখন রাস্তায় বেরিয়ে পড়লাম তখন আমি বলে তাদের সাথে ছবি উঠলাম সেই ছবিটাই শেয়ার করেছি। ছবি তোলার পর্ব শেষ হয়ে ঈদগাহের দিকে রওনা হলাম কারণ আমাদের ঈদগাহ ময়দানে ঠিক সকাল ৯ টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। খুব বেশি দেরি না করে আমরা নির্দিষ্ট সময়ের পূর্বে ঈদগাহ ময়দানে পৌঁছে যায় কারণ সকাল ৯ টায় ঈদের নামাজ শুরু হবে। আমাদের ঈদগা ময়দান আমাদের উপজেলায় দ্বিতীয় বৃহত্তম তাই সেখানে জায়গা পেতে গেলে একটু আগে থেকে যেতে হয় তাছাড়া এখন রোদের প্রভাব বেশ তীব্র তাই একটু আগে গিয়ে গাছের নিচে জায়গা নিতে পারলে সেটা আরও বেশি ভালো হয়।



20230422_091413.jpg

20230422_090832.jpg

20230422_090443.jpg

20230422_090413.jpg

20230422_090309.jpg

20230422_090255.jpg

20230422_090251.jpg

20230422_090245.jpg

20230422_090238.jpg



আমাদের বাসা থেকে ঈদগাহ ময়দানের দূরত্ব ১ কিলোমিটারের একটু বেশি হবে। তাই আমাদের আর গাড়িতে করে যেতে হয় না আমরা সবাই মিলে ধীরে ধীরে হাঁটতে হাঁটতে ঈদগাহ ময়দানের দিকে রওনা হলাম এবং যথাসময়ে ঈদগা ময়দানে পৌঁছে গেলাম। সেখানে গিয়ে আমরা গাছের ছায়ায় জায়নামাজ বিছিয়ে নিলাম কারণ আগে থেকেই প্লান ছিল গাছের ছায়ায় জায়নামাজ বিছিয়ে নিলে রোদের প্রকোপ থেকে বেঁচে যাব তাছাড়া ঠান্ডা জায়গায় বেশ আরামে ঈদের নামাজ আদায় করা যাবে। হুজুর সাহেব বয়ান দিচ্ছিল আর আমরা সেই বয়ান শুনছিলাম। কিছু সময় পরে আমি যখন দেখতে পেলাম ঈদগাহের চারদিকে লোকজন ভরপুর তখন ছবি তোলা শুরু করলাম। তাছাড়া ঈদ বলে কথা যদি ভরপুর ছবি না তুলি তাহলে এই দিনের মজা বা স্মৃতিটা কিভাবে ধরে রাখা সম্ভব বলুন। আর ঈদ উপলক্ষে তো সবাই এক্সট্রা বেশি বেশি ছবি তোলার চেষ্টা করে। সব সোশ্যাল মিডিয়াতে এখন ঢুকলেই শুধু ঈদের ছবি দেখা যাবে তাই আমিও সেই দিক বিবেচনা করে একটু বেশি বেশি ছবি তোলার চেষ্টা করেছি তবে যেটা তুলেছি এটা যথেষ্ট না। ঠিক যথাসময়ে আমাদের ঈদগাহে ঈদের নামাজ অনুষ্ঠিত হলো। আল্লাহতালার অশেষ রহমতে একমাস রোজা রাখার পরে ঠিকঠাকভাবে ঈদের নামাজ আদায় করতে সক্ষম হয়েছিলাম। ঈদের নামাজ শেষ করে সবাই যে যেরকম পারছিল বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠান সহ অসহায়দের মাঝে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছিল। তাছাড়া আমাদেরই ঈদগা ময়দানে বেশ কিছু উন্নয়নমূলক কাজ চলছে তাই মাথাপিছু নামাজের টাকা ধরা হয়েছিল ১০০ টাকা। যেন ঈদগাহ ময়দানের এই উন্নয়নমূলক কাজ অব্যাহত রাখা যায়। নামাজ শেষ করে কিছু সময় খুতবা শুনলাম এবং পরবর্তীতে মুনাজাত শেষ করে ধীরে ধীরে বাসার দিকে রওনা হলাম।



