অলস বিকেলের কিছু আলোচিত্র |১০% লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগ
কমিউনিটির সকল সদস্যগণ আসসালামু আলাইকুম

আশাকরি সকলেই সৃষ্টিকর্তার অশেষ রহমতে সুস্থ আছেন এবং ভাল আছেন। সেই সাথে আশা করি আপনারা যেখানেই থাকুন না কেন পরিবার পরিজন নিয়ে ভালো সময় কাটাচ্ছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সাথে কয়েকটি আলোচিত্র শেয়ার করব। যেগুলো আজ আমি বাড়িতে অবসর সময় কাটানোর সময় আমি আলোকচিত্রগুলো করেছিলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

20220509_185326.jpg

আজ অন্যদিনের তুলনায় পরিবেশটা অনেকটাই ঠান্ডা ছিল। সকাল থেকেই সূর্যমামার দেখা ছিল না। আকাশ মেঘাচ্ছন্ন ছিল এবং সেইসাথে গুড়ি গুড়ি বৃষ্টি। আবার অন্য দিনের তুলনায় আজ কিছু বায়ু প্রবাহ ছিল। সবমিলিয়ে পরিবেশটা অনুকূল ছিল। বর্তমানে ঈদের ছুটি কাটাচ্ছি। সামান্য কাজ করার পর সারা দিন অলস সময় কাটাচ্ছি বলা যায়। তাই বাড়িতে এদিক সেদিক ঘুরাঘুরি করার সময় প্রকৃতির বিভিন্ন বস্তু দেখতে পাই। যাইহোক আজ বিকালে সামান্য বৃষ্টি হয়েছিল তাই বাসা থেকে বের হইনি। সন্ধ্যার আগ মুহূর্তে বাড়িতে হাঁটাহাঁটির সময় এই দৃশ্যগুলো আমার চোখে পড়েছিল এবং অনেক ভালো লেগেছিল। তাই আমি এগুলো ফটোগ্রাফি করেছি এবং আপনাদের সাথে শেয়ার করেছি।

20220509_175058.jpg

20220509_175048.jpg

20220509_175121.jpg

এই ফুল গুলো বীচ স্পাইডার লিলি নামে পরিচিত

সাদা রঙ্গের এই ফুলটি দেখতে অনেকটাই মাকড়সার মতো। মাকড়সার পা এর মতো এর অনেক পাপড়ি দেখা যায়। সম্ভবত এই কারণেই এটি বিচ স্পাইডার লিলি নামে পরিচিত। যদিও আমি নিশ্চিত নই। এটি এক সময় আমাদের বাড়িতে অনেক ছিল। কিন্তু কিছুদিন আগে এগুলো আমরা কেটে ফেলেছি। কিন্তু এখনো কিছু অংশ রয়েছে এবং সেই অংশগুলোতে এই ফুলগুলো ফুটে আছে। ফুল গুলো দেখতে চমৎকার দেখা যায়। সত্যি বলতে অসাধারন একটি ফুল। ফুল এমন একটি উপাদান যা সব সময় আমাদের আকর্ষণ করে। বিশেষ করে ফুল আমার পছন্দের অন্যতম একটি উপাদান।

20220509_175216.jpg

20220509_175200.jpg

বিকেলে সামান্য বৃষ্টি হওয়ার কারণে এখনো পেঁপে গাছের ডগায় বৃষ্টির ফোঁটা লেগে আছে। প্রতিটি পাতার ফোঁটায় অনেকগুলো বৃষ্টির ফোঁটা লেগে আছে। মজার বিষয় হচ্ছে বৃষ্টির ফোঁটাগুলো নিচে পড়ছে না। বৃষ্টির ফোঁটাগুলো পৃষ্ঠটানের কারণে এরকম গোলাকৃতি থাকে যার কারণে এগুলো দেখতে আমাদের কাছে অনেক ভালো লাগে। আমি যখন দেখেছিলাম তখন মুগ্ধ হয়েছিলাম তাই কিছু আলোচিত্র করার চেষ্টা করেছিলাম।

