অসুস্থতাই সুস্থতার পরিমাপক |১০% লাজুক খ্যাঁক এবং ৫%এবিবি-স্কুল

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ কমিউনিটিরসকল সদস্যগণ আসসালামু আলাইকুম

আশা করি সকলে সৃষ্টিকর্তার দয়ায় ভাল আছেন এবং সুস্থ আছেন। সেই সাথে আপনারা আপনাদের পরিবারের সকল সদস্যদের নিয়ে ভালো সময় কাটাচ্ছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। যদিও গত দু'দিন যাবত অসুস্থতা বোধ করছি। অসুস্থতার কারণে গত দুইদিন যাবত অনেক অস্বস্তি বোধ করছি। সত্যি বলতে অসুস্থতা মাঝেমধ্যে আমাদের বুঝিয়ে দেয় সুস্থতা সৃষ্টিকর্তার দেয়া কত বড় নিয়ামত!

alone-513525__480.jpg

ছবির উৎস

গত দুদিন আগে প্রথম বৃষ্টির দেখা পেলাম। হঠাৎ বৃষ্টির কারণে পরিবেশে শীতলতা বিরাজ করেছিল। বিশেষ করে রাতের বেলা অনেক ঠান্ডা নেমেছিল। যদিও আমার সর্দি কাশির কারণ আমার কাছে শীত একটু বেশি অনুভূতি হয়েছিল। কারণ আমি মারাত্মক সর্দি কাশিতে আক্রান্ত হয়ে পড়েছিলাম। হঠাৎ বৃষ্টি আমার উপর ভালো বিরূপ প্রভাব ফেলেছিল। তাছাড়া বৃষ্টিতে কিংবা ঠান্ডা আবহাওয়ায় আমার অনেক সমস্যা হয়। আমার সাইনোসাইটিস সমস্যা থাকার কারণে সর্দি-কাশি আমার প্রায় সময় লেগেই থাকে। আমার সর্দি কাশি মানে সাধারণ সর্দি কাশি নয়। এগুলো আমাকে অনেক ভোগায়।

সর্দি কাশি শুরু হলে এটি আমার শরীরের মধ্যে স্থায়ী সমস্যার একটি কারণ হয়ে দাঁড়ায়। কারণ সাধারণ ওষুধ কখনোই আমার সর্দি কাশি ভালো হয় না। এজন্য আমাকে হায়ার এন্টিভাইটিক ওষুধ সেবন করতে হয়। তাছাড়া নাকের স্প্রে ব্যবহার করতে হয়। এরপরে গরম পানি পানি করা এবং গরম পানিতে গোসল করতে হয়। তাছাড়া রাতের বেলা ঘুমুতে যাবার সময় হঠাৎ শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায়। এটি আমার সবচেয়ে বড় সমস্যা। এই সমস্যাটি আমাকে দীর্ঘদিন ধরে ভোগাচ্ছে।

গত দুদিন আগে হঠাৎ আমার সর্দি কাশি লেগে যায়। রাতের বেলা যখন ঘুমোতে যাব তখন বুঝতে পারলাম আমি ভালো ভাবে শ্বাস নিতে পারছি না। আমার শ্বাস ঘন হতে থাকলো। এমনকি মনে হচ্ছিল যেন আমি প্রতি সেকেন্ডে কয়েকবার শ্বাস নিচ্ছি। শুয়ে কিংবা বসে কোনভাবেই স্বস্তি পাচ্ছিলাম না। তখন রাত ১১ টা বাজে। তখন এতটাই ভয় পেয়ে গিয়েছিলাম যে মনে হচ্ছিল আজ হয়তো শ্বাস বন্ধ হয়ে আমি মারা যাব। মনে মনে অনেক কিছু ভাবতে থাকলাম এবং ভয় পেতে থাকলাম। যদিও সর্দি-কাশি সমস্যা আমাদেরকে দিনের কিন্তু এরকম সমস্যা কখনও মোকাবেলা করিনি। তাই একটু বেশি ভয় পেয়ে গিয়েছিলাম। সেদিন রাতে আমি দুই থেকে তিন ঘণ্টা সর্বোচ্চ ঘুমিয়েছি।

সত্যি বলতে তখন আমি এতটাই ঘাবরে গিয়েছিলাম যে মনে হয়েছিল এখনই বোধহয় আমার মৃত্যু হবে। তাছাড়া তখন আমি যে ঘরে থাকি সে ঘরে আমি একলা ছিলাম। তাই ভয় আরেকটু বেশি হচ্ছিল। একবার ভেবেছিলাম আমাদের অন্য ঘরে থেকে আম্মুকে ডেকে তুলি। কিন্তু ভাবলাম তাহলে আম্মা আরো বেশি ঘাবরে যাবে। তাছাড়া কিছু সময় পরে আবার সেহরি খাওয়ার জন্য উঠবে। তাই তাদের ঘুমের ডিস্টার্ব করতে চাইলাম না। খুব ভয় পেয়ে গিয়েছিলাম।

