চেষ্টার ফল | ১০% লাজুক খ্যাঁক এবং ৫% এবিবি-স্কুল

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যগণ আসসালামু আলাইকুম

আশা করি সকলে সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভাল আছেন এবং সুস্থ আছেন। সেই সাথে আপনারা নিজ নিজ অবস্থানে পরিবারের সকল সদস্যদের নিয়ে ভালো সময় কাটাচ্ছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সাথে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। আশা করি আমার আলোচনাগুলো আপনাদের ভালো লাগবে।

গত কিছুদিন যাবত আমি একটি বিষয় নিয়ে খুব চেষ্টা করছিলাম। প্রথম দিকে সেই বিষয়টি আমার কাছে অনেক জটিল মনে হল। আমি চেষ্টা করা শুরু করলাম এবং সাহস নিয়ে কাজ শুরু করলাম। যদিও সেটা কিছুটা রিস্ক ছিল। কিন্তু সাহস নিয়ে কাজ শুরু করলাম। পরবর্তীতে খেয়াল করলাম কাজটি ধীরে ধীরে আমার জন্য সহজ হয়ে আসছে। এবং সবশেষে আমি আমার কাজটি সুন্দরভাবে সম্পন্ন করতে পারলাম। ফলে মনের মধ্যে একটি অজানা ভালোলাগা তৈরি হলো। কাজটি শুধুমাত্র আমি সম্পন্ন করতে পেরেছি এমন নয় সেখান থেকে অনেক কিছু শিখতেও পেরেছি।

কাজটি শেষে ভালো লাগলো এবং মনে হয় গেল যে আসলে চেষ্টা করলে সবকিছুই হয়। প্রথমদিকে যেকোনো কাজ আমাদের কাছে কঠিন মনে হয়। কিন্তু যদি আমরা সেই কাজগুলো ধাপে ধাপে করতে পারি এবং চেষ্টা করি। তাহলে সেই অসম্ভব কাজগুলো সম্ভব হয়ে যায়। আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমরা কাজ দেখলে ভয় পেয়ে যাই। তাছাড়া সবচেয়ে আরেকটি বড় সমস্যা হচ্ছে আমাদের অলসতা। যা আমাদেরকে চেষ্টা থেকে অনেক দূরে রাখে। সত্যি বলতে এই সকল খারাপ গুণগুলো আমার মধ্যে আছে। আমার মধ্যে সবচেয়ে বেশি কাজ করে অলসতা এবং চেষ্টা না করা। আমি ব্যক্তিপর্যায়ে অনেক অলস। যার ফলে আমি অনেক কাজ করার জন্য চেষ্টা থেকে বিরত থাকি।

puzzle-693870__340.jpg
ছবির উৎস

যেমন বাস্তব একটি উদাহরণ দেই। আমি গত দুই বছর যাবত ব্লগিং এর সাথে জড়িত আছি। ব্লগিং সম্পর্কে অনেক কিছুই আমার ধারণা ছিল না। এমনকি শুরুতে আমার লেখার সৌন্দর্য বৃদ্ধি করার জন্য মার্ক ডাউন পিডিএফ ফাইল ডাউনলোড করলেও কখনো চেষ্টা করিনি। অলসতার কারনে এবং চেষ্টা না করার কারণে অনেক কিছুই আমার অজানা ছিল। কিন্তু সত্যি বলতে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আবার নতুন করে ভেরিফাইড সদস্য পদ পাওয়ার জন্য এবিবি স্কুলের অধীনে এবিবি স্কুলের প্রফেসরগণ যে লেকচারশীট দিয়েছেন এবং শিখিয়েছেন সেই থেকে আবার মার্ক ডাউন হাতে-কলমে শেখার চেষ্টা করি। এখন পুরোপুরি আয়ত্তে না আসলেও অনেকটাই আয়ত্তে আনতে পেরেছি। এজন্য অবশ্যই এই কমিউনিটিতে অফিসারগণ এবং কমিউনিটি সংশ্লিষ্ট সকলকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি।

এরকম আমরা আমাদের ব্যক্তিগত জীবনে অনেক কাজ অলসতার কারণে ফেলে রাখি কিংবা চেষ্টা করি না। ফলে সেই কাজ আমাদের দ্বারা সম্পন্ন হয় না। বরং কাজ গুলো আমাদের কাছে অসম্ভব মনে হয়। কিন্তু যখন আমরা চেষ্টা করি এবং মন দিয়ে কাজ করি তাহলে যেকোনো অসম্ভব কাজই আমরা সহজে সমাধান করতে পারি। এই জন্য অবশ্যই আমাদের মানসিকতাকে প্রথম সেটাপ করতে হবে।

পবিত্র ধর্মগ্রন্থ অনুযায়ী সৃষ্টিকর্তা মানুষের উপর এমন কোন সমস্যা চাপিয়ে দেননি যার কোন সমাধান নেই।