20220509_175311.jpg

20220509_175257.jpg

এটি আমাদের একটি পেঁপে গাছের চিত্র। এটি ছোট একটি পেঁপে গাছ। গাছটিতে সবেমাত্র ফলন আসা শুরু করেছে। পেঁপে গেছে আমার খুব পছন্দের। এর অন্যতম কারণ হচ্ছে এটি অল্প দিনে ভালো ফলন দেয় এবং এটি পুষ্টিকর একটি ফল। পেঁপে গাছের ফুল গুলোও মন্দ না। বলতে গেলে পেঁপে গাছের ফুলগুলোও দেখতেও খারাপ লাগে না। আমার কাছে ভালোই লেগেছিল। সেইসাথে ভালো লেগেছিল গাছটিতে ফলন দেখে। আসলে দুপুরের পর ঘুমিয়ে পড়েছিলাম এবং বিকেলে তেমন কাজ ছিল না। তাই বিকেলে বাড়িতে হাঁটাহাঁটি করার সময় এই আলোকচিত্রগুলো করেছি। আশাকরি আপনাদের ভাল লেগেছে।

ছবির ধরনবৃষ্টি পরবর্তী সময়ে কিছু আলোকচিত্র
ডিভাইসের নামস্যামসাং গ্যালাক্সি জে ৭
ফোকাস দূরত্ব৩.৬ মি.মি.
ফটো লোকেশনতিতাস, কুমিল্লা
লোকেশনW3W লোকেশন
ফটোগ্রাফারkawsar8035
এই লেখাগুলো সম্পূর্ণই কপিরাইট মুক্ত। কোন ওয়েবসাইট কিংবা কারো কাছ থেকে কপি করা নয়।

IMG-20220226-WA0026.jpg

আমি মোঃ কাউছার হাসান। জন্মসূত্রে একজন বাংলাদেশী নাগরিক। তাই নিজেকে বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে স্বচ্ছন্দ বোধ করি। কেননা এদেশের প্রকৃতির মাঝে আমার বেড়ে ওঠা এবং এদেশের বুকে আমার বসবাস। পেশায় একজন শিক্ষক। সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে আনন্দ খুঁজে পাই এবং সেইসাথে প্রকৃতির মাঝে ভ্রমণ করার মাধ্যমে নিজেকে খুঁজে পাই।

Sort:  
 2 years ago 

স্পাইডার লিলি এত সুন্দর দেখতে। আমার কাছে তো অসাধারণ লাগলো। আপনি তো দারুণ ফটোগ্রাফি করেছেন। তার সাথে পেঁপে ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। খুব সুন্দর ভাবে ক্যাপচার করেছেন। আমার কাছে অনেক ভালো লাগলো আপনার ফটোগ্রাফি গুলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

বৃষ্টির পরে পরিবেশটা খুবই সুন্দর লাগে আমার কাছে।। আর আপনি সেই সুন্দর মুহূর্ত ফটোগ্রাফি করেছেন অসাধারণ হয়েছে। সুন্দর বর্ণনা দিয়েছেন ।।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বৃষ্টি পরবর্তী সময়ে প্রকৃতি মনে হয় তার আপন রূপ খুঁজে পায়। আর তখন দেখতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

স্পাইডার লিলি ফুলগুলোকে আমরা রাজা-রানী ফুল বলি। আর ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর হয়েছে। পেঁপে ফুলগুলো দেখতে খুবই সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ফুলটার আঞ্চলিক আরেক নতুন নাম শুনলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনার ফটোগ্রাফিতে যে সাদা ফুলটিকে আপনি বিচ স্পাইডার লিলি নামে পরিচয় করিয়ে দিচ্ছেন, সেই ফুলটির নাম আমি আগে জানতাম না। আপনার পোষ্টের মাধ্যমে এই ফুলটির নাম জানতে পারলাম। এই ফুলটি আমার বাসাতেও ছিল অনেক অনেক আগে। আমি যখন ছোট ছিলাম তখন এই ফুলগুলো আমাদের বাসায় প্রচুর ছিল। কিন্তু এখন আর তা নেই। যাইহোক ভাইয়া, অলস বিকেলের কিছু আলোকচিত্র অত্যন্ত সুন্দর হয়েছে এবং তা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই। আমাদের এখানে এক সময় প্রচুর ছিল কিন্তু আমাদের বাড়ির সীমানা দেয়াল করতে গিয়ে গাছগুলো কেটে ফেলা হয়েছে। এর মধ্যে কিছু গাছ রয়েছে যেগুলোতে এই ফুলগুলো ফুটে আছে। ধন্যবাদ

