হাতে কাঁটা সেমাই পিঠার রেসিপি। (১০% বেনিফিশিয়ারী @লাজুক-শিয়াল এর জন্য।) by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@kazi-raihan বাংলাদেশের নাগরিক।

আজ -১২ই, মাঘ||১৪২৯ বঙ্গাব্দ||শুক্রবার||শীতকাল||



আমি কাজী রায়হান।আমার ইউজার নাম @kazi-raihan।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে অভিনন্দন।

তাহলে চলুন শুরু করি


বাংলাদেশ ছয় ঋতুর দেশ আর এই ছয় ঋতুর মধ্যে শীতের মৌসুমে সবচেয়ে বেশি পিঠা তৈরি করা হয়। শীতকাল মানে ভিন্ন ভিন্ন পিঠার স্বাদ নেওয়া। আমার মনে হয় এমন কাউকে পাওয়া যাবে না যে পিঠা খেতে পছন্দ করে না। আমি ব্যক্তিগতভাবে ও শীতের মৌসুমটা বেশি পছন্দ করি কারণ শীতের মৌসুমে ভিন্ন ভিন্ন রকমের সব পিঠার টেষ্ট উপভোগ করা যায়। বাসায় অনেক ধরনের পিঠা রেসিপি তৈরি করা হয়েছে কিন্তু সবগুলো শেয়ার করা হয়নি। শীতের মৌসুম প্রায় শেষের দিকে তাই ভাবলাম একটা শীতের পিঠা রেসিপি আপনাদের সাথে শেয়ার করা দরকার। শীতের পিঠাগুলোর মধ্যে আমার কাছে ভাপা পিঠা রেসিপিটা সবচেয়ে বেশি মজা লাগে। যারা সাধারণত শহরে বাস করে তারা গ্রামে ফিরে আসে মূলত এই পিঠার স্বাদ উপভোগ করার জন্যই।এই রেসিপি টা আমার আম্মুর কাছে অনেক মজা লাগে তাই গত দিন আম্মু হাতে কাঁটা সেমাই রেসিপি তৈরি করেছিল।


20230127_071454_0000.png


হাতে কাঁটা সেমাই পিঠার রেসিপি।
Device: Samsung galaxy A52


প্রয়োজনীয় উপকরণসমূহ


20230127_204636.jpg


  • হাতে কাঁটা সেমাই
  • গরুর দুধ
  • খেজুরের গুড়
  • লবণ


রান্নার প্রয়োজনীয় ধাপ


IMG-20230127-WA0020.jpg


ধাপঃ-১ঃ হাতে কাঁটা সেমাই নিলাম।


IMG-20230127-WA0016.jpg


ধাপঃ-২ঃ গরুর দুধ জ্বালিয়ে নিলাম।


IMG-20230127-WA0018.jpg


ধাপঃ-৩ঃ খেজুরের গুড় নিলাম।


20230127_144526.jpg


ধাপঃ-৪ঃ পাতিলের মধ্যে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিলাম।চুলার তাপ বাড়িয়ে দিয়ে পানি ফুটিয়ে নিলাম।


IMG-20230127-WA0019.jpg


ধাপঃ-৫ঃ গরম পানিতে পরিমাণ মতো খেজুরের গুড় দিয়ে নেড়ে মিক্সড করে নিলাম।


IMG-20230127-WA0017.jpg


ধাপঃ-৬ঃ আবার তাপ বাড়িয়ে দিলাম।


IMG-20230127-WA0021.jpg


ধাপঃ-৭ঃ হাতে কাঁটা সেমাই গুলো দিয়ে দিলাম।


IMG-20230127-WA0014.jpg


ধাপঃ-৮ঃ দুধ দিয়ে দিলাম।


IMG-20230127-WA0022.jpg


ধাপঃ-৯ঃ সবকিছু একসাথে ভালোভাবে মিশিয়ে নিলাম।


IMG-20230127-WA0015.jpg


ধাপঃ-১০ঃ আবার তাপ বাড়িয়ে দিয়ে ফুটিয়ে নিলাম।


IMG-20230127-WA0012.jpg


ধাপঃ-১১ঃ রান্না শেষ এখন আলাদা পাত্রে ঢেলে নিলাম।


IMG-20230127-WA0013.jpg


ধাপঃ-১২ঃ একটি প্লেটে পরিবেশন করলাম।


IMG-20230127-WA0023.jpg


ধাপঃ-১৩ঃ আজকের রেসিপির ফটোগ্রাফি।



আজকে এই পর্যন্তই ছিল। আবার অন্য কোন দিন হাজির হবো নতুন কোন রেসিপি নিয়ে।
আমার আজকের এই শীতের পিঠা রেসিপি আপনাদের কাছে কেমন লেগেছে সেটা আপনাদের মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন। ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই, আল্লাহ হাফেজ।



ধন্যবাদ সবাইকে


standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

না ভাইয়া এমন কেউ আছে যে পিঠা খেতে পছন্দ করে না। আর সে হলো আমি। হুম শীতকাল এমন একটি সময় যখন মানুষ রং বে রং এর পিঠা বানিয়ে থাকে। আপনার আজকের বানানো পিঠা আমাদের বাসায় আগে বানানো হতো। যাই হোক আপনার রেসিপিটি কিন্তু বেশ হয়েছে।

