দৃষ্টিহীন [১০% @shy-fox এর জন্য] by @kazi-raihan

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৪ই চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ|সোমবার| বসন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি কাজী রায়হান, আমার ইউজার নাম @kazi-raihan। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


সৃষ্টিকর্তা আমাদেরকে দুটি চোখ দান করেছেন আর এই দুইটি চোখের বিনিময়ে আমরা পুরো বিশ্বটাকে দেখতে পাই। তবে সৃষ্টিকর্তা কিছু মানুষকে এই দৃষ্টিশক্তি থেকে বঞ্চিত করেছেন। আর আমি আজকে এই দৃষ্টিশক্তিহীন মানুষগুলোকে নিয়ে আপনাদের সাথে কিছু কথা শেয়ার করতে যাচ্ছি আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


চলুন শুরু করা যাক



istockphoto-1292075242-612x612.jpg

Source

দৃষ্টিহীন



আমাদের সমাজে, আমাদের মহল্লায় লক্ষ্য করলে দেখতে পাবেন কিছু দৃষ্টিহীন মানুষের জীবন কতটা অদ্ভুত হতে পারে। সৃষ্টিকর্তা তাদের একইভাবে চোখ-কান সবকিছু দিয়েছে কিন্তু তারা দৃষ্টিহীন অর্থাৎ চোখে দেখতে পারেনা। কথায় আছে চোখ থাকতেও অন্ধ বিষয়টা এমনই। তবে আমার মতে উচিত আমাদের দৃষ্টিহীন মানুষ গুলোর পাশে দাঁড়ানো এবং তাদের মনের কষ্ট দূর করার চেষ্টা করা।

আমি এখন একটি ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করছি। আজ থেকে প্রায় ৩ মাস আগে আমি লোকাল ট্রেনে ঢাকা যাচ্ছিলাম। সাধারণত আন্তঃনগর ট্রেনগুলোতে ভিক্ষা করার জন্য বা সাহায্যের জন্য কোন লোককে উড়তে দেওয়া হয় না তবে লোকাল ট্রেনে উঠলে পরে বিভিন্ন পেশার লোকজন এর দেখা পাওয়া যায়। তো আমি ট্রেনে উঠে একটি আসনে বসলাম এবং কানে হেডফোন লাগিয়ে গান শুনছিলাম। কিছু সময় পর লক্ষ করলাম একজন বয়স্ক লোক সাহায্যের জন্য এগিয়ে আসছে। লোকাল ট্রেন একটু ভিড় থাকায় লোকটি বারবার বাধাগ্রস্ত হচ্ছিল কিন্তু তারপরেও সে সাহায্যের হাত বাড়িয়ে আমার দিকে এগিয়ে আসছিল। তখন আমার মনে হল আসলে আমি তো এই পৃথিবীর আলো দেখতে পাচ্ছি তাহলে একজন অন্ধ ব্যক্তি এই পৃথিবীর আলো দেখতে পারছেনা এবং তার যে জীবনযাত্রার মান সেটা নিয়ে কিছু সময় চিন্তা করলাম। একবার ভাবলাম লোকটির ছবি তুলি কিন্তু কেন যেন আমার বিবেকে বাধা দিল। লোকটি আমার পাশে আসলো এবং একইভাবে সবার কাছে যেমন সাহায্য চাইছিল তেমনি সাহায্য চাইছিল। আমি পকেট থেকে দশ টাকার নোট বের করে তাকে দিতে চাইলাম কিন্তু সে চোখে দেখতে পারেনা বলে অন্যদিকে হাত দিল, আমি লোকটির হাত ধরে তার হাতের মধ্যে ১০ টাকার একটি নোট দিলাম। বৃদ্ধ লোকটি টাকা পেয়ে অনেক খুশি হল এবং আমাকে প্রাণ খুলে দোয়া করল। একইভাবে সে সামনের দিকে এগোতে থাকলো। আসলে আমার মনে হয় যারা জন্ম থেকেই দৃষ্টিহীন অর্থাৎ অন্ধ তাদের ভরণপোষণের দায়িত্ব সরকারের নেওয়া উচিত। যারা দেখতে পায় না তারাও মানুষ তারাও কিন্তু বাঙালি শুধু পার্থক্য হচ্ছে সৃষ্টি কর্তা তাদেরকে পৃথিবীর আলো দেখার সৌভাগ্য দেয় নি।