 2 years ago 

আপনার অলস বিকেলে করা ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। মেঘাচ্ছন্ন আকাশ গুড়ি গুড়ি বৃষ্টি দারুণ এক অনুভুতির মধ্য দিয়ে আপনি ফটোগ্রাফি করেছেন। লিলি ফুল আমার অনেক ভালো লাগে আপনি খুব সুন্দর ভাবে লিলি ফুলের ফটোগ্রফি করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ। আমার ফটোগ্রাফি গুলো আপনার ভাল লেগেছে জেনে খুব খুশি হলাম।

 2 years ago 

আপনি চমৎকার কিছু ফটোগ্রাফি আজকে আমাদের সাথে শেয়ার করেছেন। আপনি ভালো ফটোগ্রাফি তুলেন সেটা কিন্তু আপনার ফটোগ্রাফি দেখলেই বোঝা যায় এবং বিকেলবেলা আপনি খুবই সুন্দর একটি সময় কাটিয়েছেন। আর পেঁপে গাছের ডগায় যে বৃষ্টির পানি লেগে আছে সেই ফটোগ্রাফি টা আমার কাছে বেশি ভালো লেগেছে।

 2 years ago 

পেঁপে গাছের ডগায় বৃষ্টির পানি এভাবে জমে থাকার দৃশ্যটি আমার কাছেও অনেক ভালো লেগেছিল। ধন্যবাদ

 2 years ago 

আমাদের এলাকায় বাতাস ছিলো সাথে রোদ ছিলো প্রচুর। তাই খুব বেশি গরম ছিলো আজ।

যাইহোক আপনার আলোকচিত্র গুলো দারুন হয়েছে ভাইয়া। খুবই নিখুঁত ভাবে প্রত্যেকটা আলোকচিত্র আপনি ধারন করেছেন। ভালো লাগলো আপনার পোস্টটি। ধন্যবাদ।

 2 years ago 

আমাদের এখানে এখনও বৃষ্টি হচ্ছে। ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

অলস বিকেলে আপনি অনেক সুন্দর ফটোগ্রাফি তুলেছেন ভাইয়া। আপনার তোলা সাদা ফুলটির এর আগে আমি দেখেছি। তবে এর নাম আমার জানা ছিল না। আজ আপনার ফটোগ্রাফির মাধ্যমে সুন্দর ফুলের নাম জেনে নিলাম। অলস বিকেলে এতো সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ফুলটির নাম আমারও একসময় জানা ছিল না। আমি একজন এর কাছে থেকে জানতে পেরেছি।

 2 years ago 

আমাদের দিকেও আজ সারাদিন সূর্য মামার দেখা ছিল না সারাদিন মেঘাচ্ছন্ন পরিবেশ ছিল। বীচ স্পাইডার লিলি এই জিনিসটা আমি আগে কখনো দেখিনি। বেশ ভালো লাগছে দেখতে। এবং অন্য ফটোগ্রাফি গুলো ভালো ছিল।।

 2 years ago 

সম্ভবত এই ফুলগুলো খুব কমসংখ্যক দেখা যায়। এগুলো দেখতে খুব সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

অলস বিকালে অলসতা না করে তো আপনি খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন ভাইয়া। আপনার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া আমাদের মাঝে এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামতের জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62701.63
ETH 2445.02
USDT 1.00
SBD 2.67