প্রতিটি কাজের সমাধান রয়েছে যদি আমরা সেই অনুযায়ী চেষ্টা করি। অবশ্য যেকোন কাজে সফলতা পেতে হলে আমাদেরকে অবশ্যই প্রথমে চেষ্টা করতে হবে। কারণ চেষ্টা ছাড়া বাকি সবকিছুই বৃথা। যেমন আমি শুরুতেই বলেছি গত কিছুদিন যাবত আমি একটি বিষয়ে অনেক চেষ্টা করেছি। এবং সর্বশেষ সেই কাজ সুন্দর ভাবে শেষ করতে পেরেছি। যদিও শুরু করার আগে ভেবেছিলাম এটা আমার দ্বারা হবে না। পরবর্তীতে চেষ্টা করলাম এবং ফল পেলাম। আমরা যদি চেষ্টা করি তাহলে এর ফল পাব এটাই স্বাভাবিক। তবে সেজন্য আমাদের অবশ্যই চেষ্টা করতে হবে। ধন্যবাদ সকলকে।

IMG-20220226-WA0026.jpg

আমি মোঃ কাউছার হাসান। জন্মসূত্রে একজন বাংলাদেশী নাগরিক। তাই নিজেকে বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে স্বচ্ছন্দ বোধ করি। কেননা এদেশের প্রকৃতির মাঝে আমার বেড়ে ওঠা এবং এদেশের বুকে আমার বসবাস। পেশায় একজন শিক্ষক এবং ব্যক্তিগতভাবে এক সন্তানের বাবা। সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে আনন্দ খুঁজে পাই এবং সেইসাথে প্রকৃতির মাঝে ভ্রমণ করার মাধ্যমে নিজেকে খুঁজে পাই।

Sort:  
 2 years ago 

ভাই আপনার সাথে আমি একমত আসলে কোন কাজে চেষ্টা করা হয় এবং রিক্স নিয়ে করা যায় সে কাজে কিন্তু অবশ্যই সফল হওয়া যায়। তাই অবশ্যই যেকোনো কাজের চেষ্টা থাকতে হবে। চেষ্টা না থাকলে সে কাজ কখনো পরিপূর্ণভাবে করা হয়।

 2 years ago 

চেষ্টা না করলে কোন কাজেই পরিপূর্ণতা পাওয়া যায় না। ধন্যবাদ আপনার সুন্দর মতামত প্রদানের জন্য।

 2 years ago 

ভাই আপনি অনেক সুন্দর একটি বিষয়ে আমাদের সাথে তুলে ধরেছেন। একজন মানুষ চেষ্টা করলে তার কাছে কোন জিনিস এই অসম্ভব না। চেষ্টা করতে থাকলে একসময় সেটা থেকে আমরা সফলতা অর্জন করতে পারব।
আর সেই বিষয়টি আপনি আমাদের সাথে অনেক সুন্দরভাবে তুলে ধরেছেন।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

মানুষ চেষ্টা করলে সবকিছুই সম্ভব করা যায়। অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মতামত প্রদানের জন্য।

 2 years ago 

প্রতিটি কাজের সমাধান রয়েছে যদি আমরা সেই অনুযায়ী চেষ্টা করি। অবশ্য যেকোন কাজে সফলতা পেতে হলে আমাদেরকে অবশ্যই প্রথমে চেষ্টা করতে হবে। কারণ চেষ্টা ছাড়া বাকি সবকিছুই বৃথা।

আপনার এই কথাটি আমার অনেক ভালো লেগেছে ভাই। আসলে আপনি ঠিকই বলেছেন চেষ্টা করলে সবই সম্ভব। যদি আমরা অলসতার জন্য কাজকে ফেলে রাখি আজ করবো কাল করব দেখবেন অলসতার জন্য করাই হয় না। যেকোনো কাজ প্রথমে কঠিন হয় কিন্তু যখন কাজটা শুরু করা হয় পরে আস্তে আস্তে সহজ হয়ে যায়। সুন্দর লিখেছেন ভাই। ধন্যবাদ এরকম সুন্দর একটি শিক্ষামুলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভাল লেগেছে জেনে খুব খুশি হলাম। ধন্যবাদ লেখাটি পড়ার জন্য এবং আপনার সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

ইচ্ছে থাকলে উপায় হয় বাংলা প্রাবাদে আছে। মানুষ কিছু করার চেষ্টা ও ইচ্ছেটা থাকলে তা ঠেকানো অসম্ভব। আপনি যথার্থ বলেছেন যে আমাদের গুনগুলো আমাদের
ভিতরেই আছে। শুধু ইচ্ছা শক্তি টা নেই। খুব সুন্দর ভাবে আপনি বিষয়টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে শুভকামনা রইল 🙂।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60872.67
ETH 2913.85
USDT 1.00
SBD 2.32