সম্ভবত অনেকদিন পরে বাড়িতে এসেছিলাম এবং খাবারের কিছুটা পরিবর্তন হয়েছিল। বিশেষ করে পানি পানের ভিন্নতা তাছাড়া এখন পবিত্র রমজান মাস। তাই ইফতারের সময় অনেক পানি পান করি। এবং সেই সাথে শরবত। তাছাড়া গত কয়েকদিন ধরে রেফ্রিজারেটরে রাখা তরমুজসহ কিছু খাবার খেয়েছিলাম আর তাতেই সর্দি কাশির সমস্যা আমাকে ভোগ করতে হয়েছে। তারপর সকালে ঘুম থেকে উঠে বাজারে গিয়ে অনেক ওষুধ কিনে নিয়ে আসি। অবশ্য এর আগে একজন নাক কান গলা বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হয়েছিলেন এবং তার দেয়া প্রেসক্রিপশন মোতাবেক ওষুধ সেবন করছি। এখনও পুরোপুরি ভালো হয়ে ওঠিনি। এখনো অনেক অসুস্থ বোধ করছি। যদিও আগের তুলনায় অনেকটাই ভালো। দোয়া করবেন সকলে যেন দ্রুত সুস্থ হয়ে উঠতে পারি এবং সর্দি-কাশি সমস্যা থেকে দ্রুত পরিত্রান পেতে পারি।

আমরা যখন সুস্থ থাকি আসলে তখন আমরা ততটা উপলব্ধি করতে পারিনা। কিন্তু যখন অসুস্থ হয় তখন বুঝতে পারি সুস্থতা সৃষ্টিকর্তার দেয়া কত বড় নিয়ামত। অসুস্থ হলেই আমরা কেবল বুঝতে পারি সুস্থতার পরিমাণ কতটুকু। অসুস্থতা আমাদের বুঝিয়ে দেয় সুস্থতার কদর সম্পর্কে। দোয়া করি যেন সকলে সুস্থ থাকে এবং ভালো থাকে। যদিও অসুস্থতা জীবনেরই একটি অংশ। তবুও সে জন্য প্রয়োজন আমাদের সচেতনতা। যাইহোক সচেতন থাকবেন এবং ভাল থাকবেন এই কামনা করি। ধন্যবাদ সকলকে।

লেখাগুলো সম্পূর্ণই কপিরাইট মুক্ত। কোন ওয়েবসাইট কিংবা কারো কাছ থেকে কপি করা নয়।

IMG-20220226-WA0026.jpg

আমি মোঃ কাউছার হাসান। জন্মসূত্রে একজন বাংলাদেশী নাগরিক। তাই নিজেকে বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে স্বচ্ছন্দ বোধ করি। কেননা এদেশের প্রকৃতির মাঝে আমার বেড়ে ওঠা এবং এদেশের বুকে আমার বসবাস। পেশায় একজন শিক্ষক এবং ব্যক্তিগতভাবে এক সন্তানের বাবা। সব সময় নতুন কিছু শেখার মাধ্যমে আনন্দ খুঁজে পাই এবং সেইসাথে প্রকৃতির মাঝে ভ্রমণ করার মাধ্যমে নিজেকে খুঁজে পাই।

Sort:  
 2 years ago 

চমৎকার করে অসুস্থতার বিষয় নিয়ে আমাদের সাথে আলোচনা করেছেন। এটি একটি সাইনোসাইটিস ব্যাপার। যতদূর সম্ভব ঠান্ডা কোম্পানি এবং শীততাপ জায়গা থেকে নিজেকে গুটিয়ে রাখবেন। ভাষায় লারিংস এবং ফেরিংস এর মাঝামাঝি জায়গাগুলোতে ব্যাকটেরিয়া আক্রমণ করায় এমনটি ঘটে। প্রাথমিক প্রশমন করার অন্যতম প্রক্রিয়া হল গরম পানি পান করা। যাইহোক ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন। আপনার রোগ মুক্তির প্রত্যাশায়।

 2 years ago 

আমাকে বেশিরভাগ সময়ই কুসুম গরম পানি পান করতে হয়। এমনকি এখন গরমের সময়টাতেও গরম পানি পান করছি। ধন্যবাদ

 2 years ago 

সুস্থতা যে সৃষ্টিকর্তার কত বড় নিয়ামত তা অসুস্থ না হলে কখনোই টের পাওয়া যায় না। আর এই সাইনোসাইটিসের সমস্যা আমারও রয়েছে, সাথে শ্বাসকষ্ট। তাই আমি আপনার অবস্থাটি খুব ভালোভাবে বুঝতে পারছি।

 2 years ago 

এ ধরনের সমস্যা যাদের আছে তারাই বুঝতে পারে সর্দি কাশি এবং শ্বাসকষ্ট কতটা মারাত্মক। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলে এরকম অসুস্থ হইলে ভাই হঠাৎ ভয় লাগে নিজের ভিতরে। আর সর্দি কাশি খুব খারাপ একটা জিনিস। বিরক্ত লাগে যখন নাক বন্ধ হয়ে যায়।নিঃশ্বাস নিতে কতটা কষ্ট হয় আমি নিজে বুঝতে পারি।আমি নিজেও যখন এই সমস্যায় ভূগতেসি তখন বুঝতে পারি আসলে কষ্টটা কতটুকু। আসলে বিপদে পড়লেই বা অসুস্থ হলে বুঝা যায় মৃত্যুটা কত কষ্ট। যাইহোক ভাই দোয়া করি অতি দ্রুত সুস্থ হয়ে যান আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই বিপদে পড়লে কিংবা অসুস্থ হলে বুঝা যায় মৃত্যুর যন্ত্রণা কতটা কষ্টদায়ক হবে। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57027.00
ETH 2353.59
USDT 1.00
SBD 2.38