 2 years ago 

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

হাতে কাঁটা সেমাই পিঠাগুলো খেতে অনেক ভালো লাগে। তবে আজকাল এই পিঠা অনেকেই তৈরি করতে চায় না। কারণ সময় অনেক বেশি লাগে। এই পিঠাগুলো আমার ভীষণ প্রিয়। মাঝে মাঝেই তৈরি করা হয় বাসায়। আপনার তৈরি করা এই সেমাই পিঠার রেসিপি দেখে খেতে মন চাইছে ভাইয়া। দারুন হয়েছে ভাইয়া আপনার শেয়ার করা সেমাই পিঠা রেসিপি।

 2 years ago 

আসলে মানুষ সব সময় একটু সুবিধা খুঁজতে চায় এজন্য কষ্ট করে আর হাতে কাটা সেমার পিঠা অনেকেই তৈরি করতে চায় না।

 2 years ago 

আসলেই ভাইয়া শীত আসলে যেন চারিদিকে পিঠার উৎসব এই মেতে ওঠে। হাতে তৈরি সেমাই গুলো যদিও বর্তমানে অনেক কমে গেছে তারপরও এগুলো খেতে অনেক ভালো লাগে। হাতে তৈরি সেমাই এর কারনে একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

আরে ভাই শীতকাল মানেই তো পিঠা খাওয়া এই জন্যই তো আমি শীতের মৌসুমটা বেশি পছন্দ করি। অন্তত শীতকালের দোহাই দিয়ে ভরপুর পিঠা খাওয়া যাবে হা হা হা।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া শীতের সময় পিঠা খাওয়ার ধুম পড়ে যায় । আমার কাছেও ভাপা পিঠাটা অনেক মজা লাগে। আম্মার হাতের বানানো ভাপা পিঠা অনেক মিস করি । পিঠার টাইমে বাসায় যাওয়া হয়না খাওয়াও হয় না। আর এই পিঠাটা দেখে তো একেবারে জিভে পানি চলে আসলো । অনেক দিন ধরে খেতে ইচ্ছা করছে আর আপনি সেই টাইমে রেসিপি টা শেয়ার করলেন। মনে হচ্ছে যে খুবই মজা হয়েছে ইস যদি একটু খেতে পারতাম।

 2 years ago 

মূলত যারা শহরে বাস করে তারা গ্রামে আসে শীতের সময় পিঠা খাওয়ার জন্য। আপু আমাদের বাসায় ঘুরতে আসেন আপনার পিঠা খাওয়ার দাওয়াত রইলো।

 2 years ago 

যেকোনো ধরনের পিঠা আমার খুব পছন্দের। বিশেষ করে শীতকালে নানা ধরনের পিঠা তৈরি করা হয়। নবান্ন উৎসবের সাথে সাথে সবার ঘরে ঘরে অনেক ধরনের পিঠা তৈরি করা হয়ে থাকে। আপনি খুব সুন্দর করে হাতে কাঁটা সেমাই পিঠার রেসিপি তৈরি করেছেন। দেখি খেতে খুব ইচ্ছে করতেছে। পিঠা তৈরির প্রক্রিয়া সুন্দরভাবে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

হ্যাঁ শীতের সময় নতুন ধান উঠে আর নবান্ন উৎসবে বিভিন্ন পিঠা খাওয়া হয় আসলেই এগুলো অনেক মজা লাগে।

 2 years ago 

আহ!! কত খেয়েছি এ পিঠা!! ছোটবেলার কথা মনে করায় দিলেন দেখছি। আম্মা সন্ধ্যায় বসতো পিঠা বানাতে আর রাতে হয়ে যেত তখন আর খাওয়া হতো না। সকাল সকাল ঠান্ডায় হলে খাওয়া হতো পিঠা! সেমাইয়ের মতো পিঠাতে নারকেল দেয়া হতো। খেতেও সেই মজা

 2 years ago 

কত খেয়েছেন মানে কি? এখন কি আর খান না?? খেতে মন চাইলে চলে আসুন আমাদের বাসায় আবার আপনার জন্য তৈরি করা হবে, হা হা হা।

 2 years ago 

শীত ঋতু আমার অনেক প্রিয় তবে বিভিন্ন কারণ আছে কেন আমার প্রিয় শীত ঋতু।ঠিক বলেছেন শীতকালে মজার মজার পিঠার উৎসব চলে গ্রামে শহরে সব জায়গায়।তবে গ্রামে বেশি ধুম পড়ে যায় পিঠাপুলির।সেমাই পিঠা আমার অনেক প্রিয় একটি পিঠা।আপনি বেশ মজার একটি পিঠার রেসিপি শেয়ার করেছেন আপনার মায়ের হাতে তৈরি করা সেমাই পিঠার।

 2 years ago 

হ্যাঁ আম্মু মাঝে মাঝেই মজার মজার সব পিঠা রেসিপি তৈরি করে তার মধ্যে এই সেমাই রেসিপিটাও একটি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59694.50
ETH 2603.45
USDT 1.00
SBD 2.54