আমি ব্যক্তিগতভাবে যতটুকু সম্ভব বিশেষ করে যারা চোখে দেখতে পারেনা অর্থাৎ অন্ধ লোকজনকে নিজের সর্বোচ্চ দিয়ে সাহায্য করার চেষ্টা করি। যদিও আমার এই সামান্য সাহায্যে তাদের বেশি বড় কিছু হবে না তবে দিনশেষে তাদের পাশে দাঁড়ানো আমার কাছে অনেক বড় একটি মহৎ কাজ বলে মনে হয়। যেদিন একজন অন্ধ ব্যক্তিকে সাহায্য করি বা একজন অন্ধ ব্যক্তিকে দুমুঠো ভাত মুখে তুলে দিতে পারি সেদিন যেন মনে হয় আজকে একটি ভালো কাজ করতে পেরেছি।

istockphoto-1094840102-612x612.jpg

Source

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মানবিক সব ভিডিও গুলো দেখতে গেলে চোখে পড়ে বৃদ্ধ বয়স্ক লোকজনকে রাস্তা পার করিয়ে দেওয়া বা অন্ধ একজন ব্যক্তিকে রাস্তা পার করিয়ে দেওয়ার। আসলে আমাদের উচিত এই ভিডিওগুলো থেকে নিজেদেরকে একটু মানবিক ভাবে গড়ে তোলা অর্থাৎ অসহায় ব্যাক্তিদের পাশে দাঁড়ানো সেটা অর্থ দিয়ে হোক আর নিজের শ্রম দিয়ে হোক। মানুষ তো চলে যাবে শুধু রয়ে যাবে তার ভালো কাজে স্মৃতিগুলো।

istockphoto-1179580864-612x612.jpg

Source

বাজারে আমাদের ছোট্ট একটি দোকান আছে। আব্বুর অনুপস্থিতিতে মাঝেমধ্যে দোকানে একটু দায়িত্ব পালন করতে হয়। একদিন বিকেলে আমি দোকানে বসে আছি আর আমাদের দোকানের সামনে একটি ট্রাক দাঁড়িয়ে আছে। আমি দেখলাম একজন অন্ধ ব্যক্তি ছোট্ট একটি লাঠি নিয়ে রাস্তার বাম পাশ দিয়ে এগিয়ে আসছে। লোকটি জন্ম থেকেই অন্ধ আর আমি লোকটিকে সেই ছোট্ট বয়স থেকে দেখে আসছি। তো লোকটি ট্রাকের সামনে এসে ধাক্কা লাগার মুহূর্তেই আমি তাকে বললাম আপনার সামনে ট্রাক আছে। আমি তাকে বাম পাশ দিয়ে এগিয়ে আসতে বলায় লোকটি আমার কথা শুনেই দাঁড়িয়ে পরলো। আমি তাকে হাত ধরে জায়গাটি পার করে দিলাম এবং সে আমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলো।

আবার,
কেউ যদি আমাদের কুষ্টিয়া থেকে রাজবাড়ীর ট্রেনে যাত্রা করে থাকেন তাহলে দেখতে পাবেন একজন অন্ধ লোক বিভিন্ন ফেরিওয়ালার সামগ্রি ট্রেনের মধ্যে বিক্রি করে। আমি সব সময় একজন সুস্থ মানুষের থেকে কিছু কেনার চেয়ে যে ব্যাক্তি অন্ধ কিন্তু অন্যের কাছে হাত না বাড়িয়ে নিজেই কর্ম করার চেষ্টা করছে তাদের থেকে যেকোনো পণ্য কেনার চেষ্টা করি।

আমি সবাইকে দৃষ্টি আকর্ষণ করে বলছি আপনার আমার বাড়ির আশেপাশে যারা দৃষ্টিহীন মানুষ রয়েছে তাদের পাশে দাঁড়ানো আর তাদের মনের কষ্ট দূর করার।



এই ছিল আমার আজকের আয়োজনে।
ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।
ভালো থাকবেন সবাই , আল্লাহ হাফেজ👋।

সবাই ভালোবাসা নিবেন 💚🌹
ইতি,
@kazi-raihan

আমার পরিচয়


IMG-20211015-WA0027.jpg

আমি জীবন কাজী রায়হান। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া সরকারি কলেজে লেখাপড়া করছি। আমি ছবি আঁকতে, ফটোগ্রাফি করতে, গল্প লিখতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমিট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 2 years ago 

প্রথমেই বলব আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনি অনেক জনসচেতন মূলক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আমরা সবাই মিলে যদি এভাবে জনসচেতন মূলক পোষ্ট মানুষের মাঝে শেয়ার করতে পারি তাহলে হয়তো অনেক মানুষ বিবেক দিয়ে বুঝে নিয়ে সচেতন ভাবে পথ চলবে এবং তারা অন্যের সহায়তা প্রদান করতে থাকবে। এ থেকে আমাদের সমাজে সুন্দর একটি পরিবেশ সৃষ্টি হবে। এত সুন্দর ভাবে বুঝিয়ে লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার পোস্ট সুন্দর করে পড়ে মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

যাইহোক, একটা কথা বলি আমাদের সবার উচিত দৃষ্টিহীন্দের প্রতি সুন্দর আচরণ করা। কারণ যাদের চোখে আলো নেই তারাই জানে দৃষ্টিহীনতার কষ্ট। আপনার লেখা পড়ে খুবই বালো লাহলো। আর আপনার প্রতি সম্মান বেড়ে গেলো।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

😍😍😍

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58015.02
ETH 2381.83
USDT 1.00
SBD 2.42