কয়েক রকম ফুলের আলোকচিত্র | ১০% লাজুক খ্যাঁক এবং ৫% এবিবি-স্কুল

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ

কমিউনিটির সকল সদস্যগণ

আসসালামুয়ালাইকুম

আশাকরি সকলেই মানসিকভাবে এবং শারীরিকভাবে সুস্থ আছেন এবং ভাল আছেন। সেই সাথে আপনারা আপনাদের পরিবার পরিজন নিয়ে ভালো সময় কাটাচ্ছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সাথে কিছু ফুলের আলোকচিত্র শেয়ার করছি। যা আমি গত মাসে বান্দরবান শহরের পরিদর্শনকালে ফটোগ্রাফি করেছিলাম। এখন সেই ফটোগ্রাফি গুলো আপনাদের সাথে শেয়ার করছি। আশাকরি আমার ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে।

20220426_212045.jpg

পৃথিবীর সৌন্দর্য বর্ধনে ফুল অন্যতম ভূমিকা পালন করে। বলতে গেলে ফুল পৃথিবীর সৌন্দর্য বাড়িয়ে তোলে। যা সৃষ্টিকর্তা কর্তৃক আমাদের জন্য অন্যতম একটি উপহার। ফুল এমন একটি উপাদান যা প্রকৃতির অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য। তাই ফুলের প্রতি আমাদের এত ভালবাসা এবং ভালোলাগা কাজ করে। ফুল এর সৌন্দর্য দিয়ে আমাদের কাছে টানে এবং মুগ্ধ করে। সেইসাথে কিছু ফুলের সুগন্ধ আমাদের মনকে মাতোয়ারা করে তোলে। ফুল আমার অন্যতম পছন্দের একটি উপাদান। তাই ফুল দেখলে কিছু সময়ের জন্য থমকে দাঁড়াতে ইচ্ছে করে এবং ইচ্ছে করে কিছু সময়ের জন্য সৌন্দর্য উপভোগ করতে।

20220426_214225.jpg

20220426_214348.jpg

20220426_214403.jpg

এই ফুলের নাম আমার জানা নেই। তবে হলুদ রঙ্গের এই ফুলটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছিলো।

খুব ছোটকাল থেকেই ফুলের প্রতি আমার অন্যরকম ভালোবাসা এবং ভালোলাগা ছিল। আমার এখনো মনে আছে আমি খুব ছোটকাল থেকেই আমার রুমের সামনে ছোট পরিসরে বাগান তৈরি করেছিলাম। এবং সেখানে বিভিন্ন রকম ফুলের গাছ রোপণ করেছিলেন এবং সেগুলোর অনেক যত্ন নিতাম। যখন সেই গাছগুলোতে বিভিন্ন রকম ফুল ফুটত তখন মনে অন্য রকম আনন্দ অনুভূতি তৈরি হতো। এখনো সেই ভালোলাগা এবং ভালোবাসা কাজ করে ফুলের প্রতি।

20220426_214430.jpg

20220426_214448.jpg

সম্ভবত এগুলো ডালিয়া ফুল। তবে আমি নিশ্চিত নই।

ফুল সৃষ্টিকর্তা কর্তৃক প্রদত্ত মানবজাতির জন্য অন্যতম সেরা একটি উপহার। ফুল এমন একটি বস্তু যা কবিতা। মসজিদ-মন্দির কিংবা যেকোন উপাসনালয়ে ফুল স্থান পায়। এছাড়াও ফুল এমন একটি উপাদান যা ভালোবাসা বিনিময় কিংবা ভালোবাসা প্রকাশের অন্যতম একটি মাধ্যম। তাছাড়া সৌন্দর্য বৃদ্ধির জন্যও অন্যতম একটি উপাদান। তাই ফুলের প্রতি ভালোবাসা নিয়ে অনেকে বিভিন্ন ফুল গাছ লাগিয়ে বাগান তৈরি করেন। প্রতিষ্ঠান সামনে কিংবা রুমের সামনে কিংবা ব্যালকনিতে কিংবা ছাদের মধ্যে অনেকেই অনেক জায়গায় ফুল গাছ রোপন করে থাকেন।

