জিলাপি অথবা কাটামুন্দি | বাংলাদেশের গ্রাম অঞ্চলের একটি বিচিত্র ফল

in আমার বাংলা ব্লগ3 years ago

শুভ সকাল। আশা করি সকলেই সৃষ্টিকর্তার দয়ায় বর্তমানে চলমান করোনাভাইরাস মহামারীর এই সংকটকালে সুস্থ আছেন, ভালো আছেন এবং নিরাপদে আছেন। আজ আমি আপনাদের সাথে আমাদের গ্রাম অঞ্চলে খুঁজে পাওয়া একটি বিচিত্র রকমের ফল সম্পর্কে আলোচনা করেছি। যার নাম জিলাপি ফল। আশা করি আপনাদের ভালো লাগবে।

জিলাপি ফল এর পরিচিতি

1567356383392783.jpeg

what3words code

Device Name: Samsung Galaxy J7

বাংলার গ্রাম অঞ্চল খুঁজে পাওয়া এটা সত্যিই এক বিচিত্র ধরনের ফল। যখন গাছে এই ফলের ফলন হয় তখন এর আকৃতি অনেকটা জিলাপির ( এক প্রকার মিষ্টি জাতীয় খাবার যা ময়দা ও চিনি সংমিশ্রণে তৈরি করা হয়) মত প্যাচানো হয়ে থাকে। তাই একে জিলাপি ফল বলা হয়। তবে এই ফলকে আমাদের গ্রামে ভিন্ন নামেও ডাকা হয়ে থাকে। এই ফল আমাদের গ্রামে কাটামুন্দি ফল নামে পরিচিত। তার কারণ হচ্ছে এই ফলের গাছের পাতা দেখতে অনেকটা মেহেদি গাছের পাতার মতো এবং এই গাছে অনেক কাটা থাকে তাই একে কাটা মেহেদি অর্থাৎ সংক্ষেপে কাটামুন্দি ফল বলা হয়।

1567356476726107.jpeg

what3words code

Device Name: Samsung Galaxy J7

1567356343392787.jpeg

what3words code

Device Name: Samsung Galaxy J7

এই ফলটি কাঁচা অবস্থায় সবুজ থাকে এবং যখন এগুলো ধীরে ধীরে পাকতে থাকে তখন এটি অন্য রঙে কিছুটা পরিবর্তন হতে থাকে। পেচানো আকৃতির এই ফলের ভিতর সাদা রঙের কোয়ার মত থাকে। প্রতি কোয়ার ভিতর আবার কালো রঙ্গের ছোট একটি করে বীজ থাকে। সাদা রঙের কোয়াগুলো মূলত খাওয়া হয়। এগুলো খেতে বেশ ভালোই লাগে।

অবশ্য এই ফল বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে ডাকা হয়। অনেক আগে আমাদের গ্রামে প্রায় অধিকাংশ বাড়িতেই এই ফলের গাছ দেখা যেত। কিন্তু বর্তমান সময়ে এগুলো অনেকটাই বিলুপ্তির পথে। এখনও মাঝে মধ্যে রাস্তার পাশে এরকম কয়েকটি গাছের দেখা মেলে। ছোটবেলা সহপাঠীদের সাথে এগুলো গাছ থেকে পেড়ে খেতাম। এবং এই ফলগুলো থেকে পাওয়া বীজ দিয়ে বিভিন্ন ধরনের খেলা খেলতাম। যা এখন কেবলই স্মৃতি।

একসময় আমাদের বাড়িতে এই ফলের একটি গাছ ছিল। কিন্তু সত্যি বলতে এগুলো বেশিরভাগই বাচ্চারা খেয়ে থাকে।
এই ফলের গাছ মূলত এলাকায় আগে কাঠ গাছ কিংবা এই গাছের কাঠ জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এবং এর ডালপালা বাড়ি কিংবা পুকুর পাড়ের বিভিন্ন জায়গায় বেড়া হিসেবে ব্যবহার করা হতো। তাই এই গাছ বর্তমানে বিলুপ্তির পথে।

অনেকদিন আগে আমি আমার একজন বন্ধুর সাথে এই ফল নিয়ে কথাবার্তা বলছিলাম এবং এক পর্যায়ে সে বলল এই ধরনের ফল সে কখনও দেখেনি। তাই সে আমাকে অনুরোধ করেছিল যেন আমি বাড়ি থেকে এই ফল তার জন্য নিয়ে আসি। তখন আমি কয়েকটি এই ধরনের ফল তার জন্য নিয়ে যাই এবং সে সময়ে কিছু ফটোগ্রাফি করেছিলাম।

এই ছবি গুলো আমার নিজের তোলা এবং লেখাগুলো সম্পূর্ণই প্লেজিয়ারিজম মুক্ত। কোন ওয়েবসাইট কিংবা কারো কাছ থেকে চুরি কিংবা কপি করা নয়।

20210317_230951.png

আমি মোঃ কাউছার হাসান। জন্মসূত্রে একজন বাংলাদেশী নাগরিক। তাই নিজেকে বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে স্বচ্ছন্দ বোধ করি। কেননা এদেশের প্রকৃতির মাঝে আমার বেড়ে ওঠা এবং এদেশের বুকে আমার বসবাস। পেশায় একজন শিক্ষক এবং ব্যক্তিগতভাবে এক সন্তানের বাবা। সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে আনন্দ খুঁজে পাই এবং সেইসাথে প্রকৃতির মাঝে ভ্রমণ করার মাধ্যমে নিজেকে খুঁজে পাই।

Sort:  
 3 years ago 

ধন্যবাদ সম্পূর্ণ নতুন একটি ফল সম্পর্কে ধারণা দেয়ার জন্য।ফলটি আমি আজই প্রথম দেখলাম।

 3 years ago 

আমার পোস্টের মাধ্যমে আপনি এই ফল সম্পর্কে প্রথম জানতে পেরেছেন জেনে সত্যিই খুশি হলাম। ধন্যবাদ

 3 years ago 

অনেকদিন পর ফলটি দেখে ভালো লাগছে।ছোটবেলায় কত খেতাম কিন্তু এখন মিস করি ফলটি।আমাদের কাছে এটা খই ফল বলে পরিচিত।ধন্যবাদ আপনাকে দাদা ফলটি শেয়ার করার জন্য।

 3 years ago 

আমিও ছোটবেলায় অনেক খেতাম ।কিন্তু এখন এই ধরনের ফল আমাদের অঞ্চলে তেমন আর দেখা যায় না। ধন্যবাদ মতামত প্রদানের জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

Thanks @dsc-r2cornell and @jasonmunapasee for supporting

You're welcome.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63608.16
ETH 2621.61
USDT 1.00
SBD 2.77