20230422_102157.jpg

20230422_102151.jpg

20230422_102146.jpg



যেহেতু আমাদের ঈদগা ময়দান আমাদের উপজেলার মধ্যে দ্বিতীয় বৃহত্তম তাই এখানে প্রচুর লোকজন ঈদগাহে নামাজ আদায় করতে আসে সেক্ষেত্রে নামাজ শেষে যখন লোকজন বাসায় ফিরতে চায় তখন অনেক ভিড় হয়। অনেক ভিড় ছিল বলে, যাত্রা পথের শুরুতে কোন ছবি তোলা হয়নি। তাছাড়া ঈদগাহ ময়দানের পাশে যে ছোট মেলা বসেছে যেখানে শিশুদের বিভিন্ন খেলনা সহ মিষ্টি জাতীয় সব ধরনের খাবার পাওয়া যায় সেখানেও বেশ ভিড় ছিল তাই সেখানে গিয়ে আর ছবি তোলা হয়নি শুধু মিষ্টিগুলো কিনে নিয়ে বাসার উদ্দেশ্যে রওনা হয়েছিলাম। পরবর্তীতে কিছু সময় আসার পরে দেখলাম অনেকটাই ভিড় কমে গিয়েছে কারণ লোকজন সবাই মেলার মধ্যে কমবেশি কেনাকাটা করছে সেই সুযোগে আমি কিছু ছবি তুলেছিলাম।

যাইহোক সব শেষে একটা কথাই বলতে চাই আজকে ঈদের দিন সবাইকে আমাদের বাসায় দাওয়াত রইলো। যারা যারা আমার এই পোস্ট করবেন তারা অবশ্যই কিন্তু আমাদের বাসায় আসবেন কেননা আমাদের বাসায় কিন্তু তিন রকমের সেমাই রান্না হয়েছে 😋 সময় করে চলে আসবেন আর তিন রকমের সেমাই এর টেষ্ট নিয়ে যাবেন।



⬇️📥⬇️📥
ডিভাইসSamsung galaxy A52
ফটোগ্রাফার@kazi-raihan
লোকেশন
সময়এপ্রিল,২০২৩



🔚সমাপ্তি🔚




এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan



আমার পরিচয়


IMG-20211015-WA0027.jpg

আমি কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ছবি আঁকতে, ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



break .png

Banner.png

Sort:  
 last year 

ঈদ মোবারক 🕌 ভাই।
আমি দাওয়াত নিলাম আর সেমাই খেতে আসছি ☺️
সবাইকে নিয়ে অনেক আনন্দে কাটুক আপনার সময় এই কামনা করছি।

 last year 

ঈদ মোবারক ভাই 💞

 last year 

প্রথমে জানাই ঈদুল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক। এটা আপনি একদম ঠিক কথা বলেছেন ভাই যদিও রোজা রাখতে গরমের কারণে সকলের কষ্ট হয়েছে কিন্তু ঈদ আসার সাথে সাথেই গরমের পরিমাণটা অনেক কমে গিয়ে। আশা করি সকলে এই ঈদ অনেক আনন্দের সাথে উদযাপন করতে পারবে।

 last year 

আপনাকেও ঈদুল ফিতরের শুভেচ্ছা রইল ভাই, ঈদ মোবারক।

 last year 

একমাস রোজা রেখে সিয়াম সাধনা করাই মুসলিম জাতির জন্য সর্বশ্রেষ্ঠ একটি বড় ত্যাগ। ত্রিশ দিন রোজার দিনের শেষেই ঈদ আসে আমাদের সবার ঘরে ঘরে ঈদ উৎসব হয়ে। ঈদের মুহূর্ত ভাল কাটুক আপনাদের সবার শুভকামনা রইল।

 last year 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মনি।

 last year 

ঈদ মোবারক ভাইয়া। আনন্দে কেটেছে আজ সারাদিন আশাকরি।সবাইকে নিয়ে ঈদ উদযাপন করুন। মজার মজার খাবার খেয়েছেন। আপনার ও দাওয়াত রইলো। আমি কিন্তু আসছি তিন রকমের সেমাই খেতে।😋ধন্যবাদ ভাইয়া অনুভূতি শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনি তো আর আসলেন না 🙄

 last year 

ঈদ মোবারক। আমার একটা বিষয় পড়ে খুব অবাক লাগলো। আমাদের এখানে ঈদের জামাত শুরু হয়েছিল সকাল সাড়ে সাতটার সময়, আপনাদের ওখানে ঈদের জামাত শুরু হয়েছিল সকাল ৯ টার সময়। প্রচন্ড রোদ গরমে কিভাবে নামাজ পড়লেন আপনারা। যাই হোক আনন্দঘন মুহূর্তটা আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

আমাদের ঈদগা ময়দানের পুরোপুরি এড়িয়া গাছের নিচে পড়ে তাই রোদের প্রভাব তেমন বোঝা যায় না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62884.65
ETH 2444.83
USDT 1.00
SBD 2.61