20220426_214522.jpg

এটি আমাদের অঞ্চলে কাগজে ফুল নামে পরিচিত

20220426_214505.jpg

এটি রঙ্গন ফুলের কলি

যাইহোক গত মাসে আমি বান্দরবান জেলা জেলা প্রশাসক কার্যালয়ে একটি মেলায় পরিদর্শন করতে গিয়েছিলাম। জেলা প্রশাসক কার্যালয়ের প্রবেশ মুহূর্তে গোল চত্বরে প্রথমে আমার চোখ আটকে যায়। কারণ সেখানে সৌন্দর্য বৃদ্ধির জন্য জেলা প্রশাসক কর্তৃক সেখানে বিভিন্ন রকম এবং দৃষ্টিনন্দন ফুল গাছ লাগিয়ে সেখানের পরিবেশ এর সৌন্দর্য বৃদ্ধি করে তুলেছিল এই ফুল গাছগুলো লাগিয়ে। সেখানে বিভিন্ন রকম ফুল ফুটে ছিল। এবং গাছ গুলোর নিরাপত্তার জন্য চারদিকে লোহার বেড়া দেয়া হয়েছিলো। সত্যি বলতে সেখানে পরিবেশটা অসাধারণ দেখাচ্ছিলো। সেখানে কিছুটা সময় ব্যয় করেছিলেন এবং বিভিন্ন ফুলের আলোকচিত্র করেছিলাম। সেই সময়টা আমার খুব ভালো লাগার একটি সময় ছিল। ফুল গুলো দেখতে খুব সুন্দর দেখাচ্ছিল। যদিও তখন দুপুর বেলা ছিল এবং অনেকে রোদ ছিল। তবুও রোদের মধ্যে দাঁড়িয়ে কিছু সময় এই ফুল গুলোর সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি এই ফুলগুলোর আলোকচিত্র করেছিলাম।

ছবির ধরনবিভিন্ন রকম ফুলের আলোকচিত্র
ডিভাইসের নামস্যামসাং গ্যালাক্সি জে ৭
ফোকাস দূরত্ব৩.৬ মি.মি.
ফটো লোকেশনজেলা প্রশাসক কার্যালয়, বান্দরবান
W3W লোকেশনবান্দরবান
ফটোগ্রাফার@kawsar8035
এই ফটোগ্রাফি গুলো আমার নিজের তোলা এবং লেখাগুলো সম্পূর্ণই কপিরাইট মুক্ত। কোন ওয়েবসাইট কিংবা কারো কাছ থেকে কপি করা নয়।

IMG-20220226-WA0026.jpg

আমি মোঃ কাউছার হাসান। জন্মসূত্রে একজন বাংলাদেশী নাগরিক। তাই নিজেকে বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে স্বচ্ছন্দ বোধ করি। কেননা এদেশের প্রকৃতির মাঝে আমার বেড়ে ওঠা এবং এদেশের বুকে আমার বসবাস। পেশায় একজন শিক্ষক এবং ব্যক্তিগতভাবে এক সন্তানের বাবা। সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে আনন্দ খুঁজে পাই এবং সেইসাথে প্রকৃতির মাঝে ভ্রমণ করার মাধ্যমে নিজেকে খুঁজে পাই।

Sort:  
 2 years ago 

আসলে ফুল সৌন্দর্যের প্রতীক। ফুলকে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। আপনি খুব সুন্দর করে ফুলের ফটোগ্রাফি করেছেন। দেখে খুব ভালো লাগলো । সত্যিই অসাধারণ হয়েছে । এত দুর্দান্ত ফটোগ্রাফি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম এবং সেইসাথে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপনাদের সুন্দর মন্তব্য প্রদানের জন্য।

 2 years ago 

ভাই আপনি খুব সুন্দর করে ফুলগুলো ফটোগ্রাফি করেছেন আমার কাছে বেশ ভালো লেগেছে। তবে ছবিগুলো যদি আরেকটু ক্লিয়ার হতো তাহলে হয়তো আরো বেশি ভালো লাগতো। আমার কাছে ফুলের ফটোগ্রাফি এমনিতেই খুব ভালো লাগে। আপনার কয়েক রকম ফুলের ফটোগ্রাফি দেখে আমার কাছে খুব ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ফুলগুলোর আলোকচিত্র আমি কিছুটা দূর থেকে জুম দিয়ে করেছিলাম। তার কারণ ছিল ফুলগুলো লোহার বেড়ীর অনেক ভিতরে। তাছাড়া তখন অনেকে রোদ ছিল তাই অনেকটা বুঝা যাচ্ছিল না। ধন্যবাদ

 2 years ago 

বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ে সত্যি দারুন সব ফুলের গাছ লাগিয়েছেন তারা। ফুলগুলো দেখে মনে হচ্ছে তারা ভালই পরিচর্যা করে গাছের।
যাইহোক আপনার ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে ভাইয়া। খুবই নিখুঁতভাবে ফটোগ্রাফি গুলো করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর সব ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমার কাছেও মনে হয়েছে যে কর্তৃপক্ষ ফুলগুলো ভালো যত্ন এবং নিরাপত্তা প্রদান করেছে। ধন্যবাদ

 2 years ago 

আপনার বান্দরবান শহর পরিদর্শনকালে তোলা ফটোগ্রাফি গুলো সত্যিই অসাধারণ হয়েছে ।আমার কাছে তো বেশ ভালো লেগেছে ।ফুলের ছবি দেখলেই আমার ভালো লাগে ।কারণ ফুল দেখলে এমনিতেই মন ভালো হয়ে যায় ।আর আপনার ফটোগ্রাফি ও চমৎকার ছিল ।ফুল গুলো দেখতে বেশ সুন্দর ।প্রতিটি ফুলের নিচের বর্ণনা ছিল খুব সুন্দর ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

ফুল আমার খুব পছন্দের একটি বস্তু তাই আমারও মন ভালো হওয়ার অন্যতম একটি উপাদান। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামতের জন্য

 2 years ago 

কয়েকটি ফুলের ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো। এমনিতেই ফুল মানুষের হৃদয়কে জাগ্রত করে ।আমার কাছে ফুলের সৌন্দর্য উপভোগ করতে খুবই ভালো লাগে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামতের জন্য

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। ফটোগ্রাফি করতেই আমার খুব ভালো লাগে। সুন্দর কিছু দেখলে আমি ফটোগ্রাফি করে ফেলি।আর ফুল দেখলে তো কথাই নেই। প্রতিটি ফুল অসাধারণ।

ফুল সৃষ্টিকর্তা কর্তৃক প্রদত্ত মানবজাতির জন্য অন্যতম সেরা একটি উপহার। ফুল এমন একটি বস্তু যা কবিতা। মসজিদ-মন্দির কিংবা যেকোন উপাসনালয়ে ফুল স্থান পায়। এছাড়াও ফুল এমন একটি উপাদান যা ভালোবাসা বিনিময় কিংবা ভালোবাসা প্রকাশের অন্যতম একটি মাধ্যম

ফুল নিয়ে আপনার এ কথাগুলো আমার খুব পছন্দ হয়েছে। ধন্যবাদ ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খুবিই সুন্দর ফটোগ্রাফি করছেন এবং সাথে ফুলের বর্ননাও খুব ভালো লিখছেন,সব মিলিয়ে ভালো একটু ব্লগ তৈরী করছেন।তবে আপনি যদি ফুলের কাছাকাছি গিয়ে ফটো গুলো ক্যাপচার করতেন তাহলে মনে হয় অনেক সুন্দর দেখাত।

পৃথিবীর সৌন্দর্য বর্ধনে ফুল অন্যতম ভূমিকা পালন করে

এই কথাটি একদম যুক্তিযুক্ত

 2 years ago 

ফুলের কাছাকাছি যাওয়ার সুযোগ ছিল না। কারণ চারদিকে লোহার বেষ্টনী ছিল এবং ফুলগুলো ছিল মধ্যখানে। ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর সুন্দর কিছু ফুলের আলোকচিত্র সুন্দর উপস্থাপনা সহ আমাদের মাঝে তুলে ধরেছেন আপনার পোস্টটি দেখে খুবই ভালো লাগলো মনে হচ্ছে হারিয়ে গিয়েছি কিছু সময়ের জন্য কোন এক ফুলের বাগানে

 2 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

ফুল বাস্তবে হোক আর ফটোগ্রাফিতে হোক তার সৌন্দর্য সে ছড়িয়ে যাচ্ছে। বাস্তবে ফুল দেখতে যেমন ভালো লাগে, তেমনি ফটোগ্রাফিতে দেখতে অনেক অনেক ভালো লাগে। আর এই ভালোলাগার ফুলগুলোর অসম্ভব সুন্দর ফটোগ্রাফি করেছেন ভাইয়া। যা দেখে চোখ জুড়িয়ে যাচ্ছে। এত সুন্দর ফুলগুলোর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এটা সত্য যে ফুল যেভাবেই আমরা দেখি না কেন এর সৌন্দর্য কমেনা সেটা বাস্তবে হোক কিংবা ফটোগ্রাফিতে হোক। ধন্যবাদ

 2 years ago 

ফুলের ফটো গুলো খুব সুন্দর হয়েছে, তবে মনে হচ্ছে কিছুটা ঝাপসা এসেছে,আর সেচুরেশন কিছুটা কম রয়েছে। আশা করি সামনে একটু খেয়াল করে ফটোগ্রফি গুলো শেয়ার করবেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তখন অনেক রোদ ছিল। তাই রোদের মধ্যে ভালোভাবে বোঝা যাচ্ছিল না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর পরামর্শের জন্য।

 2 years ago 

ঠিক আছে ভাই বুঝতে পারলাম। তবে ভবিষ্যতে একটু সেচুরেশন বাড়িয়ে ফটোগ্রাফি গুলো যদি শেয়ার করেন, তাহলে বেশ চমৎকার লাগবে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60754.23
ETH 2913.09
USDT 1.00
SBD 2.31